ধূমপানের ন্যায় আরো কোনো পদার্থ বা জিনিস আছে কী, যা মানুষ সেবন বা গ্রহণ করে থাকে এবং যার কুফলও ধূমপানের মতোই?

ধূমপান শুধু তামাক বা সিগারেটেই সীমাবদ্ধ নয়। যারা পাইপ টানেন, তামাক sniffing করেন, cigar নেন তাদের বেলায়ও এটি প্রযোজ্য। কারণ এসব জিনিস সেবনের অপকারিতা ধূমপানের মতোই। তদুপরি ভাং, গাঁজা, Marijuana, Hashish Indian Hemp, Amphetamine Heroine, Pethidine, LSD-25, MDMA, MPTP, Angel Dust, Yaba Tablet ইত্যাদি ড্রাগও ভয়ংকর। এসব ড্রাগে কোনো ব্যক্তি একবার আসক্ত হয়ে পড়লে তার জীবন শেষ। এসব ড্রাগের প্রভাবে আস্তে আস্তে সেবনকারীদের behavioral disorder ঘটে। অর্থাৎ CNS disorders হয়। তখন মৃত্যু ছাড়া তার সামনে আর কিছু থাকেনা। কাজেই সম্মানিত পিতামাতাকে অনুরোধ করবো, আপনারা আপনাদের আদরের সন্তানদের প্রতিটি movement বা step পর্যবেক্ষণ করুন, নিয়ন্ত্রণ করুন। সারাদিন কোথায় যায়, কি করে, কি খায় ইত্যাদি খোঁজ-খবর নিন। অসৎ সঙ্গ পেয়ে যদি এসব ড্রাগ বা ধূমপান শুরু করেই ফেলে, তাহলে ভালোভাবে যুক্তির সাথে উদাহরণ দিয়ে বুঝিয়ে বলুন যে, সত্যি সত্যি ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। It seriously damages health. এটি সুন্দর চেহারাকে অসুন্দর করে ফেলবে।
কারণ একবার যেসব ছেলে এ পথে পা বাড়ায় তাদের পক্ষে স্বাভাবিক জীবনে ফিরে আসা অসম্ভব বা অত্যন্ত কঠিন হয়ে পড়ে। নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভাষায়, যেকোনো নেশা সৃষ্টিকারী জিনিসই হারাম। তাই drug addiction is prohibitted in Islam. আমি এ উপদেশগুলো দিচ্ছি একজন ফার্মাসিস্ট হিসেবে। কারণ আমি সকল প্রকার ওষুধের উৎপাদন ও মান নিয়ন্ত্রণের সাথে দীর্ঘদিন জড়িত ছিলাম।
প্রশ্ন-১৪৪ : মুহতারাম, ধূমপানের কুফল ও স্বাস্থ্য সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্যবহুল আলোচনা শুনলাম। এবার ধূমপান সম্পর্কে দেশ ও দেশের বাইরের আমাদের ইসলামী টিভির অগণিত দর্শক- শ্রোতার উদ্দেশ্যে সংক্ষিপ্তভাবে কিছু বলুন, যা আমাদের মনে দাগ কাটে বা রেখাপাত করে।
উত্তর : সম্মানিত দর্শক ভাই ও বোনেরা! আমাদের এই উপমহাদেশে কেউই তার পিতামাতা, শ্বশুর- শাশুড়ী, শিক্ষক, বড় ভাই, এমনকি তার অফিসের বড় কর্মমর্তা বা Boss-এর সামনে ধূমপান করেনা । কারণ তারা সম্মানের ও শ্রদ্ধার পাত্র। তাই যে কাজ, খাদ্যদ্রব্য, পানীয় বা কোনো অভ্যাস মুরুব্বিদের সামনে করা যাবেনা, সে কাজ করা কি আদৌ সঠিক? এটা তো যুক্তির কথা ।
দ্বিতীয়ত : সকলেই জানেন যে, রাষ্ট্রে যখন কোনো আইন বা বিধান রচনা করার প্রয়োজন হয়, তখন যথারীতি সার্ভে বা জরীপ চালিয়ে বা গবেষণা করে রিপোর্ট দিতে হয়। Merits বা demerits যাচাই করা হয়। জনগণের কল্যাণের বিষয়টি মাথায় রাখতে হয়। জনগণের মতামতকেও গুরুত্ব দিতে হয়। সরকার না চাইলে কোনো মিটিং-মিছিল করে আন্দোলন করে আইন পাস করানো যায়না। উদাহরণ স্বরূপ, ব্লাসফেমি আইন। অর্থাৎ ধর্মের বিরুদ্ধে, ধর্ম প্রবর্তকের বিরুদ্ধে কুৎসা রচনা, রটনা করা, ধর্মকে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ, নবী-রসূলগণকে কটাক্ষ করা, তাঁদের চরিত্রে কলংক লেপন করা ইত্যাদি অপরাধের শাস্তির বিধান পৃথিবীর প্রায় সকল খ্রিস্টান দেশেই আছে, অথচ বাংলাদেশে নেই। আলেম সমাজ ও সুধী সমাজ অনেকবার তা চেয়েছিল। কিন্তু সরকার চায়নি বলেই সে দাবি আইনে পরিণত হয়নি। কেনো সরকার চায়নি, আমি সে আলোচনায় যাবনা। তবে বাংলাদেশে ব্লাসফেমি আইন থাকলে, মাঝে মাঝে কিছু লোক বিকৃত নাটক বা আপত্তিকর কার্টুন প্রকাশের মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানদের মনে আঘাত হেনে, সমাজে বিশৃঙ্খলা ও অশান্তি সৃষ্টি করে পার পেয়ে যেতে পারতোনা। অপরদিকে সরকারও যদি জনমত উপেক্ষা করে কোনো আইন রচনা করতে চায়, তখন তা করা কঠিন হয়। উদাহরণস্বরূপ, নারী উন্নয়ন নীতিমালা। সরকার চেয়েছিল ঠিকই; কিন্তু জনগণ তা চায়নি। প্রবল প্রতিবাদ ও বিক্ষোভের মুখে তা আর পাস করানো যায়নি।
ধূমপানের উপর যে আইন হয়েছে, সেই আইনের বিরোধিতা কেউ করেনি। অর্থাৎ সবাই তা মেনে নিয়েছে। কারণ এটি সকলের সার্বিক কল্যাণের জন্য জনস্বাস্থ্যের স্বার্থে প্রণীত হয়েছে। এ আইনের পিছনে বিশ্বস্বাস্থ্য সংস্থার বলিষ্ঠ সমর্থন আছে। দেশের সকল চিকিৎসা বিজ্ঞানীও এতে একমত। তাই এ আইন মেনে চলা বাধ্যতামূলক এবং সকলের ধূমপান পরিত্যাগ করা উচিত। If you say, I shall not stop smoking and I dont care, then it is you who is to be blamed for the evil consequences of smoking.
