‘তথ্য’ ও ‘মূল্য‘ উভয়ই জীবনের জন্য গুরুত্বপূর্ণ- উদাহরণসহ বুঝিয়ে বলুন।

মূল্য সমস্যাটি বর্তমানে দর্শনে একটা গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে বিবেচিত হয়েছে।
বস্তুজগতকে কেন্দ্র করে মানব মনে বিভিন্ন জিজ্ঞাসার আবির্ভাব হয়। জীবন ও জগতের
অর্থ তথা মূল্য খুঁজতে মানব মন মরিয়া হয়ে ওঠে। এই জীবন-জগতকে মানুষ দু’ভাবে
বিচার করে থাকে। প্রথমত: জীবন ও জগৎ যেভাবে আছে ঠিক সেভাবেই তার বর্ণনা দান
করে এবং দ্বিতীয়ত: জীবন ও জগতের তাৎপর্য নির্ণয় করে। যখন আমরা কোনো ঘটনাকে
যথাযথভাবে বর্ণনা করি তখন তা হবে তথ্যের বর্ণনা, আর যদি কোনো ঘটনার ভাল-মন্দ,
দোষ-গুণ, উৎকর্ষ-অপকর্ষ ইত্যাদির বর্ণনা করি তবে তা হবে মূল্যের বর্ণনা। এই ইউনিটে
মূল্যেও প্রকৃতি, শ্রেণীবিভাগ এবং মূল্যেও আনুষঙ্গিক বিষয়াবলীর উপর আলোকপাত করা হবে। তথ্য সম্পূর্ণভাবে বিষয়নির্ভর। মূল্য সাধারণত বিষয়নির্ভর হলেও ব্যক্তির দৃষ্টিভঙ্গির পার্থক্যহেতু
খানিকটা ব্যক্তিনির্ভরও বলা যায়। তবে ঘটনার মূল্য বিচারের ক্ষেত্রে কোনো না কোনো
আদর্শের প্রশ্ন এসে যায়। যদিও বস্তুবাদী দার্শনিকগণ মূল্যের পরিপ্রেক্ষিতে বস্তু বা ঘটনার
বিচারের পক্ষপাতী নন। তবুও বস্তু বা ঘটনার মধ্যে বাস্তবতার অতিরিক্ত যে একটা আদর্শের
ইঙ্গিত আছে তা অস্বীকার করা যায় না। বর্তমানে বৈজ্ঞানিকগণও জড়, শক্তি, দেশ, কাল,
কার্যকারণ সম্বন্ধ প্রভৃতির দ্বারা নির্ধারিত বস্তু বা ঘটনার যে যান্ত্রিক কাঠামো রয়েছে, তার
পেছনে একটা আদর্শমূলক কাঠামোকে স্বীকার করেছেন। যাকে ছাড়া পরিদৃশ্যমান ঘটনাপঞ্জির
যান্ত্রিক কাঠামোকেও ব্যাখ্যা করা অসম্ভব। বিশেষভাবে জীবন ও মনের স্বরূপ ব্যাখ্যায় এই
সত্যতাকে স্পষ্টভাবে উপলব্ধি করা যায়।
তথ্য : সংজ্ঞা
কোন ঘটনা বা বস্তুর প্রকৃতি সম্পর্কে সত্য বর্ণনা বা বচনই তথ্য (ঋধপঃ)। অর্থাৎ তথ্য হলো
এমন বর্ণনা বা বচন যা বাস্তবিকভাবে অস্তিত্বশীল কোনো ঘটনা বা যা প্রকৃত ব্যাপারটিকে
সঠিকভাবে বর্ণনা করে। তথ্য সম্পর্কিত ঘটনাটি স্থান ও কালে অর্থাৎ কোথাও অতীতে ঘটেছে,
বর্তমানে ঘট্ছে বা ভবিষ্যতে ঘট্বে এমন হতে পারে। যেমন, আমরা যখন বলি, ‘দবির
