আত্মার অমরতা সম্পর্কীয় বিশ্লেষণী মতবাদটি সমালোচনাসহ ব্যাখ্যা করুন।

আত্মার অমরত্ববিষয়ক মত হিসেবে বিশ্লেষণী মত একটু ভিন্ন ধরনের। এই মত অনুসারে,
আত্মা ও দেহ ভিন্ন কিছু নয়। দেহের মৃত্যুর সাথে সাথে আত্মার অর্থাৎ চেতনার মৃত্যু ঘটে।
সুতরাং আত্মা অমর এ ধারণা একবারেই অমূলক।
আত্মার অমরত্ব সম্পর্কে বিশ্লেষণী মত
সমকালীন বিশ্লেষণী দার্শনিকগণ আত্মার অস্তিত্ব অস্বীকার করেন। তাদের মতে, পরলোক এবং
আত্মার অমরত্বের ধারণা অমূলক। তারা একাধারে যুক্তিবাদী ও অভিজ্ঞতাবাদী। এজন্য তারা
যা প্রত্যক্ষ করা যায় এবং যুক্তি দিয়ে প্রমাণ করা যায় তার অস্তিত্ব স্বীকার করেন। তাদের
বক্তব্য হলো, চোখের সামনে মৃত্যুর পরও মৃত ব্যক্তি লোকচক্ষুর অন্তরালে বেঁচে থাকে,
পারলৌকিক জীবনযাপন করে এ ধারণা রীতিমত হাস্যকর। তাদের মতে, ব্যক্তি বলতে এমন
সত্তাকে বোঝায় যাকে জড়বস্তুর মতো পার্থিব উপায়ে বা প্রায়োগিক পদ্ধতিতে সনাক্ত করা
যায়। সুতরাং মরণের পর বেঁচে থাকার কিংবা পুনরুজ্জীবিত হওয়ার প্রশ্নই ওঠে না। কারণ
মরণ মানেই দেহবিনাশ, ব্যক্তিসত্তা ও চেতনার পূর্ণ অবসান।
বিশ্লেষণী দার্শনিকরা ব্যক্তিসত্তা বলতে শুধু দেহকে এবং ব্যক্তিগত অভিন্নতা বলতে দেহের সংহতিকে বুঝান। দেহের অভ্যন্তরে দেহের চেয়ে ভিন্ন স্বভাবের
আত্মা বা মন বলে যে কিছু থাকতে পারে, এ সম্ভাবনাকে তারা অস্বীকার করেন। সাধারণত
আত্মা বলে যাকে অভিহিত করা হয় তারা তাকে চেতনা বলে অভিহিত করেন, আর চেতনা
হলো দেহেরই একটি বৈশিষ্ট্য। এজন্য তাদের বক্তব্য হলো, দেহাবসানের সাথে সাথে চেতনারও অবসান ঘটে।
সমালোচনা
বিশ্লেষণী মতবাদটি নানাভাবে সমালোচিত হয়েছে:
১) বিশ্লেষণী দার্শনিকরা আত্মসত্তা ও দেহকে অভিন্ন বলে মনে করেন। কিন্তু প্রকৃতপক্ষে
আত্মসত্তা ও দেহ এক নয়। দেহকে পদার্থের সাথে তুলনা করা গেলেও দেহ অভ্যন্তরে যে
আত্মা বা আত্মসত্তা আছে তাকে অস্বীকার করা যায় না। এই আত্মসত্তাই চিন্তা, বিশ্বাসঅবিশ্বাস, আশা-প্রত্যাশা এর কর্তা। কেননা আত্মা যখন দেহত্যাগ করে তখন দেহ এসব
কিছুই করতে পারে না। সুতরাং আত্মসত্তা ও দেহ এক নয়। মানসিক ব্যাপারগুলোকে কখনই পদার্থিক উপায়ে ব্যাখ্যা করা যায় না।
২) দেহ ছাড়াও ব্যক্তির এমন কিছু বৈশিষ্ট্য থাকে যাদের পদার্থের মত প্রায়োগিক উপায়ে
প্রত্যক্ষ করা যায় না। যেমন, ব্যক্তিমাত্রই সত্য, সুন্দর ও মঙ্গলের লক্ষে জীবন পরিচালিত
করে। ব্যক্তি এসব আদর্শ অনুশীলনের মাধ্যমে জীবনকে অর্থবহ ও তাৎপর্যপূর্ণ করার প্রয়াস
পায়। এসব অমূর্ত ও নৈর্বস্তুক মূল্যমান ও মূল্যবোধকে কোনোভাবেই পদার্থিক বলা যায় না।
সুতরাং ব্যক্তি ও বস্তু এক হতে পারে না।
৩) বিশ্লেষণী দার্শনিকদের মতে, দেহাবসানের সাথে সাথে ব্যক্তিসত্তার সব কিছু বিনষ্ট হয়ে
যায়। তাদের এ কথা মেনে নেয়া যায় না, কারণ মরণকে সব কিছুর পরিসমাপ্তি বলে স্বীকার
করলে এ জীবন অর্থহীন হয়ে যাবে এবং জীবনযাপন অসাধ্য হয়ে পড়বে।
৪) মূল্যবোধের যদি কোনো দেহাতিরিক্ত স্থায়ী তাৎপর্য না থাকতো, তাহলে প্রতিক‚ল পরিবেশে
