ধূমপান পরিত্যাগ করার উপযুক্ত সময় কখন? একজন প্রাপ্তবয়স্ক পুরুষকে ধূমপান থেকে বিরত থাকার ব্যাপারে কার ভূমিকা সবচেয়ে বেশি? এ ব্যাপারে মসজিদের ইমামদের কোনো সুনির্দিষ্ট ভূমিকা আছে কী?

ধূমপান পরিত্যাগ করার উত্তম সময় রমযান মাস। রমযান মাসই পারে একজন chain
smoker-এর smoking নিয়ন্ত্রণ করতে । রমযান মাসে স্বাভাবিকভাবেই ধূমপানের frequency কমে যায়। অন্তত প্রতিদিন তা ৪-এ নেমে আসে। সেহরীর পর ও ফজরের নামাযের আগে ১ বার, ইফতারের পর ১ বার, ইশার নামাযের আগে ও পরে ২ বার। এই চারবারে ৪টি সিগারেট হিসেবে পুরো ১ মাস চলবে। তারপর হয়তো বা দিনে ২টি বা ১টি এবং সর্বশেষ তা শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব। একজন প্রাপ্তবয়স্ক পুরুষকে ধূমপান থেকে বিরত রাখতে তার স্ত্রী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। আমার জানামতে বাংলাদেশে সাধারণত কোনো মহিলা ধূমপান করেননা। তাছাড়া বাসায় ছোট ছোট ছেলেমেয়েরাও ধূমপান করেনা। তাই head of the family অর্থাৎ কর্তাব্যক্তি যদি ধূমপান করেন, তবে বাড়ির সবাই তার শিকার হবে। সবাই affected হবে এটাই স্বাভাবিক।
কোনো স্ত্রী যদি তার স্বামীকে বিনয়ের সাথে বলেন যে, my dear husband, for better for worse we are together. আমি তোমাকে প্রাণ দিয়ে ভালোবাসি। তোমার সকল কাজই আমার পছন্দের একটি মাত্র কাজ ছাড়া, তা হলো ধূমপান। ধূমপানের গন্ধ আমি সহ্য তাই করতে পারিনা।
Smoking seriously harms you and others around you and causes heart attacks and strokes
passive smoking is as dangerous as active smoking, তাই আমাদের উভয়ের ও আমাদের ছেলেমেয়েদের ধূমপানের কুফল
থেকে বাঁচাও। এ ধরনের সুন্দর সুন্দর কথা যদি কোনো স্ত্রী তার স্বামীকে বিনয়ের সাথে, শ্রদ্ধার সাথে, ভালোবাসার সাথে, আবেগের সাথে পেশ করেন, তাহলে অন্য কিছুর জন্য না হলেও একমাত্র স্ত্রীর প্রতি গভীর ভালোবাসার নিদর্শনস্বরূপ স্বামী অবশ্যই ধূমপান পরিত্যাগ করবেন । মসজিদের খতীবদেরও এ ব্যাপারে যথেষ্ট ভূমিকা রয়েছে। তারা জুমু'আ নামাযের খুতবায় আমি যেসব হাদীস বা কুরআনের আয়াতের উদ্ধৃতি দিয়ে আলোচনা করলাম, তা আলোচনা করে বক্তব্য রাখতে পারেন। কারণ আমাদের দেশে আনুমানিক ৫ লক্ষ ইমাম বা খতীব রয়েছেন। তাঁদের মুসল্লি অর্থাৎ যারা তাঁদের পেছনে নামায পড়েন, তাদের সংখ্যাও কমপক্ষে (মহিলা ও শিশু বাদ দিলে) ৪-৫ কোটি হবে। এসব লোক প্রতি শুক্রবার মনোনিবেশ সহকারে খতীব বা ইমামের বয়ান শুনে থাকেন ।
বস্তুত ইসলামী সমাজে ইহকাল-পরকালীন কল্যাণ লাভের দিক-নির্দেশনা মসজিদের সম্মানিত খতীবগণ দিয়ে থাকেন। তাই তারা যদি ধূমপানের কুফল মুসল্লিদের ভালোভাবে বোঝাতে পারেন
এবং ধূমপান যে হারাম বা মাকরূহ, তা যদি সঠিকভাবে উপস্থাপন করতে পারেন, তবে ধূমপায়ীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাবে।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]