গতানুগতিক উদ্দেশ্য-বিধেয় বচনের মাণকবদ্ধ রূপ ব্যাখ্যা করুন।

প্রচলিত উদ্দেশ্য-বিধেয় বচন
গতানুগতিক বা প্রচলিত যুক্তিবিদ্যায় উদ্দেশ্য ও বিধেয়সমৃদ্ধ চার ধরনের বচনের উল্লেখ করা হয়েছে।
তাদেরকে অ, ঊ, ও ও ঙ এই সাংকেতিক নাম দেয়া হয়েছে। বচনগুলিকে যথাক্রমে সার্বিক সদর্থক,
সার্বিক নঞর্থক, বিশেষ সদর্থক ও বিশেষ নঞর্থক বচন বলা হয়।
সকল ছাত্র হয় মরণশীল। অ সার্বিক সদর্থক
কোন ছাত্র নয় অমর। ঊ সার্বিক নঞর্থক
কোন কোন ছাত্র হয় মরণশীল। ও বিশেষ সদর্থক
কোন কোন ছাত্র নয় মরণশীল। ঙ বিশেষ নঞর্থক
অ, ঊ, ও, ০ বচনের মাণকবদ্ধ রূপ
এখন ঝী দ্বারা যদি 'ী হয় ছাত্র’ এবং গী দ্বারা 'ী হয় মরণশীল’ বোঝায়, তাহলে এ চার প্রকার
বচনের প্রতীকরূপ দাঁড়াবে
অ (ী) (ঝী  গী)
ঊ (ী) (ঝী  ূ গী)
ও (ী) (ঝী . গী)
ঙ (ী) (ঝী . ূ গী)
গতানুগতিক এই চারটি উদ্দেশ্য-বিধেয় বচনকে আমরা নি¤েœর বর্গক্ষেত্রের মাধ্যমে প্রকাশ করতে পারি
যেখানে গ্রিক বর্ণ ফাই () ও সাই () যে কোন গুণগ্রাহক প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে
(ী) (ী ী)
বিরোধিতার বর্গক্ষেত্র
(ী) (ী . ী) ও
বিরুদ্ধ
বিরুদ্ধ
বিরোধীতা
বিরোধীতা
ঊ (ী) (ী
ঙ (ী) (ী .
যেখানে ী হল এমন একটি বচনাপেক্ষক যার কোন সত্য প্রতিস্থাপন দৃষ্টান্তনেই এবং '' দ্বারা যে গুণই
প্রতীকায়িত করা হোক না কেন সেখানে 'ী ী' এবং 'ী ূী' বচনাপেক্ষক দু’টির কেবল
সত্য প্রতিস্থাপন দৃষ্টান্তথাকবে, কারণ তাদের সকল প্রতিস্থাপন দৃষ্টান্তই হল মিথ্যা পূর্বগধারী শর্তযুক্ত
বচন। এরূপ ক্ষেত্রগুলিতে এসব জটিল বচনাপেক্ষকের সার্বিক মাণকবদ্ধ অর্থাৎ অ ও ঊ বচন সত্য হয়,
সুতরাং অ ও ঊ বচন বিপরীত বিরোধী নয়। পুনরায়, যেখানে 'ী' হল এমন একটি বচনাপেক্ষক যার
কোন সত্য প্রতিস্থাপন দৃষ্টান্তনেই এবং 'ী' যাই হোক না কেন সেখানে 'ী .ী' ও 'ী .ূী'
বচনাপেক্ষক দু’টির কেবল মিথ্যা প্রতিস্থাপন দৃষ্টান্তরয়েছে, কারণ তাদের প্রতিস্থাপন দৃষ্টান্তহল এমন
সংযৌগিক বচন যার প্রথম উপাদান বচন হল মিথ্যা। এরূপ ক্ষেত্রগুলিতে এসব জটিল বচনাপেক্ষকের
অস্তিত্ববাচক মাণকবদ্ধ অর্থাৎ ও ও ঙ বচন হল মিথ্যা, সুতরাং ও ও ঙ বচন অধীন-বিপরীত বিরোধী
নয়। তাহলে এরূপ সকল ক্ষেত্রে যেহেতু অ ও ঊ বচন হল সত্য এবং ও ও ঙ বচন হল মিথ্যা, সেহেতু
একটি সার্বিকের সত্যতার প্রতিষঙ্গী বিশেষের সত্যতা প্রকাশ করে না; অর্থাৎ তাদের মধ্যে কোন
নিঃসরণমূলক স¤পর্ক) নেই।
আমরা যদি ধরে নেই যে অন্তত একটি ব্যক্তি (রহফরারফঁধষ) আছে, তাহলে '(ী) [ী  ী]' থেকে
'(ী) [ী  ী]' নিঃসৃত হয়। কিন্তু এটা ও বচন নয়। ও বচনের আকার হল ‘কতক ী হয় ী’,
যার প্রতীক রূপ হল (ী) [ী .ী], যা ঘোষণা করে যে অন্তত একটি বস্তু আছে যার  এবং  উভয়
গুণই আছে। কিন্তু বচন (ী) [ী ী] শুধু ঘোষণা করে যে, অন্তত একটি জিনিস (ঃযরহম) আছে
