কী কী গাছের ডাল দিয়ে মিসওয়াক তৈরি করা যায়? এ বিষয়ে হাদীস শরীফে উদ্ধৃত বর্ণনাসমূহ বিস্তারিতভাবে দর্শক-শ্রোতা-পাঠকদের উদ্দেশ্যে বলুন?

আবি জাহিদ আল-গাফিকী রাদিয়াল্লাহ আনহু বর্ণনা করেন যে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “তিন ধরনের মিসওয়াক রয়েছে। তুমি যদি 'আরক' পাও তাহলে তা ব্যবহার করো। যদি না পাও তবে anam and batm ব্যবহার করো।” (আবূ নু'য়াইম,
কানজুল উম্মাল ও জামেউল আহাদীস) ৭৯৪
আরবি 'আনাম' বা 'খা'রুব' গাছের botanical নাম হচ্ছে Ceratonia siliqua. English name হচ্ছে Carob গাছ। এটি উদ মাসটাকি নামেও পরিচিত, যা Leguminaceae family-এর অন্তর্ভুক্ত। আল্লামা আস্-সুয়ূতী রহমাতুল্লাহি আলাইহি বর্ণিত রিওয়ায়াত থেকে আরো জানা যায় যে হযরত ইবরাহীম আলাইহিস সালামের হাতের লাঠিটি ছিল এই Carob গাছ থেকে তৈরি।

বাবুই তুলসী গাছটির আরবি নাম রায়হান, ইউনানী নাম ফারাজন মুশক্ ও ইংরেজি নাম Ocinum basilicam. এটা সুগন্ধি গাছ। অনেকেই acacia

twig কে প্রকৃত আনাম বলে অভিহিত করেন। এই 'আনাম' ছাড়া আর যে গাছটির ডাল মিসওয়াক হিসেবে ব্যবহারের জন্য রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন তা হলো 'Batm', বুটুম বা উদ

মাসটাকি। এটির হিন্দি, উর্দু ও পারস্যীয় নাম হচ্ছে, ‘মুসটাগী কাবুলী’। বোটানিক্যাল নাম হচ্ছে, Pistacia terebinthus L. এটি Anacardiaceae family-এর অন্তর্ভুক্ত।


Pistacia নামে তিনটি species আছে, যা চাষ করার উপযোগী। Pistacia vera থেকে pistacia বাদাম পাওয়া যায়। Mustaci resin পাওয়া যায় Pistacia lentiscus থেকে, যাকে আমরা ‘রূমী মস্তকী' বলে থাকি । এই গাছ থেকে এক প্রকার পদার্থ পাওয়া যায় যা দন্ত মাজনের অন্যতম উপাদান। তবে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম Pistacia terebinthus species-কেই পছন্দ করেছেন বলে plant scientists গণ মত প্রকাশ করে থাকেন ।

যাহোক, আবূ নু’য়াইম রহমাতুল্লাহি আলাইহি উদ্ধৃত রিওয়ায়াতটি Pistacia terebinthus L. কেই বুঝিয়ে থাকে, কেননা গাছটিতে ছোট ছোট শাখা রয়েছে যা টুথব্রাশ হিসেবে দীর্ঘদিন ব্যবহৃত হয়ে আসছে। (ফারূকী, ২০০৪) ৭৯৫

প্রশ্ন-২৭১ : সবচেয়ে বহুল প্রচলিত, সহজলভ্য ও ব্যাপকভাবে ব্যবহৃত মিসওয়াক কোন্ গাছের ডাল থেকে তৈরি করা হয়?

উত্তর : আরবিতে মিসওয়াক গাছের নাম হচ্ছে আরক বা খাট। আর বাংলা, হিন্দি বা উর্দু নাম হচ্ছে আরক। এই আরক গাছটিকেই ইংরেজিতে Aloe wood বলা হয়, যার বৈজ্ঞানিক নাম হচ্ছে Salvadora persica L. এটি একটি গাছ, যা Capalvadracae family-এর অন্তর্ভুক্ত। ইউনানি নাম হচ্ছে ডারাকটে মিসওয়াক।

ইমাম আস-সুয়ূতী রহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন যে আল-হাদিকা বলেছেন, “নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সকালে ঘুম থেকে উঠতেন তখন তিনি আরক গাছের ডাল (a twig of aloe wood) দিয়ে মুখ পরিষ্কার করতেন।” (আস-সুয়ূতী) ৭৯৬

আবূ নূ'য়াইম রহমাতুল্লাহি আলাইহি বলেন যে আরকের তৈরি মিসওয়াক ব্যবহার করলে মানুষের বাকপটুতা বৃদ্ধি পায়।

অন্যান্য যেসব গাছের ডাল দিয়ে মিসওয়াক তৈরি করা যায়, সেগুলো হচ্ছে জলপাই গাছ, একাসিয়া গাছ, রিড গাছ ইত্যাদি। ডালিম বা বাবুই তুলসী গাছের কথা আগেই বলেছি।

প্রশ্ন-২৭২ : Salvadora persica বা টুথব্রাশ গাছ কোথায় পাওয়া যায় এবং এর গুণাগুণ কী?

উত্তর : Salvadora persica plant-টি আরব দেশে ও মধ্যপ্রাচ্যে সাধারণত জন্মে থাকে। এটি 'শাজারাল মিসওয়াক' বা কাবাথ নামেও পরিচিত। অনেক সময় একে খারদাল নামেও অভিহিত করা হয় । এই গাছের ডাল দিয়েই মিসওয়াক তৈরি করা হয়, যা নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীসের ভিত্তিতে মুসলিম জাহানে সর্বত্র ব্যবহৃত হয়ে আসছে। ইবনুল কাইয়িম রহমাতুল্লাহি আলাইহি এই গাছের ডাল থেকে তৈরি মিসওয়াক সর্বোৎকৃষ্ট বলে অভিহিত করেছেন ।

বস্তুত এই গাছের গুণাগুণ প্রচুর। এই গাছের বাকলে triethylamine, alkaloid salvadorine, chlorides, high amounts of fluorides, silica, sulphur, vitamin C and small amounts of tannins, saponins and sterols The plant also contains substances with antibacterial principle. আর এ জন্যই দাঁতের যত্নে এর ব্যবহার সর্বজনবিদিত। Vitamin C and sitosterol capillaries কে শক্তিশালী করে দাঁতের পুষ্টি যোগায় এবং দাঁতকে জীবাণু আক্রমণ থেকে রক্ষা করে।

আরক গাছের ডালের সাহায্যে মিসওয়াক করা সম্পর্কে বেশ কিছু বর্ণনা এসেছে হাদীস শরীফে। এ সবের কয়েকটি রিওয়ায়াতের বর্ণনাকারী হলেন হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা। তিনি বলেন, “রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার ঘরে ইন্তেকাল করেন। ঐ সময় আব্দুর রহমান ইবনে আবু বকরের হাতে আরক গাছের একটি আর্দ্র মিসওয়াক ছিলো। ঔ মিসওয়াকের প্রতি রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকান। তাকানোর পর তিনি বললেন হে আব্দুর রহমান! মিসওয়াকটি একটু চিবিয়ে দাও। সে মিসওয়াকটি তখন আমাকে (আয়শা রাদিয়াল্লাহু আনহাকে) দিলে আমি তা চিবিয়ে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দিলাম। এরপর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিসওয়াক করলেন।” (মুসতাদরাকে হাকিম)

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]