স্বতঃসত্য বচনাকারের সংজ্ঞা দিন। অনির্দিষ্টমান বচনাকার কাকে বলে?

বচনাকার
সত্য-মিথ্যার দিক থেকে বিচার করে আমরা তিন ধরনের বচনাকার পেতে পারি
১। স্বতঃসত্য
২। স্বতঃমিথ্যা
৩। অনির্দিষ্টমান
স্বতঃসত্য
যে সব বচন সর্বাবস্থায় সত্য তাকে স্বতঃসত্য বচন বলে। এসব বচনের সত্যতা বচনের বক্তব্যের মধ্যেই
নিহিত থাকে। যেমন “করিম বইটি কিনেছে অথবা কিনেনি” বচনটির সত্যতা নিরূপনের জন্য অন্য
কোন কিছুর প্রয়োজন নেই, বচনের বক্তব্যই সর্বাবস্থায় এর সত্যতা প্রমাণ করে। আমরা যদি ‘করিম
বইটি কিনেছে’ এই অংশটিকে চ ধরে বচনটিকে প্রতীকায়িত করি তাহলে
চ া ূ চ বচনাকারটি পাব।
এই বচনাকারটিকে আমরা সত্য সারণীর মাধ্যমে প্রমাণ করে দেখতে পারি
চ ূ চ চ া ূ চ
ঞ ঋ ঞ
ঋ ঞ ঞ
সুতরাং আমরা বলতে পারি যে বচনাকার বা বচনসূত্রের সমস্তপ্রতিস্থাপক দৃষ্টান্তসত্য তা স্বতঃসত্য বচনাকার।
স্বতঃমিথ্যা
যেসব বচন সর্বাবস্থায় মিথ্যা তাকে স্বতঃমিথ্যা বচন বলে। বচনের বক্তব্যই বচনটিকে সর্বাবস্থায় মিথ্যা
প্রতিপন্ন করে। যেমন “করিম বইটি কিনেছে এবং কিনেনি”। ‘করিম বইটি কিনেছে’ বচনের এই
অংশটিকে চ ধরে বচনটিকে প্রতীকায়িত করলে আমরা পাই
চ. ূ চ বচনাকারটি।
এই বচনাকারটিকে আমরা সত্য সারণীর মাধ্যমে প্রমাণ করতে পারি
চ ূ চ চ . ূ চ
ঞ ঋ ঋ
ঋ ঞ ঋ
চ. ূ চ সর্বক্ষেত্রেই মিথ্যা, কেননা সংযৌগিক বচনের যে কোন উপাদান বচন মিথ্যা হলেই গোটা
বচনটা মিথ্যা হয়ে যায়। সুতরাং বলা যায়, যে বচনাকারের সমস্তপ্রতিস্থাপক দৃষ্টান্তমিথ্যা তা স্বতঃমিথ্যা
বচনাকার।
অনির্দিষ্টমান
যেসব বচন বা যৌগিক বচনের উপাদান বচন বা উপাদান বচনসমূহের সম্ভাব্য সবরকম মিলিত মান
সমাবেশ করে সত্যমান অনুযায়ী উক্ত বচনের সত্যমান কখনও সত্য, কখনও মিথ্যা হয় তাদেরকে
অনির্দিষ্ট বচন বলে। যেমন ‘আগামীকাল ঝড় হবে’। এই বচনটি সত্যও হতে পারে আবার মিথ্যাও হতে
পারে। কেবল বচনটিকে পরীক্ষা করে বলা যাবে না বচনটি সত্য না মিথ্যা। স্বতঃসত্য ও স্বতঃমিথ্যা বচন ছাড়া বাকি সমূদয় বচনাকার অনির্দিষ্টমান।
