প্লেটোর সাম্যবাদ কি? আধুনিক সাম্যবাদের সাথে প্লেটোর সাম্যবাদ কতটুকু সঙ্গতিপূর্ণ?

প্লেটো তাঁর ‘দি রিপাবলিক’ পুস্তকে প্রস্তাবিত আদর্শরাষ্ট্রের পরিকল্পনায় অভিভাবক শ্রেণীর জন্য
এক ধরনের সাম্যবাদী জীবন ব্যবস্থার কথা বলেছেন। তাঁর আদর্শরাষ্ট্রের তিনটি শ্রেণীর মধ্যে
শাসক ও যোদ্ধা শ্রেণীর জন্য এক ধরনের সাম্যবাদী জীবন ছিল বাধ্যতামূলক। উৎপাদক
শ্রেণীর ক্ষেত্রে সাম্যবাদী ব্যবস্থা প্রবর্তনের কথা তিনি বলেন নি। প্লেটো তাঁর সাম্যবাদী
পকিল্পনার দ্বারা রাজনীতির উপর অর্থনীতির প্রভাবের চিরাচরিত সত্যটি উচ্চারণ করেছেন।
তিনি তাঁর দি রিপাবলিক পুস্তকে বর্ণিত ন্যায়বিচার অর্জনের লক্ষ্যে শিক্ষা ও সাম্যবাদের যে
প্রস্তাব করেছেন তা প্রকারান্তরে পরস্পর বিরোধী।
প্লেটো প্রস্তাবিত শিক্ষা ও সাম্যবাদ পুরস্পর বিরোধী। কারণ, শিক্ষা ব্যবস্থার দ্বারা যদি উপযুক্ত
ও পুরোপুরি দার্শনিক রাজা সৃষ্টি করা যেতো, তাহলে হয়তো সাম্যবাদী ব্যবস্থার প্রয়োজন
হতো না। প্রস্তাবিত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে সর্বোত্তম জ্ঞানী শাসক নির্বাচন করার পরও প্লেটো
স্বস্তিপান নি। তাই তিনি অভিভাবক শ্রেণীর স্বাভাবিক জীবনযাত্রার উপর নিয়ন্ত্রণ ও বাঁধা নিষেধ
আরোপের পরিকল্পনা করেছেন। এরই ফলশ্রæতি হিসেবে সাম্যবাদের বিষয়টি স্থান পেয়েছে।
সুতরাং এ কথা নি:সষ্কোচে বলা যায়, শিক্ষা ব্যবস্থা যদি ইতিবাচক হয় (চড়ংরঃরাব) তাহলে
সাম্যবাদ ছিল একটি নেতিবাচক (ঘবমধঃরাব) পরিকল্পনা। তবে এভাবেও বলা যায়, শিক্ষা
ব্যবস্থার দ্বারা অর্জিত গুণাবলীকে সুনিশ্চিতভাবে রাষ্ট্রীয় জীবনে প্রতিফলনের জন্য তিনি
অতিসাবধানী পদক্ষেপ হিসেবে সাম্যবাদের আশ্রয় নিয়েছেন।
‘দি রিপাবলিক’ পুস্তকে প্রস্তাবিত অভিভাবক শ্রেণীর জন্য প্রযোজ্য সম্যবাদের দু'টো দিক লক্ষ্য
করা যায়। (ক) সম্পত্তিগত ও (খ) পরিবারগত।
(ক) সম্পত্তিগত সাম্যবাদ: এর অর্থহলো অভিভাবক শ্রেণীর কোন প্রকার ব্যক্তিগত সম্পত্তি
থাকতে পারবে না। এমনকি তাঁদের ব্যক্তিগত বাড়িঘর পর্যন্তথাকা চলবে না। তাঁরা একত্রে
ব্যারাকে বসবাস করবেন, এবং সবাই মিলে একই টেবিলে একই ধরনের খাদ্য গ্রহণ করবেন।
রাষ্ট্রই তাঁদের থাকা ও খাওয়ার যাবতীয় ব্যয়ভার বহন করবে। তাদের জন্য পারিশ্রমিক এভাবে
