ইসলামে দাসপ্রথার বিধান লিখুন। ‘ইসলামে পতিতাবৃত্তি নিষিদ্ধ, ব্যাখ্যা করুন।

 পতিতাবৃত্তি সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি বর্ণনা করতে পারবেন।
ق ُلْ ل ِّلْمُؤْ مِنِینَ یَغُضُّوا ْ مِنْ أ َبْصَارِ ھِمْ وَ یَحْ فَظُوا ْ ف ُرُ وجَھُمْ ذٰ لِكَ أ َزْ كَىٰ ل َھُمْ إ ِنَّ ٱلل َّھَ خَب ِیرٌ ب ِمَا .৩০
یَصْنَعُونَ
মুমিনদের বল, তারা যেন তাদের দৃষ্টিকে সংযত করে এবং তাদের গুপ্তাঙ্গের হিফাযত করে। এটা তাদের জন্য উত্তম।
তারা যা করে নিশ্চয় আল্লাহ সে বিষয়ে সম্যক অবহিত।
وَ ق ُل ل ِّلْمُؤْ مِنَاتِ یَغْضُضْنَ مِنْ أ َبْصَارِ ھِنَّ وَ یَحْفَظْنَ ف ُرُ وجَھُنَّ وَ لاَ یُبْدِینَ .৩১
زِ ینَتَھُنَّ إ ِلا َّ مَا ظَھَرَ مِنْھَا وَ لْیَضْرِ بْنَ ب ِخُمُرِ ھِنَّ عَل َىٰ جُیُوب ِھِنَّ وَ لاَ یُبْدِینَ
زِ ینَتَھُنَّ إ ِلا َّ لِبُعُول َتِھِنَّ أ َوْ آبَآئِھِنَّ أ َوْ آبَآءِ بُعُول َتِھِنَّ أ َوْ أ َبْنَآئِھِنَّ أ َوْ أ َبْنَآءِ بُعُول َتِھِنَّ
أ َوْ إ ِخْ وَ انِھِنَّ أ َوْ بَنِيۤ إ ِخْوَ انِھِنَّ أ َوْ بَنِى أ َخَوَ اتِھِنَّ أ َوْ نِسَآئِھِنَّ أ َوْ مَا مَل َكَتْ
أ َیْمَانُھُنَّ أ َوِ ٱلتَّاب ِعِینَ غَیْرِ أ ُوْ لِى ٱلإِ رْ بَةِ مِنَ ٱلرِّ جَالِ أ َوِ ٱلطِّف ْلِ ٱل َّذِینَ ل َمْ یَظْھَرُ وا ْ
عَل َىٰ عَوْ رَ اتِ ٱلنِّسَآءِ وَ لاَ یَضْرِ بْنَ ب ِأ َرْ جُلِھِنَّ لِیُعْل َمَ مَا یُخْ فِینَ مِن زِ ینَتِھِ نَّ
وَ تُوبُوۤ ا ْ إ ِل َى ٱلل َّھِ جَمِیعا ً أ َیُّھَا ٱلْمُؤْ مِنُونَ ل َع َل َّكُمْ تُفْلِحُونَ
মুমিন নারীদের বল, তারা যেন নিজেদের দৃষ্টিকে সংযত করে ও তাদের লজ্জাস্থানের হিফাযত করে এবং নিজেদের
সৌন্দর্য প্রদর্শন না করে, কেবল সেসব সৌন্দর্য ছাড়া যা আপনা হতে প্রকাশিত হয়ে পড়ে। আর তারা যেন নিজেদের
গ্রীবা ও বক্ষদেশের উপর ওড়না টেনে দেয়। তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভাই, ভাই-এর
পুত্র, বোনের পুত্র, আপন নারীগণ, তাদের মালিকানাধীন দাসী এবং যৌন কামনা মুক্ত পুরুষ এবং সে সব বালক যারা
স্ত্রীলোকের গোপন বিষয়াদি সম্পর্কে ওয়াকিফহাল নয়, তাদের ব্যতীত কারো নিকট তাদের সৌন্দর্য প্রকাশ না করে
এবং তারা যেন নিজেদের গোপন সৌন্দর্য প্রকাশের উদ্দেশ্যে সজোরে পদচারণা না করে। হে মুমিনগণ! তোমরা সবাই
আল্লাহর নিকট তাওবা কর। আশা করা যায় তোমরা সফলতা লাভ করবে।
৩২
وَ أ َنْكِحُوا ْ ٱلأ َیَامَىٰ مِنْكُمْ وَ ٱلصَّالِحِ ینَ مِنْ عِبَادِكُمْ وَ إ ِمائِكُمْ إ ِن یَكُونُوا ْ ف ُقَرَ آءَ
