দার্শনিক আলোচনার পদ্ধতি সম্বন্ধে দার্শনিক বার্গসোঁ সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করেন। তাঁর
মতে, পরমতত্ত¡ বুদ্ধিগ্রাহ্য নয়। সুতরাং বুদ্ধিবাদ কখনই দার্শনিক পদ্ধতি হতে পারে না।
বার্গসোঁর মতে, পরমতত্ত¡কে জানার একমাত্র উপায় হলো স্বজ্ঞা। নিচে তাঁর এই স্বজ্ঞামূলক
পদ্ধতি আলোচনা করা হলো।
স্বজ্ঞামূলক পদ্ধতি
স্বজ্ঞা হলো কোনো রকম বিচার-বুদ্ধির সহায়তা না নিয়ে একটি বস্তুকে সরাসরি মন দিয়ে
প্রত্যক্ষ করা। স্বজ্ঞা হলো সাক্ষাৎ প্রতীতি। বার্গসোঁর মতে, পরমতত্ত¡ গতিশীল। তিনি প্রাণপ্রবাহ -কে পরমতত্ত¡ বলে মনে করেন। এই প্রাণ-প্রবাহ অখন্ড ও অবিভাজ্য।
কখনও আবার এই প্রাণ-প্রবাহকে তিনি নিত্য বহমান কাল-প্রবাহ বলে অভিহিত করেছেন।
কাল-প্রবাহ কখনও রুদ্ধ হয় না, অবিরাম বয়েই চলে। তাঁর মতে, কালকে অতীত, বর্তমান
আর ভবিষ্যৎ এমন করে ভাগ করা যায় না। কাল-প্রবাহের কোথাও ছেদ নেই, বিরাম নেই।
এখানে অতীত বর্তমানে এসেই আবার ভবিষ্যতের দিকে ছুটে চলছে। অবিশ্রান্ত চলাই হচ্ছে
এই প্রাণ-প্রবাহের রীতি। সুতরাং গতি আর চলাই হচ্ছে বিশ্বের একমাত্র সত্য।
বার্গসোঁর মতে, বুদ্ধি দিয়ে কখনই সত্যকে জানা যায় না। বুদ্ধি দিয়ে আমরা যে জ্ঞান পাই তা
বচনাÍক বচন ছাড়া বুদ্ধি দিয়ে কোনো জ্ঞান হতে পারে না। প্রতিটি বচন
আবার দু’ভাগে বিভক্ত : উদ্দেশ্য (ংঁনলবপঃ) ও বিধেয় । বুদ্ধি দিয়ে যে জ্ঞানই
হোক না কেন তা উদ্দেশ্য-বিধেয়াÍক হবে। অর্থাৎ বুদ্ধির সহায়তায় জ্ঞানলাভ করতে গেলেই
উদ্দেশ্য ও বিধেয়ের বিভেদ সৃষ্টি করতে হবে। বার্গসোঁর মতে, পরমতত্ত¡ বা সত্তার মধ্যে
বিভেদ সম্ভব নয়; তাই বুদ্ধি দিয়ে পরমসত্তাকে জানা কখনই সম্ভব নয়।
প্রত্যেক বচনের উদ্দেশ্য ও বিধেয় দুই-ই সামান্য ধারণা বা সম্প্রত্যয় (পড়হপবঢ়ঃ)। বিভিন্ন বস্তু
দেখেই তাদের সম্বন্ধে আমরা সামান্য ধারণা গঠন করি। ‘ছাত্র’ একটি সামান্য ধারণা। এই
ধারণায় বিভিন্ন বাস্তব ছাত্রের কোনো বৈচিত্র্যের পরিচয় পাওয়া যায় না। সুতরাং সামান্য ধারণা
কোনো কিছুরই প্রাণের পরিচয় দিতে পারে না। সুতরাং বুদ্ধি দিয়ে যে জ্ঞান হয় তাতে সত্তার
প্রাণের পরিচয় পাওয়া যায় না।
বার্গসোঁর মতে, গতিশীল কোনো বস্তুকে বুদ্ধি গতিশীল হিসেবে জানতে পারে না। বুদ্ধি যখনই
কোনো কিছুকে জানে তখনই তা স্থিতিশীল হয়ে যায়। সুতরাং পরমতত্ত¡ গতিশীল হওয়ায় বুদ্ধি
দিয়ে তাকে জানা যায় না। তাঁর মতে, একমাত্র বোধি বা স্বজ্ঞাতেই এই তত্তে¡র
প্রকাশ পরিপূর্ণ ও নির্ভুল হয়। স্বজ্ঞা বলতে তিনি এক রকমের বুদ্ধিসঞ্জাত সমবেদনাকে
বোঝান। স্বজ্ঞা দিয়ে পরমসত্তার অন্তরে প্রবেশ করে, তার সাথে
