আচ্ছা নামাযের মাধ্যমে কীভাবে রোগ থেকে নিরাপদ থাকা সম্ভব?

নামাযের মাধ্যমে রোগ নিরাময় বা রোগ থেকে নিরাপদ থাকা সম্ভব। নামাযের যেসব physical activities রয়েছে, তা প্রত্যেকটি মানবদেহের various physiological and respiratory process গুলোকে নিয়ন্ত্রণ করে। It helps in many ways. নামাযে নড়াচড়া ও উঠা-বসায় রক্ত সঞ্চালনের তীব্রতা বৃদ্ধি পায়। এতে শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গেরই সামঞ্জস্যশীল মাঝারি ধরনের দৈহিক ব্যায়াম হয়। চর্বির স্ফীতিরোধে সর্বোত্তম পন্থা হলো ব্যায়াম। আর নামায সেই কাজটিই করে। তাছাড়া তাকবীর, কিয়াম, জলসা, রুকূ-সিজদা, তাশাহ্হুদ-দরূদ, সালাম ইত্যাদি কাজ দেহের বিভিন্ন অংশে অনেক উপকার সাধন করে।
জামায়াতে নামায পড়ার জন্য দৈনিক পাঁচবার মসজিদে উপস্থিতি, বাড়ি থেকে মসজিদ আর মসজিদ থেকে বাড়ি যাতায়াত । এ কাজটি যদি কেউ দিনে পাঁচবার করেন তাহলে সেটা প্রায় এক মাইল বা এক কিলোমিটার দূরত্বের সমান হয়। অবশ্য মসজিদের পাশেই যাদের বাড়ি তাদের কথা আলাদা। এভাবে প্রতিদিন কেউ যদি এক কি.মি. বা দুই কি.মি. পথ হাঁটাহাঁটি বা exercise করেন তাহলে তার diabetes হওয়ার সম্ভাবনা খুবই কম । আর থাকলেও তা নিয়ন্ত্রণাধীন থাকবে।
আপনারা যারা শহরে বাস করেন, বিশেষ করে যারা ঢাকা শহরে থাকেন তারা সকাল বেলা গণভবনে বা সংসদ ভবন এলাকায় গিয়ে দেখুন, কতো লোক হাঁটাহাঁটি করছে। সকালে অনেকে প্রায় এক ঘণ্টা হাঁটেন। এ সবই সুন্দর স্বাস্থ্যের জন্য বা স্বাস্থ্যকে অটুট রাখার জন্যই। অপরদিকে নামাযের উযূতে, যা দিনে পাঁচবার করা হয়, তাতে দেহ ও মনের অনেক উপকার হয়। শরীরের যে কয়টি অঙ্গ-প্রত্যঙ্গ সর্বদা খোলা থাকে, ধূলাবালি যেখানে সহজে পড়ে, উযূতে সেসব অঙ্গ ধোয়ার বিধান রাখা হয়েছে। তাই পাঁচবার কেউ উযূ করলে তিনি সর্বদা সুস্থ বা fresh থাকবেন। ক্লান্তিবোধ তার থাকবেনা। দেহ ও মন উৎফুল্ল থাকবে। মিসওয়াক করা ও মুখমণ্ডল পাঁচবার ধোয়া স্বাস্থ্যবিজ্ঞানের দৃষ্টিতে উত্তম কাজ। নামায রোগমুক্ত করে। এ বিষয়ে হযরত আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু একটি হাদীস বর্ণনা করেন । তিনি বলেন, নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করলেন, আমিও হিজরত করলাম। আমি নামায পড়ার পর তাঁর পাশে বসলাম। নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার দিকে দৃষ্টিপাত করে বললেন, “তোমার পেটে কী ব্যথা আছে? আমি বললাম, হ্যাঁ, ইয়া রসূলাল্লাহ! তিনি বললেন, তুমি উঠে দাঁড়িয়ে নামায পড়ো। কেননা নামাযের মধ্যে রোগমুক্তি আছে।” (ইবনে মাজাহ ও আস-সুয়ূতী) ১৬৯ হযরত আবুল হাসান আল-কাত্তান ইবরাহীম ইবনে নাসর-আবূ সালামা-দাউদ ইবনে উলবা রাদিয়াল্লাহু আনহুর সূত্রে পূর্বোক্ত হাদীসের অনুরূপ একটি হাদীস বর্ণনা করেছেন। তাতে আরো আছে যে তিনি ফারসী শব্দযোগে (দরদভরা কণ্ঠে) বলেন, তোমার পেটে কি ব্যথা অনুভব করছো? আবূ আব্দুল্লাহ রহমাতুল্লাহ আলাইহি বলেন, এক ব্যক্তি এ হাদীসের বরাতে তার পরিবারবর্গকে বললো, “নামাযের দ্বারা সাহায্য নিয়ে সাফল্য অর্জন করো।” (ইবনে মাজাহ)
বস্তুত নামাযে যদি আমরা রসূল সল্লালাহু আলাইহি ওয়াসাল্লামকে অনুসরণ করি অর্থাৎ, তিনি যে নিয়মে নামায পড়েছেন বা পড়তে বলেছেন, তা যদি সঠিকভাবে মেনে চলি, তাহলে শরীরের এমন কোনো অঙ্গ বাকি থাকে না যার ব্যায়াম এমনি উত্তম পদ্ধতিতেই হয়ে যায়না। Medical science আজকাল হাত, মুখ, নাক, পা ইত্যাদি ধোয়াকে রোগ প্রতিরোধের স্বাস্থ্যসম্মত উপায় হিসেবে বর্ণনা করেছে। অমুসলিম সম্প্রদায় মাত্র কিছুদিন পূর্বে বুঝতে পেরেছে যে ঘন ঘন hand washing-এর গুরুত্ব কতো বেশি। তাই আজকাল রোগ-জীবাণুর বিস্তার রোধে হাসপাতাল ও ক্লিনিক ঘন ঘন hand washing-এর নিয়ম প্রচলন করেছে । বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) 'হাত ধোয়া দিবস' পালন করছে যা রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাল্লামের স্বাস্থ্য সম্পর্কিত শিক্ষার আন্তর্জাতিক স্বীকৃতি ছাড়া আর কিছুই নয় ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]