সাবেতকে পিটিয়ে হত্যা করেছে’ তখন যেহেতু এটি বাস্তবে ঘটে যাওয়া একটি বিষয়ের বর্ণনা
তাই এটি একটি তথ্যগত উক্তি। এটিকে তথ্যমূলক অবধারণ (লঁফমসবহঃ ড়ভ ভধপঃ)-ও বলা
যায়। তথ্যগত উক্তির আরো কতিপয় উদাহরণ আমরা দিতে পারি; যেমন, ‘কমলা গর্ভপাত
ঘটিয়েছে’, ‘রফিক আমার জীবন বাঁচিয়েছে’ বা ‘মোহনা ঘটনাটি সম্পর্কে সত্য বলেছে’,
ইত্যাদি। উদাহরণগুলোতে হত্যা, গর্ভপাত, জীবন বাঁচানো ও সত্যতা সম্পর্কে বস্তুনিষ্ঠ বর্ণনা
দেয়া হয়েছে। কাজগুলো ভালো কি মন্দ, মানুষের করা উচিত কি অনুচিত সে বিষয়ে কিছু বলা হয়নি।
মূল্য : সংজ্ঞা
‘মূল্য’ শব্দটি আমাদের একটি অতি পরিচিত শব্দ। ‘গুণ’, ‘ভাল’, ‘উৎকর্ষ’,
‘পুর্ণতা’, ‘ফলপ্রস তা’, ‘মহত্ত¡’, ‘মর্যাদা’ ইত্যাদি শব্দগুলো মূল্যের সমার্থক শব্দ বলে মনে
করা হয়। তবে এই বিষয়ে মতভেদ আছে। যেমন- ‘পূর্ণতা’ শব্দটি মূল্যের চেয়ে ব্যাপকতর
শব্দ। পূর্ণতা বলতে সকল মূল্যের সম্পূর্ণতাকেও বোঝায়। মূল্যের সঠিক অর্থ কি তা নিয়ে
মানুষের মধ্যে নানা ধরনের ভিন্নতা পরিলক্ষিত হয়। একজন বস্তুবাদী দার্শনিক মূল্যকে যেভাবে
ব্যাখ্যা করতে চান, একজন ভাববাদী দার্শনিক সেভাবে করেন না। অর্থনীতিতে মূল্য যে অর্থে
ব্যবহৃত হয়, সৌন্দর্য বিজ্ঞানে মূল্য সে অর্থে ব্যবহৃত হয় না। তবে সাধারণভাবে কোনো কিছুর
মূল্য আছে বলতে আমরা সেটির উপযোগিতা আছে বুঝে থাকি। কোনো আদর্শকে অনুসরণ
করেই ঘটনাটি মূল্যমান প্রাপ্ত হয়।
তথ্য ও মূল্য : প্রকৃতি
আমরা সাধারণত কোন বস্তু বা ঘটনাকে দুটো দৃষ্টিভঙ্গিতে ব্যাখ্যা করতে পারি। প্রথমত: বস্তু
বা ঘটনাটি প্রকৃতিতে যেভাবে আছে বা ঘটেছে সেভাবেই তার বর্ণনা করতে পারি। এটি হচ্ছে
তথ্যের বর্ণনা। দ্বিতীয়ত: আদর্শের ভিত্তিতে বস্তু বা ঘটনাটির গুণাগুণ বিচার করতে পারি। এই
গুণাগুণ বিচার করতে যেয়ে আমরা বিষয়টিকে ন্যায় বা অন্যায়, উচিত বা অনুচিত, সত্য বা
মিথ্যা, ভাল বা মন্দ, সুন্দর বা কুৎসিত বলে অভিহিত করি। এভাবে বস্তু বা ঘটনাটির গুণাগুণ
বিচার করাই হলো বস্তু বা ঘটনাটির মূল্য নির্ধারণ করা।
উপরের তথ্যমূলক বচনগুলোতে হত্যা, গর্ভপাত, জীবন বাঁচানো ও সত্যতা সম্পর্কে বস্তুনিষ্ঠ
বর্ণনা দেয়া হয়েছে। উক্ত উদাহরণগুলোতে বর্ণিত কোনো ঘটনারই বিচার করা হয়নি। অর্থাৎ