একাÍ হয়ে, তার মহিমা উপলব্ধি করা যায়। স্বজ্ঞা অনেকটা অনুভ‚তির ব্যাপার। এই অনুভ‚তি
দিয়েই পরমসত্তার স্বরূপ উপলব্ধি করা যায়।
সমালোচনা
বার্গসোঁর এই দার্শনিক পদ্ধতি নানাভাবে সমালোচিত হয়েছে:
১) স্বজ্ঞা বা অনুভ‚তি ব্যক্তিগত ব্যাপার। সেজন্য তা ব্যক্তিভেদে ভিন্ন হবে। ফলে স্বজ্ঞা দ্বারা
লব্ধ জ্ঞান বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকমের হবে।
২) স্বজ্ঞার মাধ্যমে যা জানা যায় তা যদি ভাষায় প্রকাশিত না হয়, তবে তার কোনো দার্শনিক
> আলোচনাই হতে পারে না। জ্ঞানকে ভাষায় প্রকাশ করতে বচনের আশ্রয় নিতে হয়। বচনের
আশ্রয় নিয়ে যে জ্ঞান হয় তা বুদ্ধিজাত জ্ঞান। সুতরাং বুদ্ধির সাহায্য না নিলে কোনো দার্শনিক
আলোচনা সম্ভব নয়।
৩) স্বজ্ঞাই যদি দার্শনিক আলোচনার একমাত্র পদ্ধতি হয়, তবে বিজ্ঞানের সাথে দর্শনের সম্পর্ক
হীন হয়ে পড়ে। কারণ বিজ্ঞান হলো বিচার-বুদ্ধির পদ্ধতি। সুতরাং স্বজ্ঞাকে যথার্থ দার্শনিক
পদ্ধতি হিসেবে গণ্য করা যায় না।
উপসংহার
স্বজ্ঞামূলক পদ্ধতি বুদ্ধিকে বাদ দিয়ে একমাত্র স্বজ্ঞাকে পরমতত্তে¡র স্বরূপ নির্ণয়ের জন্য গ্রহণ
করেছে। কিন্তু বুদ্ধির সহায়তা ব্যতীত কোনো উপলব্ধিই জ্ঞান হতে পারে না। বার্গসোঁর মতে,
পরমতত্ত¡ স্বজ্ঞালব্ধ। তবে একথা বললেও দার্শনিক আলোচনায় বুদ্ধির প্রয়োজনীয়তা তিনি
অস্বীকার করেননি। তাঁর গ্রন্থটিতে তিনি স্পষ্টতঃই বলেছেন, স্বজ্ঞার
প্রমাণের জন্য বুদ্ধি বা বিচারের দ্বারস্থ হওয়া দরকার। সুতরাং কোনো অবস্থাতেই দার্শনিক
আলোচনায় বুদ্ধিকে উপেক্ষা করা যায় না।
রচনামূলক প্রশ্ন
১। স্বজ্ঞামূলক পদ্ধতিটি সমালোচনাসহ আলোচনা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। বার্গসোঁর মতে, বিশ্বের একমাত্র সত্য কি?
২। স্বজ্ঞামূলক পদ্ধতির সমালোচনা করুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। স্বজ্ঞামূলক মতবাদের প্রবক্তা
র) প্লেটো
রর) কান্ট
ররর) হবস্
ার) বার্গসোঁ
২। বার্গসোঁর মতানুসারে দার্শনিক অনুসন্ধানের পদ্ধতি হলো
র) বিচারমূলক
রর) তথ্যমূলক
ররর) স্বজ্ঞামূলক
ার) আদর্শমূলক
৩। বার্গসোঁ স্বজ্ঞা বলতে বোঝান
র) অনুভ‚তিকে
রর) অভিজ্ঞতাকে
ররর) বুদ্ধিসঞ্জাত সমবেদনাকে
ার) বুদ্ধিকে
খ) সত্য হলে ‘স’ এবং মিথ্যা হলে ‘মি’ লিখুন।
১। বার্গসোঁর মতে পরমতত্ত¡ গতিশীল।
২। বার্গসোঁর মতে পরমতত্ত¡ বুদ্ধিগ্রাহ্য।
৩। বার্গসোঁ প্রাণ-প্রবাহকে পরমতত্ত¡ বলে মনে করেন।
৪। হার্বাট স্পেন্সার স্বজ্ঞামূলক পদ্ধতির অনুসারী।
সঠিক উত্তর
ক) ১। রা) বার্গসোঁ ২। ররর) স্বজ্ঞামূলক ৩। ররর) বুদ্ধিসঞ্জাত সমবেদনাকে
খ) ১। স ২। মি ৩। স ৪। মি
FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত