ভেষজ ঔষধ করলা করলা ২০ রোগের... - গাছ গাছড়ার বনাজী ঔষধ ও কোরআনী চিকিৎসা

ভেষজ ঔষধ করলা
মুহাম্মদ ইসমাইল
করলা একটি অতি পরিচিত সবজি। কেবল সবজি হিসেবে নয়, চিকিৎসা ক্ষেত্রেও এর বহুল ব্যবহার হয়। এ জন্য এটি সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা আবশ্যক। করলা সম্পর্কে যতটুকু জানা যায়, এটি ভিন্ন ভিন্ন রোগে একক ও মিশ্র উভয়ভাবে ব্যবহৃত হয়। এটি ছোট বড় দু'ধরনের হয়ে থাকে এবং পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন নামে পরিচিত। বিভিন্ন ভাষায় নামে :
বাংলায় ঃ করলা
ইংরেজীতে : Hairy Mordica
আরবীতেঃ কাছা উলহেমার
উর্দু ও তিব্বিতে ঃ করেলা
বৈজ্ঞানিক : Var এবং Cucurbitaccae পরিবারভুক্ত।
প্রাপ্তিস্থান : পৃথিবীর পূর্ব এবং পশ্চিম-দু' গোলার্ধের নাতিশীতোষ্ণ অঞ্চলে ও Momordica গণের অন্তত ২৫টি প্রজাতি (Species) বর্তমান, তার মধ্যে উপমহাদেশে অন্তত ৫/৬টি পাওয়া যায়। আমাদের বাংলাদেশে সর্বত্রই জন্মে। এটি বর্ষজীবী লতা কিন্তু এ লতাগাছ অন্য গাছে, বেড়ায় বা মাচার আশ্রয়ে বড় হয়। এর পাতা হাতের পাঞ্জার মত এবং অমসৃণ খাঁজকাটা, কোনটিতে তিনটি আবার কোনটিতে চারটি খাঁজ থাকে। পাতাটির বোঁটা দেড় ইঞ্চি লম্বা, হলদে রং-এর ফুল এবং এ ফুলের বোঁটাটিও দেড় থেকে দুইঞ্চি পর্যন্ত লম্বা হতে দেখা যায় ।
ব্যবহার্য অংশ : ঔষধার্থে করলার লতাপাতা, ফল, মূল ও বীজ ব্যবহৃত হয়। মিযাজ বা প্রকৃতি : হাকীমগণের নিকট এর মিযাজ বা প্রকৃতি তৃতীয় শ্রেণীর উষ্ণ, শুষ্ক, স্বাদ : তিক্ত।
মহান রাব্বুল আলামিন মানুষের মনের রুচি-অরুচির খবর জানেন। তাই তো বৈচিত্র্যপিয়াসী মানুষের জন্য তিনি সাজিয়েছেন দুনিয়াটাকে নানা রূপ, রস, গন্ধ, বর্ণে। বৈচিত্র্য আছে বলেই তো পৃথিবী এত সুন্দর। বৈচিত্র্যের কারণে করলা মিষ্টি না হয়ে তিক্ত হয়েছে। করলা বা উচ্ছে উভয়ই তিক্ত। তবে আকারে বড় ও ছোট। পার্থক্য কেবল এতটুকুই। বাংলাদেশের সর্বত্রই করলা বা উচ্ছে জন্মে। কৃষি বিজ্ঞানীদের দৃষ্টিতে উচ্ছের তিক্ততা অপেক্ষাকৃত বেশী এবং আর্দ্র পরিবেশে করলার মত ভাল জন্মায় না। কচি করলা ১০-
মাছ সহযোগে এবং ভাজি হিসেবে খুব সমাদৃত। কোনও কোনও দেশে করলার পাতাও রান্না করে খাওয়া হয়। করলা শুকিয়ে টিনজাত করে সংরক্ষণও করা যায়। তা ছাড়া রুচিবর্ধক, কৃমিনাশক গুণের অধিকারী করলা ছোট বেলা থেকেই শিশুদের খাওয়ানের অভ্যাস করা উচিত। এক বাটি করলা ভাজি আপনাকে দেবে ৬০ ক্যালোরী। এ ছাড়া আপনার শরীরে লৌহ ও ভিটামিন-সিরে চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
