শর্তনিরপেক্ষ বচনের স্বরূপ উদাহরণসহ ব্যাখ্যা করুন।

শর্তনিরপেক্ষ বচন
যে বচন স¤পূর্ণরূপে আÍনির্ভর যাকে প্রতিষ্ঠা করার জন্য অন্য কোন বচনের সাহায্য নিতে হয় না অর্থাৎ
যে বচনের সত্যতা বা মিথ্যাত্ব কোন শর্তের ওপর নির্ভর করে না তাকে শর্তনিরপেক্ষ বচন বলে। এ
বচনে কোন শর্তের ওপর নির্ভর না করেই কোন বিষয় স¤পর্কেস্বীকার বা অস্বীকার করা হয়। যেমন সব
ছাত্র হয় মানুষ, কোন কোন কবি হয় সৎ, কোন মানুষ নয় ফেরেস্তা। এখানে ছাত্র স¤পর্কে মানুষ এ
বিধেয়কে স্বীকার করা হয়েছে। ‘সৎ’ এ বিধেয়তে কোন কোন কবি স¤পর্কে স্বীকার করা হয়েছে। আর
ফেরেস্তা এ বিধেয়তে কোন মানুষ স¤পর্কে অস্বীকার করা হয়েছে। কোন ক্ষেত্রেই স্বীকার বা অস্বীকার
করা কোন শর্তের ওপর নির্ভরশীল নয়।
শর্তনিরপেক্ষ বচন সব সময় উদ্দেশ্য-সংযোজক-বিধেয় এ আকারে লিখতে হয়। সংযোজক উদ্দেশ্য ও
বিধেয়কে সংযুক্ত করে। স্বীকৃতি বা অস্বীকৃতি সংযোজকের দ্বারা প্রকাশিত হয়। সংযোজক সব সময়
বর্তমান কালের রূপেই লিখতে হয়।
শর্তনিরপেক্ষ বচনে একটি শ্রেণী অপর একটি শ্রেণীর স¤পূর্ণবা আংশিকরূপে অন্তর্ভুক্ত একথা স্বীকার বা
অস্বীকার করা হয়। এখন প্রশ্ন হল শ্রেণী বলতে আমরা কী বুঝি? যেসব ব্যক্তি বা বস্তুর মধ্যে কতকগুলো
সাধারণ বৈশিষ্ট্য বর্তমান থাকে সেসব ব্যক্তি বা বস্তুর সমষ্টিকে শ্রেণী বা জাতি বলে। যেমন ‘সকল ছাত্র
হয় মানুষ’। ‘কোন কোন ছাত্র হয় পড়ুয়া’। এখানে প্রথম বচনটিতে ‘ছাত্র’ শ্রেণী স¤পর্কে ‘মানুষ’ শ্রেণীকে
স¤পূর্ণরূপে এবং দ্বিতীয় বচনটিতে ‘ছাত্র’ শ্রেণীকে ‘পড়ুয়া’ শ্রেণী স¤পর্কে আংশিকভাবে স্বীকার করা
হয়েছে।
শর্তনিরপেক্ষ বচনের উদ্দেশ্য একটি শ্রেণীকে এবং বিধেয়ও একটি শ্রেণীকে নির্দেশ করে। এসব শ্রেণী
পর¯পরের সাথে বিভিন্নভাবে স¤পর্কিত হতে পারে। একটি শ্রেণীর প্রতিটি সদস্য যদি অন্য একটি
শ্রেণীর সদস্য হয় তাহলে বলা হয় প্রথম শ্রেণীটি স¤পূর্ণরূপে দ্বিতীয় শ্রেণীটির অন্তর্ভুক্ত। আবার একটি
শ্রেণীর কিছু সংখ্যক সদস্য যদি আর একটি শ্রেণীর অন্তর্ভুক্ত হয় তাহলে বলা হয় প্রথম শ্রেণীটি
আংশিকভাবে দ্বিতীয় শ্রেণীটির অন্তর্ভুক্ত। আবার দু’টি শ্রেণী এমনও হতে পারে যে তাদের এমন কোন
সদস্য নেই যে দু’টি শ্রেণীরই সদস্য। যেমন বৃত্ত ও ত্রিভুজ। এমন কোন কিছু নেই যা ত্রিভুজ ও বৃত্ত
