আমরা পূর্বেই জেনেছি, জানা বলতে বাক্য জানা সর্বাধিক গুরুত্বপূর্ণ। আমরা এখন এই অর্থে
জানার শর্তসমূহ কী কী তা আলোচনা করবো। জন হস্পার্স বাক্য বা বচন জানার তিন প্রকার
শর্ত উল্লেখ করেছেন : (১) বিষয়ীগত বা আত্মগত শর্ত (২)
বিষয়গত বা বস্তুগত শর্ত (৩) সাক্ষ্যগত শর্ত (ঊারফবহপব
জানার প্রথম শর্ত : বিশ্বাস
আমরা যখন জানি তখন যা জানি তা বিশ্বাসও করি। যা বিশ্বাস করি না, তা জানি, একথা বলা
যায় না। যখন আমি জানি যে, আমটি সবুজ তখন আমি বিশ্বাসও করি যে, আমটি সবুজ। এই
বিশ্বাস না থাকলে আমি জানি, একথা বলা যায় না। বিশ্বাস জানার প্রথম শর্ত।
জানার দ্বিতীয় শর্ত : বিশ্বাস সত্য হতে হবে
বিশ্বাস না থাকলে জানা না গেলেও বিশ্বাস থাকলেই যে জানা হবে, এমন কথাও ঠিক নয়।
যেমন, আমি বিশ্বাস করতে পারি যে, আমার প্রতিবেশী চোর না, কিন্তুতাতেই বলা যাবে না
আমি জানি যে, আমার প্রতিবেশী চোর না; একথা বলতে হলে ‘আমার প্রতিবেশী চোর নয়'-
এ বাক্যটি সত্য হতে হবে। অর্থাৎ বাক্য জানতে গেলে বাক্যটিকে সত্য হতে হবে। এটি
জানার দ্বিতীয় শর্ত। আমি যখন জানি, ‘বইটি লাল', তখন আমি বিশ্বাস করি যে, বইটি লাল;
আবার বস্তুত বইটি লাল, অর্থাৎ ‘বইটি লাল' এই বাক্যটি সত্য।
জানার তৃতীয় শর্ত : বিশ্বাসের সমর্থনে সাক্ষ্য-প্রমাণ থাকতে হবে
আমরা জানার জন্য যে দুটি শর্ত পেলাম তার একটি বিষয়ীগত (ঝঁনলবপঃরাব) এবং অপরটি
বিষয়গত (ঙনলবপঃরাব)। বিষয়ীগত শর্ত হচ্ছে- জ্ঞাতার বিশ্বাস, আর বিষয়গত শর্ত হচ্ছে
বিশ্বাসের সত্যতা। তবে বিশ্বাস সত্য হলেই তা জ্ঞান হয় না। যেমন, আমি বিশ্বাস করি ‘করিম
চুরি করেনি', বস্তুত সে চুরি করে নি কিন্তু‘সে চুরি করে নি' এ বিষয়ে কোন সাক্ষ্য-প্রমাণ বা
যুক্তি (বারফবহপব) না থাকার জন্য ‘করিম চুরি করে নি' এটা প্রমাণিত হলো না। আসলে
আমার বিশ্বাস ঠিক ছিল, বিশ্বাস বস্তুত সত্যও হয়েছিল, কিন্তুবিশ্বাসের সমর্থনে কোন সাক্ষ্য-
প্রমাণ বা যুক্তি আমার ছিল না বলে, আমি জানতাম, ‘করিম চুরি করেনি’ একথা বলা যাবে না।
আমার বন্ধুহাত মুঠি করে আমার সামনে দাঁড়িয়ে যদি জিজ্ঞাসা করে- বল তো আমার হাতে
কি? আমি বলতে পারি, তোমার হাতে চকলেট। এটা আমার বিশ্বাস। দেখা গেল বস্তুত তার
হাতে চকলেটই ছিল। অর্থাৎ এখানে আমার বিশ্বাস সত্য হলো। কিন্তুতাতে একথা বলা যাবে
না যে, আমি জানতাম তার হাতে চকলেট ছিল। কারণ তার হাতে চকলেট ছিল, আমার এই
বিশ্বাসের সমর্থনে কোন সাক্ষ্য-প্রমাণ বা যুক্তি আমার ছিল না। সেজন্য এ বিশ্বাস আমার জ্ঞান
ছিল না। বিশ্বাসের সমর্থনে সাক্ষ্য-প্রমাণ বা যুক্তি (বারফবহপব) জানার তৃতীয় শর্ত। আমি
যখন জানি যে, ‘বইটি লাল’ তখন ‘বইটি লাল’ আমি বিশ্বাস করি, আমার বিশ্বাস বস্তুত সত্য,
অর্থাৎ বইটি সত্যিই লাল। আবার ‘বইটি লাল’ এ বিশ্বাসের পক্ষে আমার যুক্তি এই যে, আমি
দেখেছি বইটি লাল।
উপরের আলোচনার ভিত্তিতে বলা যায় যে, কোন ব্যক্তি একটি বাক্য জানে- একথা বলা যাবে
যদি (১) ব্যক্তি সে বাক্যটি বিশ্বাস করে (২) তার বিশ্বাস সত্য হয় এবং (৩) তার বিশ্বাসের
সমর্থনে সাক্ষ্য-প্রমাণ বা যুক্তি থাকে।
রচনামূলক প্রশ্ন
১। বচন জানার শর্তসমূহ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। জানার কয়টি শর্ত এবং কি কি?
২। জানার দ্বিতীয় শর্তটি বর্ণনা করুন।
৩। বিশ্বাসের সমর্থনে সাক্ষ্য-প্রমাণ থাকার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন।
নৈর্ব্যক্তিক প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। জানার শর্ত হলো
(অ) বিশ্বাস (আ) বিশ্বাসের সত্যতা
(ই) বিশ্বাসের পক্ষে সাক্ষ্য-প্রমাণ (ঈ) উপরের সবগুলো
২। জানার প্রথম শর্ত হলো
(অ) বিশ্বাস (আ) বিশ্বাসের সত্যতা
(ই) বিশ্বাসের পক্ষে সাক্ষ্য-প্রমাণ (ঈ) উপরের কোনটি নয়
৩। জানার বিষয়ীগত শর্ত হচ্ছে
(অ) বিশ্বাস (আ) বিশ্বাসের সত্যতা
(ই) বিশ্বাসের পক্ষে সাক্ষ্য-প্রমাণ (ঈ) উপরের সবগুলো
৪। জানার বিষয়গত শর্ত হচ্ছে
(অ) বিশ্বাস (আ) বিশ্বাসের সত্যতা
(ই) বিশ্বাসের পক্ষে সাক্ষ্য-প্রমাণ (ঈ) উপরের সবগুলো
সঠিক উত্তর
১। (ঈ) উপরের সবগুলো ২। (অ) বিশ্বাস ৩। (অ) বিশ্বাস ৪। (আ) বিশ্বাসের সত্যতা
FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত