বচনের সংজ্ঞা দিন। উদাহরণসহ অবধারণের সংজ্ঞা দিন। অবধারণ ও বচনের তিনটি পার্থক্য দেখান।

যুক্তি বা অনুমানের মূল উপাদান হল বচন। যুক্তির আশ্রয়বাক্য ও সিদ্ধান্তপ্রত্যেকটি এক একটি বচন।
বচন যুক্তির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। তাই যুক্তি সম্বন্ধে জানতে হলে আগে বচন সম্বন্ধে ¯পষ্টভাবে
জানা প্রয়োজন।
বচনের স্বরূপ
যা বচন তা-ই বাক্য, তবে বচন আর বাক্যের মধ্যে একটু পার্থক্য আছে। বাক্যের বক্তব্য হল বচন।
একটি বক্তব্যকে আমরা বিভিন্ন ভাষার মাধ্যমে বিভিন্ন বাক্যে প্রকাশ করতে পারি। যেমন
‘বৃষ্টি হচেছ’।
‘বারিশ্ হো রহী হৈ’।
এখানে তিনটি বাক্য আছে এবং এদের মধ্যে প্রথমটি বাংলা, দ্বিতীয়টি ইংরেজি ও তৃতীয়টি হিন্দি
বাক্য। কিন্তু এ তিনটি বাক্যের মধ্য দিয়ে যা বলা হচেছ তা এক। অর্থাৎ বাক্য তিনটি কিন্তু বক্তব্য
একটি। বাক্য কোন না কোন ভাষার অন্তর্গত কিন্তু বক্তব্য কোন ভাষার অন্তর্গত নয়। সুতরাং আমরা
বাক্যের বক্তব্য বা উক্তিকেই বচন বলবো। তবে সব বাক্যই উক্তি নয়। ব্যাকরণে নানা রকম বাক্যের
উল্লেখ আছে। যেমন বিবৃতিমূলক, প্রশ্নমূলক, অনুজ্ঞামূলক, ইচছামূলক ও বিস্ময়বোধক। এদের মধ্যে
কেবল বিবৃতিমূলক বাক্যই ঘোষণা বা বক্তব্য প্রকাশ করে। তাই বিবৃতিমূলক বাক্যকেই বচন বলে।
অর্থাৎ কেবল বিবৃতিমূলক বাক্যই বচনরূপে অভিহিত হয়ে থাকে। যে বাক্য কোন বিবৃতি প্রদান করে
অর্থাৎ যে বাক্যে কোন কিছু স্বীকার বা অস্বীকার করা হয় তাকেই বচন বলা হয়।
বচন সত্য হতে পারে আবার মিথ্যা হতে পারে। কিন্তু বিবৃতিমূলক বাক্য ছাড়া অন্য কোন বাক্যের ক্ষেত্রে
সত্য-মিথ্যার প্রশ্ন তোলা যায় না। তাই সেগুলো বচন নয়। একমাত্র বিবৃতিমূলক বাক্য সত্য বা মিথ্যা
হতে পারে বলেই বিবৃতিমূলক বাক্যকে বচন বলে। বচন কোন বস্তু বা ঘটনা স¤পর্কে বিবৃতি। বিবৃতি
সত্য বা মিথ্যা হতে পারে। যেমন ‘আমাকে এক গ- াস পানি দিন’ এই বাক্যটি বচন নয়, কারণ এটি
সত্য বা মিথ্যা হতে পারে না। এ বাক্য সম্বন্ধে সত্য বা মিথ্যা প্রশ্ন তোলা যায় না। কিন্তু যদি বলি ‘এই
বইটি হয় লাল’ তাহলে এটি হবে বচন। কারণ এটি বিবৃতিমূলক বাক্য। এটি স¤পর্কে সত্য-মিথ্যা প্রশ্ন
তোলা যাবে। সুতরাং যে বাক্য সত্য বা মিথ্যা হতে পারে তাকে বচন বলা হয়। যুক্তি বা অনুমানের
ক্ষেত্রে আশ্রয়বাক্য ও সিদ্ধান্তহিসেবে একমাত্র বচনই ব্যবহৃত হতে পারে, নিছক বাক্য নয়।
অবধারণ, বাক্য ও বচন
অবধারণ হলো এক প্রকারের চিন্তা যার মাধ্যমে একটি বস্তু সম্বন্ধে কোন কিছু স্বীকার বা অস্বীকার করা
