মনের স্বরূপ সম্পর্কীয় মতবাদ হিসেবে আচরণবাদ , ব্যক্তিত্ববাদ ব্যাখ্যা করুন।

মন কি তা নিয়ে দার্শনিকগণ একমত হতে পারেননি। প্রাচীনকালে যেমন মনের স্বরূপ সম্পর্কে
দার্শনিকগণ বিভিন্ন মতবাদ প্রদান করেছেন, আধুনিককালেও দার্শনিকগণ নানা রকম মতবাদ
পোষণ করেন। কারো মতে, মন হলো আচরণের সমষ্টি; কারো মতে, মন হলো সম্পূর্ণভাবে
বিষয়গত; কারো মতে, মন হলো চেতন কর্তা। নিচে মন সম্পর্কীয় আধুনিক মতসমূহ
আলোচনা করা হলো।
আচরণবাদ
এই মতানুসারে, জীবদেহ এবং তার আচরণের অতিরিক্ত মনের কোনো অস্তিত্ব স্বীকার করা
যায় না। আধ্যাত্মিক দ্রব্যরূপে মনের যে ধারণা তা আমাদের কল্পিত ধারণা। বাইরের পরিবেশ
জীবদেহে যে প্রতিক্রিয়ার সৃষ্টি করে সেই প্রতিক্রিয়ার সমষ্টিই হলো মন। চেতনার কোনো
অস্তিত্ব নেই। মানসিক প্রক্রিয়া আসলে দৈহিক প্রক্রিয়া। মনকে যেহেতু প্রত্যক্ষ করা যায় না বা
স্পর্শ করা যায় না, সে কারণে মনের ধারণা অলীক ছাড়া আর কিছুই নয়।
আচরণবাদী দার্শনিক গোষ্ঠির নেতা মনোবিজ্ঞানী ওয়াটসন মনে করেন, মনোবিজ্ঞানের
আলোচনার বিষয় দেহের প্রতিক্রিয়া বা আচরণমাত্র। বহির্বিশ্বের বিভিন্ন উত্তেজনার বিভিন্ন
দৈহিক প্রতিক্রিয়ার সমষ্টির নামই মন। চৈতন্য বলে কিছু নেই। চৈতন্যের বিভিন্ন অবস্থা ও
প্রক্রিয়া বলে যা পরিচিত, আসলে তা দেহেরই বিভিন্ন আচরণমাত্র। মনোবিজ্ঞানী পাভলভ
বিভিন্ন পরীক্ষার মধ্য দিয়ে আচরণবাদীদের বক্তব্য প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছেন।
আচরণবাদীদের মতে, মানসিক ক্রিয়াগুলো দেহ-যন্ত্রের বিভিন্ন ক্রিয়ামাত্র।
সমালোচনা
১) আচরণবাদীরা মন বলতে দেহের আচরণই বোঝেন। তাঁদের মতে, দেহের ব্যবহার বা
আচরণ ছাড়া চৈতন্য বলে কিছু নেই। আমাদের মনে হয়, দেহের আচরণকে আচরণ বলে
জানতে গেলে চৈতন্যের অস্তিত্ব স্বীকার করতে হয়। সুতরাং চৈতন্যের অস্তিত্ব কিছুতেই
অস্বীকার করা যায় না।
২) মন জ্ঞাতা, কিন্তু জ্ঞানের বিষয় নয়। যে জানে তাকেই বলে মন। আচরণবাদীরা বলেন,
দেহের আচরণই মন। দেহের আচরণ জ্ঞানের বিষয়। সুতরাং জ্ঞানের বিষয় যে দেহের আচরণ
তা কি করে জ্ঞাতা মন হতে পারে? তা স্পষ্ট নয়।
নব্য-বাস্তববাদীদের মত
এ মতানুসারে, মন সম্পূর্ণভাবে বিষয়গত। সাধারণত আমরা মন বলতে বিষয়ী
বুঝি। কিন্তু নব্য-বাস্তববাদীদের মতে, জ্ঞানের বিষয়ের এক বিশেষ গ্রন্থনই মন। এই
