গত কয়েকটি পর্বে স্বাস্থ্য সুরক্ষায় করণীয় এবং রোগ প্রতিরোধমূলক ব্যবস্থা ও কমিউনিটি হেলথ নিয়ে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে কোনো মন্তব্য আছে কি?

গত ২০১১ সালের ৫ ডিসেম্বর Medical Biochemists of Bangladesh-এর জাতীয় কনফারেন্সে সম্মানিত স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য প্রতিমন্ত্রী দুজনেই গুরুত্বপূর্ণ ও জ্ঞানগর্ভ ভাষণ দেন। সেখানে আমি মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর নজরে Prophetic medicine বিষয়টি আনি। তিনি আমাকে
আশ্বস্ত করে বলেন, বিষয়টি দেখবেন। তিনি বলেন, আমরা আগামীতে স্বাস্থ্যনীতি ব্যাপকভাবে ঢেলে সাজাতে চাই এবং এ উদ্দেশ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমি মন্ত্রী মহোদয়কে বিনীত অনুরোধ করেছি যে, Prophetic medical practices স্বাস্থ্যনীতিতে অন্তর্ভুক্ত করুন। দেখবেন, এতে মানুষের সামগ্রিক স্বাস্থ্য ভালো থাকবে এবং মানুষ সাধারণ অসুখ-বিসুখ থেকে দূরে থাকবে। রোগ প্রতিকারের চেয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থা বেশি কার্যকর হবে। ফলে স্বাস্থ্য খাতে সরকারের বরাদ্দকৃত বাজেট অনেক সাশ্রয় হবে। আরব দেশে যদি নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশিত স্বাস্থ্য ও পানাহার বিষয়ক বিধি-বিধান মেনে চলার কারণে দু'বছর কোনো লোক অসুস্থ না হয়ে থাকে, তাহলে এ দেশে তা সম্ভব হবে না কেন? যাহোক, আল্লাহ্র দেয়া অক্সিজেন ও আলো-বাতাস যেমন সমগ্র মানব জাতির উপকার ও কল্যাণের জন্য, তেমনি স্বাস্থ্য বিষয়ক নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দিক-নির্দেশনাও সকল মানুষের কল্যাণের জন্যই। যে কোনো ব্যক্তি ইচ্ছে করলে তা থেকে উপকার লাভ করতে পারেন।
আমি সম্মানিত দর্শক-পাঠকদের নিকট আহ্বান জানাবো প্রাথমিক পর্যায়ে চলুন আমরা নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের preventive health বিষয়ক নির্দেশনাগুলো মেনে চলি । তাহলে আমরা অনেক রোগব্যাধি থেকে দূরে থাকতে পারবো ইনশা'আল্লাহ।
মানুষ যদি অসুস্থ না হয় তখন তার কোনো ওষুধও প্রয়োজন হয়না, আর ডাক্তারও দরকার হয়না। ফলে নিঃসন্দেহে আর্থিক সাশ্রয় হবে। সবচেয়ে বড় কথা, তার দৈনন্দিন কর্মঘণ্টা বেড়ে যাবে। কারণ অসুস্থ ব্যক্তি অফিস-আদালত ও কারখানায় কাজ করতে পারেনা। তাই নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রোগ প্রতিরোধ বিষয়ক ‘সুন্দর স্বাস্থ্য সম্পর্কিত অভ্যাসগুলো' Good Hygienic Practice যদি মেনে চলি, তবে আমরা সর্বদিক দিয়ে কল্যাণ লাভে সমর্থ হবো। আমাদের দেহ-মন উভয়ই সুস্থ থাকবে।
যাহোক, আমি আবেদন জানাবো সরকারের নিকট, “Prophetic medical sciences” বিষয়টি আমাদের medical college গুলোতে undergraduate level-এ পড়ানো হোক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দু'জন সম্মানিত সাবেক vice chancellor অধ্যাপক ডা. এম এ তাহের ও অধ্যাপক ডাক্তার মো. নজরুল ইসলাম এ বিষয়ে দৃঢ়মত পোষণ করেন যে, Prophetic medical science can be successfully taught at the undergraduate levels in our medical colleges. আমি তাদের সুচিন্তিত জ্ঞানগর্ভ মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই ।
প্রিয় দর্শক-শ্রোতা-পাঠক! স্বাস্থ্য, রোগ, চিকিৎসা, নিরাময় ইত্যাদি সম্পর্কে অনেকগুলো কুরআনের আয়াত এবং সহস্রাধিক সহীহ হাদীস রয়েছে, বিশেষ করে রোগ প্রতিরোধ বিষয়ে। আমি এ সবগুলো হাদীস আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানের আলোকে যাচাই-বাছাই ও পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি। আমার জানামতে এতে একটি মাত্র হাদীসও খুঁজে পাওয়া যাবে না যা আধুনিক বিজ্ঞানের সাথে সাংঘর্ষিক। আমি তাই বিনীতভাবে ও দৃঢ়তার সাথে বলতে চাই যে, স্বাস্থ্য ও রোগ নিরাময় সম্পর্কে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বক্তব্য তথা 'তিব্বুন নববী' আধুনিক