یُغْنِھِمُ ٱلل َّھُ مِن فَضْلِھِ وَ ٱلل َّھُ وَ اسِعٌ عَلِیمٌ
আর তোমাদের মধ্যে যারা অবিবাহিত এবং তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা সচ্চরিত্রবান তোমরা তাদের বিবাহ
সম্পাদন করে দাও। যদি তারা অভাবগ্রস্তহয়, তাহলে আল্লাহ নিজ অনুগ্রহে তাদেরকে অভাবমুক্ত করবেন। আর
আল্লাহ প্রাচুর্যময়, মহাজ্ঞানী।
৩৩
وَ لْیَسْتَع ْفِفِ ٱل َّذِینَ لاَ یَجِ دُونَ نِكَاحا ً حَتَّىٰ یُغْنِیَھُمُ ٱلل َّھُ مِن فَضْلِھِ وَ ٱل َّذِینَ یَبْتَغُونَ
الْكِتَابَ مِمَّا مَل َكَتْ أ َیْمَانُكُمْ فَكَاتِبُوھُمْ إ ِنْ عَلِمُتُمْ فِیھِمْ خَیْرا ً وَ آتُوھُمْ مِّن مَّالِ ٱلل َّھِ
পাঠ-৮
ইসলামিক স্টাডিজ-১ : উলূমুল কুরআন ও উলূমুল হাদীস বিএ/বিএসএস প্রোগ্রাম
ইউনিট-২ : সূরা আল-নূর পৃষ্ঠা - ৯৩
ٱل َّذِيۤ آتَاكُمْ وَ لاَ تُكْرِ ھُوا ْ فَتَیَاتِكُمْ عَل َى ٱلْب ِغَآءِ إ ِنْ أ َرَ دْنَ تَحَصُّنا ً ل ِّتَبْتَغُوا ْ عَرَ ضَ
ٱلْحَیَاةِ ٱلدُّنْیَا وَ مَن یُكْرِ ھھُنَّ فِإ ِنَّ ٱلل َّھَ مِن بَعْدِ إ ِكْرَ اھِھِنَّ غَفُورٌ رَّ حِ یمٌ
আর যাদের বিয়ে করার সামর্থ্য নেই, যতক্ষণ পর্যন্তনা আল্লাহ তাদেরকে নিজ অনুগ্রহে সামর্থ্যবান করে দেন ততক্ষণ
পর্যন্ততারা যেন সংযত অবলম্বন করে। আর তোমাদের দাস-দাসীদের মধ্যে কেউ মুক্তির জন্য লিখিত চুক্তি চাইলে তার
সাথে চুক্তিপত্র কর, যদি তোমরা তাদের মধ্যে কল্যাণ দেখতে পাও। তাদেরকে সেই ধন-সম্পদ হতে দান কর, যা
আল্লাহ তোমাদেরকে দিয়েছেন। তোমরা তোমাদের দাস-দাসীগণ সতীত্ব রক্ষা করতে চাইলে বৈষয়িক স্বার্থের জন্য
পতিতাবৃত্তি অবলম্বন করতে বাধ্য করো না। আর যে কেউ তাদেরকে পতিতাবৃত্তিতে বাধ্য করবে, তাহলে আল্লাহ তো
ক্ষমাশীল, পরম দয়ালু।
শব্দার্থ ও টীকা
یغضن - নিচু করে। নত করে, দৃষ্টি ফিরিয়ে রাখে, لایبدین -প্রকাশ করে না, زینةে -সৗন্দর্য, সাজ-সজ্জা
منھا ماظھر -অর্থাৎ যা আপনা হতে প্রকাশ হয়ে পড়ে। অর্থাৎ কাজকর্ম ও চলাফেরার সময় যেসব অঙ্গ স্বভাবত
প্রকাশ পায়। হযরত ইবনে মাসউদ (রা.) বলেন, এর অর্থ উপরের কাপড়, যেমন বোরকা বা চাদর। হযরত আলী ও
হযরত আবদুল্লাহ ইবনে আব্বাসের মতে মানুষ যা স্বভাবগত প্রকাশ করে থাকে। যেমনঃ মুখমন্ডল ও হাত। কুদুরী,
শরহে বিকায়াহ ও হিদায়া প্রভৃতি ফিকহ গ্রন্থে বলা হয়েছে, পুরুষ লোক মুহাররম নয় এমন নারীর চেহারা ও হাত ছাড়া
তার শরীরের কোন অঙ্গের দিকে তাকাতে পারবে না।
