গ্রহণমূলক ও বর্জনমূলক বিকল্পের পার্থক্য দেখান। বৈকল্পিক বচনের ন্যূনতম অর্থ কী ?

যে যৌগিক বচনে ‘অথবা’, ‘বা’, ‘কিংবা’ ইত্যাদি সংযোজক দিয়ে দুই বা ততোধিক সরল বচন যুক্ত হয়
তাকে বৈকল্পিক বচন বলে। বৈকল্পিক বচনের অঙ্গ বচনকে বিকল্প বচন বলে। যে চিহ্ন দিয়ে দু’টি
উপাদান বচন যুক্ত হয় তাকে বিকল্পন বলে। বৈকল্পিক বচনের আকারকে বৈকল্পিক অপেক্ষক ) বলে। যেমন
ক) সে ভাত খাবে অথবা রুটি খাবে।
খ) রহিম আগামীকাল কুমিল্লা কিংবা ঢাকায় যাবে।
গ) রুমা বা রুবি অনুষ্ঠানে নাচবে।
¯পষ্ট ও অ¯পষ্ট বৈকল্পিক বচন
প্রতিটি বচনেই দুটি বিকল্প বচন রয়েছে। প্রথম বচনটিতে দু’টি সু¯পষ্ট সরল বচন রয়েছে, কিন্তু শেষ
দু’টিতে অ¯পষ্টভাবে রয়েছে। তাদের ¯পষ্টভাবে লিখলে বচন দু’টি হবে নি¤œরূপ
ক) রহিম আগামীকাল কুমিল্লা যাবে কিংবা রহিম আগামীকাল ঢাকায় যাবে।
খ) রুমা অনুষ্ঠানে নাচবে বা রুবি অনুষ্ঠানে নাচবে।
তাহলে আমরা বলতে পারি যে, বিকল্পগুলো সবসময় ¯পষ্টভাবে উল্লিখিত হয় না এবং সেজন্য বৈকল্পিক
বচনের বাহ্যিক আকারও এক রকমের হয় না। কিন্তু প্রতীকী যুক্তিবিদ্যায় সব বৈকল্পিক বচনের একটিমাত্র আসল রূপ স্বীকার করা হয় এবং সেটি হচেছ ‘হয় . . . নয়তো’।
প্রতীকের সাহায্যে তা এভাবে প্রকাশ করা যায় ঢ় া য়
বৈকল্পিক বচনের মান নির্ধারণ পদ্ধতি
এখানে ঢ় ও য় এর মধ্যবর্তী সংযোজক চিহ্নটি ল্যাটিন ‘াবষ’ (ড়ৎ) শব্দের আদ্যক্ষর। ইংরেজিতে এর
নাম ‘ডবফমব’ বা দঠপব’; বাংলায় আমরা একে ‘ভী’, ‘অথবা’ ইত্যাদি বলে উল্লেখ করতে পারি।
এর অর্থ ঢ় আর য় এর মধ্যে অন্ততঃ একটি বচন সত্য, দু’টি বচনই এক সঙ্গে মিথ্যা হতে পারে না।
কাজেই যদি কোনভাবে তাদের একটি মিথ্যা প্রমাণিত হয়, তাহলে বুঝতে হবে অপরটি অবশ্যই
সত্য। যে কোন একটি সত্য বলে প্রমাণিত হলে গোটা যৌগিক বচনটিই সত্য হবে। কিন্তু যদি দু’টিই মিথ্যা প্রমাণিত হয় তাহলে পুরো যৌগিক বচনটিই মিথ্যা হবে।
বিকল্প পদ্ধতি
দা’ ব্যবহার না করে আমরা বিন্দু চিহ্ন (.) এবং ূ ব্যবহার করেও দা’ এর অর্থ প্রকাশ করতে পারি।
