পরিবেশ দূষণ থেকে রক্ষা পাওয়ার এটি অন্যতম উপায়। এ বিষয়ে পবিত্র কুরআন ও নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কী কী সুস্পষ্ট বক্তব্য আছে?

জ্বী হ্যাঁ, অবশ্যই আছে। In fact দেহ ও মনের পবিত্রতা ও পরিচ্ছন্নতা সম্পর্কে আল্লাহ্ সুবহানাহু ওয়াতা'য়ালা কুরআনের সূরা মায়িদার ৬ নম্বর আয়াতে বিশদভাবে বর্ণনা করেছেন। আল্লাহ্ বলেন,
يَأَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا قُمْتُمْ إِلَى الصَّلاةِ فَاغْسِلُوا وُجُوهَكُمْ وَأَيْدِيَكُمْ إِلَى الْمَرَافِقِ وَامْسَحُوا بِرُءُوسِكُمْ وَأَرْجُلَكُمْ إِلَى الْكَعْبَيْنِ وَإِنْ كُنْتُمْ جُنُبًا فَاظَهَرُوْا وَإِنْ كُنْتُمْ مَّرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِنْكُمْ مِنَ الْغَابِطِ أَوْ لَمَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا فَامْسَحُوا بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُمْ مِنْهُ مَا يُرِيدُ اللهُ لِيَجْعَلَ عَلَيْكُمْ مِنْ حَرَجٍ وَ لَكِنْ يُرِيدُ لِيُطَهِّرَكُمْ وَلِيُتِمَّ نِعْمَتَهُ عَلَيْكُمْ لَعَلَّكُمْ تَشْكُرُونَ
“হে ঈমানদারগণ! যখন তোমরা নামাযের জন্য তৈরি হও, তখন তোমাদের মুখমন্ডল ও হাত দুটি কনুই পর্যন্ত ধুয়ে ফেলো, মাথার ওপর হাত বুলাও এবং পা দুটি গ্রন্থি পর্যন্ত ধুয়ে ফেলো। যদি তোমরা অপবিত্র অবস্থায় থাকো, তাহলে গোসল করে পাক সাফ হয়ে যাও। যদি তোমরা রোগগ্রস্ত হও বা সফরে থাকো অথবা তোমাদের মধ্যে কোনো ব্যক্তি মলমূত্র ত্যাগ করে আসে বা তোমরা নারীদেরকে স্পর্শ করে থাকো এবং পানি না পাও, তাহলে পাক-পবিত্র মাটি দিয়ে তায়াম্মুম করে নাও। তার ওপর হাত রেখে নিজের চেহারা ও হাতের ওপর মাসেহ করে নাও। আল্লাহ তোমাদের জীবনকে সংকীর্ণ করে দিতে চান না; বরং তিনি চান তোমাদেরকে পাক-পবিত্র করতে এবং তাঁর নিয়ামত তোমাদের ওপর সম্পূর্ণ করে দিতে, হয়তো তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করবে।” (মা'য়িদাহ ৫:৬)
হাদীস শরীফেও এ বিষয়ে বর্ণনা এসেছে। রিওয়ায়াতটি মুসনাদে আল-বাযযার হাদীস গ্রন্থে উদ্ধৃত আছে। উল্লেখযোগ্য বক্তব্য হলো, হযরত সালেহ ইবনে আবূ হাসসান রহমাতুল্লাহ আলাইহি থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত সাঈদ ইবনুল মুসাইয়িব রহমাতুল্লাহি আলাইহিকে বলতে শুনেছি যে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “নিশ্চয়ই আল্লাহ তা'য়ালা পবিত্র, তাই তিনি পবিত্রতা ভালোবাসেন। তিনি পরিচ্ছন্ন, অতএব তিনি পরিচ্ছন্নতাকে পছন্দ করেন। তিনি দয়াময় ও দানশীল, তাই দানশীলতা ও বদান্যতা পছন্দ করেন। সুতরাং তোমরা বাড়ির আঙ্গিনা পরিষ্কার রাখো। কিন্তু ইয়াহুদীদের অনুসরণ করো না।” (আত-তিরমিযী)
"Lo! Allah is pure and good and He loves purity and goodness. He is clean and He loves cleanliness. He is bountiful and He loves bountifulness. He is kind and generous and He loves kindness and generosity. So clean your court and courtyards and do not imitate the Jews." (At-Tirmizi)
যেহেতু ইয়াহুদীরা তাদের বাড়িঘর ও আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি গুরুত্ব আরোপ করে না, তাই তাদের অনুসরণ করতে নিষেধ করা হয়েছে। (তুহফাতুল আহওয়াযী, ৭/২১৯)
রিওয়ায়াতটি মুসনাদে আল-বাযযার হাদীস গ্রন্থেও উদ্ধৃত রয়েছে। এই হাদীসের শিক্ষণীয় দিক হচ্ছে, আমাদেরকে বাসা-বাড়ি, অফিস-আদালত, স্কুল-কলেজ, কোর্ট-কাচারি, হাট-বাজার, বাড়ির উঠান এবং আঙ্গিনা ইত্যাদি সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন ও দুর্গন্ধমুক্ত রাখতে হবে। তাহলে আমরা অনেক অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে পারবো। তাছাড়া নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল ময়লা-আবর্জনা সঠিকভাবে নির্দিষ্ট স্থানে ফেলে দিতে এবং পরিবেশ দূষণ না করার জন্য নির্দেশ দিয়েছেন।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]