মতবাদীদের অন্যতম হোল্ট বলেন, মন ¯œায়ুতন্ত্রের সংক্ষোভনির্দিষ্ট বিশ্বের একটি অংশবিশেষ।
বস্তুর সঙ্গে øায়ুতন্ত্রের সন্নিকর্ষ হলেই সেই বস্তু অন্যসব বস্তু থেকে আলাদা হয়ে যায়। এই বস্তুই
জ্ঞানের বিষয়, আর এই বস্তুই মন বা চৈতন্য। সুতরাং তাদের মতে, জ্ঞানের বিষয় ছাড়া বিষয়ী
মন বলে কিছু নেই; জ্ঞানের বিষয়ই মন বা চৈতন্য।
সমালোচনা
আমরা জ্ঞানের ক্ষেত্রে বিষয় ও বিষয়ী এই দুই ভাগ স্বীকার করি।
যখন বলি, ‘আমি আগুন জানি’, তখন ‘আমি’ বিষয়ী আর ‘আগুন’ বিষয়। আমি আর আগুন
যে এক নয় একথা সবাই স্বীকার করবেন। কিন্তু নব্য-বাস্তববাদীরা বিষয় ও বিষয়ীর পার্থক্য
স্বীকার করেন না। তাঁদের মতে, এই বিশেষ ক্ষেত্রে আমি ও আগুন একই বস্তু।
ব্যক্তিত্ববাদী মতবাদ
হেগেল এই মতবাদের প্রবক্তা। তাঁর মতানুসারে, মন এক চেতন কর্তা, যে সব বিষয় জানে
এবং সব কিছুর ওপর ক্রিয়া করে। এ মতানুসারে, মন কোনো আধ্যাত্মিক দ্রব্য নয়, আবার
বিচ্ছিন্ন অনুভবরাজির সমষ্টিমাত্রও নয়। মনকে বিচ্ছিন্ন অনুভবরাজির ঐক্যবিধায়ক শুদ্ধ
প্রক্রিয়াও বলা যায় না। এক ঐক্যবিধায়ক প্রক্রিয়া-সম্বন্ধ অনুভবের নামই মন। এই
ঐক্যবিধায়ক প্রক্রিয়া পরস্পর বিচ্ছিন্ন অনুভবগুলোকে একত্র করে অঙ্গাঙ্গী সম্পর্কযুক্ত ব্যক্তিত্ব
বা মন গড়ে তোলে। মন বা ব্যক্তিত্বের ঐক্য বিভিন্ন অনুভবের বৈচিত্র্যের মধ্য দিয়েই লাভ করা
যায়। অনুভবের বৈচিত্র্য-বিযুক্ত ঐক্য কোনো বস্তুর তত্ত¡ নয়, এটা মনের ধারণামাত্র।
অনুভবের বিভিন্নতা ও বিচ্ছিন্নতার মধ্যে যে ঐক্য পাওয়া যায়, তাই জীবন্ত ঐক্য। বিভিন্ন
অনুভবের মধ্য দিয়েই ব্যক্তি তার এই জীবন্ত ঐক্য খুঁজে পায়। আত্মার ঐক্য বিচ্ছিন্ন অনুভবের
অঙ্গাঙ্গী সম্পর্কসঞ্জাত ঐক্য। সুতরাং ব্যক্তিত্ববাদ অনুসারে, মন বা আত্মা এক সক্রিয় গতিশীল
ভেদপুষ্ট ঐক্যতত্ত¡ বিশেষ। অভিজ্ঞতা যতই বৃদ্ধি পায়, এই ঐক্য ততই সমৃদ্ধ ও পুষ্ট হয়ে
ওঠে। পূর্ণ ব্যক্তি সমস্ত বর্তমান ও সম্ভাব্য অনুভবের ঐক্য স চনা করে। এই ঐক্যের আওতা
থেকে কোনো অনুভবই বাদ পড়ে না। আমরা সাধারণ সসীম মানুষ এই ঐক্যকে আদর্শরূপে
গ্রহণ করেছি। নিজেদের জীবনে এই আদর্শ ঐক্যকে ধীরে ধীরে লাভ করার চেষ্টাই আমাদের
সাধনা। স্রষ্টা বা ঈশ্বরই পরম ব্যক্তি। কারণ বাস্তব ও সম্ভাব্য সমস্ত রকমের অনুভবের ঐক্য