কাজগুলো ভালো কি মন্দ, উচিত কি অনুচিত তা বলা হয়নি। কিন্তু যদি উক্ত বচনগুলো এভাবে
বলা হয় যে, ‘সাবেতকে পিটিয়ে হত্যা করে দবির একটা ঘোরতর অন্যায় ও অনৈতিক কাজ
করেছে’, ‘কমলা গর্ভপাত ঘটিয়ে একটা অনুচিত কাজ করেছে’, এবং ‘ঘটনাটি সম্পর্কে সত্য
বলে মোহনা একটা ভাল কাজ করেছে’- তাহলে এই উক্তিগুলোতে ঘটনার উৎকর্ষ ও অপকর্ষের
বর্ণনা দেয়া হয়েছে বলতে হবে। তাই এই বচনগুলো মূল্যবিষয়ক বচন। এদেরকে মূল্যবিষয়ক
অবধারণ (-ও বলা যায়। মূল্যবিষয়ক অবধারণে ঘটনাটির শুধুমাত্র
বস্তুগত বর্ণনা দেয়া হয় না, বরং ঘটনাটির আদর্শভিত্তিক বিচার করা হয়। মূল্যবিষয়ক
অবধারণে উচিত, অনুচিত, ভালো, মন্দ, ঠিক, ভুল, নৈতিক, অনৈতিক এ জাতীয় শব্দ অন্তর্ভুক্ত
থাকে, যা তথ্যমূলক অবধারণে থাকে না।
মূল্যের প্রকৃতি : বিভিন্ন মতবাদ
মূল্যের স্বরূপ বা প্রকৃতি সম্পর্কে দার্শনিকদের মধ্যে সাধারণতঃ চার ধরনের মতবাদ দেখা
যায়। যেমন ক) আত্মনিষ্ঠ বা মনস্তত্ত¡মূলক মতবাদ খ) বস্তুনিষ্ঠ মতবাদ (গ) প্রয়োগবাদী মতবাদ ও ঘ) ভাববাদী মতবাদ মনস্তত্ত¡মূলক মতবাদ অনুসারে,
মূল্য বলতে বোঝায় বস্তুর এমন গুণকে যা মানুষের কোনো অভাব মেটায় এবং তার মনে সুখ
ও আনন্দের অনুভ‚তি জাগায় । বস্তুনিষ্ঠ মতবাদ অনুসারে, মূল্য বস্তুনির্ভর এবং বস্তুর মূল
প্রকৃতি ও মূল্যের মধ্যে কোনো পার্থক্য নেই। মানুষের ভাল লাগা বা না লাগা অথবা মানুষের
পরিতৃপ্তি বা অতৃপ্তির সাথে বস্তুর মূল্যের কোনো সম্পর্ক নেই। অর্থাৎ বস্তু তার নিজ গুণেই
আমাদের কাছে তৃপ্তিকর। উদাহরণস্বরূপ বলা যায়, কোনো বস্তুর মধ্যে যখন কতকগুলো
সুন্দর গুণ থাকে সেই বস্তুকে আমরা সুন্দর বলে আখ্যায়িত করি। যখন আমরা বলি, পাহাড়
সুন্দর, তখন তার কতগুলো গুণের জন্যই সেরকম বলে থাকি। প্রয়োগবাদী দার্শনিকদের
দৃষ্টিতে, মূল্যের মানদন্ড হলো উপযোগিতা বা উপকারিতা। প্রয়োগবাদীদের মতে, বস্তুর মূল্য
নির্ভর করে বস্তুটির মধ্যে ব্যক্তির কোন প্রয়োজন মেটানোর ক্ষমতা আছে কিনা তার উপর।
ভাববাদী দার্শনিকদের মতে, মূল্য হচ্ছে পরমতত্ত¡ বা পরমসত্তা, যা প্রকৃতি ও মানব মনের মধ্য