ব্যয় হবে। তাঁরা হাতে ব্যক্তিগতভাবে খরচ করার জন্য কোন প্রকার টাকা পয়সা পাবেন না।
অর্থাৎ তাঁদের জীবন যাপন হবে সাম্যবাদী।
প্লেটো দৃঢ়ভাবে বিশ্বাস করতেন, রাজনৈতিক ক্ষমতাকে শাসক শ্রেণী ব্যক্তিগত অর্থনৈতিক
প্রাপ্তির স্বার্থেব্যবহার করে থাকে। তাঁরা ক্ষমতার অপব্যবহার করে রাষ্ট্রীয় সম্পত্তি ও অর্থ
নিজেদের কাজে অন্যায়ভাবে ব্যবহার করে। এর ফলে রাষ্ট্রের উন্নতি ব্যহত হয়। শাসকদের
মধ্যে অনৈক্য ও বিভেদ দেখা দেয়। ঐক্য বিনষ্ট হয়ে রাষ্ট্রের মূল লক্ষ্য দারুনভাবে বাঁধাগ্রস্থ
হয়। ফলে শাসক শ্রেণীর যুক্তিবোধ লোপ পায় এবং আবেগ বা ক্ষুধা তাদেরকে আচ্ছন্নকরে
ফেলে। অতত্রব শাসক বা অভিভাবক শ্রেণীর ক্ষেত্রে ব্যক্তিগত সম্পত্তির দুষ্ট শিকড়ের মূল
উৎপাটন করতে হবে। শাসক শ্রেণীর জন্য ব্যক্তিগত সম্পত্তি থাকার বিধান রহিত হলে তাঁরা শিক্ষা ও সাম্যবাদ পরস্পর বিরোধাত্মক
আন্তরিকতা ও নিষ্ঠার সাথে রাষ্ট্রের সেবায় নিজেদেরকে সম্পূর্ণভাবে নিয়োজিত রাখবেন। ঐক্য
সুষ্ঠভাবে বজায় থাকবে। রাষ্ট্রঅভীষ্ট উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যাবে। এ কারণেই তিনি তাঁর
কল্পিত আদর্শরাষ্ট্রেশাসক শ্রেণীর জন্য সম্পত্তির সাম্যবাদের প্রস্তাব রেখেছেন।
(খ) পরিবারগত সাম্যবাদ: প্লেটোর সাম্যবাদী পরিকল্পনার দ্বিতীয় দিক হচ্ছে পরিবারগত
সাম্যবাদ। এর অর্থহচ্ছে অভিভাবক শ্রেণীর জন্য প্রচলিত পরিবার প্রথার উচ্ছেদ। অর্থাৎ
অভিভাবকদের কোন প্রকার ব্যক্তিগত পরিবার পরিজন থাকতে পারবে না। নির্দিষ্ট স্ত্রীলোকের
সাথে তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন না। কার্যত: তাঁদের নির্দিষ্ট কোন সন্তান সন্ততি
থাকবে না। অভিভাবকগণ ব্যারাকে বসবাস করবেন এবং সকলের একত্রে খাদ্য গ্রহণের ব্যবস্থা
থাকবে। যৌন ক্ষুধা নিবারনের জন্য রাষ্ট্রকর্তৃক নির্ধারিত সময়ে এবং রাষ্ট্রকর্তৃক নির্দিষ্ট
স্ত্রীলোকের সংগে তাঁরা মিলিত হতে পারবেন। তাঁদের মিলনের ফলে সন্তানের জন্ম হলে, তাঁরা
সে সব সন্তানকে নিজের বলে চিহ্নিত করতে পারবেন না। ফলে অভিবাবক শ্রেণীর জন্য,
স্ত্রীলোক যেমন সকলের জন্য তেমনি সন্তানও সকল অভিভাবকের বলেই গণ্য হবে। রাষ্ট্রঐ
সকল সন্তানদের লালন পালনের দায়িত্বনেবে। প্লেটো ভেবেছিলেন ব্যক্তিগত পরিবার এবং