একমাত্র ঈশ্বরেই সম্ভব। প্রত্যেক মানুষের মধ্যেই কতকগুলো অনুভবের ঐক্য লক্ষ্য করা যায়।
ব্যক্তিমানুষের এই ঐক্য পরম ব্যক্তিত্বের চরম ঐক্যের প্রকাশমাত্র।
সমালোচনা
হেগেলের মতবাদও সন্তোষজনক নয়, কারণ তাঁর মতবাদ এবং অন্যান্য ভাববাদী দার্শনিকদের
মতবাদ আধুনিক সর্বাত্মাবাদেরই পূর্বধ্বনি। তাছাড়া হেগেলের মতবাদে বলা হয়েছে, মন
অমূর্ত একত্ব বা অভিন্নতা নয়, বা অমূর্ত বহুত্ব বা বিভিন্নতা নয়, বরং এ হচ্ছে বহুত্বের মধ্যে
একত্ব বা বিভিন্নতার মধ্যে অভিন্নতা। এখানে প্রশ্ন হচ্ছে, একত্ব ও বহুত্বের যদি যুক্তিসঙ্গত
বিরোধিতা স্বীকার করা হয়, তাহলে এই একত্ব কিভাবে বহুত্বকে আশ্রয় করে উপলব্ধ হয় তা বিচারসাপেক্ষ।
উপসংহার
মন সম্পর্কীয় আধুনিক মতবাদগুলোও নানাভাবে সমালোচিত হয়েছে। এই মতবাদগুলোর
মধ্যে হেগেলের ব্যক্তিত্ববাদ অপেক্ষাকৃত সন্তোষজনক মতবাদ বলে অনেকে মনে করেন। কিন্তু তাঁর মতবাদও পুরোপুরি গ্রহণযোগ্য নয়।
রচনামূলক প্রশ্ন
১। মনের স্বরূপ সম্পর্কে আধুনিক মত বা মতবাদগুলো সমালোচনাসহ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। মনের স্বরূপ সম্পর্কীয় মতবাদ হিসেবে আচরণবাদ ব্যাখ্যা করুন।
২। মনের স্বরূপ সম্পর্কীয় মতবাদ হিসেবে ব্যক্তিত্ববাদ ব্যাখ্যা করুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন
১। মন সম্পর্কীয় আধুনিক মতবাদ
হিসেবে আমরা পাই
র) দুটি মতবাদ
রর) তিনটি মতবাদ
ররর) চারটি মতবাদ
রা) একটি মতবাদ
২। আচরণবাদের প্রবক্তা হলেন
র) কান্ট
রর) বার্কলি
ররর) ওয়াটসন
রা) ডেকার্ট
৩। নব্য-বাস্তববাদ অনুসারে
র) জ্ঞানের বিষয়ই মন
রর) মন এক চেতন কর্তা
ররর) আচরণের সমষ্টিই হলো মন
রা) প্রজ্ঞাই হলো মন
৪। ব্যক্তিত্ববাদের প্রবক্তা হলেন
র) রাইল
রর) হেগেল
ররর) হিউম
রা) কান্ট
খ) সত্য হলে ‘স’ এবং মিথ্যা হলে ‘মি’ লিখুন।
১। মনের স্বরূপ সম্পর্কে আধুনিক যুগের দার্শনিকগণ এক মত প্রকাশ করেন।
২। আচরণবাদীদের মতে, ‘মন বিচ্ছিন্ন অনুভবরাজির চরম ঐক্যবিধায়ক প্রক্রিয়াবিশেষ।’
৩। নব্য-বাস্তববাদ একটি সর্বজনস্বীকৃত মত।
৪। ব্যক্তিত্ববাদ অনুসারে, মন এমন এক চেতন কর্তা যে সব বিষয় জানে এবং সব কিছুর
ওপর ক্রিয়া করে।
সঠিক উত্তর
ক)
১। রর) তিনটি মতবাদ ২। ররর) ওয়াটসন
৩। র) জ্ঞানের বিষয়ই মন ৪। রর) হেগেল
খ) ১। মি ২। মি ৩। মি ৪। স

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]