ধারণাবাদের সংজ্ঞা দিন। সার্বিক ধারণার গঠন প্রক্রিয়া বর্ণনা করুন।

সার্বিক ধারণার প্রকৃতি সম্পর্কে দার্শনিকগণ একমত হতে পারেননি। ফলে আমরা ভিন্ন ভিন্ন
মতবাদ দেখতে পাই। এর মধ্যে প্রত্যয়বাদ বা ধারণাবাদ অপেক্ষাকৃত সন্তোষজনক মতবাদ।
প্রত্যয়বাদীদের মতে, সার্বিকের বাস্তব জগতে অস্তিত্ব নেই, মনোজগতে অস্তিত্ব আছে। সার্বিক
ধারণা হলো প্রত্যয় বা এক সাধারণ ধারণা।
ধারণাবাদ বা প্রত্যয়বাদ
দার্শনিক জন লক এই মতের অনুসারী। তাঁর মতে, এক জাতীয় বহু দ্রব্যের প্রত্যেকটির মধ্যে
যে গুণগুলি বর্তমান সেগুলির জ্ঞানই হলো সার্বিক ধারণা। যেমন বেশ কিছুমানুষকে পরস্পরের
সাথে তুলনা করলে বোঝা যায় যে, ‘জীববৃিত্ত' ও ‘বুদ্ধিবৃত্তি' এই গুণের দিক থেকে সব মানুষের
মধ্যে মিল আছে, যদিও অন্যান্য গুণের দিক থেকে তাদের মধ্যে মিল নেই। যেমন চেহারা,
গঠন, বর্ণ ইত্যাদি। লক প্রমুখ দার্শনিকদের মতে, সামান্যের কোন অস্তিত্ব নেই, কেবল বিশেষ
বস্তুরই অস্তিত্ব আছে। তাঁদের মতে, সার্বিক নিছক নাম নয়, তবে মনোগত সাধারণ ধারণা
(এবহবৎধষ রফবধ)। ধারণাবাদ অনুসারে, সার্বিক (টহরাবৎংধষ) নিছক নাম বা প্রতিরূপ নয়, এ
হলো একটি সাধারণ ধারণা। বিশিষ্ট নাম (চৎড়ঢ়বৎ হধসবং) ছাড়া সব সাধারণ শব্দই সার্বিক
ধারণার নাম। কিন্তুএদের আবির্ভাব আমাদের মনে, প্রকৃতিতে নয়। প্রকৃতিতে কোন সার্বিক
ধারণার অস্তিত্ব নেই। বিশেষেরই কেবল অস্তিত্ব আছে।
সার্বিক ধারণা গঠন
যে গুণগুলির দিক থেকে একটা শ্রেণীর কতগুলি সদস্যের মধ্যে মিল রয়েছে সেই গুণগুলিকে
মনে মনে পৃথক করে নিয়ে তার উপর আমরা মনোনিবেশ করি। তারপর সার্বিকীকরণ পদ্ধতির
সাহায্যে আমরা সিদ্ধান্ত করি যে, ঐ গুণগুলি ঐ শ্রেণীর সকল সদস্যের মধ্যে বর্তমান। তারপর
ঐ গুণগুলিকে একত্রিত করে তার একটা নামকরণ করি। তখন ঐ নামটা হয় সার্বিক ধারণা।
এই সার্বিক ধারণার কোন সত্তা নেই, কিন্তুপৃথক পৃথক সদস্যের সত্তা আছে। সার্বিক ধারণা
একটা শ্রেণীর অনিবার্য গুণাবলী নির্দেশ করে। যেমন মানুষের অনিবার্য গুণ হলো জীববৃত্তি ও
বুদ্ধিবৃত্তি। তাই মানুষের সার্বিক ধারণা এই দুটি গুণকেই নির্দেশ করে।
সমালোচনা
লকের মতে, সার্বিক ধারণার শুধুমনোগত অস্তিত্ব আছে, বস্তুগত অস্তিত্ব নেই। কেননা বিশিষ্ট
নাম (চৎড়ঢ়বৎ হধসবং) ছাড়া সব সাধারণ শব্দ (এবহবৎধষ ড়িৎফং) হলো প্রত্যয়ের বা সার্বিক
ধারণার নাম। কিন্তুআমাদের মনেই এদের অস্তিত্ব, বাস্তবে নয়। সার্বিক ধারণা যদি হয় বিশেষ