- لیستعفف ।খরো কঢে দ্বোরা ওড়না শক্ষদেব যন তোরা - وَ لْیَضْرِ بْنَ ب ِخُمُرِ ھِنَّ عَل َىٰ جُیُوب ِھِنَّ
নৈতিক পবিত্রতা অবলম্বন করা উচিত। সচ্চরিত্রবান থাকা উচিত। البغاء - পতিতাবৃত্তি, অবাধ্যতা, অমান্য করা।
اردن ان -তারা যদি চায়, যদি ইচ্ছা করে, যদি কামনা করে। تحصنا - সতীত্ব রক্ষা করা, দুর্গে আবদ্ধ হয়ে
আত্মরক্ষা করা, চরিত্রবতী থাকা।
এ পাঠের শিক্ষা
১. নারী ও পুরুষকে তাদের স্ব-স্ব দৃষ্টিকে সংযত এবং লজ্জাস্থান নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পরস্পরের
প্রতি দৃষ্টি বিনিময় করতে নিষেধ করা হয়েছে। নিজের স্ত্রী বা মাহরাম স্ত্রীলোক ছাড়া অন্য কোন নারীকে,
অনুরূপভাবে নিজের স্বামী বা মাহরাম ছাড়া অন্য কোন পুরুষকে চোখ ভরে দেখা নারী-পুরুষের জন্য অবৈধ।
এরূপ দৃষ্টি নিক্ষেপকে ইসলাম চোখের যিনা বলে অভিহিত করেছে।
২. নারীরা অবাধে যত্রতত্র সৌন্দর্য প্রদর্শন করতে পারবে না। তারা প্রয়োজনে ঘরের বাইরে যেতে পারবে এবং
প্রয়োজনীয় কাজ করতে পারবে, তবে তাদেরকে সংযত হয়ে মাথা ও বক্ষ উড়না বা চাদর দ্বারা আবৃত করে পর্দা
রক্ষা করে চলতে হবে। নিজেদের রূপ-সৌন্দর্য ও সাজ-সজ্জা লুকিয়ে রাখতে হবে। কোন অবস্থাতেই তা প্রকাশ
করা যাবে না। ইচ্ছা করে রূপ-সৌন্দর্য প্রকাশ ও বেপরোয়াভাবে ঘোরাফেরা করা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ।
তবে মাহরাম আত্মীয়-স্বজনদের সামনে সৌন্দর্য প্রকাশ করা দোষণীয় নয়। যাদের সম্মুখে নিজেদের সৌন্দর্য প্রকাশ
করা যাবে, তাদের তালিকা নি¤œরূপক. স্বামী
খ. পিতা, দাদা, দাদার পিতা, নানা, নানার পিতা
গ. নিজের ছেলে, নাতি, নাতির ছেলে, দৌহিত্র ও দৌহিত্রের ছেলে
ঘ. স্বামীর পিতা
ঙ. স্বামীর ছেলে নাতী, নাতির ছেলে
চ. ভাইয়ের মধ্যে সহোদর ভাই, বৈমাত্রেয় ভাই এবং বৈপিত্রেয় ভাই
ছ. ভাই-বোনদের ছেলে। এখানে তিন ধরনের ভাই-বোনদের সন্তান বুঝানো হয়েছে
জ. মালিকানাধীন দাসী অথবা পুরুষদের মধ্যে যৌন কামনাবিহীন অধীনস্থ ব্যক্তিবর্গ
ঞ. এমন শিশু যারা নারীদের গোপন বিষয়াদি সম্পর্কে অজ্ঞ এবং যৌনতা সম্পর্কে কিছুই জানে না।
২. সমাজে নারী-পুরুষদের অবিবাহিত অবস্থায় থাকাকে নিন্দা করা হয়েছে। যারা বিবাহের উপযুক্ত অথচ বিবাহ
হয়নি, তাদের বিবাহ সম্পাদনের জন্য অভিভাবকদের আদেশ করা হয়েছে। ক্রীতদাস-দাসীদের মধ্যে যারা
বিবাহের উপযুক্ত তাদের বিবাহ সম্পাদনের জন্যও মালিকদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। যাদের বিবাহ করার
আর্থিক সক্ষমতা নেই, সামাজিকভাবে তাদের বিবাহের ব্যবস্থা করার জন্য উৎসাহ প্রদান করা হয়েছে।