অনির্দিষ্টমানতার ‘সাধারণ’ আকারকে আমরা বলতে পারি ঢ় এবং ঢ় যে অনির্দিষ্টমানতা সহজেই প্রমাণ
করা যায়। ‘১৭৫৭ সালে পলাশীর যুদ্ধ হয়েছিল’ এই বচনটি চ এর জায়গায় সংস্থাপন করলে ঢ় সত্য হবে
এবং তার জায়গায় ‘১৮৫৭ সালে পলাশীর যুদ্ধ হয়েছিল’ বচনটি সংস্থাপন করলে ঢ় মিথ্যা হবে। কাজেই
চএর কোন নির্দিষ্ট মান নেই। অনির্দিষ্টতার ‘বিশেষ’ আকার অসংখ্য ও বিচিত্র। যেমন
ঢ়. য়
ঢ়. (য় া ৎ)
ঢ়  (য় া ৎ)
ঢ়  [(য় . ৎ) া ং] ইত্যাদি।
এরকম যে কোন বচনাকারে বচন বর্ণের স্থলে বচন সংস্থাপন করলে দেখা যাবে, গোটা বচনটি কখনও সত্য, কখনও বা মিথ্যা হচেছ।
স্বতঃসত্য ও স্বতঃমিথ্যা বচনাকারেরও কোন ধরাবাধা ‘বিশেষ’ রূপ নেই। এ ধরনের কোন জটিল
বচনাকারের ক্ষেত্রে সরাসরি বলা যায় না আকারটি স্বতঃসত্য না স্বতঃমিথ্যা। সেক্ষেত্রে সত্য সারণী বা
অন্য কোন পদ্ধতি অবলম্বন করে আমরা তার যথার্থ প্রকৃতি নির্ণয় করতে পারি। যেমন ঢ়  (য় া ৎ) এর
সত্যসারণী নি¤œরূপ
ঢ় য় ৎ য় া ৎ ঢ়  (য় া ৎ)
ঞ ঞ ঞ ঞ ঞ
ঞ ঞ ঋ ঞ ঞ
ঞ ঋ ঞ ঞ ঞ
ঞ ঋ ঋ ঋ ঋ
ঋ ঞ ঞ ঞ ঞ
ঋ ঞ ঋ ঞ ঞ
ঋ ঋ ঞ ঞ ঞ
ঋ ঋ ঋ ঋ ঞ
এখানে দেখা যাচেছ ঢ়  (য় া ৎ) এর মান চতুর্থ সারিতে কেবল মিথ্যা, আর বাকি সব কটি সারিতে
সত্য। সুতরাং ঢ়  (য় া ৎ) অনির্দিষ্টমান।
অনির্দিষ্টমান ঢ় এর সাথে ঢ় া ূ ঢ় এবং ঢ়. ূ ঢ় তুলনা করা যাক। ঢ় এর স্থলে ‘১৭৫৭ সালে পলাশীর
যুদ্ধ হয়েছিল’ এই সত্য বচনটি নিলে দেখা যাবে ঢ় া ূ ঢ় সত্য, কিন্তু ঢ়. ূ ঢ় মিথ্যা। আবার ঢ় এর
স্থলে ‘১৮৫৭ সালে পলাশীর যুদ্ধ হয়েছিল’ এই মিথ্যা বচনটি নিলেও একই রকম ফল দাঁড়াবে। সুতরাং ঢ় এর মান যাই হোক না কেন, সর্বক্ষেত্রেই ঢ় া ূ ঢ় সত্য এবং ঢ়. ূ ঢ় মিথ্যা।
রচনামূলক প্রশ্ন
১। বচনাকারের শ্রেণীবিভাগ আলোচনা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। সত্য-মিথ্যার ভিত্তিতে বচনাকারকে কয় ভাগে ভাগ করা যায়?
২। স্বতঃসত্য বচনাকারের সংজ্ঞা দিন।
৩। একটি স্বতঃসত্য বচনাকার লিখে সত্য সারণীর মাধ্যমে প্রমাণ করুন।
৪। অনির্দিষ্টমান বচনাকার কাকে বলে?