দুই-ই। শর্তনিরপেক্ষ বচনে বিভিন্ন শ্রেণীর মধ্যে এরকম বিভিন্ন স¤পর্ক বিষয়ে স্বীকার কিংবা অস্বীকার করা হয়।
এখন আমরা গুণ ও পরিমাণের যুক্ত প্রক্রিয়া অনুসারে চার প্রকারের আদর্শ আকারের শর্তনিরপেক্ষ
বচনের উদাহরণ দিয়ে বিভিন্ন প্রকারের শ্রেণীর স¤পর্ক ব্যাখ্যা করতে পারি
১। সকল মানুষ হয় মরণশীল। সার্বিক সদর্থক।
২। কোন মানুষ নয় অমর। সার্বিক নঞর্থক।
৩। কোন কোন মানুষ হয় সৎ। বিশেষ সদর্থক।
৪। কোন কোন মানুষ নয় সৎ। বিশেষ নঞর্থক।
প্রথম বচনটি সার্বিক সদর্থক। এখানে মানুষ শ্রেণী ও মরণশীল শ্রেণীর স¤পর্ক ঘোষণা করা হয়েছে। বলা
হয়েছে প্রথম শ্রেণীটি দ্বিতীয় শ্রেণীর অন্তর্ভুক্ত। অর্থাৎ প্রথম শ্রেণীর প্রত্যেকটি ব্যক্তি অপর শ্রেণীর
অন্তর্ভুক্ত। এখানে উদ্দেশ্য পদ ‘মানুষ’ সকল মানুষের শ্রেণীকে নির্দেশ করছে আর বিধেয় পদ মরণশীল
নির্দেশ করছে সকল মরণশীলের শ্রেণীকে। সুবিধার জন্য সার্বিক সদর্থক বচনকে আমরা এভাবে প্রকাশ
করতে পারি
‘সকল ঝ হয় চ’।
এখানে ঝ উদ্দেশ্য পদকে এবং চ বিধেয় পদকে বোঝাচেছ। এ ধরনের বচনকে ‘সার্বিক সদর্থক’ বলার
কারণ এখানে দু’টি শ্রেণীর মধ্যে অন্তর্ভুক্তির কথা স্বীকার করা হয়েছে এবং উদ্দেশ্য পদের এই অন্তর্ভুক্তি
স¤পূর্ণবা সার্বিক। ঝ বলতে যাদের বোঝান হয়েছে তারা সকলে চ শ্রেণীর অন্তর্গত।
দ্বিতীয় দৃষ্টান্ত‘কোন মানুষ নয় অমর’ হল সার্বিক নঞর্থক বচন। এখানে সমস্তমানুষ শ্রেণী স¤পর্কে
ঘোষণা করা হয়েছে যে তারা অমর শ্রেণীর বহির্ভূত। অর্থাৎ সমস্তমানুষ স¤পর্কে অস্বীকার করা হয়েছে
যে তারা অমর। মানুষ শ্রেণীর কেউই অমর শ্রেণীর অন্তর্গত নয় এ কথাই বচনটি বোঝাতে চায়। সার্বিক
নঞর্থক বচনকে আমরা এভাবে প্রকাশ করতে পারি
‘কোন ঝ নয় চ’ ।
এখানে ঝ উদ্দেশ্য পদকে এবং চ বিধেয় পদকে বোঝাচেছ। এ ধরনের বচনকে ‘সার্বিক নঞর্থক’ বলা
হয়েছে এ কারণে যে, এখানে দু’টি শ্রেণীর মধ্যে অন্তর্ভুক্তির স¤পর্ককে অস্বীকার করা হয়েছে এবং এই
অস্বীকৃতি স¤পূর্ণবা সার্বিক। ঝ বলতে যাদের বোঝায় তাদের কেউই চ শ্রেণীর সদস্য নয়।
তৃতীয় দৃষ্টান্ত‘কোন কোন মানুষ হয় সৎ’ একটি বিশেষ সদর্থক বচন। এখানে মানুষ শ্রেণীর কিছু সংখ্যক
ব্যক্তি সৎ শ্রেণীরও সদস্য একথা বলা হচেছ। কিন্তু মানুষ শ্রেণীর সকল সদস্য স¤পর্কেবলা হচেছ না।
‘সকল মানুষ সৎ’ এরকম কথা এই বচনে স্বীকারও করছে না, অস্বীকারও করছে না। আবার ‘কোন কোন