তখন আমরা ঢ় া য় না লিখে ূ (ূঢ় . ূ য়) লিখবো অর্থাৎ এটা সত্য নয় যে ঢ় ও য় উভয়ই মিথ্যা। এ থেকে বুঝা যায় যে ‘ভী’ প্রতীকের কাজ অন্য প্রতীক দিয়েও করা যায়। এখানে দুটি বিষয় লক্ষণীয়
গ্রহণমূলক ও বর্জনমূলক বিকল্প
(১) বিকল্প নানা রকমের হতে পারে। এক রকমের ঢ় আর য় এর মধ্যে অন্তত একটা সত্য কিন্তু দু’টিই
এক সঙ্গে সত্য হতে পারে। একে অবিরোধী, অবিসংবাদী বা গ্রহণমূলক (রহপষঁংরাব) বিকল্প বলে।
আরেক রকমে ঢ় আর য় এর মধ্যে অন্তত একটা সত্য, কিন্তু দু’টি এক সঙ্গে সত্য হতে পারে না। একে
বিরোধী, বিসংবাদী বা বর্জনমূলক বিকল্প বলে। পূর্বে প্রদত্ত দৃষ্টান্তগুলোর মধ্যে ক) আর গ) গ্রহণমূলক
বিকল্পের অন্তর্ভুক্ত, আর খ বর্জনমূলক বিকল্পের অন্তর্ভুক্ত। যেমন গ) এ একজন অবশ্যই অনুষ্ঠানে
নাচবে। দু’জনও নাচতে পারে; তবে কেউ যদি না নাচে তাহলে উক্তিটি মিথ্যা হবে। কিন্তু খ) এ
লোকটিকে অবশ্যই দু’জায়গার এক জায়গায় থাকতে হবে; না হয় উক্তিটি মিথ্যা হবে; কিন্তু সে একই সঙ্গে দু’জায়গায় যেতে পারবে না।
বিকল্পকে যুক্তিবিদ্যায় গ্রহণমূলক অর্থে গ্রহণ করা হয়
যুক্তিবিদ্যায় বিকল্পকে গ্রহণমূলক অর্থেই নেয়া হয়। এটুকুই তার ন্যূনতম অর্থ। আর এই ন্যূনতম অর্থের
ভিত্তিতে ‘বৈকল্পিক ন্যায়’ নামক যে অনুমান বিধি গড়ে ওঠে, তা এই উভয় প্রকার বিকল্পের ক্ষেত্রেই
সমভাবে প্রযোজ্য। এ হিসেবে যুক্তিবিদ্যায় বিকল্পের এই ন্যূনতম অর্থই যথেষ্ট।
বর্জনমূলক বিকল্প গ্রহণমূলকেরই জটিল রূপ
বর্জনমূলক বিকল্পকে গ্রহণমূলক বিকল্পের এক জটিল রূপ বলা যায়।
ঢ় া য় দিয়ে বোঝায় ঢ় আর য় এক সাথে সত্য নয়।
এর অর্থ হয় ূ ঢ় নয়তো ূ য় সত্য অর্থাৎ ূ ঢ় া ূ য় । কিন্তু এটাও গ্রহণমূলক বিকল্পেরই একটি
ভিন্ন রূপ। পার্থক্যটা কেবল এই যে, এখানে বিকল্পগুলো মূল বিকল্প ঢ় আর য় এর নিষেধক।
আধুনিক যুক্তিবিদদের অভিমত
২। গতানুগতিক যুক্তিবিদ্যায় বিকল্পকে ইংরেজিতে বলা হয়। কিন্তু গ্রহণমূলক বিকল্পের
