নিয়ন্ত্রণবাদের সংজ্ঞা দিন। নিয়ন্ত্রণবাদের পক্ষে মনোবিজ্ঞানের যুক্তিগুলো নিয়ন্ত্রণবাদের পক্ষে ধর্মীয় যুক্তিটি ব্যাখ্যা করুন।

নিয়ন্ত্রণবাদ ইচ্ছার স্বাধীনতা সম্পর্কীয় মতবাদ। এই মতবাদ অনুসারে, মানুষের ইচ্ছার কোনো
স্বাধীনতা নেই। মানুষের ইচ্ছা বা কর্মের পেছনে কারণ রয়েছে। সুতরাং মানুষের ইচ্ছা হলো
তার পূর্ববর্তী কারণের ফল। আর এই কারণ মানসিক, প্রাকৃতিক, ভৌতিক (ঢ়যুংরপধষ) যে
কোনো ধরনের হতে পারে। এই কারণ মানুষের জানা থাকতে পারে, আবার নাও জানা
থাকতে পারে। স্বাধীন বা কারণহীন কাজ অকল্পনীয়।
নিয়ন্ত্রণবাদ : সংজ্ঞা
যে মতবাদ অনুসারে, মানুষের ইচ্ছা বা কর্মের কোনো স্বাধীনতা নেই এবং প্রতিটি কর্মই
কোনো না কোনো কারণ দ্বারা নিয়ন্ত্রিত তাকে নিয়ন্ত্রণবাদ বলে। এই নিয়ন্ত্রণ মানুষের
জ্ঞাতসারেও হতে পারে, আবার অজ্ঞাতও থাকতে পারে। নিয়ন্ত্রণবাদীরা তাদের মতবাদ নানা
দিক থেকে সমর্থন করার চেষ্টা করেছেন। তাদের মতে, মানুষের ইচ্ছা যে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রিত
তা মনোবিজ্ঞান (চংুপযড়ষড়মু ), অধিবিদ্যা ও ধর্মতত্ত¡
এর দিক থেকে দেখান যেতে পারে। নিচে তাদের যুক্তিগুলো তুলে ধরা হলো।
মনোবিজ্ঞানের দিক থেকে নিয়ন্ত্রণবাদের পক্ষে যুক্তি
স্বেচ্ছাকৃত কার্যের মনস্তত্ত¡
মানুষ স্বেচ্ছায় যে সমস্ত কাজ করে তা তার উদ্দেশ্য ও বাসনার দ্বারা নিয়ন্ত্রিত হয়। কোনো
এক বিশেষ মুহূর্তে ব্যক্তির মধ্যে বিভিন্ন উদ্দেশ্য ও বাসনার উদ্ভব হয়। এ সমস্ত উদ্দেশ্য ও
বাসনা এক সাথে পূরণ করা সম্ভব নয়। ফলে বাসনার মধ্যে দ্ব›দ্ব শুরু হয় এবং যে বাসনা
সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তাই মানুষ সফল করার চেষ্টা করে। কোনো একটি বাসনার
গুরুত্ব বিভিন্ন শর্তের উপর নির্ভর করে, যেমন- ব্যক্তির পারিপার্শি¦ক অবস্থা, ব্যক্তির চরিত্র,
বংশগত প্রবৃত্তি, ব্যক্তির দৈহিক গঠন ইত্যাদি। বাসনার এসব শর্ত যদি পরিষ্কারভাবে জানা
যায়, তাহলে সহজেই মানুষের কার্যক্রম সম্বন্ধে নির্ভুলভাবে ভবিষ্যদ্বাণী করা যায়। মানুষের
সমস্ত কাজই এসব শর্ত দ্বারা নিয়ন্ত্রিত। অতএব, মানুষের কাজের কোনো স্বাধীনতা নেই।
মানুষের কার্যক্রম সম্বন্ধে ভবিষ্যদ্বাণী
