সত্তার স্বরূপ সম্পর্কে কান্টের অজ্ঞেয়তাবাদী মত বর্ণনা করুন। সত্তার স্বরূপ সম্পর্কে স্পেন্সারের অজ্ঞেয়তাবাদী মত বর্ণনা করুন।

পরম বা আদি সত্তার স্বরূপ ব্যাখ্যায় এতক্ষণ আমরা জড়বাদ ও আধ্যাত্মিক ভাববাদ নিয়ে
আলোচনা করলাম। জড়বাদ ও ভাববাদ পরস্পর বিরোধী মতবাদ। এ দুটি মতবাদের দোষত্রæটি আমরা পূর্বে উল্লেখ করেছি। মানুষের জ্ঞান সীমিত। তাই অসীম বিশ্বের ব্যাখ্যা দিতে
মানুষের সীমিত জ্ঞান যথেষ্ট নয়। এজন্য হয়তো হার্বার্ট স্পেন্সার পরম ও আদি সত্তার স্বরূপ
ব্যাখ্যা করতে অজ্ঞেয়তাবাদ প্রচার করেন।
অজ্ঞেয়তাবাদ
পরম বা আদি সত্তার স্বরূপ ব্যাখ্যায় অজ্ঞেয়তাবাদকে এক ধরনের নেতিবাচক মত বলে
অভিহিত করা যায়। এ মতবাদে বিশ্বাসী দার্শনিকদের মতে, পরম সত্তা কেবল অজ্ঞাত ও
অজ্ঞেয়ই নয়; বরং আমাদের সীমিত জ্ঞানের আকার ও উপাদানে তাকে আদৌ উপলব্ধি করা যায় না।
পরম সত্তা প্রসঙ্গে কান্ট
কান্ট মানবীয় জ্ঞানের চূড়ান্ত বিশ্লেষণ করে দেখিয়েছেন যে, মানুষের জ্ঞান কেবল পরিদৃশ্যমান
বা অবভাসিক জগতের ক্ষেত্রেই সীমাবদ্ধ। মানব জ্ঞান প্রতিভাসিক জগতকে অতিক্রম করে
কখনো অতীন্দ্রিয়লোকে পৌঁছাতে পারে না। তাঁর মতে, পরম সত্তার জ্ঞান মানুষের পক্ষে অর্জন করা সম্ভব নয়। তাই তা অজ্ঞাত ও অজ্ঞেয়।
পরম সত্তা প্রসঙ্গে স্পেন্সার
হার্বার্ট স্পেন্সারের চিন্তাধারায় কান্টের উপরোক্ত মতেরই প্রতিধ্বনি লক্ষ্য করা যায়। স্পেন্সারের
মতে, মানবজ্ঞান সীমিত বিধায় অসীম ও অনন্ত পরম সত্তার জ্ঞান মানুষের পক্ষে লাভ করা
সম্ভব নয়। পরম সত্তা স্বাধীন, স্বপ্রতিষ্ঠিত, সাশ্রয়ী ও অনপেক্ষ। কিন্তুমানবজ্ঞান সসীম ও
পরাধীন। আর তাই পরম সত্তা অজ্ঞাত ও অজ্ঞেয় থাকতে বাধ্য।
মূল্যায়ন
অজ্ঞেয়তাবাদকে আমরা নিরপেক্ষ মতবাদ হিসেবে গ্রহণ করতে পারি না। অজ্ঞেয়তাবাদের
প্রধান দুর্বলতা হলো, এ মতবাদ ভ্রান্তভাবেই নিরপেক্ষ, সাপেক্ষ, পরম সত্তা ও তার
প্রতিভাসকে বিরোধী বলে অভিহিত করেছে। অজ্ঞেয়তাবাদীরা এ কথা হয়তো ভুলেই
গিয়েছিলেন যে, এ সীমিত ও সাপেক্ষ জ্ঞানকে পেতে হলেও অনপেক্ষ বা নিরপেক্ষ জ্ঞানের
সাথে তাকে সংযুক্ত করে দেখা প্রয়োজন। তাছাড়া পরম সত্তাকে অজ্ঞাত ও অজ্ঞেয় বলে প্রচার করে অজ্ঞেয়তাবাদীরা মানব মনের স্বাভাবিক আগ্রহকেই বাধাগ্রস্থ করেছেন।
রচনামূলক প্রশ্ন
১। সত্তার স্বরূপ সম্পর্কে অজ্ঞেয়তাবাদী মত বর্ণনা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। সত্তার স্বরূপ সম্পর্কে কান্টের অজ্ঞেয়তাবাদী মত বর্ণনা করুন।
২। সত্তার স্বরূপ সম্পর্কে স্পেন্সারের অজ্ঞেয়তাবাদী মত বর্ণনা করুন।
নৈর্ব্যক্তিক প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। পরম সত্তার স্বরূপ ব্যাখ্যায় অজ্ঞেয়তাবাদকে অভিহিত করা হয় এক ধরনেরÑ
(অ) ইতিবাচক মত বলে (আ) নেতিবাচক মত বলে
(ই) বৈজ্ঞানিক মত বলে (ঈ) লৌকিক মত বলে
২। কান্টের মতে মানব-জ্ঞান পৌঁছাতে পারে নাÑ
(অ) অতীন্দ্রিয়লোকে (আ) প্রতিভাসিক জগতে
(ই) রূপের জগতে (ঈ) পাপের জগতে
৩। পরম সত্তা স্বাধীন, স্বপ্রতিষ্ঠিত, সাশ্রয়ী ও অনপেক্ষÑ
(অ) কান্টের মতে (আ) ডেকার্টের মতে
(ই) লকের মতে (ঈ) স্পেন্সারের মতে
৪। অজ্ঞেয়তাবাদী দার্শনিক হলেন-
(অ) কান্ট, হেগেল (আ) কান্ট, স্পেন্সার
(ই) মূর, রাসেল (ঈ) লক, বার্কলি
সঠিক উত্তর ঃ
১। (আ) ২। (অ) ৩। (ঈ) ৪। (আ)

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]