এলোপ্যাথিক মেডিসিন বা হার্বাল মেডিসিনের সাথে অথবা পাশাপাশিভাবে একটি পূর্ণাঙ্গ চিকিৎসা ব্যবস্থা হিসেবে আমাদের সমাজে চালু করা যেতে পারে। কারণ, বিদ্যমান বিভিন্ন চিকিৎসা পদ্ধতির মধ্যে কোনো একটিও রোগ নিরাময়ে সফলতার ক্ষেত্রে একক কৃতিত্বের দাবিদার হতে পারেনি। প্রত্যেক পদ্ধতিরই কিছু না কিছু সীমাবদ্ধতা রয়েছে ।
তাই আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের কাছে আবেদন জানাবো বর্তমানের জনস্বাস্থ্য সেবা বিষয়ক স্বাস্থ্য নীতিকে অনুগ্রহপূর্বক রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্বাস্থ্য সুরক্ষা ও রোগ নিরাময় সম্পর্কিত বাণীসমূহের আলোকে সংশোধন করতঃ নতুনভাবে সংশোধিত স্বাস্থ্যনীতিতে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চিকিৎসা বিধান অন্তর্ভুক্ত করুন। কারণ, স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কিত নবীজির বক্তব্য সমগ্র বিশ্ব মানবতার কল্যাণের জন্য। এসব বিধি-বিধান শুধু মুসলমানদের জন্য নয়, বরং তা সকল যুগে সকল জাতির ও সকল জনগোষ্ঠীর লোকদের স্বাস্থ্য সুরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ । আল্লাহর দেয়া অক্সিজেন ও আলো-বাতাস যেমন সকল মানুষের জীবন ধারণের জন্য অপরিহার্য, তেমনি স্বাস্থ্য সম্পর্কিত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণীসমূহের লুকায়িত শিক্ষা, প্রজ্ঞা ও জ্ঞান সকল দেশের, সকল এলাকার, সকল সম্প্রদায় বা গোষ্ঠীর এবং সকল ভাষাভাষীর মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও রোগ নিরাময়ে সমভাবে প্রযোজ্য।
মাননীয় স্বাস্থ্যমন্ত্রী! আপনি যদি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চিকিৎসা বিধান আমাদের স্বাস্থ্যনীতিতে অন্তর্ভুক্ত করতে কৃতকার্য হন, তাহলে আপনার নাম বাংলাদেশের স্বাস্থ্য সেবার ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে এবং আপনি এ মহান কাজের বিনিময়ে ইহকালে কল্যাণ লাভ করবেন ও পরকালে জান্নাতের বিনিময়ে পুরস্কৃত হবেন ইনশাআল্লাহ। আর এজন্য আপনি বাংলাদেশের সকল পেশা এবং রাজনৈতিক দলমত নির্বিশেষে সবার ভালোবাসা অর্জন করতে সমর্থ হবেন ।
My dear viewers-readers, In fact there have been over 500 Prophetic traditions and many Quranic verses on health and wellness, sickness and cure, particularly the preventive aspects of health. I have carefully examined them in the light of modern knowledge. In my humble opinion they can be used in combination with modern allopathic medicines and or partially herbal medicine as an integrated medical system in Bangladesh.
May I therefore, urge the Honourable Minister of Health of the Government of the People's Republic of Bangladesh to please restructure and reorganise the existing health care system on the basis of the traditions of the Holy Prophet (SAWS). Please include the Prophetic medical practices in the revised Health Policy. This is because Prophetic traditions on health and hygiene are for the entire mankind. They are not only for the Muslims, but for the people of all nations and in all ages, irrespective of their religious beliefs, colour, language
and creed. In fact all health-conscious and truth-loving men believed and lived in these traditions of the Prophet (SAWS).
Honourable Minister of Health, if you succeed in including the Prophetic medical practices in the National Health Policy, your name will be written in golden letters in the history of the health care delivery system in Bangladesh, and you will be rewarded in this life and in the life after death inshallah. You will be remembered by all people irrespective of the political beliefs and affiliations.

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]