মানুষ ভবিষ্যতে কি করবে তা কেউ কেউ আগে থেকেই নির্ভুলভাবে বলে দিতে পারে। মানুষের
কার্যক্রমের ভবিষ্যদ্বাণী সম্ভব বলেই কর-কোষ্ঠী বিচারের পদ্ধতি প্রচলিত আছে। যদি আগে
থেকেই মানুষের কার্যক্রম সম্বন্ধে ভবিষ্যদ্বাণী করা যায়, তবে কাজে মানুষের স্বাধীনতা স্বীকার
করা যায় না। মানুষের যদি ইচ্ছার স্বাধীনতা থাকত, তবে সে ভবিষ্যতে কি করবে তা আগেই বলা যেত না। সুতরাং মানুষের ইচ্ছার কোনো স্বাধীনতা নেই।
মনোবিজ্ঞানী স্কিনারের মতবাদ
মনোবিজ্ঞানী স্কিনারের মতে, মানুষের স্বাধীনতার ধারণা অবাস্তব ও অসম্ভব। মানুষ যাকে
স্বাধীন ইচ্ছা বলে অনুভব ও প্রচার করে, তা নিছক একটি অধ্যাস (রষষঁংরড়হ) বৈই আর কিছু
নয়। মানুষ যা কিছু করে তার সবই পূর্বনির্দিষ্ট হয়ে আছে, অথবা কোনো না কোনো বাহ্য
উদ্দীপক দ্বারা নিয়ন্ত্রিত হয়ে চলেছে।
অধিবিদ্যার দিক থেকে নিয়ন্ত্রণবাদের পক্ষে যুক্তি
ক. অধিবিদ্যায় কার্যকারণ সম্পর্ককে একটি সার্বিক সম্পর্ক বলা হয়।
কার্যকারণ তত্ত¡ানুসারে প্রত্যেক কার্যের কারণ থাকে, কারণ ছাড়া কোনো কার্য সংগঠিত হয় না।
ইচ্ছার স্বাধীনতা স্বীকার করলে ইচ্ছারূপ কার্য কোনো কারণ ছাড়াই ঘটে, তা স্বীকার করতে
হয়। কিন্তু কার্যকারণতত্ত¡ সত্য বলে একথা স্বীকার করা যায় না। সুতরাং ইচ্ছার স্বাধীনতা
অস্বীকার করতে হয়।
খ. জড়বাদীদের মতে, পৃথিবীর সব কিছুই যান্ত্রিকভাবে ঘটে। প্রত্যেক পরিবর্তনের পূর্বাবস্থা
পরের অবস্থাকে নিয়ন্ত্রিত করে। এই নিয়ন্ত্রণের কোনো ব্যতিক্রম হয় না। সুতরাং জড়বাদীদের
মতে, ইচ্ছার স্বাধীনতার কথা ভাবাই যায় না।
গ. স্যার আইজাক নিউটন বলেন, সমগ্র প্রকৃতি নিয়ন্ত্রিত হচ্ছে প্রাকৃতিক নিয়ম দ্বারা, যেমনমাধ্যাকর্ষণ নিয়ম। সুতরাং স্বাধীনতা বলে কিছু নেই। বড় থেকে শুরু করে স ²কণা পর্যন্ত
সবই পদার্থিক স্বভাবের। আর এজন্যই এগুলোর সব কর্মকান্ড ও গতিপ্রকৃতি নিয়ন্ত্রিত হয়
কোনো না কোনো পদার্থিক নিয়ম বা ঘটনার দ্বারা। স্বরূপের দিক থেকে মানুষও পদার্থিক।
সুতরাং মানুষ এবং তার দৈহিক, জৈবিক, মানসিক প্রভৃতি সকল কর্মকান্ড পদার্থিক নিয়মের
অর্থাৎ প্রাকৃতিক নিয়মের অধীন। মানুষের স্বাধীনতার ধারণা তাই অধ্যাস ছাড়া কিছু নয়।