দিয়ে নিজকে প্রকাশ করছে। ভাববাদীদের মতে, মূল্য বিষয়নিষ্ঠ বা বস্তুগত এবং আত্মনিষ্ঠ বা
আত্মগত উভয়ই। এছাড়া উপযোগবাদী দার্শনিক মিল (গরষষ)-এর মতে, যা সুখ উৎপাদন
করে তাই মূল্য। মেইনং এর ধারণা সুখের অনুভ‚তিই মূল্য। আবার পেরী
বলেন, মূল্যের ভিত্তি হচ্ছে জৈবিক স্বার্থ। মূল্যের স্বরূপ এই ইউনিটের পরবর্তী
পাঠগুলোর আলোচনা থেকে আরও পরিষ্কারভাবে বুঝা যাবে।
তথ্যমূলক অবধারণ ও মূল্যবিষয়ক অবধারণ
তথ্যবিষয়ক অবধারণ বর্ণনামূলক আর মূল্যবিষয়ক অবধারণ গুণ-নির্ধারক
তথ্যবিষয়ক অবধারণে আমরা বস্তু বা ঘটনার শুধুমাত্র বর্ণনা দিই, যেমন‘গোলাপ ফুলটি লাল’। এখানে বচনটিতে ‘গোলাপ ফুল’ নামক বস্তুটি প্রকৃতিতে যেভাবে
বিরাজ করছে তারই বর্ণনা দেয়া হয়েছে মাত্র। বস্তুটির প্রতি বক্তার কোনো বিশেষ মনোভাব
প্রকাশিত হয়নি। পক্ষান্তরে, মূল্যবিষয়ক অবধারণে আমরা বস্তুর গুণ বিচার করি, যেমন,
‘গোলাপ ফুলটি সুন্দর’ বা ‘নিঝুমের কাজটি ভাল হয়নি’। এই অবধারণ দুটিতে আমরা ঘটনা
বা তথ্যের নিছক বর্ণনা দিচ্ছি না সাথে সাথে বস্তুটির গুণ বা মূল্য বিচার করছি। এখানে বস্তু বা
ঘটনাটির প্রতি আমাদের একটি বিশেষ ধরনের মনোভাব প্রকাশিত হয়েছে।
তথ্যবিষয়ক অবধারণে বস্তু অস্তিত্বশীল কি অস্তিত্বশীল নয় তা বর্ণনা করা হয়। এখানে বস্তু বা
ঘটনাকে কোনো আদর্শের সাথে তুলনা করা হয় না। তাই তথ্যমূলক অবধারণ বিষয়নিষ্ট
(ঢ়ড়ংরঃরাব) । পক্ষান্তরে, মূল্যবিষয়ক অবধারণে যে বস্তুটির গুণ বা মূল্য বিচার করা হয়,
তাকে একাট আদর্শের সাথে তুলনা করা হয়। উদাহরণস্বরূপ, যখন আমরা বলি, ‘সূর্যাস্তের
দৃশ্যটি সুন্দর’ তখন আমাদের মনের মধ্যে সৌন্দর্যের যে পরম আদর্শ লুক্কায়িত থাকে, তার
সাথে তুলনা করেই দৃশ্যটিকে সুন্দর বলি। অনুরূপভাবে, সত্যতা ও মঙ্গলের পরম আদর্শের
ভিত্তিতে কোন ঘটনা বা কাজকে আমরা সত্য, মিথ্যা বা ভাল, মন্দ ইত্যাদি হিসেবে মূল্যায়ন করি। তাই মূল্যবিষয়ক অবধারণ আদর্শনিষ্ঠ
উপসংহার
বৈজ্ঞানিক জ্ঞানের প্রসারের ফলে বর্তমানে আমরা তথ্যকেই অগ্রগণ্য হিসেবে গ্রহণ করি এবং
মূল্যের বিষয়টির উপর কম গুরুত্ব দেই। জীবনের নিরাপত্তার জন্য ভ্রমণের পূর্বে রাস্তাটি
চলাচলের উপযুক্ত কিনা- এই তথ্যটি জানা অথবা শিশুর ঔষধ সেবনের বোতলটি বিষমুক্ত