সন্তান-সন্ততি শাসককে স্বার্থপরতা ও পক্ষপাতিত্বের দোষে দুষ্ট করে তোলে। ফলে সুষ্ঠুও
নিরপেক্ষ শাসন কায়েম করা সম্ভব হয় না। তাই পরিবার প্রথা উচ্ছেদের প্রস্তাবের মধ্যে দিয়ে
তিনি তার কল্পিত আদর্শরাষ্ট্রেশাসক শ্রেণীকে নিরপেক্ষ ও দক্ষ করতে চেয়েছেন। কারণ
এমতাবস্থায় ‘আমার’ ‘তার’ বা ‘আমার নয়’ এমন চিন্তার আর সুযোগ থাকবে না। বরং তাঁরা
সব কিছুই আমাদের ‘সকলের' এমনভাবে ভাবতে শিখবেন। ফলে রাষ্ট্রের ঐক্য ও উদ্দেশ্য
সুদৃঢ় হবে।
প্লেটোর সাম্যবাদের সমালোচনা এবং আধুনিক সাম্যবাদের সাথে এর তুলনা
প্লেটো তাঁর ‘রিপাবলিক’ পুস্তকে আদর্শরাষ্ট্রের রূপায়নের যথার্থমাধ্যম হিসাবে অভিবাবক
শ্রেণীর জন্য এক বিশেষ ধরনের সাম্যবাদের পরিকল্পনা করেছিলেন। আধুনিক সাম্যবাদের
দৃষ্টিতে তাঁর কল্পিত এ সাম্যবাদ যথার্থ নয়। প্লেটোর সাম্যবাদ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে
সমালোচিত হয়েছে। যথা:
● প্লেটোর সাম্যবাদ ছিল শ্রেণী ভিত্তিক। রাষ্ট্রের তিনটি শ্রেণীর মধ্যে শুধুমাত্র অভিভাবক
শ্রেণীর ক্ষেত্রেই এটি প্রযোজ্য ছিল। কিন্তুআধুনিক সাম্যবাদ হলো শ্রেণীহীন, অর্থাৎ সকলের
জন্য।
● আধুনিক সাম্যবাদ শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লক্ষ্যে পরিচালিত, কিন্তুপ্লেটোর
সাম্যবাদ শ্রমজীবী মানুষের শোষণ সম্পর্কে নীরব বরং তা রাষ্ট্রের সু-শাসনের লক্ষ্যে
পরিচালিত। অর্থাৎ প্লেটোর সাম্যবাদ অর্থনৈতিক নয়, বরং রাজনৈতিক।
● প্লেটো তাঁর সাম্যবাদী পরিকল্পনার মাধ্যমে রাষ্ট্রের মধ্যে ঐক্য আনতে চেয়েছিলেন। কিন্তু
এরিস্টটল মনে করতেন প্লেটোর সাম্যবাদ বরং রাষ্ট্রের ঐক্যের জন্য হুমকি হয়ে দাঁড়াতে
পারে।
● প্লেটোর সাম্যবাদ ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ বিরুদ্ধ। প্রত্যেক মানুষেরই সহজাত ও প্রাকৃতিক
আধিকার থাকা উচিত। অভিভাবক শ্রেণীর জন্য সম্পত্তি ও পরিবার প্রথার বিলুপ্তির প্রস্তাব
করে প্লেটো তাঁদের প্রতি অবিচার করেছেন।
● এরিস্টটল মনে করেছেন যৌথ মালিকানায় শিশুরা ¯েœহ বঞ্চিত হয়ে বেড়ে উঠবে, ফলে
তাদের স্বাভাবিক বিকাশ ব্যহত হয়ে তারা রাষ্ট্রের জন্য সমস্যা হিসেবে চিহ্নিত হবে। অভিভাবক শ্রেণীর কোন ব্যক্তিগত পরিবার থাকবে না। স্ত্রীলোক এবং সন্তান তাঁদের সকলের বলে গণ্য হবে
