পবিত্র কুরআনে পানাহার তথা খাদ্যদ্রব্য গ্রহণ সম্পর্কে কী কী বর্ণনা এসেছে?

ধন্যবাদ ডা. আজহার। বিশ্বনবীর চিকিৎসা বিধান মূলত তিন প্রকার। প্রথমটি হচ্ছে তিব্বুন রূহানী বা দু'য়া-দরূদ এবং আল্লাহ্র নিকট প্রার্থনার মাধ্যমে চিকিৎসা। ইংরেজীতে এটাকে বলে spiritual medicine of the Prophet (SAWS). দ্বিতীয়টি হচ্ছে তিব্বুন রিফায়ী, অর্থাৎ সঠিক পানাহার তথা খাদ্যদ্রব্য গ্রহণের মাধ্যমে রোগ প্রতিরোধমূলক চিকিৎসা । That is preventive medicine of the Prophet (SAWS). আর তৃতীয়টি হচ্ছে তিব্বুন তবয়ী বা তিব্বুন জিসমানী, অর্থাৎ প্রাকৃতিক বস্তুসমূহ বা গাছ-গাছড়া মাধ্যমে চিকিৎসা। এটাতে ইংরেজীতে বলা হয় physical medicine of the Prophet (SAWS). আর এই তিনটির সমন্বয়ে যে চিকিৎসা ব্যবস্থা আল্লাহ্র নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রেখে গেছেন, তাকে বলা হয় তিব্বুন নববী বা Prophetic medicine বা Medicine of the Prophet (SAWS).
বস্তুত রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশিত পন্থায় যদি আমরা পানাহার করি অর্থাৎ পরিমিত পরিমাণ হালাল, ভালো ও পবিত্র খাদ্যদ্রব্য সঠিক সময়ে সঠিক নিয়মে গ্রহণ করি, তাহলে অনেক রোগ- ব্যাধি থেকে আমরা বেঁচে থাকতে পারবো।
ইসলাম তথা কুরআন-সুন্নাহ পানাহার সম্পর্কে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। আল্লাহ্ প্রদত্ত জীবন ব্যবস্থা বলে এমনটি হয়েছে। পবিত্র বাইবেল প্রথম থেকে শেষ পর্যন্ত অর্থাৎ Genesis থেকে Revelation পর্যন্ত কয়েকবার আমার পড়ার সুযোগ হয়েছিল। তখন আমি নাইজেরিয়ার জস বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি অনুষদে অধ্যাপনা করতাম। তবে কুরআন ও সুন্নাহর মতো এতো সুন্দর, সুনির্দিষ্ট ও বিস্তারিত পানাহারের বিধান সেখানে আমি পাইনি। পবিত্র কুরআনে পানাহার সম্পর্কে
আমি ৫টি আয়াত সম্মানিত দর্শক-পাঠকদের উদ্দ্যেশে পেশ করছি।
প্রথম আয়াতটি হচ্ছে সূরা বাকারাহর ১৬৮ নম্বর আয়াত। এখানে আল্লাহ্ সুবহানাহু ওয়াতা'য়ালা বলেন,
يَأَيُّهَا النَّاسُ كُلُوا مِنَا فِي الْأَرْضِ حَللًا طَيِّبًا وَلَا تَتَّبِعُوا خُطُوتِ الشَّيْطِنِ إِنَّهُ لَكُمْ عَدُوٌّ مُبِينٌ
“ইয়া আইয়্যুহান্ নাসু, কুলু মিম্মা ফিলআরদ্বি হালালান ত্বাইয়্যিবান, অলা তাত্তাবিয়্ থুতুওয়াতিশ্ শায়তানি ইন্নাহু লাকুম 'আদুওউম মুবীন।” (আল বাকারাহ ২:১৬৮)
“হে মানবজাতি! যমীনে বা পৃথিবীতে যাকিছু রয়েছে তা থেকে হালাল ও পবিত্র জিনিসগুলি খাও । এবং শয়তানের শেখানো পথে চলোনা বা শয়তানের পদাঙ্ক অনুসরণ করোনা। নিশ্চয়ই শয়তান তোমাদের প্রকাশ্য শত্রু।” (আল বাকারাহ ২: ১৬৮ )
"O you Mankind! Eat of what is on earth, lawful and wholesome. Do not follow the footsteps of the Devil. " (Al-Bakarah 2:168)
হালাল জিনিস বলতে শরীয়ত অনুমোদিত খাদ্য বোঝায়। যেমন দুধ, ঘি, মাছ, ফলমূল, শাকসবজী ও হালাল জীবজন্তুর গোশ্ত। তবে শরীয়তের অনুমোদনের পর তা হালাল উপায়ে অর্জিত হতে হবে। যেমন চুরিকৃত না হওয়া বা অবৈধ পন্থায় অর্জিত না হওয়া। গরুর গোশতের ভেতর যদি নাপাকি কিছু পড়ে যায়, তাহলে সেটা খাওয়া ঠিক হবেনা। যেমন গরুর মূত্র অথবা শূকরের রক্ত ।
দ্বিতীয় আয়াতটি হচ্ছে সূরা আল-কাহ্-এর ১৯ নম্বর আয়াত :
فَابْعَثُوا أَحَدَكُمْ بِوَرِقِكُمْ هُذِةٍ إِلَى الْمَدِينَةِ فَلْيَنْظُرْ أَيُّهَا أَزْلَى طَعَامًا فَلْيَأْتِكُمْ بِرِزْقٍ مِنْهُ )
