ইচ্ছার স্বাধীনতা সম্পর্কীয় মতবাদ হিসেবে স্বনিয়ন্ত্রণবাদ ব্যাখ্যা করুন।

ইচ্ছার স্বাধীনতা সম্পর্কীয় মতবাদ হিসেবে অদৃষ্টবাদ, নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদ একপেশে
ও উগ্র মতবাদ। নিয়ন্ত্রণবাদ যেমন পূর্ণ নিয়ন্ত্রণের কথা বলে তেমনি অনিয়ন্ত্রণবাদ পূর্ণ
স্বাধীনতার কথা বলে। এ দু’একপেশে মতবাদের সমন্বয়ে গড়ে ওঠেছে স্বনিয়ন্ত্রণবাদ।
স্বনিয়ন্ত্রণবাদ
স্বনিয়ন্ত্রণবাদীদের মতে, অন্যের নির্দেশ দ্বারা পরিচালিত না হয়ে নিজের নির্দেশে পরিচালিত
হওয়ার নামই স্বাধীনতা।
নিয়ন্ত্রণবাদীরা মানুষের স্বাধীন ইচ্ছা ও স্বাধীন নির্বাচন ক্ষমতা অস্বীকার করেন। আর
অনিয়ন্ত্রণবাদীরা নিয়তি বা পূর্ণ নিয়ন্ত্রণের ধারণা অস্বীকার করেন। এদের কারো ধারণাই সঠিক
নয়। প্রকৃতপক্ষে মানুষের ইচ্ছা একেবারে স্বাধীন, একথা যেমন বলা যায় না, আবার মানুষের
ইচ্ছার কোনো স্বাধীনতা নেই, একথাও বলা যাবে না। প্রকৃত সত্য আসলে এ দু’মতের
সমন্বয়েই গড়ে ওঠে।
আমাদের ইচ্ছা আমাদের চরিত্রের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে, এটা ঠিকই। তবে এ নিয়ন্ত্রণ
বাইরের কোনো শক্তির দ্বারা হয় না, বরং আমাদের স্ব-নিয়ন্ত্রণের দ্বারাই হয়ে থাকে। আমাদের
ইচ্ছা বাইরের শক্তি দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে, কঠোর নিয়ন্ত্রণবাদীদের একথা সম্পূর্ণ সত্য নয়,
বরং আমাদের ইচ্ছা আমাদের চরিত্রের দ্বারাই নিয়ন্ত্রিত হয়ে থাকে, যার পেছনে একটা উদ্দেশ্য
আছে। নির্বাচন বা পছন্দের কাজ উদ্দেশ্যের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে, এটা ঠিকই, কিন্তু
উদ্দেশ্য আবার আমাদের আত্মার দ্বারাই নির্বাচিত হয়ে থাকে।
অপরদিকে, ইচ্ছার পূর্ণ স্বাধীনতা কার্যকারণ নিয়ম বিরোধী। আমরা যদি উগ্র অনিয়ন্ত্রণবাদ
অনুসারে মানুষের কর্ম বা আচরণকে কার্যকারণ নিয়ম বর্হিভ‚ত বলে মনে করি, তাহলে তা যে
কারো দ্বারা সংঘটিত হয়েছে, তা অস্বীকার করতে হয়। আর তা-ই যদি করা হয় তাহলে
ইচ্ছার স্বাধীনতার আর কোনো অবকাশই থাকে না। সুতরাং কার্যকারণ নিয়ম অস্বীকার করা
যায় না। কার্যকারণ নিয়মের অধীনেই ইচ্ছার স্বাধীনতা সম্ভব। আমাদের কর্ম বা আচরণ
কারণবিহীন নয় বরং আমরা নিজেরাই আমাদের কর্ম ও আচরণের কারণ। কর্মে নিজেদের
কর্তৃত্ব অস্বীকার করলে নৈতিক বিচার অসম্ভব হয়ে পড়ে। কোনো মানুষের কাজ যদি সেই
মানুষ নিয়ন্ত্রিত না করে, তবে সেই কাজের জন্য তাকে দায়ী করা যায় না। যে কাজের জন্য
সে দায়ী নয়, সেই কাজের ভাল-মন্দ দিয়ে সেই মানুষের ভাল-মন্দ বিচার করা যায় না।
সুতরাং কোনো কাজ নৈতিক বলে বিবেচিত হবে তখনই যখন ঐ কাজের কর্তা হবে ব্যক্তি
নিজে।
নৈতিক জীবন যে বাস্তব এবং নৈতিক দায়িত্বের জন্য স্বাধীনতা যে অপরিহার্য, এ ধারণা
নিয়ন্ত্রণবাদে উপেক্ষিত। নৈতিক কাজের জন্য যেমন স্বাধীনতা প্রয়োজন তেমনি নিয়ন্ত্রণও
