দ্রব্য মতবাদের জড়বাদী মতবাদের উন্মেষবাদের সমালোচনা লিখুন।

পূর্ববর্তী পাঠে আমরা মন সম্পর্কীয় যে সমস্ত মতবাদ আলোচনা করেছি এই পাঠে তার ত্রæটিবিচ্যুতিসমূহ আলোচনা করবো।
দ্রব্য মতবাদ : সমালোচনা
১) দ্রব্য মতবাদের সমালোচনা করে হিউম বলেন, অভিজ্ঞতায় যা পাওয়া যায় না তার অস্তিত্ব
স্বীকার করা যায় না। আমাদের অভিজ্ঞতায় আমরা কোনো অধ্যাÍ দ্রব্যের সাক্ষাৎ পাই না।
সুতরাং এর অস্তিত্বের কোনো প্রমাণ নেই। অন্তর্দর্শনে আমরা কেবলমাত্র কতকগুলো বিচ্ছিন্ন
মানসিক প্রক্রিয়া, যেমন- ধারণা, অনুভ‚তি, ইচ্ছা ইত্যাদি প্রত্যক্ষ করি। এই পরিবর্তনশীল
মানসিক প্রক্রিয়ার সমষ্টি হলো মন। এই পরস্পর বিচ্ছিন্ন পরিবর্তনশীল সংবেদন বা মানসিক
প্রক্রিয়ার আড়ালে কোনো স্থির অপরিবর্তিত অধ্যাÍ দ্রব্যের অস্থিত্ব নেই।
২) দ্রব্য মতবাদের সমালোচনা করে কান্ট বলেন, আত্মাকে আধ্যাত্মিক দ্রব্য বললে অনুপপত্তির
উৎপত্তি হয়। যখন আমরা আত্মাকে সরলতা, অমরতা, দেহ বিযুক্ততা
প্রভৃতি গুণযুক্ত আধ্যাত্মিক দ্রব্য বলে ভাবি তখন আত্মা জ্ঞানের বিষয় হয়ে যায়।
এমনি করে প্রত্যেকেই আত্মাকে জ্ঞানের বিষয়ে পরিণত করে। কিন্তু আত্মা জ্ঞাতা। সুতরাং তা
অন্যান্য বস্তুর মত জ্ঞেয় বা জ্ঞানের বিষয় হতে পারে না। কাজেই আত্মা সম্বন্ধে কোনো গুণই
প্রযোজ্য হতে পারে না। সুতরাং আত্মা বলে কোনো আধ্যাত্মিক দ্রব্য নেই।
প্রত্যক্ষবাদী মতবাদ : সমালোচনা
১) কান্ট প্রত্যক্ষবাদী মতবাদের সমালোচনা করে বলেন, বিচ্ছিন্ন অনুভব আমাদের জ্ঞানের
বিষয়। অর্থাৎ আমাদের বিচ্ছিন্ন অনুভবগুলো আমরা জানতে পারি। মন জ্ঞাতা, জ্ঞানের বিষয়
নয়। অর্থাৎ মনই অনুভবগুলোকে জানে। সুতরাং প্রত্যক্ষবাদী হিউম যে বলেছেন, আত্মা বা
মন বিচ্ছিন্ন অনুভবের সমষ্টিমাত্র-তা হতে পারে না।
২) কান্ট বলেন, মনের যদি কোনো স্বরূপগত ঐক্য না থাকে তবে প্রত্যভিজ্ঞা
)-ও হতে পারে না। পূর্বজ্ঞাত অভিজ্ঞতাকে পূর্বজ্ঞাত বলে জানার নামই
প্রত্যভিজ্ঞা। যে মেয়েটিকে আমি কাল দেখেছি, তাঁর ধারণা আমার মনে অবিকৃতভাবে না
থাকলে, আজ আবার তাঁকে দেখলে কালকের মেয়েটি বলে চিনতে পারতাম না।
৩) হিউম আত্মা বা মনের স্বরূপগত কোনো ঐক্য স্বীকার করেননি। তিনি মনের ঐক্যকে
কল্পনা বলে উল্লেখ করেছেন এবং স¥ৃতির সাহায্যে ব্যক্তির অভিন্নতা
ব্যাখ্যা করেছেন। কিন্তু ব্যক্তির ঐক্য না থাকলে স্মৃতি সম্ভব নয়। সুতরাং স¥ৃতির সাহায্যে
ব্যক্তির ঐক্য ব্যাখ্যা করতে গেলে চক্রক দোষের উদ্ভব হয়।
আঙ্গিক মতবাদ : সমালোচনা
১) কান্টের মতে, জ্ঞাতামন জ্ঞানের বিষয় থেকে স্বতন্ত্র। মন পরস্পর অনুভবরাজির পশ্চাৎস্থিত
এক ঐক্যবিধায়ক প্রক্রিয়াবিশেষ। কিন্তু অনুভবরাজির বিচ্ছিন্নতা থেকে বিযুক্ত এই ঐক্য
প্রক্রিয়া একটি নৈয়ায়িক অমূর্ত ধারণামাত্র, বাস্তব ব্যাপার নয়। বিচ্ছিন্নতার মধ্য দিয়ে যে ঐক্য
প্রতিষ্ঠিত হয় তাই বাস্তব। হেগেল আত্মাকে এরকম এক ঐক্য বলেই মনে করেছেন।
আমাদের ধারণা, এ বিষয়ে হেগেলের বক্তব্যই গ্রহণযোগ্য।
২) কান্ট অবভাস ও বস্তু স্বরূপের মধ্যে পার্থক্য করেছেন। তাঁর মতে, আত্মা বা মন জ্ঞানের
প্রাগুপ্তকরণবিশেষ। পারমার্থিক আত্মা কখনই সাধারণভাবে জানা যায় না। আমাদের মনে হয়,
আত্মা বা মনকে তার বিভিন্ন অবভাসের মাধ্যমে জানা যায়। বিভিন্ন বস্তুজ্ঞানের ঐক্য মনের
ঐক্যেরই প্রকাশ। সুতরাং বিভিন্ন বস্তুজ্ঞানের মধ্যেই মনকে জানা যায়।
জড়বাদী মতবাদ : সমালোচনা
১) চেতনা জড় থেকে উদ্ভ‚ত, এই মতবাদ স্বীকার করা চলে না। অচেতন জড় থেকে চেতনার
উৎপত্তি কখনও সম্ভব হতে পারে না। জড় চেতনার সম্পূর্ণ বিপরীতধর্মী। চেতনা আছে বলেই
জড়কে জানা সম্ভব হয়, নতুবা জড় জড়কে জানছে এই সিদ্ধান্ত স্ব-বিরোধী।
২) জড়বাদীদের মতে, মন হলো মস্তিষ্কের উপবস্তু। কিন্তু মন বা চেতনাকে যদি মস্তিষ্কের
উপবস্তু মনে করা হয়, তাহলে মনের পক্ষে স্বাধীনভাবে কাজ করার ইচ্ছা এবং দেহকে
নিয়ন্ত্রিত করার কোনো ক্ষমতা থাকে না। অথচ মন যে দেহকে নিয়ন্ত্রণ করে এ হলো সাক্ষাৎ
প্রতীতির বা উপলব্ধির বিষয়, যাকে কোনো মতেই অস্বীকার করা চলে না।
৩) মস্তিষ্কের ক্রিয়া ও মানসিক ক্রিয়া নিবিড় সম্পর্কযুক্ত। কিন্তু তার ভিত্তিতে মনকে মস্তিষ্কের
ক্রিয়া মনে করার কোনো যুক্তিসঙ্গত কারণ নেই। জড়বাদীরা মনের ক্রিয়ার ঐক্য ও
ধারাবাহিকতাকে ব্যাখ্যা করতে পারেননি।
উন্মেষবাদ : সমালোচনা
১) জড় থেকে প্রাণ, প্রাণ থেকে মনের উন্মেষ হয়। কিন্তু কেন জড় থেকে প্রাণ এবং প্রাণ থেকে
মনের উন্মেষ হলো তার কোনো সদুত্তর উন্মেষবাদীরা দিতে পারেননি। আর তাই এই মতবাদ যুক্তিগ্রাহ্য নয়।
২) জড় থেকে প্রাণ, প্রাণ থেকে মনের উন্মেষ ঘটে। অর্থাৎ উন্মেষ সর্বদা অগ্রসরমান এবং
উন্নত রূপের সৃষ্টি করে। কিন্তু কেন এটি পশ্চাদ্গামী নয় বা আবর্তনশীল নয়, তার যথার্থ
ব্যাখ্যা এ মতবাদীরা দিতে পারেননি।
রচনামূলক প্রশ্ন
১। প্রত্যক্ষবাদী মতবাদ ও আঙ্গিক মতবাদের সমালোচনামূলক মূল্যায়ন করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। দ্রব্য মতবাদের সমালোচনা লিখুন।
২। জড়বাদী মতবাদের সমালোচনা লিখুন।
৩। উন্মেষবাদের সমালোচনা লিখুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। “অভিজ্ঞতায় যা পাওয়া যায় না, তার
অস্তিত্ব স্বীকার করা যায় না” এ কথাটি
বলেন
র) লক
রর) বার্কলি
ররর) হিউম
রা) কান্ট
২। কোন্ োমতবাদের সমালোচনা করে
কান্ট বলেন, এ মতবাদ স্বীকার করলে
অনুপপত্তির উৎপত্তি হয়
র) দ্রব্য মতবাদ
রর) প্রত্যক্ষবাদী মতবাদ
ররর) আঙ্গিক মতবাদ
রা) উন্মেষ মতবাদ
৩। কোন্ মতবাদ মেনে নিলে চক্রক
দোষের উদ্ভব হয়
র) প্রত্যক্ষবাদী মতবাদ
রর) দ্রব্য মতবাদ
ররর) জড়বাদী মতবাদ
রা) উন্মেষ মতবাদ
৪। আমাদের মনই বিচ্ছিন্ন
অনুভবগুলোকে জানে- কোন্ োমতবাদের
সমালোচনা করে কান্ট এ কথা বলেন
র) দ্রব্য মতবাদ
রর) জড়বাদী মতবাদ
ররর) উন্মেষ মতবাদ
রা) প্রত্যক্ষবাদী মতবাদ
খ) সত্য হলে ‘স’ এবং মিথ্যা হলে ‘মি’ লিখুন।
১। কান্ট বলেন, আত্মাকে আধ্যাত্মিক দ্রব্য বললে অনুপপত্তির উৎপত্তি হয়।
২। স্মৃতির সাহায্যে ব্যক্তির ঐক্যকে ব্যাখ্যা করতে গেলে চক্রক দোষের উদ্ভব হয়।
৩। পূর্বজ্ঞাত অভিজ্ঞতাকে পূর্বজ্ঞাত বলে জানার নামই প্রত্যভিজ্ঞা।
৪। কান্টের মতে পারমার্থিক আত্মা সাধারণভাবেই জানা যায়।
সঠিক উত্তর
ক)
১। ররর) হিউম ২। র) দ্রব্য মতবাদ
৩। র) প্রত্যক্ষবাদী মতবাদ ৪। রা) প্রত্যক্ষবাদী মতবাদ
খ) ১। স ২। স ৩। স ৪। মি

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]