ধর্মতত্তে¡র দিক থেকে নিয়ন্ত্রণবাদের পক্ষে যুক্তি
ধর্মতত্তে¡র মতে, স্রষ্টা সর্বজ্ঞ ও সর্বশক্তিমান। স্রষ্টা যদি সর্বজ্ঞ হন, তবে তিনি মানুষের সব
কাজই আগে জানতে পারেন। তিনি যদি মানুষের সব কাজই আগেই জানেন, তাহলে মানুষের
কাজের কোনো স্বাধীনতা থাকতে পারে না। যদি মানুষের কাজে স্বাধীনতা থাকতো, তবে স্রষ্টা
আগেই তা জানতে পারতেন না। আবার যেহেতু স্রষ্টা সর্বশক্তিমান সেহেতু তিনিই মানুষের
সমস্ত কাজ নিয়ন্ত্রিত করেন। যদি তিনি মানুষের সমস্ত কাজ নিয়ন্ত্রিত না করতে পারেন, তবে
তাকে সর্বশক্তিমান বলা যায় না। অতএব, স্রষ্টাকে সর্বজ্ঞ ও সর্বশক্তিমান বলে স্বীকার করলে
মানুষের কর্মের স্বাধীনতা অস্বীকার করতে হয়।
সমালোচনা
নিয়ন্ত্রণবাদীরা তাদের মতবাদের সমর্থনে নানা যুক্তি উত্থাপন করলেও তাদের মতবাদ
নানাভাবে সমালোচিত হয়েছে :
১) স্বেচ্ছাকৃত কাজের যে মনোবৈজ্ঞানিক ব্যাখ্যার উপর নিয়ন্ত্রণবাদ প্রতিষ্ঠিত তা নিয়ন্ত্রণবাদ
প্রমাণ করে না। স্বেচ্ছাকৃত কাজ বাসনার গুরুত্ব দিয়েই নিয়ন্ত্রিত হয়। কিন্তু বাসনার গুরুত্ব
সম্পূর্ণভাবে ব্যক্তির দ্বারাই নিয়ন্ত্রিত হয়, বাইরের কোনো শক্তি দ্বারা নয়। সুতরাং ব্যক্তির কাজে
ব্যক্তির অবশ্যই স্বাধীনতা আছে।
২) নিয়ন্ত্রণবাদের কার্যকারণ নিয়মের যুক্তিটি সন্তোষজনক নয়। আমরা যদি কার্যকারণের
ধারণাকে ভালভাবে বিশ্লেষণ করি, তাহলে দেখতে পাব যে, কার্যকারণ নিয়মের মধ্যে কোনো
বাধ্যবাধকতা নেই, বরং প্রকৃতির মধ্যে যে নিয়মানুবর্তিতা দেখা যায়, তার সাথে মনন
স্বাধীনতার কোনো বিরোধ নেই।
৩) স্রষ্টার সর্বজ্ঞতা ও সর্বশক্তিমত্তা নিয়ন্ত্রণবাদ প্রমাণ করে না। স্রষ্টা সর্বজ্ঞ। মানুষের সব
ইচ্ছাই তিনি জানেন। কিন্তু তিনি জানেন বলেই মানুষের ইচ্ছা নিয়ন্ত্রিত করেন, তা নয়। সেন্ট
টমাস বলেন, স্মৃতিতে আমরা যেমন অতীতকে জানি, কিন্তু তা নিয়ন্ত্রিত করি না, তেমনি স্রষ্টা
মানুষের সব কাজই জানেন, কিন্তু নিয়ন্ত্রণ করেন না। স্রষ্টা সর্বশক্তিমান। তিনি ইচ্ছা করলেই
মানুষের কাজ নিয়ন্ত্রণ করতে পারেন, কিন্তু সাধারণত তিনি তা করেন না। ক্ষমতা থাকা সত্তে¡ও
ক্ষমতার ব্যবহার না করা, ক্ষমতাবানের মহত্ত¡ সূচিত করে। সুতরাং স্রষ্টা সর্বজ্ঞ ও সর্বশক্তিমান