● প্লেটোর সাম্যবাদী পরিকল্পনার সমালোচনা করতে গিয়ে এরিস্টটল বলেছেন ব্যক্তিত্ব
বিকাশের জন্য মানুষের ব্যক্তিগত সম্পত্তি থাকা প্রয়োজন। সম্পত্তিহীন মানুষ মূল্যহীন
মানুষের সামিল।
● এরিস্টটল আরও মনে করেছেন যে, যৌথ মালিকানা ব্যবস্থা মানুষের প্রকৃতি বিরুদ্ধ এবং
এতে উৎপাদন ব্যহত হয়। এতে কেউই মনোযোগ দেন না, ফলে রাষ্ট্রও সম্পদ এ সব
কিছুই দারুন অবহেলার লক্ষ্যে পরিণত হতে পারে। বলা বাহুল্য, যৌথ মালিকানার লক্ষ্যে
পরিচালিত আধুনিক সমাজতান্ত্রিক ব্যবস্থায় তার বক্তব্যের সমর্থন পাওয়া যায়।
সারকথা
প্লেটো তাঁর আদর্শরাষ্ট্রের অভিভাবক শ্রেণীর জন্য এক ধরনের সাম্যবাদী জীবন ব্যবস্থার
কথা বলেছিলেন। যেখানে অভিভাবক শ্রেণীর কোন ব্যক্তিগত সম্পত্তি ও পরিবার পরিজন
থাকতে পারবে না। তাঁরা রাষ্ট্রের খরচে ব্যারাকে থাকবেন, এবং একই সাথে খাদ্য গ্রহণ
করবেন। শাসকদেরকে স্বার্থও পক্ষপাতহীন তথা সু-শাসক হিসেবে গড়ে তোলার জন্যই
তিনি এ পরিকল্পনার কথা বলেছিলেন। তবে নানা দৃষ্টিকোণ থেকে তাঁর এ পরিকল্পনা সামালোচিত হয়েছে।
সঠিক উত্তরের পাশে টিক () চিহ্ন দিন।
১। প্লেটোর সাম্যবাদ তাঁর আদর্শরাষ্ট্রের কোন্ শ্রেণীর জন্য প্রযোজ্য ছিল?
(ক) সকল শ্রেণীর জন্য;
(খ) নারী ও শিশু শ্রেণীর জন্য;
(গ) উৎপাদক শ্রেণীর জন্য;
(ঘ) অভিভাবক শ্রেণীর জন্য।
২। প্লেটোর সাম্যবাদের উদ্দেশ্য ছিলÑ
(ক) শ্রেণীহীন সমাজ ব্যবস্থা কায়েম করা;
(খ) রাষ্ট্রের নি¤œবিত্ত মানুষের জীবন যাত্রার মান বৃদ্ধি করা;
(গ) রাষ্ট্রের সুষ্ঠুশাসন ও ঐক্য নিশ্চিত করা;
(ঘ) নারী সামাজকে অর্থনৈতিকভাবে সাবলীল করা।
সঠিক উত্তর - ১। ঘ ২। গ।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। সাম্যবাদের অর্থকি?
২। প্লেটোর মতে সম্পত্তিগত সাম্যবাদ কি?
৩। প্লেটোর মতে পরিবারগত সাম্যবাদ কি?
৪। এরিস্টটল প্লেটোর সাম্যবাদকে কি গ্রহণ করেছিলেন?
৫। প্লেটোর সাম্যবাদী পরিকল্পনাকে কেন নেতিবাচক (ঘবমধঃরাব) বলা হয়?
রচনামূলক প্রশ্ন
১। আদর্শরাষ্ট্রের জন্য প্রণীত প্লেটোর সাম্যবাদী পরিকল্পনার বর্ণনা দিন।
২। প্লেটোর সাম্যবাদ কি? আধুনিক সাম্যবাদের সাথে প্লেটোর সাম্যবাদ কতটুকু
সঙ্গতিপূর্ণ?

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]