ইহুদী জাতি আদীকাল থেকেই বেঈমানী

ইহুদী জাতির বেঈমানী ও বিশ্বাসঘাতকতার ইতিহাস শুধু মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগ থেকে শুরু নয়। বরং ইহুদী জাতির অভ্যুত্থানের পর থেকে শুরু করে আজ পর্যন্ত তাদের বেঈমানীর ধারাবাহিক ইতিহাস চলে আসছে। কুরআনের ভাষাই তাদের বেঈমানীর ইতিহাস বর্ণিত হয়েছে। ইহুদী জাতির উৎপত্তি মূলত আমাদের মুসলিম মিল্লাতের পিতা হযরত ইবরাহীম আলাইহিস সালামের কাল থেকে শুরু হয়। আল্লাহ তাআলা হযরত ইবরাহীম আলাইহিস সালামকে পরীক্ষায় ফেললে তিনি এসব পরীক্ষায় পরিপূর্ণভাবেই উত্তীর্ণ হন। তাই আল্লাহ তখনই তাঁর সাথে তাঁর বংশে বিশ্বজাতি পরিচলনার নেতৃত্ব দান করার ওয়াদা করলেন ।
কুরআনে ইরশাদ হচ্ছে :
وَإِذِ ابْتَلَى إِبْرَهِمَ رَبُّهُ بِكَلِمَتِ فَاتَمهُنَّ ، قَالَ إِنِّي جَاعِلُكَ لِلنَّاسِ اِمَامًا ل قَالَ وَمِن ذُرِّيَّتِي ، قَالَ لاَيَنَالُ عَهْدِي الظَّلِمِينَ ٥ - البقرة : ١٢٤
“ইবরাহীমকে তাঁর রব কিছু কিছু ব্যাপারে পরীক্ষা করলেন। সেসব পরীক্ষায় তিনি সফল হলেন, তাকে আল্লাহ বললেন, আমি তোমাকে মানবজাতির নেতা বানাবো। ইবরাহীম নিবেদন করলেন –আর আমার বংশধরদের ব্যাপারেও কি এ ওয়াদা। উত্তরে আল্লাহ বললেন, আমার ওয়াদা যালিমদের জন্য নয়।”-সূরা আল বাকারা : ১২৪
আল্লাহর কালামের এ আয়াত থেকে বুঝা যায় হযরত ইবরাহীম আলাইহিস সালামের নিখুঁত আনুগত্য ও সফল ফরমাবরদারীর জন্যই আল্লাহ তাআলা তাঁকে বিশ্বজাতির নেতা নির্বাচন করেছেন ।
হযরত ইবরাহীম আলাইহিস সালামের ছেলে ছিলো দু'জন। একজন হযরত ইসহাক ও অপরজন হযরত ইসমাঈল আলাইহিমাস্ সালাম। এ দু'জনই নবীর মর্যাদায় অধিষ্ঠিত হয়েছিলেন ।
হযরত ইসহাকের ছেলে হলো হযরত ইয়াকুব আলাইহিস সালাম । তিনিও নবী ছিলেন। তাঁকে ইসরাঈল নামে ডাকা হতো। ইসরাঈল অর্থ হলো আবদুল্লাহ-আল্লাহর বান্দা। হযরত ইয়াকুব আলাইহিস সালামের বংশধররাই বনী ইসরাঈল নামে ইতিহাসে খ্যাত। এ ‘ইসরাঈলকেই' ইহুদী বলা হয় ৷ এ ইহুদীরা' প্রকৃতপক্ষে হযরত ইয়াকুবের বারটি বংশের একটি বংশের নাম ।
ইহুদীদের সম্পর্কে মাওলানা হামীদুদ্দীন ফারাহী লিখেছেন— ইয়াহুদা' ছিলো হযরত ইয়াকুবের বারটি ছেলের মধ্যে চতুর্থ ছেলে। এ চতুর্থ ছেলে হতেই বনী ইসরাঈলের বারটি বংশের উৎপত্তি ঘটে। 'ইয়াব' রাজত্বকালে বিজয়কৃত সকল এলাকা এ বারটি বংশের মধ্যে বণ্টিত হয়ে যায়। এ বন্টন ব্যবস্থার ফলে ‘এরশেলেম' নামক স্থান থেকে শুরু করে এর দক্ষিণের গোটা এলাকা বনী ইয়াহুদের অধীনে এসে যায়। হযরত দাউদ আলাইহিস সালাম এ বংশেরই লোক ছিলেন। হযরত দাউদ আলাইহিস সালামের কালে গোটা এলাকার রাজত্বই বনী ইসরাঈলের করতল গত হয়। হযরত দাউদ আলাইহিস সালামের ছেলে হলেন হযরত সুলাইমান আলাইহিস সালাম । তিনিই তার বাদশাহীর কালে “হায়কেলে সুলাইমানী' তৈরী করেছিলেন। তাঁর আমল থেকেই এ খান্দানের নামকাম, শান-শওকত আরো অনেক বেড়ে গেলো ।
হযরত সুলাইমান আলাইহিস সালামের পরেই বনী ইসরাঈলদের মধ্যে মতভেদ শুরু হয়। এরপর বনী ইসরাঈলরা দু'ভাগে বিভক্ত হয়ে পড়ে। এর এক অংশের নাম ‘ইয়াহুদা' ও অপর অংশ বনী ইসরাঈল' নামে পরিচিতি লাভ করে। এছাড়া ঐ বারটি বংশের নাম নিশানা কালক্রমে ধীরে ধীরে বিলিন ও নিশ্চিহ্ন হয়ে যায় । এরপরে ইতিহাসের পাতায় ‘ইয়াহুদা' ও ‘বনী ইসরাঈলের নামই পাওয়া যায় ।
তারপরের ইতিহাসে দেখা যায় এরা যখন 'কিলদানীদের' হাতে বন্দী হয়ে পড়ে তখন বনী ইসরাঈল নামটি ইহুদী নামে যুক্তভাবে ব্যবহৃত হতে শুরু করে। বর্তমান বিশ্বে ‘ইসরাঈল' ও ইহুদী জাতি, এক জাতি হিসাবেই পরিচিত । তাদাব্বুরে কুরআন-মাওলানা আমীন আহসান ইসলাহী। - ।—পূঃ ১৮৩

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]