জন্য সঠিক শব্দটি হবে সেজন্য বৈকল্পিক বচনের নাম দেওয়া উচিত আধুনিককালে কোন কোন যুক্তিবিদ এই নামটি গ্রহণ করেছেন। তাঁদের মতে, এর প্রতীকী রূপ হল
ূ (ঢ় . য়)
এ মিথ্যা যে ঢ় আর য় উভয়ই সত্য অর্থাৎ (ূ ঢ় া ূ য়) । উভয়ই এক সাথে মিথ্যা হতে পারে যদিও
সেটা অনিবার্য নয়। যেমন রহিম কুমিল্লা কিংবা ঢাকায় নাও যেতে পারে। কিন্তু অন্তত এটুকু সত্য যে
দু’জায়গায় একই সময়ে সে যেতে পারবে না।
উল্লেখ্য যে ফরংলঁহপঃরড়হ এর অর্থ কেবল গ্রহণমূলক বিকল্পের অর্থ থেকে নয়, বর্জনমূলক অর্থ থেকেও
ত ভিন্ন। তবে আমরা গতানুগতিক রীতি অনুসারে বিকল্পকে ইংরেজিতে ফরংলঁহপঃরড়হ বলেই আলোচনা করব।
গ্রহণমূলক বৈকল্পিক অপেক্ষকের সত্যসারণী নি¤œরূপ
ঢ় য় ঢ় া য়
ঞ ঞ ঞ
ঞ ঋ ঞ
ঋ ঞ ঞ
ঋ ঋ ঋ
গ্রহণমূলক বিকল্প অনুসারে উপাদান বচন দু’টি সত্য হলে যৌগিক বচনটি সত্য হবে, উপাদান বচন
দু’টির একটি সত্য এবং একটি মিথ্যা হলে যৌগিক বচনটি সত্য হবে; কিন্তু দু’টিই মিথ্যা হলে যৌগিক
বচনটি মিথ্যা হবে। তাই সত্য সারণীটিতে আমরা দেখতে পাই চতুর্থ সারির বচনটির নাম মিথ্যা কারণ
তার উভয় উপাদান বচনই মিথ্যা; কিন্তু বাকি তিনটি যৌগিক বচনের নাম সত্য।
বর্জনমূলক বৈকল্পিক অপেক্ষকের সত্যসারণী নি¤œরূপ
ঢ় য় ঢ় া য়
ঞ ঞ ঋ
ঞ ঋ ঞ
ঋ ঞ ঞ
ঋ ঋ ঋ
যদি বিকল্প দু’টির একটিও সত্য না হয় তাহলে যৌগিক বচনটি মিথ্যা হবে এবং দু’টি একসাথে সত্য
হতে পারবে না। অতএব সারণীটিতে আমরা দেখতে পাই ২য় ও ৩য় সারিতে উপাদান বচনের একটি
সত্য হওয়ায় যৌগিক বচনটি সত্য, আর ১ম সারিতে দু’টি একসাথে সত্য হতে পারে না বিধায় যৌগিক
বচনটির মান মিথ্যা হয়েছে এবং ৪র্থ সারিতে দু’টি উপাদান বচন মিথ্যা হওয়ায় যৌগিক বচনটির মান হয়েছে মিথ্যা।
রচনামূলক প্রশ্ন
১। বৈকল্পিক বচন ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। দু’টি ¯পষ্ট এবং দু’টি অ¯পষ্ট বৈকল্পিক বচন নিজে লিখুন।
২। বৈকল্পিক বচনের মান নির্ধারণ পদ্ধতি বর্ণনা করুন।
৩। গ্রহণমূলক ও বর্জনমূলক বিকল্পের পার্থক্য দেখান।
৪। বৈকল্পিক বচনের ন্যূনতম অর্থ কী ?