মানুষ সৎ নয়’ একথাও এই বচনে ¯পষ্টভাবে ঘোষণা করা হয়নি। আলোচ্য বচনে শুধু একথাই ব্যক্ত
হয়েছে যে, কতকগুলো ব্যক্তি ‘মানুষ’ ও ‘সৎ’ দু’টি শ্রেণীরই সদস্য। বিশেষ সদর্থক বচনকে এভাবে
প্রকাশ করা যায়
‘কোন কোন ঝ হয় চ’ ।
‘কোন কোন ঝ হয় চ’ বলতে আমরা একথা বুঝি যে ঝ শ্রেণী বলতে যাদের বোঝায় তাদের অন্তত
একটি চ শ্রেণীর অন্তর্গত। এ ধরনের বচনকে বিশেষ সদর্থক বলা হয় এ কারণে যে এখানে শ্রেণী
অন্তর্ভুক্তির কথা স্বীকার করা হয়েছে। কিন্তু প্রথম শ্রেণীটি স¤পর্কে এই স্বীকৃতি সার্বিক নয় আংশিক মাত্র।
চতুর্থ দৃষ্টান্ত‘কোন কোন মানুষ নয় সৎ’ একটি বিশেষ নঞর্থক বচন। এটি বিশেষ বচন কেননা এখানে
‘মানুষ’ শ্রেণীর সকলকে বোঝানো হয়নি, কতগুলি ব্যক্তি স¤চর্কেই শুধু বলা হয়েছে আবার এ বচনটি
নঞর্থক কারণ এখানে মানুষ শ্রেণীর কিছু ব্যক্তি সৎ শ্রেণীর অর্ন্তগত একথা অস্বীকার করা হয়েছে। বিশেষ
নঞর্থক বচনকে এভাবে প্রকাশ করা যায়
‘কোন কোন ঝ নয় চ’ ।
এখানে বলা হচেছ ঝ শ্রেণীর অন্তত একজন চ শ্রেণীর একেবারে বহিভর্ ত।
সারাংশ
এই পাঠ শেষে আমরা শর্তনিরপেক্ষ বচনের চারটি আদর্শ আকার স¤পর্কে জানতে পারলাম যথা। ১।
সার্বিক সদর্থক ২। সার্বিক নঞর্থক ৩। বিশেষ সদর্থক ও ৪। বিশেষ নঞর্থক ।
রচনামূলক প্রশ্ন
১। শর্তনিরপেক্ষ বচনের স্বরূপ উদাহরণসহ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। শর্তনিরপেক্ষ বচনের উদাহরণসহ সংজ্ঞা দিন।
২। শ্রেণী কাকে বলে? সার্বিক সদর্থক বচনে দু’টি শ্রেণীর স¤পর্ক কিরূপ?
৩। বিশেষ নঞর্থক বচনের একটি উদাহরণ দিন? এই বচনে দু’টি শ্রেণীর স¤পর্ক কিরূপ?
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। শর্তনিরপেক্ষ বচনের আদর্শ আকার
ক) তিনটি খ) চারটি।
গ) পাঁচটি ঘ) ছয়টি।
২। নিæের কোন বচনটি ‘সার্বিক সদর্থক’
ক) সকল মানুষ হয় জ্ঞানী। খ) কোন মানুষ নয় জ্ঞানী।
গ) কোন কোন মানুষ হয় জ্ঞানী। ঘ) কোন কোন মানুষ নয় জ্ঞানী।
৩। শর্তনিরপেক্ষ বচনের আকার
ক) উদ্দেশ্য-বিধেয় খ) উদ্দেশ্য-বিধেয়-সংযোজক।
গ) উদ্দেশ্য-সংযোজক-বিধেয় ঘ) সংযোজক-উদ্দেশ্য-বিধেয়।
৪। কোন কোন- এই কথাটির যৌক্তিক অর্থ
ক) অন্তত একটি খ) অন্তত দু’টি।
গ) অন্তত তিনটি ঘ) অন্তত চারটি।
সঠিক উত্তর
১। খ) চারটি ২। খ) কোন মানুষ নয় জ্ঞানী। ৩। গ) উদ্দেশ্য-সংযোজক-বিধেয়
৪। ক) অন্তত একটি।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]