‘‘দেহের পুনরুত্থান সম্ভব নয়’’ দার্শনিকদের এ মতবাদের সমালোচনা করতে গিয়েই গাযালী কার্য-
কারণ সম্পর্কে তাঁর মতবাদ ব্যক্ত করেন। হিউমের ৭০০ বছর পূর্বে তিনি কার্য-কারণের অনিবার্যতা
অস্বীকার করেন। পরপর ঘটে যাওয়া দুটি ঘটনার একটি কার্য এবং অপরটিকে যে আমরা কারণ বলে
অভিহিত করি, এটা আসলে আমাদের অভ্যাসের ফল। তাঁর মতে, সকল কার্যের কারণই আল্লাহ।
কার্য-কারণ সম্পর্ক
দার্শনিকদের মতে, কার্য-কারণ সম্পর্ক আবশ্যিক ও অনিবার্য। কোন কার্যই কারণ ছাড়া সংঘটিত হয়
না। কোন কার্য সংঘটিত হলে তার অবশ্যই একটা কারণ থাকবে এবং একটা কাজ একটা কারণ দ্বারা
সংঘটিত হবে। একটা কাজের একাধিক কারণ থাকতে পারে না। অর্থাৎ একটা কার্য একটা মাত্র কারণ
দ্বারা সংঘটিত এবং একটা কারণ একটাই কার্য সংঘটিত করে।
গাযালীর মতে, কার্য ও কারণের মধ্যে কোন আবশ্যিক অনিবার্যতা নেই। তিনি বলেন, কার্য-কারণ
সম্পর্ক আসলে ঘটনাবলীর নিয়মানুবর্তী পরম্পরা ছাড়া আর কিছুই নয়। যেমন খাদ্য গ্রহণ ও ক্ষুধা
নিবৃত্তি, আঘাত ও ব্যথা এ সবই প্রাকৃতিক ব্যাপার এবং এগুলো সম্ভাব্যতার ব্যাপার, অনিবার্যতার
কোন ব্যাপার নয়। আর দার্শনিকদের মতে, যেহেতু প্রাকৃতিক ব্যাপারগুলো সম্ভাব্য, আর কার্য-কারণও
প্রাকৃতিক ব্যাপার সেহেতু কার্যকারণও সম্ভাব্য, এগুলো নিশ্চিত বা কোন অনিবার্য ব্যাপার নয়।
অভিজ্ঞতার মাধ্যমে আমরা জানতে পারি একটা ঘটনা আর একটা ঘটনার পর ঘটে। কিন্তু একটা
ঘটনা আর একটা ঘটনায় রূপান্তরিত হতে পারে না। দার্শনিকদের মতে, পানি পিপাসা নিবারণের
কারণ; কিন্তু গাযালীর মতে, পিপাসা নিবারণের কারণ পানি নয়, আল্লাহ্। আল্লাহ্র ইচ্ছাশক্তি দিয়েই
এটি সম্পন্ন হয়। আল্লাহ্ সর্বময় ক্ষমতার অধিকারী। তিনি যেভাবে খুশী যা খুশী করতে পারেন। তিনি
কোন কার্য-কারণ সম্পর্ক দিয়ে নিয়ন্ত্রিত নন। তবে সাধারণত অদ্ভ ত বা উদ্ভট কোন কিছুই আল্লাহ্
করেন না। বিভিন্ন ঘটনার সম্ভাব্যতা সম্পর্কে তিনি আমাদের যে ধারণা বা জ্ঞান দিয়েছেন সে অনুযায়ী
ঘটনা সংঘটিত হয় এবং আমরা এদের সম্ভাব্য বলেই মনে করি। আর প্রকৃত কারণ হিসেবে আল্লাহ্কে
সনাক্ত করি।
গাযালী আরো বলেন, কোন প্রাকৃতিক বস্তু তো নয়ই এমন কি নভোমন্ডলীয় কোন সত্তাও কোন কিছুর
কারণ হতে পারে না, কারণ এগুলো নি®প্রাণ ও নির্জীব। আর নি®প্রাণণ কোন কিছু অন্য কিছুর কারণ
হতে পারে না। আল্লাহ বিশ্বপ্রকৃতি ও এর অন্তর্ভুক্ত সমস্ত কিছুর পরিচালক। সব কিছুর গতি-প্রকৃতিই
তাঁর দ্বারা নিয়ন্ত্রিত। তাঁর ইচ্ছায় পরিচালিত হয় প্রাকৃতিক কার্য-কারণ প্রক্রিয়া।