প্রয়োজন, যা উপেক্ষিত অনিয়ন্ত্রণবাদে। মানুষের কাজ যথেচ্ছ বা স্বৈরধর্মী হতে পারে না।
তাকে অবশ্যই নিয়ন্ত্রিত হতে হয় কিছু নৈতিক নিয়ম-বিধি দ্বারা। সুতরাং মানুষ একদিকে
যেমন স্বাধীন অপরদিকে তেমনি নিয়ন্ত্রিত। মানুষ স্বাধীন এ অর্থে যে, সে স্বনিয়ন্ত্রিত, অর্থাৎ সে
কোনো বাহ্যশক্তি দ্বারা নিয়ন্ত্রিত নয়। আবার মানুষ নিয়ন্ত্রিত এ অর্থে যে, তার কর্ম ও আচরণ যথেচ্ছ বা স্বৈরধর্মী নয়, বরং এগুলো তার ইচ্ছা, বিচার ও চরিত্র দ্বারা নিয়ন্ত্রিত।
মানুষ আত্মসচেতন জীব। সে প্রজ্ঞা ও মেধাশক্তির অধিকারী। তাই তার আত্ম-নিয়ন্ত্রণাধিকার
তথা স্বাধীনতা রয়েছে। তবে এ স্বাধীনতা হলো আত্ম-নিয়ন্ত্রণ, আত্ম-প্রকাশ ও আত্ম-উন্নয়নের
স্বাধীনতা। স্বাধীনতা থাকার জন্যই তার সকল কর্মকান্ডের দায়িত্ব তাকেই বহন করতে হয়।
উপসংহার
ইচ্ছার স্বাধীনতা সম্পর্কীয় মতবাদগুলোর মধ্যে স্বনিয়ন্ত্রণবাদই সন্তোষজনক মতবাদ। কারণ এ
মতবাদ স্বীকার করলে কার্যকারণ নিয়মের যেমন ব্যাঘাত ঘটে না তেমনি মানুষের কর্ম ও
আরচণ স্বৈরধর্মী বলেও বিবেচিত হয় না। নৈতিক দৃষ্টিকোণ থেকে বিচার করলেও স্বাধীনতা
সম্পর্কীয় মতবাদ হিসেবে স্বনিয়ন্ত্রণবাদ একটি গ্রহণযোগ্য মতবাদ ।
রচনামূলক প্রশ্ন
১। ইচ্ছার স্বাধীনতা সম্পর্কীয় মতবাদ হিসেবে স্বনিয়ন্ত্রণবাদ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। স্বনিয়ন্ত্রণবাদ কার্যকারণ নিয়মের সাথে সঙ্গতিপূর্ণ কি?
২। নৈতিকতার পরিপ্রেক্ষিতে স্বনিয়ন্ত্রণবাদ কি গ্রহণযোগ্য?
৩। ‘স্বনিয়ন্ত্রণবাদ গ্রহণযোগ্য মতবাদ’- মন্তব্য করুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। স্বনিয়ন্ত্রণবাদ একটি
র) সন্তোষজনক মতবাদ
রর) অসন্তোষজনক মতবাদ
ররর) এক পেশে মতবাদ
রা) উগ্র মতবাদ
২। স্বনিয়ন্ত্রণবাদ গঠিত হয়েছে
র) অদৃষ্টবাদ ও নিয়ন্ত্রণবাদের সমন্বয়ে
রর) অদৃষ্টবাদ ও অনিয়ন্ত্রণবাদের সমন্বয়ে
ররর) নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের
সমন্বয়ে
রা) নিয়ন্ত্রণবাদ ও স্বনিয়ন্ত্রণবাদের
সমন্বয়ে
৩। স্বনিয়ন্ত্রণবাদ মেনে নিলে মানুষের দায়-দায়িত্ব বর্তায় র) আল্লাহর ওপর রর) অন্যের ওপর ররর) তার নিজের ওপর রা) বাবা মায়ের ওপর ৪। স্বনিয়ন্ত্রণবাদ অনুসারে মানুষের স্বাধীনতা র) পূর্ণ রর) একটু না
ররর) আংশিক
রা) উপরের সব কয়টি
ঘ) সত্য হলে ‘স’ এবং মিথ্য হলে ‘মি’ লিখুন।
১। স্বনিয়ন্ত্রণবাদ নিয়ন্ত্রণবাদের অপর নাম।
২। স্বনিয়ন্ত্রণবাদ অনুসারে মানুষের কর্মে কর্তা সে নিজে।
৩। স্বনিয়ন্ত্রণবাদ একটি উগ্র মতবাদ।
৪। স্বনিয়ন্ত্রণবাদ নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের সমন্বয়ে গঠিত।
সঠিক উত্তর
ক.
১। র) সন্তোষজনক মতবাদ ২। ররর) নিয়ন্ত্রণবাদ ও অনিয়ন্ত্রণবাদের সমন্বয়ে
৩। ররর) তার নিজের ওপর ৪। ররর) আংশিক
খ) ১। মি ২। স ৩। মি ৪। স

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]