যার হয়  গুণ না হয়  গুণ আছে, যা ও বচনের ঘোষণা থেকে ভিন্ন এবং দুর্বল।
প্রতীকায়নের পদ্ধতি
গতানুগতিক উদ্দেশ্য-বিধেয় আকারের অ, ঊ, ও ও ঙ বচন শুধু সাধারণ আকারের বচনই নয়। এগুলি
মাণকবদ্ধ জটিল বচনাকারও হতে পারে। সাধারণ বচন ‘সব সদস্য হয় পিতা-মাতা অথবা শিক্ষক’ ‘সব
সদস্য হয় পিতা-মাতা অথবা সব সদস্য হয় শিক্ষক’ যা আমরা প্রতীকায়ন করতে পারি '(ী) [গী 
(চী া ঞী)]' দুটি বচনের অর্থ এক নয় এবং সাধারণ বচন ‘সব ছাত্র হয় সত্যবাদী অথবা মিথ্যাবাদী’
যার প্রতীক রূপ হল '(ী) [ঝী . (ঞী া খী)]'। এটা অবশ্যই লক্ষণীয় যে, একটি বচন ‘আম এবং
কাঁঠাল হয় পুষ্টিকর’ যা প্রতীকায়িত হতে পারে দুটি অ বচন সংযুক্ত করে '{(ী) (গী  ঘী)}. {(ী)
(ঔী  ঘী)}' অথবা একটি অযৌগিক সাধারণ বচন হিসেবে ‘(ী) [(গী া ঔী)  ঘী]' এজন্য যে,
আম অথবা কাঁঠাল হয় পুষ্টিকর। এই বচনটা এভাবেও বলা যায় ‘যে কোন কিছু হয় পুষ্টিকর তা হয় আম
অথবা কাঁঠাল’। কিন্তু এভাবে বলা যায় না ‘যা কিছু পুষ্টিকর তা আম এবং কাঁঠাল দু’টোই’। এটা জোর
দিয়ে বলা যায় যে, ভাষায় প্রকাশিত বচনকে যৌক্তিকভাবে প্রতীকায়ন করার ক্ষেত্রে কোন যান্ত্রিক নিয়ম
নেই। প্রতিক্ষেত্রেই প্রথমে আমাদের বাক্যটির অর্থ বুঝতে হবে তারপর তার অর্থ অপরিবর্তিত রেখে
বচনাপেক্ষক ও মাণকের মাধ্যমে তাকে প্রকাশ করতে হবে।
রচনামূলক প্রশ্ন
১। গতানুগতিক উদ্দেশ্য-বিধেয় বচনের মাণকবদ্ধ রূপ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। গতানুগতিক উদ্দেশ্য-বিধেয় বচনের মাণকবদ্ধ রূপগুলি লিখুন।
২। বিরোধিতার বর্গক্ষেত্রটি এঁকে কোন্ কোন্ বচনের মধ্যে কি কি বিরোধিতা আছে
দেখান।
৩। গতানুগতিক উদ্দেশ্য-বিধেয় বচনের মধ্যে বিরুদ্ধ বিরোধিতা ছাড়া অন্যান্য বিরোধিতা
নেই কেন?
নি¤œলিখিত বচনগুলি প্রতীকায়িত করুন
ক) কতক মেয়ে হয় সুন্দরী। (এী : ী হয় মেয়ে, ইী : ী হয় সুন্দরী)
খ) কোন কোন ছাত্র পাস করলেও তারা লেখাপড়া করেনি। (ঝী : ী হয় ছাত্র, চী : ী হয়
এমন যে পাস করেছে, খী : ী হয় এমন যে লেখাপড়া করেছে)
গ) কোন ভদ্রলোক কাউকে ঠকায় না। (এী : ী হয় ভদ্রলোক, ঈী : ী হয় এমন ব্যক্তি যে
লোককে ঠকায়)
ঘ) যদি এবং কেবল যদি ভাগ্যবতী হলে কোন মেয়ে জয়ী হয় তাহলে সে দক্ষ নয়। (এী : ী
হয় মেয়ে, ডী : ী হয় এমন যে জয় লাভ করে, খী : ী হয় ভাগ্যবতী, ঝী : ী হয় দক্ষ)
ঙ) কোন কুকুর যদি শান্তহয় তবে বুঝতে হবে যে তাকে শিক্ষা দেয়া হয়েছে। (উী : ী হয়
কুকুর, এী : ী হয় শান্ত, ঞী : ী কে শিক্ষা দেয়া হয়েছে)।
সঠিক উত্তর
ক) (ী) (এী . ইী) খ) (ী) [(ঝী . (চী . ূ খী)] গ) (ী) [এী .ূ ঈী)
ঘ) (ী) {[(এী . ডী) খী]  ূ ঝী} ঙ) (ী) [(উী . এী) ঞী]

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]