দুরারোগ্য ব্যাধি বলতে কোনো ব্যাধি আছে কি? এ বিষয়ে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কোনো বাণী থাকলে আলোচনা করুন ।

এ প্রশ্নের উত্তর একটি হাদীস থেকে দেবার চেষ্টা করবো ইনশাআল্লাহ্। হযরত উসামা ইবনে শারিক রাদিয়াল্লাহু আনহু থেকে হযরত যিয়াদ ইবনে আলাকা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খিদমতে উপস্থিত ছিলাম। তখন কয়েকজন বেদুঈন আসে এবং নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করে, “হে আল্লাহ্র রসূল! আমরা চিকিৎসা গ্রহণ না করলে কি আমাদের গুনাহ হবে?” নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, “হে আল্লাহ্র বান্দাগণ! তোমরা চিকিৎসা গ্রহণ করো। আল্লাহ্ সুবহানাহু ওয়াতা'য়ালা একটিমাত্র ব্যাধি ব্যতীত আর কোনো ব্যাধি সৃষ্টি করেননি যা দূরারোগ্য।” তারা জিজ্ঞেসা করলো, “হে আল্লাহ্র রসূল! সেটি কোন্ ব্যাধি?” তখন নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, “সেটি হলো বার্ধক্য বা old age. " হাদীসটি সুনানে আবূ দাউদ, আত-তিরমিযী, ইবনে মাজাহ ও মুসতাদরাক হাদীস গ্রন্থসমূহে উদ্ধৃত হয়েছে। এ হাদীস থেকে আমরা তিনটি বিষয় জানতে পারি :
এক. বার্ধক্য ব্যতীত সকল রোগের চিকিৎসা রয়েছে। কোনো রোগের ক্ষেত্রেই নিরাশ হওয়া যাবেনা ! তবে শর্ত হলো সঠিকভাবে রোগ নিরূপণ করা চাই ।
দুই. ওষুধপত্রের ব্যবহার ও চিকিৎসা গ্রহণ নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাত। আর তা বর্জন সুন্নাতের সুস্পষ্ট লঙ্ঘন। Seeking cure is a part of the divine system. Ignoring medical care is not a Prophetic culture.
তিন. বৃদ্ধাবস্থায় যৌবন প্রাপ্তির স্বপ্ন দেখা ও তা লাভে পেরেশান হওয়া নিরর্থক। এটি এমন জিনিস নয় যে তা চাইলেই পাওয়া যাবে । তাই প্রশান্ত মনে বার্ধক্য গ্রহণ করে নেয়ার মানসিকতা সকলেরই থাকা উচিত।
আজকাল anti-aging drug আবিষ্কৃত হচ্ছে। আমার অভিমত হলো, এসব ওষুধ বার্ধক্যকে প্রতিরোধ করতে পারে না। এসব আপাতত বার্ধক্যে উপনীত হবার প্রকাশ পদ্ধতিকে ধীর গতিসম্পন্ন করতে পারে । কিন্তু এটা বার্ধক্য উপনীত হওয়া কিছুতেই দূর করতে পারেনা। ওষুধ শুধুমাত্র aging process গুলোর উপসর্গকে নিয়ন্ত্রণ করতে পারে। কেউ ইচ্ছে করলে তার সাদা চুল কালো করতে পারে। কিন্তু যৌবন অবস্থায় তার যে শক্তি-সাহস ও উদ্দ্যম ছিলো তা ফিরে পেতে পারে না। "These anti-aging drugs can't stop aging. It may delay or retard the aging process apparently, but it cannot eliminate aging. Medicine can only slow down the symptoms of aging. One can turn his grey colour black through dyeing, but he cannot recover the strength he had while he was young".
মেডিসিনের কাজ হচ্ছে যতোদিন আপনি বেঁচে থাকবেন ততোদিন যেনো আপনি সুস্থ অবস্থায় থাকেন এবং সুস্থ অবস্থায় থেকেই মৃত্যুবরণ করতে পারেন। তবে মেডিসিনের মাধ্যমে মৃত্যুকে প্রতিরোধ করা অসম্ভব।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]