৩. ইসলাম দাস প্রথার মূলোৎপাটনে সচেষ্ট। ইসলাম চায় না এক মানুষ অপর কোন মানুষের দাস হয়ে বেঁচে থাকুক।
ইসলামের দৃষ্টিতে সকল মানুষের স্বাধীনতা রয়েছে। এ ক্ষেত্রে বিধান হল- কোন ক্রীতদাস-দাসী যদি দাসত্বহতে
মুক্তি লাভের উদ্দেশ্যে মনিবকে কিছু অর্থ দেওয়ার প্রস্তাব করে বা চুক্তিতে আবদ্ধ হতে চায় তবে মনিবকে এ প্রস্তাব
গ্রহণ করে তার মুক্তির ব্যবস্থা করা। সমাজের বিত্তবানদের উচিত তাদের অধীনস্তদাস-দাসীদের মুক্ত করে
দেওয়া। সমাজের অন্যান্য লোকদের উপরও দায়িত্ব, দাস-দাসীদের মুক্ত করার জন্যে আর্থিক সাহায্য প্রদান করা।
৪. বেশ্যাবৃত্তি একটি বিকৃত সামাজিক অপরাধ এবং নারী নির্যাতনও বটে। কোন সুস্থ সমাজ এহেন গর্হিত কাজ সমর্থন
করতে পারে না। যদি কোন ব্যক্তি সমাজে নারীদের বা দাসীদের ব্যভিচার বা বেশ্যাবৃত্তিতে বাধ্য করে এবং দেহ
ব্যবসা দ্বারা অর্থ উপার্জন করে, তবে তা সম্পূর্ণ অবৈধ। ইসলাম এরূপ অর্থোপার্জনকে কঠোভাবে নিষিদ্ধ ঘোষণা
করেছে এবং সমাজ থেকে ব্যভিচার ও বেশ্যাবৃত্তি বন্ধ করে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। তবে যে সমস্তমহিলা
বা দাসীদেরকে জোরপূর্বক এ কাজে নিয়োজিত করা হয় আল্লাহ তাদের অপরাধ ক্ষমা করবেন, যদি তারা তাওবা ও ক্ষমা প্রার্থনা করে।
সঠিক উত্তরে টিক চিহ্ন দিন
১. ইসলামে পতিতাবৃত্তির বিধান কী?
ক. পতিতাবৃত্তি বিদআত
খ. পতিতাবৃত্তি নিষিদ্ধ
গ. পতিতাবৃত্তি মাকরূহ
ঘ. পতিতাবৃত্তি সব সময় বৈধ
২. ইসলামে দাসপ্রথার বিধান কী ?
ক. দাসপ্রথার প্রতি নিরুৎসাহিত করা হয়েছে
খ. একটি ঘৃণ্যতম কাজ
গ. দাসপ্রথার প্রতি উৎসাহ প্রদান করা হয়েছে
ঘ. সামাজিকভাবে কোন অপরাধ নয়
৩. বিবাহ সম্পর্কে ইসলামী বিধান কী ?
ক. সামর্থ্য থাকলে বিবাহ করা ওয়াজিব
খ. বিবাহ করা রাসূলের সুন্নাত
গ. বিবাহ করা ফরয
ঘ. বিবাহ করা মাকরূহ
৪. যাদের বিয়ে করার সামর্থ্য নেই তাদের সম্পর্কে ইসলামের বিধান কী ?
ক. তারা বেশী বয়সে বিয়ে করবে
খ. তারা বিয়ে করবে না
গ. তারা সংযম অবলম্বন করবে
ঘ. তারা বেশী উপার্জন করবে
নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর ঃ ১. খ, ২. ক, ৩. খ, ৪. গ
সংক্ষিপ্ত উত্তর-প্রশ্ন
১. ইসলামে দাসপ্রথার বিধান লিখুন।
২. ৩০ নং আয়াতের অনুবাদ লিখুন।
৩. ‘ইসলামে পতিতাবৃত্তি নিষিদ্ধ, ব্যাখ্যা করুন।
বিশদ উত্তর-প্রশ্ন
১. সূরা আল-নূরের আলোকে পর্দা সংক্রান্তবিধান আলোচনা করুন।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]