ডাক্তারি মতে সুরমার ব্যবহারে কী কী উপকার বর্ণনা করা হয়েছে। সুরমার উল্লেখযোগ্য উপাদান কী কী?

বস্তুত সুরমা ভেষজ উপাদানে প্রস্তুত (উদ্ভিদ ও খনিজ উপাদান) একান্ত মিহি চূর্ণ ওষুধ, যা চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি অথবা চক্ষুরোগ নিরাময়ের জন্য অথবা চোখের প্রসাধনী হিসেবে যুগ যুগ ধরে এশিয়া মহাদেশের পুরুষ ও মহিলা সবাই ব্যবহার করে আসছে। তদানীন্তন আরব সমাজে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যমানায় যে সুরমা পাওয়া যেতো, তাতে কী কী উপাদান ছিলো তা আমরা জানিনা বা জানার উপায় নেই। তবে এন্টিমনি নামক পদার্থ সুরমাতে ব্যবহৃত হতো বলে বিভিন্ন রিওয়ায়াত থেকে জানা যায়। বর্তমানে যে সুরমা হাজী সাহেবগণ হজ্জে গিয়ে মক্কা ও মদীনা থেকে নিয়ে আসেন, তার উপাদান সম্পর্কে কিছু তথ্য জানা যায়।

প্রশ্ন-২২৫ : সুরমা কি চোখের জন্য নিরাপদ কোনো ওষুধ না প্রসাধনী? আমাদের দর্শকমণ্ডলীর জন্য এই প্রশ্নের বিস্তারিত আলোচনা করুন । <

> উত্তর : Martindale Extra Pharmacopoeia-তে সুরমার উপাদান সম্পর্কে কিছু তথ্য পাওয়া যায়। কোনো কোনো সুরমাতে শতকরা ৫০ ভাগেরও অধিক পরিমাণে সীসা জাতীয় পদার্থ আছে বলে গবেষণাগারে পরীক্ষায় জানা যায়। কোনো কোনো recipe-তে অনেক বেশি পরিমাণে lead sulfide বিদ্যমান বলে প্রকাশ। এই সীসা জাতীয় পদার্থ সম্বলিত সুরমা কিছুতেই উপকারী নয়, বরং তা ক্ষতিকর। কারণ এটা চোখের অভ্যন্তরীণ টিস্যুগুলোকে ক্ষতিগ্রস্থ করে। তাই এসব সুরমা ব্যবহার করা অনুচিত বা নিষেধ। এসব সুরমাকে আমি 'বিপজ্জনক উপহার' হিসেবে আখ্যায়িত করতে পারি, যা হাজী সাহেবগণ হজ্জ শেষে এ দেশে উপহার হিসেবে নিয়ে আসেন। আমি নিশ্চিত যে, যেসব সুরমায় সীসা জাতীয় পদার্থ বিদ্যমান, তা কোনোক্রমেই শিশু ও ছোটদের দেয়া উচিত নয়। এমনকি বয়স্ক ব্যক্তিদেরও এসব সুরমা ব্যবহার থেকে বিরত থাকা উচিত। কারণ সীসা জাতীয় পদার্থ চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। It can destroy the vital internal tissues of the eye and other organs of the body. প্রশ্ন-২২৬ : মুহতারাম বাংলাদেশে সুরমা কী কী কাজে ব্যবহৃত হয়? কোনো recipe আছে কি? উত্তর: সম্মানিত দর্শক-শ্রোতামগুলি! যদিও সুরমা মূলত প্রসাধনী হিসেবে বিভিন্ন সমাজে ব্যবহৃত হয়ে আসছে, এর ওষুধি গুণাগুণও রয়েছে প্রচুর, যা রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস থেকে জানা যায়। বাংলাদেশ জাতীয় ইউনানি ফর্মুলারিতে বেশ ক'টি সুরমার ফর্মুলা বর্ণনা করা হয়েছে। এগুলোর ব্যবহার ও নির্দেশনা সম্পর্কে যেসব তথ্য পাওয়া যায়, তার সাথে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীসে বর্ণিত তথ্যের বেশ মিল আছে। ইউনানি মেডিসিন মতে এসব recipe চোখের ক্ষত, ছানির প্রাথমিক অবস্থায়, দৃষ্টিহীনতা, কর্নিয়ার অস্বচ্ছতা, নেত্রনালির সমস্যায়, চক্ষুপ্রদাহ, অঞ্জলি ও দৃষ্টিশক্তির দুর্বলতা বা প্রদাহে ব্যবহার করা হয়। সুরমার উপাদানসমূহের সঙ্গে চোখের টিস্যু ক্রিয়া বা বিক্রিয়ার কারণে কিছু কিছু সুরমা শিশু ও ছোটদের জন্য নিষেধ। এসবের ব্যবহারে চোখ জ্বালা করতে পারে। বাংলাদেশ জাতীয় ইউনানি ফর্মুলারিতে যে সুরমাকে শিশুদের জন্য নিষেধ করা হয়েছে, তার নাম সুরমা চিকনি । এটা চোখের ছানি বা cataract, কর্নিয়ার অস্বচ্ছতা (corneal opacity), নেত্রনালির প্রদাহ (keratitis) ও অন্যান্য চোখের সমস্যায় ব্যবহার করা হয় ।