“ফার্’আছু আহাদাকুম বিওয়ারিকিকুম হাযিহী ইলাল মাদীনাতি ফালইয়ানযুর আইয়্যুহা আযকা ত্ব'আমান, ফাল-ইয়া'তিকুম বি রিযকিম্ মিনহু।” (আল-কাহফ ১৮:১৯)
“এবার তোমাদের একজনকে তোমাদের এ মুদ্রা দিয়ে শহরে পাঠাও এবং সে যেনো দেখে সবচেয়ে ভালো খাবার কোটি । সেখান থেকে সে কিছু খাবার নিয়ে আসে তোমাদের জন্য।" (আল-কাহফ ১৮:১৯ )
"So, send them one of you with this silver coin ( money) of yours to the town, let him find out which is the best lawful food, and bring some of that to you." (Al-Kahf 18:19) তৃতীয় আয়াতটি হচ্ছে সূরা আল আ'রাফের ১৬০ নম্বর আয়াত । এখানে আল্লাহ্ সুবহানাহু ওয়াতা'য়ালা ইরশাদ করেন,
كُلُوا مِنْ طَيِّبَتِ مَا رَزَقْنَكُمْ
“কুলূ মিন ত্বইয়িবাতি মারাযাকুনাকুম।”
“তোমাদের যেসব ভালো ও পবিত্র জিনিস দিয়েছি, সেগুলো খাও।” (আল আ'রাফ ৭:১৬ )
"Eat of the good and lawful things which We have provided for your sustenance." (Al-Araf 7: 160 )
চতুর্থ আয়াতটি হচ্ছে সূরা ত্বহার ৮১ নম্বর আয়াত । এখানে আল্লাহ্ সুবহানাহু ওয়াতা'য়ালা বলেন,
كُلُوا مِنْ طَيِّبَتِ مَا رَزَقْنَكُمْ وَلَا تَطْغَوْا فِيْهِ ﴾
“কুলূ মিন ত্বইয়্যিবাতি মা রাযাক্বনাকুম, অলাতাতগাউ ফিহি।” (ত্বহা ২০:৮১)
“তোমাদের যে পবিত্র রিযিক দেয়া হলো তা থেকে আহার করো। তবে সীমা লঙ্ঘন করোনা।” (ত্বহা ২০:৮১) "Eat of the good and lawful things which We have provided for your sustenance, but commit no transgression or oppression (excess) therein." (Taha 20:81) পানাহার সম্পর্কে সবচেয়ে উল্লেখযোগ্য আয়াতটি হচ্ছে সূরা আল আ'রাফের ৩১ নম্বর আয়াত, যার reference বক্তৃতার সময় প্রত্যেক আলেমই দিয়ে থাকেন। In fact this is the focal point of our discussion. এখানে আল্লাহ্ তা'য়ালা বলেন,
كُلُوا وَاشْرَبُوْا وَلَا تُسْرِفُوا إِنَّهُ لَا يُحِبُّ الْمُسْرِفِينَ ﴾
“কুল্ ওয়াশরাবু ওয়ালা তুসরিফূ ইন্নাহু লা য়ুহিব্বুল মুস্রিফীন।” (আল আ'রাফ ৭:৩১)
“তোমরা খাও এবং পান করো। তবে অপব্যয় করোনা। নিশ্চয়ই আল্লাহ্ অপব্যয়কারীদের পছন্দ করেন না।” (আল আরাফ ৭:৩১ )
"Eat and drink, but waste not by extravagance, for Allah does not love the extravagant or prodigals" (Al Araf 7:31 )
যা হোক, পবিত্র কুরআনের এসব বাণী থেকে আমরা পানাহার সম্পর্কে নির্দেশনা পেতে পারি। তাই পানাহারের কারণে যদি রোগ-ব্যাধি হয় তবে তার জন্য মানুষ নিজেই দায়ী। কারণ তাকে তো বলেই দেয়া হয়েছে সে কী খাবে আর কী খাবেনা। কুরআনের সূরা আন-নিসার ৭৯ নম্বর আয়াতে আল্লাহ্ তা'য়ালা বলেন,
مَا أَصَابَكَ مِنْ حَسَنَةٍ فَمِنَ اللهِ وَمَا اَصَابَكَ مِنْ سَيِّئَةٍ فَمِنْ نَفْسِكَ )
“মা আছাবাকা মিন হাসানাতিন ফামিনাল্লাহি ওয়া মাআছাবাকা মিন সায়্যিয়াতিন ফামিন নাসিকা।” (আন-নিসা ৪:৭৯)
“তোমাদের যাকিছু কল্যাণ হয় তা আল্লাহ্র পক্ষ থেকে হয় এবং যাকিছু অকল্যাণ হয় তা তোমাদের নিজেদের কারণে।” (আন-নিসা ৪:৭৯)
"Everything good that happens to you, O Man, is from Allah; everything bad that happens to you, is from your own actions." (An-Nisa 4 : 79 )
কাজেই আমরা যেনো হারাম খাদ্য বা নিষিদ্ধ খাদ্য খেয়ে অসুস্থ হয়ে না পড়ি সেজন্য আমাদের সতর্ক থাকতে হবে।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]