হয়। এ চিন্তা একান্তভাবেই মানসিক ও অব্যক্ত। প্রত্যেক অবধারণে দু’টি ধারণা থাকে। যেমন আমি মনে
মনে ভাবছি যে ‘তেতুল হয় টক’; এখানে ‘তেতুল’ একটি ধারণা এবং ‘টক’ আর একটি ধারণা। এই
ভাবনায় তেতুল রূপ ধারণার সাথে টক রূপ ধারণার স্বীকৃতি দেয়া হয়েছে। এটি একটি অবধারণ। ঠিক
এমনিভাবে একটি ধারণা সম্বন্ধে অন্য একটি ধারণাকে অস্বীকারও করা যায়। যেমন চিনি নয় টক,
এখানে চিনি ধারণা সম্বন্ধে টক ধারণাকে অস্বীকার করা হয়েছে। এটিও একটি অবধারণ। এখানে একটি
ধারণার সাথে অপর ধারণার যে স্বীকৃতি বা অস্বীকৃতি তা বক্তার মনে সীমাবদ্ধ।
অবধারণা হলো আমাদের চিন্তার সরলতম রূপ। সমস্তজটিল চিন্তার শুরু হলো অবধারণ থেকে।
অবধারণ গঠনের জন্য মানুষের চিন্তাই যথেষ্ট। দু’টি ধারণার মানসিক ঐক্যবন্ধন হলো অবধারণ। তাহলে
আমরা বলতে পারি দু’টি ধারণার মধ্যে একটি স¤পর্কের স্বীকৃতি বা অস্বীকৃতির মানসিক প্রক্রিয়াকে
অবধারণ বলে। অবধারণ ভাষায় প্রকাশিত হলেই তাকে বলা হয় যুক্তিবাক্য বা বচন। যুক্তিবাক্য সব
সময় উদ্দেশ্য + সংযোজক + বিধেয় এই আকারের হয়।
লক্ষণীয় সব বচনই বাক্য কিন্তু সব বাক্য বচন নয়; কারণ বচন হলো শুধু বিবৃতিমূলক বাক্য। তাহলে
আমরা বলতে পারি একটি স্বীকৃতি বা অস্বীকৃতিমূলক বাক্য যখন মনের মধ্যে থাকে তখন তা অবধারণ;
আর যখন ভাষায় প্রকাশিত হয় তখন তা বচন।
সারাংশ
যে বাক্য সত্য বা মিথ্যা হবার যোগ্য তা বচন আর বচনের মানসিক অবস্থা হল অবধারণ। অবধারণ ও
বচনের মধ্যে আমরা নিæলিখিত পার্থক্য দেখতে পাই
অবধারণ বচন
১. অবধারণ হলো অপ্রকাশিত চিন্তা ১. বচন হল প্রকাশিত চিন্তা
২. অবধারণ অমূর্ত ২. বচন মূর্ত
৩. অবধারণের মূল উপাদান হল ধারণা ৩. বচনের মূল উপাদান হল পদ
৪. অবধারণের ব্যাপকতা বেশি ৪. বচনের ব্যাপকতা কম
রচনামূলক প্রশ্ন
১। বচনের স্বরূপ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। বচনের সংজ্ঞা দিন।
২। উদাহরণসহ অবধারণের সংজ্ঞা দিন।
৩। অবধারণ ও বচনের তিনটি পার্থক্য দেখান।
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। কোন্ ধরনের বাক্য বচন
ক) প্রশ্নমূলক বাক্য খ) বিবৃতিমূলক বাক্য
গ) অনুজ্ঞামূলক বাক্য ঘ) ইচছামূলক বাক্য।
২। অবধারণ কি
ক) বচনের অংশ খ) বচন
গ) বচনের মানসিক রূপ ঘ) কোনটাই না।
৩। বচন হতে হলে নিæের শর্তটি পূরণ করতে হবে
ক) সত্য হতে হবে খ) মিথ্যা হতে হবে
গ) বিশ্বাসযোগ্য হতে হবে ঘ) সত্য-মিথ্যা হতে হবে।
সঠিক উত্তর
১। খ) বিবৃতিমূলক বাক্য ২। গ) বচনের মানসিক রূপ ৩। ঘ) সত্য-মিথ্যা হতে হবে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]