ফিলিস্তিনে বনী ইসরাঈল

হযরত মূসা আলাইহিস সালামের পর বনী ইসরাঈলরা ফিলিস্তিনে প্রবেশ করলো। তারা আল্লাহর নির্দেশ অনুযায়ী ওখানকার মূর্তিপূজারী ও মুশরিকদের হত্যা করে ঐ দেশ দখল করার পরিবর্তে ওখানকার আন্তকোন্দলও অনৈক্য গোত্রীয় জাতীয়তার শিকারে পরিণত হয়ে গেলো। তারা না যুক্তভাবে কোনো রাষ্ট্র কায়েম করতে পেরেছে। আর না তাদের কোনো গোত্র নিজস্বভাবে এমন শক্তিশালী ছিলো, যারা আশেপাশের এলাকাকে শিরক হতে মুক্ত করে পূত- পবিত্র করতে পারে। ফলে তারা নিজেরাও শিরকে লিপ্ত হয়ে গেলো ।
বাইবেলের বিচারকর্তৃগণের বিবরণে আছে ঃ
“ইস্রায়েল-সন্তানগণ সদাপ্রভুর দৃষ্টিতে যাহা মন্দ, তাহাই করিতে লাগিল ; এবং বাল দেবগণের সেবা করিতে লাগিল। আর যিনি তাহাদের পিতৃপুরুষদের ঈশ্বর, যিনি তাহাদিগকে মিসর দেশ হইতে বাহির করিয়া আনিয়াছিলেন, সেই সদাপ্রভুকে ত্যাগ করিয়া অন্য দেবগণের, অর্থাৎ আপনাদের চতুদিকস্থিত লোকদের দেবগণের অনুগামী হইয়া তাহাদের কাছে প্রণিপাত করিতে লাগিল, এইরূপে সদাপ্রভুকে অসন্তুষ্ট করিল তাহারা সদাপ্রভুকে ত্যাগ করিয়া বাল দেবের ও অষ্টারোৎ দেবীদের সেবা করিত।”-বিচারকর্তৃকগণের বিবরণ ২ ঃ ১১-১৩
অপরদিকে তাদের শত্রুরা তাদের বিরুদ্ধে সম্মিলিত জোট কায়েম করে তাদেরকে দেশের অনেক অঞ্চল থেকে এমন কি সর্বশেষ খোদাওয়ান্দের কালের সিন্ধুকেও (তাবুকে সাকিনা) ছিনিয়ে নিয়ে গেলো ।
এ সময় ধনী ইসরাঈলদের মাথায় সম্মিলিতভাবে একটি সালতানাত কায়েম করার খেয়াল হলো । তাদের আবেদনের ভিত্তিতে হযরত সামুয়েল নবী আলাইহিস সালাম খৃস্টপূর্ব ১০২০ সনে 'তালুত'কে তাদের বাদশাহ নিয়োগ করলো। তালুত খৃস্টপূর্ব ১০২০ সন থেকে ১০০৪ সন পর্যন্ত, হযরত দাউদ আলাইহিস সালাম খৃস্টপূর্ব ১০০৪ সন থেকে ৯৬৫ সন পর্যন্ত এবং হযরত সুলাইমান আলাইহিস সালাম খৃস্টপূর্ব ৯৬৫ সন থেকে ৯২৬ সন পর্যন্ত। এসব শাসকগণ হযরত মূসা আলাইহিস সালামের অসমাপ্ত কাজকে সমাপ্ত করেন। দুনিয়া ইসলামী শাসনের অধীনে আসে।
হযরত সুলাইমান আলাইহিস সালামের পর বনী ইসরাঈলরা আবার দুনিয়া পূজারী হয়ে গেলো। এ সময় তারা দু'ভাগে ভাগ হয়ে যায়। দক্ষিণ ফিলিস্তিনে কিছু অংশ ও পূর্ব উর্দুর্ন নিয়ে একটি ইসরাঈলী রাষ্ট্র কায়েম হলো । যার রাজধানী ছিলো সামেরিয়া। আর 'দক্ষিণ ফিলিস্তিনের' অপর অংশ এবং ‘উদ্দুম' এলাকা নিয়ে গঠিত হলো সালতানাতে ইহুদীয়া । যার রাজধানী ছিলো 'ইয়ারদশালম' এ দুটি রাষ্ট্রের মধ্যে প্রথম দিন থেকেই পরস্পর পরম শত্রুতা ও দ্বন্দ্ব কলহ শুরু হয়ে গেলো।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]