দৈহিক সুখ-স্বচ্ছন্দ্য উপেক্ষা করে, অত্যাচার ও নিপীড়ন সহ্য করে মানুষ এসবের সন্ধান ও
অনুশীলনে অটল থাকতো না। অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের দুঃসাধ্য সংগ্রাম হতো না। মানবদরদী
ও দেশপ্রেমিক লোকেরা যে দেশ ও সমাজের জন্য আত্মোৎসর্গ করে তা অমূলক নয়। অর্থাৎ
ন্যায়, ধর্ম, সত্য ও সুন্দরসহ সব মূলমান ও মূল্যবোধের একটি স্থায়ী তাৎপর্য আছে। মরণের
পরও যদি এগুলো টিকে থাকে, তবে তা প্রয়াত ব্যক্তির ইচছা ও আদর্শের আকারে থাকবে।
উপসংহার
বিশ্লেষণী দার্শনিকদের মতে, আত্মা কোনোভাবেই অমর হতে পারে না। তাদের বক্তব্য হলো,
আমরা যা দেখতে পাচ্ছি তা স্বীকার না করে, যা দেখতে পাচ্ছি না, তা কি করে স্বীকার
করবো। কিন্তু দেখতে পেলেই যে, কোনো কিছু অস্তিত্বশীল, আর না দেখতে পেলে তা
অস্তিত্বশীল নয়, তা বলা যায় না। যেমন, অক্সিজেন, ইথার এগুলো আমরা দেখতে পাই না,
কিন্তু এদের উপস্থিতি আমরা উপলব্ধি করি। তেমনি মানুষের আত্মার উপস্থিতি বা অমরতা
আমরা উপলব্ধি করি। মানুষের অনেক সীমাবদ্ধতা আছে, তাই সব কিছুর অস্তিত্ব বা অমরতা
প্রমাণ করা তার পক্ষে সম্ভব নয়। কিন্তু কোনো কিছুর অমরতা প্রমাণ করা যায় না বলেই যে, তা অমর নয়, তা বলা যায় না।
রচনামূলক প্রশ্ন
১। আত্মার অমরতা সম্পর্কীয় বিশ্লেষণী মতবাদটি সমালোচনাসহ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। আত্মার অমরতা প্রসঙ্গে বিশ্লেষণী দার্শনিকদের বক্তব্যটি বর্ণনা করুন।
২। বিশ্লেষণী দার্শনিকদের আত্মার অমরত্ব সম্পর্কীয় মতবাদের দুটি সমালোচনা উল্লেখ
করুন।
৩। আত্মার অমরত্ব সম্পর্কে আপনার মতামত ব্যক্ত করুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। বিশ্লেষণী দার্শনিকদের মতে
র) আত্মা অমর
রর) আত্মা ধ্বংসশীল
ররর) আত্মা নিত্য
রা) উপরের কোনোটিই ঠিক নয়
২। বিশ্লেষণী দার্শনিকরা তা-ই স্বীকার
করেন যা
র) প্রত্যক্ষ করা যায় এবং যুক্তি দিয়ে
প্রমাণ করা যায়
রর) অনুভব করা যায়
ররর) চিন্তা করা যায়
রা) স্পর্শ করা যায়
৩। “আত্মা অমর এ ধারণাটি অমূলক” -
মন্তব্যটি
র) বুদ্ধিবাদী দার্শনিকদের
রর) স্বজ্ঞাবাদী দার্শনিকদের
ররর) যৌক্তিক ও প্রত্যক্ষবাদী দার্শনিকদের
রা) বিশ্লেষণী দার্শনিকদের
৪। বিশ্লেষণী দার্শনিকদের আত্মার অমরত্ব
সম্পর্কীয় মতবাদটি
র) সকল সমালোচনার ঊর্ধ্বে
রর) সর্বজনস্বীকৃত
ররর) সমালোচনামূলক
রা) সব ক’টিই প্রযোজ্য
খ) সত্য হলে ‘স’ এবং মিথ্যা হলে ‘মি’ লিখুন।
১। বিশ্লেষণী দার্শনিকদের মতে, আত্মা অমর।
২। বিশ্লেষণী দার্শনিকদের মতে, আত্মা অমর -এ ধারণাটি একেবারেই অমূলক।
৩। বিশ্লেষণী দার্শনিকদের মতে, মৃত্যুর পরও মৃতব্যক্তি লোকচক্ষুর অন্তরালে বেঁচে থাকে
এবং পারলৌকিক জীবনযাপন করে এ ধারণা রীতিমত হাস্যকর।
৪। বিশ্লেষণী দার্শনিকদের মতে, যা অনুভব করা যায় কেবল তা-ই স্বীকার করা যায়।
সঠিক উত্তর
ক)
১। রর) আত্মা ধ্বংসশীল ২। র) প্রত্যক্ষ করা যায় এবং যুক্তি দিয়ে প্রমাণ করা যায়
৩। রা) বিশ্লেষণী দার্শনিকদের ৪। ররর) সমালোচনামূলক
খ) ১। মি ২। স ৩। স ৪। মি

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]