৫। বর্জনমূলক বৈকল্পিক অপেক্ষকের একটি সত্যসারণী দেখান।
নৈর্ব্যক্তিক প্রশ্ন
১। সত্য হলে ‘স’, মিথ্যা হলে ‘মি’ লিখুন
ক) প্রতীকী যুক্তিবিদ্যায় বৈকল্পিক বচনের একটিমাত্র আসল রূপ তাহল ‘যদি ... তবে’।
খ) বৈকল্পিক বচনের একটি মিথ্যা হলে অপরটি অবশ্যই মিথ্যা হবে।
গ) যে কোন একটি উপাদান বচন সত্য হলে গোটা বৈকল্পিক বচন সত্য হবে।
ঘ) া ব্যবহার না করে আমরা ‘.’ এবং ‘ূ ’ ব্যবহার করে ‘া’ এর অর্থ প্রকাশ করতে পারি।
ঙ) বর্জনমূলক বিকল্পকে গ্রহণমূলক বিকল্পের এক জটিল রূপ বলা হয়।
২। যদি অ ও ই সত্য বচন এবং ঢ ও ণ মিথ্যা বচন হয় তাহলে নি¤েœর যৌগিক বচনগুলির মধ্যে
কোন্টি সত্য, কোন্টি মিথ্যা নির্ণয় করুন
*ক) ূ ই . ূ ণ
খ) ঢা [ অ . (ণ া ই)]
*গ) ূ { ূ [ ূ (অ . ূ ঢ) . ূ অ ] . ূ ঢ}
ঘ) অ া (ঢ . ণ)
ঙ) ূ (ই . ণ)
*চ) (অ া ই) . (ঢ া ণ)
ছ) অ . [ ঢ া (ই.ণ)]
*জ) [(অ . ঢ) া ূ ই] . ূ [(অ . ঢ) া ূ ই]
ঝ) {[(ঢ . অ) া ূ ণ ] া ূ [(ঢ . অ) া ূ ণ]}
*ঞ) [ঢা (অ .ণ)] া ূ [(ঢ া অ) া (ঢ া ণ)]
সঠিক উত্তর
১। ক) স খ) মি গ) স ঘ) স ঙ) স
২। ক) ূ ই . ূ ণ
 ূ ঞ . ূ ঋ
 ঋ . ঞ
 ঋ  যৌগিক বচনটির মান মিথ্যা।
গ) ূ {ূ[ূ(অ . ূ ঢ) . ূ অ]. ূ ঢ}
ূ {ূ[ূ( ঞ.ূঋ) .ূঞ ] .ূঋ}
 ূ {ূ[ূ(ঞ .ঞ) . ূ ঞ] . ূ ঋ}
 ূ {ূ[ূ ঞ . ূঞ] .ূঋ}
 ূ {ূ[ঋ. ঋ] . ূঋ}
 ূ {ূ ঋ.ূঋ}
 ূ {ঞ .ঞ}
 ূ ঞ
 ঋ  যৌগিক বচনটির মান মিথ্যা।
চ) (অ া ই) . (ঢ া ণ)
 (ঞ া ঞ) . (ঋ া ঋ)
 ঞ . ঋ
 ঋ  যৌগিক বচনটির মান মিথ্যা।
জ) [(অ . ঢ) ঠ ূ ই] . ূ [(অ . ঢ) া ূই]
 [(ঞ . ঋ) া ূঞ] . ূ [(ঞ . ঋ) া ূঞ)
 [ঋ া ূ ঞ] . ূ [ঋা ূ ঞ]
 [ঋ া ঋ] . ূ [ঋ া ঋ]
 ঋ . ূ ঋ
 ঋ . ঞ
 ঋ  যৌগিক বচনটির মান মিথ্যা।
ঞ) [ঢ া (অ .ণ)] া ূ [(ঢ া অ) া (ঢ া ণ)]
 [ঋ া (ঞ . ঋ)] া ূ[(ঋাঞ)া (ঋ া ঋ)]
 [ঋ া ঋ ] া ূ [ঋ া ঋ]
 ঋ া ূ ঋ
 ঋ া ঞ
 ঞ  যৌগিক বচনটিা মান সত্য।
খ) সত্য ঘ) সত্য ঙ) সত্য ছ) মিথ্যা ঝ) সত্য।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]