ঘুমানোর পূর্বে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কী কী দু'য়া পাঠ করতেন?

নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাক পবিত্রতার সাথে শয়ন করতে নির্দেশ দিয়েছেন। বারা ইবনে আযিব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন যে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বলেছেন, “যখন তুমি বিছানায় যাওয়ার ইচ্ছে করবে তখন নামাযের ন্যায় উযূ করবে, তারপর ডানকাত হয়ে বিছানায় শুয়ে বলবে, “আল্লাহুম্মা আসলামতু নাফসী ইলাইকা ওয়া ফাওঅদ্বতু আমরী ইলাইকা ওয়া আলজা তু যাত্রী ইলাইকা রহ্বাতান ওয়া রগ্‌বাতান ইলাইকা, লা-মালজা’আ ওয়ালা মানজাআ মিনকা ইল্লা ইলাইকা আমাত্তু বিকিতাবিকাল্লাযী আনযালতা ওয়াবি নাবিয়্যিকাল্লাযী আরসালতা।” “হে আল্লাহ! আমি নিজেকে আপনার কাছে সোপর্দ করলাম, আমি আমার সব বিষয় আপনার ইখতিয়ারে ছেড়ে দিলাম এবং আপনার আশ্রয় গ্রহণ করলাম আপনার আযাবের ভয়ে এবং আপনার রহমতের আশায়। আপনার থেকে পালিয়ে আশ্রয় নেবার এবং নাজাত পাওয়ার স্থান আপনার কাছে ছাড়া আর কোথাও নেই। আপনি যে কিতাব নাযিল করেছেন তার উপর আমি ঈমান এনেছি। আপনি যে নবী পাঠিয়েছেন তাঁর উপর আমি বিশ্বাস স্থাপন করেছি।” যদি এটা পড়ে নিদ্রা যাওয়ার পর তোমার মৃত্যু হয়, তাহলে ফিতরাতের (ইসলামের) উপরই মৃত্যুবরণ করবে। (সহীহ আল বুখারী) ৩৬৩ দু'য়াটির ইংরেজি অনুবাদ হচ্ছে, O Allah! I surrender my life to You and submit all my affairs to You. I seek shelter from You with hope and fear. Certainly there is no shelter, protection and destination except You. I believe The Book You have revealed, and I believe in the Messenger who is sent down from You.
অপরদিকে হযরত বারা ইবনে 'আযিব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে আল্লাহর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে অছিয়ত করে বলেন, তুমি যখন বিছানায় যাওয়ার ইচ্ছা করবে তখন এ দু’য়া পাঠ করবে, “আল্লাহুম্মা আসলামতু নাফসী ইলাইকা ওয়াফাওআদতু আমরী ইলাইকা ওয়াওয়াজ্জাহতু ওয়াজহী ইলাইকা ওয়াআলজা'তু যাত্রী ইলাইকা রগবাতান ওয়া রহবাতান ইলাইকা লা-মালজাআ ওয়ালা মানজাআ মিনকা ইল্লা ইলাইকা আমানতু বিকিতাবিকাল্লাযী আনাযালতা ওয়াবি নাবিয়্যিকাল্লাযী আরসালতা। ”
“হে আল্লাহ! আমি নিজেকে আপনার নিকট সমর্পণ করলাম এবং আমার সব বিষয় আপনার ইখতিয়ারে ছেড়ে দিলাম এবং আমার চেহারা আপনার অভিমুখী করলাম। এবং আপনার আশ্রয় গ্রহণ করলাম আপনার শাস্তির ভয়ে ও আপনার রহমতের আশায়। আপনার থেকে পালিয়ে আশ্রয় নেয়ার এবং নাজাত পাবার স্থান আপনার ছাড়া আর কোথায়ও নেই। আমি আপনার প্রেরিত কিতাবের উপর বিশ্বাস স্থাপন করেছি ও রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ঈমান এনেছি।"
নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি এ দু'য়া পাঠ করে নিদ্রায় যায় এবং সে রাতেই মারা যায় সে ফিতরাতের (দ্বীন ইসলামের) উপর মারা যায়।" (সহীহ আল বুখারী ও মুসলিম) ৩৬৪

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]