রোগ প্রতিরোধ ও মানুষের স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কোনো নির্দেশনা আছে কি?

ধন্যবাদ। নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাঁচটি কাজ বা অভ্যাসকে যথাযথ সুন্দরভাবে সমাধা করার জন্য নির্দেশনা দিয়েছেন। সেগুলোকে আমরা স্বভাবজাত কাজ বা natural acts বলতে পারি। কারণ এসব কাজ প্রত্যেক মানুষই স্বাভাবিকভাবে যার যার প্রয়োজনে এবং biological need অনুযায়ী সম্পন্ন করে থাকে। এগুলো প্রত্যেক মানুষ তথা মুসলমানদের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য ও রোগ-ব্যাধি থেকে নিরাপদ থাকার জন্যই প্রয়োজন। That is, these are preventive aspects of our health. এসব কাজের medical benefits প্রচুর।
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, “মানুষের স্বভাব বা ফিতরাত মোট পাঁচটি। অর্থাৎ পাঁচটি মৌলিক বিষয় বা কাজ মানুষের স্বভাব জাতের অন্তর্ভূক্ত- ১. খত্না করা, ২. নখ কাটা (বা পরিষ্কার রাখা), ৩. নাভির নিচের পশম পরিষ্কার করা, ৪. বগলের পশম উপড়ে ফেলা এবং ৫. গোঁফ ছাঁটা।” (সহীহ আল বুখারী, মুসলিম, আত-তিরমিযী ও আন-নাসাঈ) ১১৭ এসব কাজের প্রত্যেকটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে অনেক সময় প্রয়োজন। তাই অত্যন্ত সংক্ষিপ্তভাবে আলোচনা করছি।
প্রথমত : খত্নার কথা বলি। এটি হযরত ইবরাহীম আলাইহিস সালামসহ সকল নবীরও সুন্নাত। আবৃ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, “ইবরাহীম আলায়হিস্ সালাম আশি বছর বয়সে কাদুল নামক স্থানে কুঠার জাতীয় অস্ত্র দ্বারা নিজের খৎনা করিয়েছিলেন।" (সহীহ আল বুখারী ও মুসলিম)
Circumcision বা খৎনা করানোকে আমরা এ দেশে মুসলমানী করানো বলে থাকি। বর্তমানে অধিকাংশ চিকিৎসক এ ব্যাপারে একমত পোষণ করেন যে খৎনা করানো হলে প্রস্রাব সংক্রান্ত কতিপয় রোগ প্রতিরোধ সম্ভব। খত্না দ্বারা বিভিন্ন রোগ থেকে আপনা-আপনি নিরাপদ থাকা যায়। অন্যদিকে নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই সুন্নাতেও বহুবিধ উপকার বর্ণিত হয়েছে। যারা খত্না করেনা, তাদের নানাবিধ রোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেশি থাকে।
Today many scientists admit that loose fold of the skin at the end of male sex organ is exposed and susceptible to infection and even to cancer.
দ্বিতীয়ত : নাভির নিম্নাংশের চুল যদিও দৃষ্টিগোচর হয়না কিন্তু এগুলো পরিষ্কার না করার কারণে মানুষের স্বভাবের মধ্যে বিষণ্নতা দেখা দেয়। অর্থাৎ এর দ্বারা মনের ভেতর মালিন্য ও অপবিত্রতা বৃদ্ধি পায় এবং চর্মরোগের সৃষ্টি হতে পারে। Peri anal abscess, ischeo rectal abscess and pilonidal sinus le cervical cancer, cancer of the penis, belanitis, UTI ইত্যাদি রোগ দেখা দিতে পারে। অনেক বিজ্ঞানী মনে করেন, সব ধরনের চুলেই ময়লা বা দূষিত পদার্থ অতি সহজেই জমা হয়ে থাকে ।
তৃতীয়ত : আঙ্গুলের নখ কাটা শুধু হাতের পরিচ্ছন্নতা ও বাহ্যিক সৌন্দর্যের জন্যই জরুরী নয়, বরং এটি স্বাস্থ্যবিজ্ঞানের দৃষ্টিতে অতীব গুরুত্বপূর্ণ। যদি নখ নিয়মিত কাটা না হয় তাহলে ময়লা ও আবর্জনা নখের নিচে জমা হতে থাকবে। ফলে ঐসব ময়লা বা দূষিত পদার্থ খাদ্যদ্রব্য গ্রহণের সময় হাতের মাধ্যমে (oro-faecal route) পেটে প্রবেশ করবে যা স্বাস্থ্যবিজ্ঞানের দৃষ্টিতে আপত্তিকর।
চতুর্থত : বগলের লোম যদি নিয়মিত পরিষ্কার না করা হয় তাহলে চরম দুর্গন্ধের সৃষ্টি হয়। ফলে তা আশেপাশের লোকদের কষ্টের কারণ হয়। যাদের শরীরে দুর্গন্ধ থাকে তাদের আপনজনেরাও তাদের সাথে মিশতে চায়না ।
পঞ্চমত : গোঁফ ছেঁটে ফেলা বা তা সর্বদা ছোট রাখা স্বাস্থ্যবিজ্ঞানের দৃষ্টিতে উত্তম কাজ। কেননা গোঁফ যদি ছোট রাখা না হয় অথবা কামিয়ে ফেলা না হয় তাহলে গোঁফে যে ময়লা জমে থাকে, তা পানীয় বস্তুর সাথে মিশে কণ্ঠনালী অতিক্রম করবে। অর্থাৎ চা, কফি, পানি বা দুধ আপনি যা-ই পান করুন না কেনো, উক্ত ময়লা ও দূষিত পদার্থ পানীয়ের সাথে মিশে পেটে প্রবেশ করবে। তা বাধা দেয়ার কোনো সুযোগ নেই । কাপে যখন চুমুক দিবেন তখন লম্বা গোঁফ কোথায় যাবে? নিশ্চয়ই কাপের ভেতরে যাবে। সুতরাং from religious medical or hygienic points of view উপরোক্ত পাঁচটি natural acts বা স্বভাবসূলভ কাজ রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশ অনুযায়ী নিয়মিত পালন করা অত্যাবশ্যক। এটি আমাদের নিজেদের স্বাস্থ্য সুরক্ষার জন্যই জরুরী। অধিকন্তু এসব কাজ নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাহর অন্তর্ভুক্ত এবং এগুলোকে 'মানব সমাজের মূল' বলা হয়েছে। আর নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এসবের উপর আমল করার তাগিদ দিয়েছেন ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]