বলেই যে নিয়ন্ত্রণবাদ গ্রহণ করতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।
উপসংহার
ইচ্ছার স্বাধীনতা সম্পর্কে নিয়ন্ত্রণবাদের ব্যাখ্যা সন্তোষজনক নয়। এ মতবাদ গ্রহণ করলে
ধর্মীয় ও নৈতিক আদর্শের কোনো মূল্য থাকে না। ধর্মীয় ও নৈতিক আদর্শের মূল্য না থাকলে জগতে কোনো শৃঙ্খলাই বজায় থাকত না এবং বহুকাল পূর্বেই জগৎ থেমে যেত।
রচনামূলক
প্রশ্ন ১। নিয়ন্ত্রণবাদ সমালোচনাসহ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। নিয়ন্ত্রণবাদের সংজ্ঞা দিন।
২। নিয়ন্ত্রণবাদের পক্ষে মনোবিজ্ঞানের যুক্তিগুলো আলোচনা করুন।
৩। নিয়ন্ত্রণবাদের পক্ষে ধর্মীয় যুক্তিটি ব্যাখ্যা করুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। নিয়ন্ত্রণবাদীরা তাদের মতবাদের
সমর্থনে
র) দু’ধরনের যুক্তি দেন
রর) তিন ধরনের যুক্তি দেন
ররর) চার ধরনের যুক্তি দেন
রা) কোনো যুক্তি দেননি
২। কার্যকারণ মতানুসারে
র) প্রতিটি কাজের পেছনে কারণ থাকে
রর) কারণ ছাড়াই কাজ সংগঠিত হয়
ররর) কার্যকারণ সম্পর্ক হলো আমাদের
মনের ধারণা
রা) উপরের সব কটিই ঠিক
৩। “মানুষের ইচ্ছার স্বাধীনতার ধারণা
অধ্যাস ছাড়া আর কিছুই নয়” কথাটি
বলেন
র) টমাস
রর) নিউটন
ররর) বার্কলি
রা) হিউম
৪। নিয়ন্ত্রণবাদের পক্ষে ধর্মতাত্তি¡ক যুক্তি
হলো
র) ভবিষ্যদ্বাণী করা যায় বলে মানুষের
ইচ্ছার স্বাধীনতা নেই
রর) প্রতিটি কাজের কারণ আছে, তাই
ইচ্ছারও কারণ আছে
ররর) প্রতিটি অবস্থা তার পূর্বাবস্থা দ্বারা
নিয়ন্ত্রিত
রা) স্রষ্টা সর্বজ্ঞ ও সর্বশক্তিমান বলে
মানুষের ইচ্ছার স্বাধীনতা নেই
খ) সত্য হলে ‘স’ এবং মিথ্যা হলে ‘মি’ লিখুন।
১। নিয়ন্ত্রণবাদ ইচ্ছার স্বাধীনতা স্বীকার করে না।
২। নিয়ন্ত্রণবাদ একটি সন্তোষজনক মতবাদ।
৩। মনোবিজ্ঞানী স্কিনারের মতে, মানুষের ইচ্ছার স্বাধীনতার ধারণা অবাস্তব ও অসম্ভব।
৪। বাসনার গুরুত্ব সম্পূর্ণভাবে বাইরের শক্তি দ্বারা নিয়ন্ত্রিত।
সঠিক উত্তর
ক)
১। রর) তিন ধরনের যুক্তি দেন ২। র) প্রতিটি কাজের পেছনে কারণ থাকে
৩। রর) নিউটন ৪। রা) স্রষ্টা সর্বজ্ঞ ও সর্বশক্তিমান বলে মানুষের ইচ্ছার স্বাধীনতা নেই
খ) ১। স ২। মি ৩। স ৪। মি

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]