আচ্ছা মুহতারাম, আপনি প্রায়ই স্বাস্থ্য, রোগব্যাধি ও চিকিৎসা নিয়ে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস বর্ণনা করে রোগ নিরাময়ের উপায় নিয়ে আলোচনা করে থাকেন,

আর বলেন যে পবিত্র কুরআনই হচ্ছে সর্বোৎকৃষ্ট ওষুধ এবং নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর অনুমোদিত চিকিৎসা পদ্ধতিই হচ্ছে সর্বোৎকৃষ্ট। এ পর্যায়ে আমার প্রশ্ন, প্রচলিত অন্যান্য চিকিৎসা ব্যবস্থার সাথে তিব্বে নববী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বা Prophetic medicine-এর তুলনামূলক আলোচনা করুন এবং বিষয়টি বিস্তারিত বুঝিয়ে বলুন।
উত্তর : আমি Prophetic medicine তথা তিব্বুন নববীর একজন ছাত্র। Prophetic medicine কেন উত্তম তা নিয়ে বিস্তারিত আলোচনা করা যায়। আমার যুক্তি হচ্ছে, আর আমার যুক্তির সাথে আপনারা সবাই একমত হবেন যে,
>. The divine knowledge is the ever best knowledge, beyond shadow of any doubt. আসমানী প্রত্যাদেশ বা অহীর মাধ্যমে যে জ্ঞান লাভ করা যায় তাই সর্বোত্তম এবং সন্দেহের লেশমুক্ত জ্ঞান ।
2. All Prophets (As) are men of purity, piety, nobility and high morality. সকল নবী আলাইহিমুস সালাম পবিত্র, ধার্মিক, মহৎ ও উচ্চ মর্যাদাসম্পন্ন এবং উন্নত নৈতিকতাসম্পন্ন ।
3. They were men of profound wisdom and knowledge. তাঁরা গভীর জ্ঞান ও প্রজ্ঞার অধিকারী। 8. All Prophets (AS) possess the best minds and the best characters.
সকল নবী আলাইহিমুস সালামই সবচেয়ে উন্নত ও সর্বোত্তম চরিত্র ও মনের অধিকারী।
৫. They were sound in intellect and were mature. তাঁরা যুক্তি, বুদ্ধি ও মেধায় যার যার সময়ে ছিলেন অদ্বিতীয় ও পূর্ণতাপ্রাপ্ত।
৬. They were the most learned and nearest to the Truth among the Creations. তাঁরা আল্লাহ্র সৃষ্টি জগতের ভেতর সবচেয়ে জ্ঞানী, প্রজ্ঞাসম্পন্ন ও সত্যের ধারক-বাহক ।
So, the practices practised by such people shall be the best practices, and therefore, the remedies prescribed by such people shall be the best remedies. সুতরাং এঁরা যে অভ্যাস মেনে চলেন বা চলতে উপদেশ দেন, তা সর্বোত্তম এবং রোগ নিরাময়ের যেসব উপায়-উপকরণ বর্ণনা করেন, তা সর্বোৎকৃষ্ট
অপরদিকে রোগ নিরাময়ে নবীগণের অনুসারী বা সাহাবীগণ যেসব উপায়-উপকরণ নির্ধারণ করেন ও ব্যবস্থাপত্র দেন, তাও নিঃসন্দেহে সাধারণ ডাক্তার বা চিকিৎসকের চেয়ে অনেক উত্তম ও কার্যকরী।
That is to say, the remedies prescribed by the Companions or followers of the Prophets (AS) are better and effective than the remedies of others, who are the ordinary physicians.
এবার চলুন Prophetic medicine and ordinary medicine-এর মৌলিক পার্থক্য নিয়ে আলোচনা করি । ১. Prophetic medicine বা বিশ্বনবীর চিকিৎসা বিধানের ভিত্তি হচ্ছে কিছু আসমানী অহী বা প্রত্যাদেশ, কিছু শ্রুতি ও সামাজিক প্রথার অভিজ্ঞতা এবং তাওহীদ ও আখিরাতের চেতনা। That is, Divine inspiration। অপরদিকে সাধারণ চিকিৎসকের দেয়া ঔষধের ভিত্তি হচ্ছে বস্তুবাদী গবেষণা ও অনুমানপ্রসূত মতামত ।
২. সাধারণ ডাক্তারের ওষুধ নির্ভর করে ধারণা, কল্পনা, অনুমান আর গবেষণার ফলাফলের ওপর। অপরদিকে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মেডিসিন নির্ভর করে নুবূয়্যাতের বিশেষ মর্যাদা, বুদ্ধির পূর্ণতা ও জ্ঞানের উৎকর্ষতার ওপর ।
৩. সাধারণ ডাক্তারের বক্তব্য বা ব্যবস্থাপত্র নির্ভর করে মেজাজ, সমসাময়িক স্থান-কাল ও প্রথাসমূহের উপর, অন্যদিকে নবী আলাইহিমুস সালামের মেডিসিন সকল কালের সকল এলাকার সকল লোকের স্বাস্থ্যের জন্য সমভাবে প্রযোজ্য ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]