১০০ গ্রাম করলা আপনাকে দেবে ৯ দশমিক ৪ মিলিগ্রাম লৌহ, ২৭ মিলিগ্রাম ভিটামিন সি, ২ দশমিক ৯ গ্রাম প্রোটিন, ১ গ্রাম ফ্যাট, ৯৮ গ্রাম শর্করা, ৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৪০ মিলিগ্রাম ফসফরাস, ২১০ আন্তর্জাতিক ইউনিট ভিটামিন-এ উপাদান ক্যালোটিন এবং উল্লেখযোগ্য পরিমাণ ভিটামিন-বি কমপ্লেক্স। করলার দু'টি তোলা নাম আছে। একটি কারবেল্লক, অপরটি কঠিল্লক। রুচিকর করলা সবজি হিসেবে যেমন ভাল তেমনি ভেষজ গুণাবলীতেও ভরপুর। কফ, পিত্ত ও জ্বরনাশক করলা লঘু পাক। বিভিন্ন রোগে করলা :
বাত রক্তে ঃ এ অবস্থায় করলা বা উচ্ছে পাতার রস ৪ চা চামক একটু গরম করে তার সঙ্গে দেড় চামচ গাওয়া ঘি মিশিয়ে ভাতের সঙ্গে অথবা রুটির সঙ্গে খেতে হবে। প্রতিদিন যার এটা করতে অসুবিধা, তার অন্তত ২৫০ গ্রাম ঘি নিয়ে ঘিয়ের চারগুণ উচ্ছে পাতার রস তাতে মিশিয়ে জ্বাল দেবে। পানি যখন নিঃশেষ হয়ে শুধু ঘি থাকবে তখন নামিয়ে ফেলতে হবে। সে ঘি প্রত্যহ ২ চা চামচ করে খেলে বাত রক্তের দোষ উপশম হবে।
শুটি বসন্তে ঃ এর গুটিগুলি একটু গভীরে অবস্থান করে, তাই উঠতে যেমন দেরী হয়, তেমনি তার যন্ত্রণাও খুব বেশী। এ ক্ষেত্রে হলুদের গুঁড়ো আধ গ্রাম থেকে এক গ্রাম এবং উচ্ছে পাতার রস এক চামচ পরিমাণ একটু গরম করে সে রস দিনে ২/৩ বার খেতে দিতে হবে। এর দ্বারা যে গুটিগুলো বেরোয়নি সেগুলো বেরিয়ে পাকবে এবং শুকিয়ে যাবে। এ রোগে অনেক সময় হাত-পা খুব জ্বালা করে। এ ধরনের জ্বালা করলে উচ্ছে পাতার রস হাত ও পায়ের তালুতে লাগালে জ্বালা কমে যায়। গুঁড়ো কৃমিতে ঃ ঝুরো কৃমি বা গুঁড়ো কৃমিতে করলা বা উচ্ছে পাতার রস বয়স্কদের জন্য এক বা দু'চামচ, আর বাচ্চাদের জন্য আধা চামচ করে সকালে ও বিকেলে একটু পানি মিশিয়ে খেতে হবে। কয়েক দিন এভাবে খেলে কৃমির উপদ্রব চলে যাবে। পিত্ত-শ্লেষ্মা জ্বরে : অনেক সময় ম্যালেরিয়া জ্বরে ও পিত্তশ্লেষ্মার বিকার ঘটে থাকে, তখন উপসর্গ হিসেবে শরীর কামড়ানি, পিপাসা, বমি ইত্যাদি দেখা দেয়। এ ক্ষেত্রে করলা পাতার রস এক চা চামচ একটু গরম করে অথবা গরম চা-এর সাথে মিশিয়ে দিনে ২/৩বার খেতে হবে। এতে জ্বরের উপসর্গগুলো দূর হবে এবং জ্বরও কমে যাবে।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]