সম্মানিত দর্শক-শ্রোতামগুলি! এখানে বিষয়টি জনস্বাস্থ্যের স্বার্থে ব্যাখ্যা করা প্রয়োজন। যে সুরমার কথা নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিভিন্ন হাদীসে বর্ণনা করেছেন, বাংলা ও ইংরেজি অনুবাদে সেগুলো antimony সুরমা বলে জানা যায়। কারণ তিনি ইছমিদের কথা বলেছেন। ঐ সময়েও যে বেশ কয়েকটি সুরমার recipe ছিলো, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস তারই ইঙ্গিত প্রদান করে। আর যেসব উপাদান ঐ সুরমায় থাকতে পারে, তা বর্তমানে জানা সম্ভব নয়। জার্মানিতে এক ধরনের সুরমা পাওয়া যায়, যাকে বলা হয় কোহল । It is a kind of eye liner. Antimony চোখের অভ্যন্তরীণ টিস্যুগুলোতে কী ধরনের প্রভাব ফেলে সে বিষয়ে গবেষণা হয়েছে ।

ইবনে হাজার বলেন, এন্টিমনি হচ্ছে একটি সুপরিচিত লালচে-কালো রং-এর পাথর যা হিজাযে পাওয়া যেতো। আর সবচেয়ে উৎকৃষ্ট এন্টিমনি আসত ইস্পাহান থেকে। উদ্ধৃত হাদীসগুলোর বর্ণনামতে, ইছমিদ সুরমা পুরুষ-মহিলা সবার চোখে লাগানো মুস্তাহাব। আল-রহিম ইবনে সীনা বলেন, এন্টিমনি চোখের স্বাস্থ্যকে সুরক্ষা করে এবং ক্ষতস্থানের ময়লা দূর করে। অপরদিকে আল্লামা আল-বাগাদী বলেন, এন্টিমনি চোখের ভ্রু গজায়, চোখকে সৌন্দর্যমণ্ডিত এবং আকর্ষণীয় করে তোলে । তবে এ মুহূর্তে আমার কাছে কোনো গবেষণার ফলাফল নেই যা আমি আপনাদের সামনে তুলে ধরতে পারি।
I shall urge the health ministry officials of the Royal Saudi Arabian government to control the production and quality of surma in the holy land. Please implement strict quality control measures to ensure that it does not contain traces of any harmful ingredients like lead, arsenic and other heavy metals. Let it be a safe gift, not an unsafe or dangerous gift.

আমি রাজকীয় সৌদি আরব সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দকে অনুরোধ জানাবো, অনুগ্রহপূর্বক পবিত্র ভূমিতে সুরমার উৎপাদন ও মান কঠোরভাবে নিয়ন্ত্রণ করুন। অনুগ্রহপূর্বক উৎপাদন কারখানায় কঠোর মান নিয়ন্ত্রণ ব্যবস্থা নিশ্চিত করুন, যাতে কোনো সুরমায় সামান্য পরিমাণ ক্ষতিকর কোন উপাদান তথা সীসা, আরসেনিক এবং অন্যান্য heavy metals না থাকে। সুরমাকে নিরাপদ একটি উপহার হিসেবে নিশ্চিত করুন। এটি যেনো কিছুতেই 'বিপদজ্জনক উপহার' হিসেবে চিহ্নিত না হয় ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]