কিনা- এই তথ্যটি জানা আবশ্যক। মূল্যবিষয়ক উক্তির এ ধরনের তাৎক্ষণিক মূল্য না থাকলেও
অথবা তথ্যমূলক বচন যে অর্থে সত্য সে অর্থে মূল্যবিষয়ক বচন সত্য না হলেও মূল্যবিষয়ক
উক্তি অনেক সময় তথ্যমূলক উক্তির চেয়ে অধিকতর গুরুত্ব বহন করে। উদাহরণস্বরূপ,
‘রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কাছে পৃথিবীকে কয়েকবার ধ্বংস করার মত পারমাণবিক বোমা আছে’এই তথ্যমূলক উক্তিটির চেয়ে “পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়’’- এই মূল্যবিষয়ক
উক্তিটি অধিকতর গুরুত্ব বহন করে। এ থেকে বোঝা যায়, তথ্য ও মূল্য কোনোটিই গুরুত্বহীন নয়।
রচনামূলক প্রশ্ন
১। তথ্য ও মূল্যের উদাহরণসহ সংজ্ঞা দিন। তথ্যমূলক উক্তি ও মূল্যবিষয়ক উক্তির মধ্যে
পাথর্ক্য আছে কি?
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। ‘তথ্যমূলক উক্তি’ বলতে কি বুঝায়? উদাহরণসহ বর্ণনা করুন।
২। ‘মূল্যবিষয়ক উক্তি’ বলতে কি বুঝায়? উদাহরণসহ ব্যাখ্যা করুন।
৩। ‘তথ্য’ ও ‘মূল্য‘ উভয়ই জীবনের জন্য গুরুত্বপূর্ণ- উদাহরণসহ বুঝিয়ে বলুন।
ক) বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। কোন্টি মূল্যবিষয়ক অবধারণের
উদাহরণ
র) বাগানে অনেকগুলো লাল গোলাপ
ফুটেছে
রর) এদেশে বিভিন্ন রঙের গোলাপ পাওয়া যায়
ররর) গোলাপ ফুল দেখতে সুন্দর
রা) গোলাপ গাছে কাঁটা আছে
২। তথ্য নির্ভর করে
র) বস্তু বা ঘটনার উৎকর্ষ-অপকর্ষের উপর
রর) বস্তু বা ঘটনার প্রকৃতির উপর
ররর) বস্তু বা ঘটনার বৈধতার উপর
রা) বস্তু বা ঘটনার উৎকর্ষের উপর
৩। কোন্টি মূল্যবিষয়ক অবধারণ নয়
র) সর্বদা সত্য কথা বলা উচিত
রর) আত্মহত্যা একটি অনৈতিক কাজ
ররর) সূর্যোদয়ে অন্ধকার দূর হয়
রা) ধূমপান নিবারণ করা ভালো
৪। মূল্য
র) ব্যক্তির উপর নির্ভর করে
রর) বস্তুর উপর নির্ভর করে
ররর) ব্যক্তি ও বস্তু উভয়ের উপর নির্ভর করে
রা) ব্যক্তির উপর নির্ভর করে না
সঠিক উত্তর
ক)
১। ররর) গোলাপ ফুল দেখতে সুন্দর
২। রর) বস্তু বা ঘটনার প্রকৃতির উপর
৩। ররর) সূর্যোদয়ে অন্ধকার দূর হয়
৪। ররর) ব্যক্তি ও বস্তু উভয়ের উপর নির্ভর করে

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]