সত্য সারণীর মাধ্যমে নিচের বচনগুলি স্বতঃসত্য, স্বতঃমিথ্যা না অনির্দিষ্টমান প্রমাণ করুন
ক) (ঢ়  ূ ঢ়) . ( ূ ঢ়  ঢ়)
খ) ঢ়  (ঢ়  ঢ়)
গ) (ঢ়  ঢ়)  ঢ়)
ঘ) ঢ়  (ঢ় . ঢ়)
ঙ) (ঢ় . য়)  ঢ়
চ) (ঢ়  য়)  [ ূ (য় . ৎ)  ূ (ঢ় . য়)]
ছ) (ূ ঢ় . য়) . (য়  ঢ়)
জ) [(ঢ়  য়)  য়]  য়
ঝ) [(ঢ়  য়)  ঢ়]  ঢ়
ঞ) ূ ( য় . ূ ঢ়)
সমাধান
ক) (ঢ়  ূ ঢ়) . (ূ ঢ়  ঢ়)
ঢ় ূ ঢ় (ঢ়  ূ ঢ়) (ূ ঢ়  ঢ়) (ঢ়  ূ ঢ়).(ূঢ়  ঢ়)
ঞ ঋ ঋ ঞ ঋ
ঋ ঞ ঞ ঋ ঋ
 বচনটি স্বতঃমিথ্যা।
খ) ঢ়  ( ঢ়  ঢ়)
ঢ় ঢ়  ঢ় ঢ়  (ঢ়  ঢ়)
ঞ ঞ ঞ
ঋ ঞ ঞ
 বচনটি স্বতঃমিথ্যা।
চ) (ঢ়  য়)  [ূ (য় . ৎ)  ূ ( ঢ় . ঢ়)]
ঢ় য় ৎ ঢ়

য়.ৎ ঢ়.ঢ় ূ(ঢ়.ঢ়) ূ(য়.ৎ) [ূ(য়.ৎ) ূ(ঢ়.ঢ়)] (ঢ়য়)  [ূয়.ৎ) ূ(ঢ়.ঢ়)]
ঞ ঞ ঞ ঞ ঞ ঞ ঋ ঋ ঞ ঞ
ঞ ঞ ঋ ঞ ঋ ঞ ঋ ঞ ঋ ঋ
ঞ ঋ ঞ ঋ ঋ ঞ ঋ ঞ ঋ ঞ
ঞ ঋ ঋ ঋ ঋ ঞ ঋ ঞ ঋ ঞ
ঋ ঞ ঞ ঞ ঞ ঋ ঞ ঋ ঞ ঞ
ঋ ঞ ঋ ঞ ঋ ঋ ঞ ঞ ঞ ঞ
ঋ ঋ ঞ ঞ ঋ ঋ ঞ ঞ ঞ ঞ
ঋ ঋ ঋ ঞ ঋ ঋ ঞ ঞ ঞ ঞ
 বচনটি অনির্দিষ্টমান
জ) [(ঢ়  য়)  য়]  য়
ঢ় য় ঢ়  য় ( ঢ়  য়) য় [(ঢ়  য়)  য়]  য়
ঞ ঞ ঞ ঞ ঞ
ঞ ঋ ঋ ঞ ঋ
ঋ ঞ ঞ ঞ ঞ
ঋ ঋ ঞ ঋ ঞ
 বচনটি অনির্দিষ্টমান।
ঞ) ূ ( য় . ূ ঢ়)
ঢ় ূঢ় য় য় . ূ ঢ় ূ (য় . ূ ঢ়)
ঞ ঋ ঞ ঋ ঞ
ঞ ঋ ঋ ঋ ঞ
ঋ ঞ ঞ ঞ ঋ
ঋ ঞ ঋ ঞ ঋ
 বচনটি অনির্দিষ্টমান।
সঠিক উত্তর
(গ) অনির্দিষ্টমান (ঘ) স্বতঃসত্য (ঙ) অনির্দিষ্টমান (ছ) স্বতঃমিথ্যা (ঝ) অনির্দিষ্টমান।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]