এটি সত্য যে, অনেক ডাক্তারও ধূমপান করে থাকেন এবং অভ্যাসের জন্য সহসা পরিত্যাগ করতে পারেননা। তবে এটিও সত্য যে, সকল ডাক্তারই রোগীদের ধূমপান করতে নিষেধ করে থাকেন, বিশেষ করে যারা হৃদরোগ ও ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও ফুসফুসের সংক্রমণে ভোগেন। সম্মানিত দর্শক-পাঠক! এই মুহূর্তে যারা ইসলামিক টিভির এ অনুষ্ঠান দেখছেন, তাদের মধ্যে যারা ধূমপায়ী আছেন, তাদের বলবো "আপনারা ধূমপানের সুফল বা উপকার আছে এমন একটি উদাহরণ
পেশ করুন যা গবেষণায় প্রমাণিত।” যদি উল্লেখ করতে না পারেন তবে আমি বিনীত অনুরোধ জানাবো এই মুহূর্তে ধূমপান পরিত্যাগের সঠিক ও যুক্তিসংগত সিদ্ধান্ত গ্রহণ করুন। দেখবেন আপনার কোনো অসুবিধাই হবেনা। অন্তত একটি দিন ধূমপান থেকে বিরত থেকে দেখুন আপনার ভালো লাগে কি না। আমার জানামতে ধূমপান পরিত্যাগে কোনো physical withdrawal syndrome দেখা যায়নি। No abnormalities will be detected when you quit smoking. ধূমপান ছাড়ার পর মাঝে মধ্যে পুনরায় ধূমপান করার ইচ্ছে জাগতে পারে। তখন তা অন্যান্য ইচ্ছার মতোই পরিহার করুন, যা বাস্তবায়নযোগ্য নয়। যেমন, একজন গরীব মানুষ যদি আশা করে যে সে বিমানে চড়ে বিশ্ব ভ্রমণ করবে। আমার এক প্রতিবেশী একজন advocate, notary public. কয়েকদিন পূর্বে তার সাথে ধূমপান নিয়ে কথা বলছিলাম। তিনি তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেন ধূমপান পরিত্যাগ করার। তিনি একজন chain smoker. বিগত ৪৩ বছর যাবত তিনি ধূমপান করেছেন। গড়ে প্রতিদিন ৪০-৫০টি সিগারেট সেবন করেছেন। অথচ তার এ সিদ্ধান্ত নেয়ায় কোনো অসুবিধা হয়নি। উনাকে জিজ্ঞেস করতে পারেন, তার প্রতিক্রিয়া জানতে ।
তাই আপনি যদি ধূমপান পরিত্যাগের মহান সিদ্ধান্ত গ্রহণ করেন তাহলে আপনারও কোনো অসুবিধে হবেনা। অধিকন্তু আপনার প্রতিমাসে প্রায় ৩-৪ হাজার টাকা সাশ্রয় হবে। আপনার টাকা আপনার কাছেই থাকবে, কাউকে দিতে হবেনা এবং উপকার হবে এই যে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। আপনার পরিবার-পরিজন তথা ছেলেমেয়েরা আরো অধিক পুষ্টিকর ও অধিক স্বাস্থ্যকর ফলমূল ও ভিটামিন মিনারেলস সমৃদ্ধ খাদ্যদ্রব্য ও আমিষ জাতীয় খাদ্যদ্রব্য গ্রহণের সুযোগ পাবে।
সম্মানিত দর্শক-পাঠক! বিশ্বের উৎকৃষ্ট slogan হচ্ছে স্বাস্থ্যই সকল সুখের মূল। আর আমি বলবো “ধূমপান হচ্ছে সকল রোগের মূল অথবা সকল দুঃখের মূল।” কাজেই সিদ্ধান্ত আপনার ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]