বিশেষ দৃষ্টান্তের সাধারণ গুণ এবং তার যদি শুধুমনোগত অস্তিত্ব স্বীকার করতে হয় তাহলে
‘ইউনিকনত্ব' ও ‘বৃক্ষত্ব' এই দুই ধারণার মধ্যে পার্থক্য করা যাবে কিভাবে? প্রথমটি
সম্পূর্ণভাবে মনোগত, আর দ্বিতীয়টি মনোগত হলেও বস্তুগত হিসেবে গণ্য করেই আমরা
উভয়ের মধ্যে পার্থক্য করতে পারি। সুতরাং সার্বিক ধারণা যদি শুধুই মনোগত হয়, তাহলে তার থাকা না থাকায় কিছুই আসে যায় না।
উপসংহার
সার্বিক ধারণার বাস্তবে কোন অস্তিত্ব নেই। শুধুবিশিষ্ট বস্তুরই অস্তিত্ব আছে। বস্তুবিশেষ,
সুতরাং সার্বিকত্ব (টহরাবৎংধষরঃু) বস্তুর গুণ নয়, শব্দেরই গুণ। সার্বিক ধারণা বুদ্ধির উদ্ঘাটন
এবং বুদ্ধি নিজের ব্যবহারের জন্য এদের গঠন করে। এই ধারণা অমূর্ত ও মনোগত। বাস্তবে
অস্তিত্বশীল কোন সার্বিক ধারণা নেই। লক সার্বিক ধারণার মানোগত বা ব্যক্তিগত অস্তিত্বই
কেবল স্বীকার করেন।
সারাংশ
ধারণাবাদের সমর্থক হলেন লক। এই মতবাদ অনুসারে, এক জাতীয় বহু দ্রব্যের প্রত্যেকটির
মধ্যে যে গুণগুলি বর্তমান সেগুলির জ্ঞানই হচ্ছে সার্বিক ধারণা। তাঁর মতে, সার্বিক ধারণা হলো মনোগত, বাস্তবে এদের কোন অস্তিত্ব নেই।
রচনামূলক প্রশ্ন
১। সার্বিক ধারণার প্রকৃতি সম্পর্কীয় মতবাদ হিসেবে ধারণাবাদ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। ধারণাবাদের সংজ্ঞা দিন।
২। সার্বিক ধারণার গঠন প্রক্রিয়া বর্ণনা করুন।
নৈর্ব্যক্তিক প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। ধারণাবাদের সমর্থক হলেন
(অ) মিল (আ) লক
(ই) প্লেটো (ঈ) অ্যারিস্টটল
২। ‘সার্বিক ধারণা মনোগত, বাস্তবে এর অস্তিত্ব নেই'-উক্তিটি
(অ) লকের (আ) মিলের
(ই) প্লেটোর (ঈ) অ্যারিস্টটলের
৩। লকের মতবাদের নাম
(অ) বস্তুবাদ (আ) ধারণাবাদ
(ই) নামবাদ (ঈ) কোনটিই নয়
৪। লকের মতানুসারে
(অ) সার্বিক ধারণার বস্তুগত অস্তিত্ব আছে।
(আ) নামই হচ্ছে সার্বিক ধারণা।
(ই) সার্বিক ধারণা মনোগত।
(ঈ) সার্বিক ধারণা পরমতত্ত¡।
সত্য হলে ‘স', মিথ্যা হলে ‘মি' লিখুন।
১। ধারণাবাদ সার্বিকের অস্তিত্ব স্বীকার করে।
২। সার্বিক ধারণার সমর্থক হলেন প্লেটো।
৩। সার্বিক ধারণা একটা শ্রেণীর অনিবার্য গুণ নির্দেশ করে।
৪। সার্বিক ধারণা সমালোচনামুক্ত মতবাদ।
সঠিক উত্তর
১। (আ) লক ২। (অ) লকের ৩। (আ) ধারণাবাদ ৪। (ই) সার্বিক ধারণা মনোগত।
১। মি ২। মি ৩। স ৪। মি

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]