তাঁর মতে, প্লোটিনীয় বিকিরণবাদের প্রভাবে প্রভাবিত হয়েই দার্শনিকরা কার্যকারণ সম্পর্ককে এক-এক
সম্পর্ক বলে মনে করেন। কারণ এটি কোন এককধর্মী বস্তু বা ঘটনা নয়। এ হল যৌথ প্রক্রিয়া, অর্থাৎ
কতকগুলি শর্তের সমষ্টি। তাই কোন কারণ সম্বন্ধে তখনই আমাদের পূর্ণ জ্ঞানলাভ করা সম্ভব হবে
যখন আমরা শর্তগুলি সম্পর্কে পূর্ণ জ্ঞানলাভ করব। সাধারণ একটা ঘটনার পেছনেও অনেকগুলি শর্ত
একত্রে কাজ করে। আর একটি কার্য এককভাবে একটি কারণ দ্বারাই সংঘটিত হয় না, একটি কার্য
ভিন্ন ভিন্ন অনেক কারণ দ্বারাই সংঘটিত হতে পারে। আর এসব ভিন্ন ভিন্ন কারণগুলো আমাদের দৃষ্টির
আড়ালে থাকা অস্বাভাবিক নয়, কেননা আমাদের দৃষ্টিশক্তি খুবই সীমিত।
প্রকৃতির বিভিন্ন ঘটনার মধ্যে যদিও কোন আন্তর সম্পর্ক নেই তবুও এগুলো সুশৃঙ্খল। কারণ
ঘটনাবলীর মধ্যে একটা পূর্বাপর নিয়মানুবর্তিতা রয়েছে। আর এই নিয়মানুবর্তিতাকেই কারণিক
সংযোগ বলা হয়। যখন এই কারণিক সংযোগ অনির্দিষ্টভাবে এগিয়ে যায় তখন এক পর্যায়ে আমরা
এমন এক আদি কারণের অস্তিত্ব স্বীকার করতে বাধ্য হই যা থেকে সব কিছু উদ্ভ‚ত, অর্থাৎ যা সকল
কিছুর কারণ, কিন্তু নিজে কোন কিছুর কার্য নয় এবং যা জগতের সকল কিছু থেকে ভিন্নধর্মী।
দার্শনিকদের মতে, এই কারণই হল আদি কারণ যার সারধর্ম হল চিন্তন এবং তাঁর এই চিন্তন থেকেই
সব কিছুর সৃষ্টি। গাযালীর মতে, চিন্তন নয়, তাঁর ইচ্ছা সবকিছুর মূল কারণ। কারণ ইচ্ছা চিন্তনের
পূর্বগামী।
রচনামূলক প্রশ্ন
১। কার্য-কারণ সম্পর্কে গাযালীর মতবাদ ব্যাখ্যা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। সংক্ষেপে কার্য-কারণের স্বরূপ সম্পর্কে গাযালীর মতবাদ বর্ণনা করুন।
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১) গাযালীর মতে, প্রতিটি কার্যের মূল কারণ হল
ক) আল্লাহ্ খ) তার পূর্ববর্তী ঘটনা
গ) তার পরবর্তী ঘটনা ঘ) সে কাজ নিজেই
২। অন্যান্য দার্শনিকদের মতে কার্য-কারণ সম্পর্ক হল
ক) পূর্বাপর খ) সম্ভাব্য
গ) অনিবার্য ঘ) বিশেষ
৩। গাযালী কার্য-কারণ সম্পর্কীয় তাঁর মতবাদ প্রদান করেন দার্শনিকদের কোন্ মতবাদের সমালোচনা
করতে গিয়ে
ক) দেহের পুনরুত্থান সম্পর্কীয় মতবাদ খ) আত্মা সম্পর্কীয় মতবাদ
গ) জ্ঞান সম্পর্কীয় মতবাদ ঘ) বিশ্ব সম্পর্কীয় মতবাদ
৪। গাযালীর মতে, কার্য-কারণ সম্পর্ক হল
ক) অনিবার্য খ) আবশ্যকীয়
গ) সম্ভাব্য ঘ) যৌক্তিক
সঠিক উত্তর
১। ক ২। গ ৩। ক ৪। গ
FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত