তিব্বুন নবী বলতে কি বুঝায়? প্রচলিত চিকিৎসা ব্যবস্থার সাথে এর মৌলিক পার্থক্য কী?

'তিব্ব' আরবি শব্দ। এর আভিধানিক অর্থ: ১. দেহ ও মনের চিকিৎসা, ২. নম্রতা ও সুকৌশল অবলম্বন, ৩. জাদু, ৪. অভ্যাস, ৫. কোনো বিষয়ে পাণ্ডিত্ব অর্জনে দক্ষতা। বর্তমানে এর দ্বারা ওষুধ, ওষুধ ব্যবস্থাপনা ও চিকিৎসা পদ্ধতিকে বোঝানো হয়। পরিভাষায় চিকিৎসা বিজ্ঞান (ইলমুত তিব্ব) ঐ শাস্ত্রকে বলা হয়, যা শিক্ষা করলে কোনো প্রাণী, বিশেষ করে মানুষের সুস্থতা ও অসুস্থতার দিক দিয়ে শারীরিক অবস্থাদি সম্পর্কে জ্ঞান লাভ করা যায়। (আল-কানূন ফিত তিব্ব, ইবনে সীনা, ১/৩, ১৩) তিব্বুন নববী বা Prophetic Medicine বলতে আমরা রোগ, ওষুধ ও চিকিৎসা এবং স্বাস্থ্য, সুস্থতা, স্বাস্থ্যের হিফাযত ইত্যাদি সম্পর্কে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথা, কাজ ও নির্দেশনাকে বুঝে থাকি। স্বাস্থ্য সুরক্ষার মূল বিধি-বিধান সম্পর্কে রসূলে করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অমূল্য উপদেশাবলীও এর সাথে সম্পর্কিত। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অসুস্থ হলে চিকিৎসক তাঁর জন্য কী ব্যবস্থাপত্র দিতেন, কোনো সাহাবী অসুস্থ হলে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কী উপদেশ দিতেন এবং তিনি নিজে অসুস্থ হলে আরোগ্যলাভের জন্য কী করতেন কিংবা রসূলের উপস্থিতিতে কোনো চিকিৎসক কোনো সাহাবীকে যে ব্যবস্থাপত্র দিতেন, যাতে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপত্তি করেননি, এ সবই তিব্বুন নববীর অন্তর্ভুক্ত। বস্তুত নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আগমন ডাক্তার বা চিকিৎসক হিসেবে ছিলোনা। তথাপিও বিভিন্ন সহীহ হাদীস থেকে আমরা জানতে পারি যে, অসুস্থ ব্যক্তি তাঁর নিকট প্রায়ই আগমন করতো এবং তিনি তাদের আরোগ্যের জন্য ব্যবস্থাপত্র দিতেন এবং আল্লাহ্র নিকট তাদের আরোগ্যলাভের জন্য দু'য়া করতেন। তাঁর এসব বাণীর উপর ভিত্তি করে তদানীন্তন আরব সমাজে তিব্বুন নবী নামে একটি চিকিৎসা ব্যবস্থা গড়ে ওঠে, যা বিজ্ঞানের আলোকে উত্তীর্ণ একটি যথার্থ যুক্তিসঙ্গত ও কার্যকরী ব্যবস্থা। অজ্ঞাত কারণে মুসলমান সমাজে এটা দীর্ঘদিন লুকায়িত ছিলো ।
বিশ্বনবীর চিকিৎসা বিধান তথা তিব্বুন নববীর সাথে অন্যান্য আধুনিক ও সাধারণ চিকিৎসা পদ্ধতির বিরাট পার্থক্য বিদ্যমান। এই পার্থক্য সাধারণ ও আধুনিক শিক্ষায় শিক্ষিত চিকিৎসকের সাথে অর্ধশিক্ষিত হাতুড়ে ডাক্তারের চিকিৎসার পার্থক্যের চেয়েও বেশি। বস্তুত তিব্বুন নববীর উৎসই হচ্ছে কিছু অহী বা প্রত্যাদেশ, কিছু ইলহামভিত্তিক অনুপ্রেরণা বা প্রজ্ঞাপূর্ণ জ্ঞান। তবে এর সিংহভাগই সমাজে প্রচলিত পদ্ধতি এবং শ্রুত-অভিজ্ঞতালব্ধ জ্ঞানের উৎকর্ষতার ওপর নির্ভরশীল। আর সাধারণ চিকিৎসা ব্যবস্থার ভিত্তি হচ্ছে তার সবই অনুমান, অভিজ্ঞতা, ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা বা গবেষণার ফলাফল । Modern medicine is based on conjecture, suppositions and experimentations.
অপরদিকে তিব্বুন নববী এসবের উপর নির্ভরশীল নয়। Medicine of the Prophet (saws) are not based on speculations or results of laboratory investigations. They are based on niche of the Prophecy and perfection of human intellect.

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]