মানব প্রকৃতি সম্বন্ধে গাযালীর মতবাদ আলোচনা করুন।

গাযালীর মতে, মানুষের প্রকৃতি বা স্বভাব মূলত চারটি স্বভাবের সমন্বয়ে গঠিত : (১) শূকরের স্বভাব
(২) কুকুরের স্বভাব (৩) শয়তানের স্বভাব ও (৪) ফেরেস্তার স্বভাব। এজন্য মানুষের মধ্যে আমরা
ভাল-মন্দ, পাপ-পুণ্য নানা রকমের বৈচিত্র্য ভাব দেখতে পাই।
মানব প্রকৃতি
আল গাযালীর মতে, মানুষ যদিও দেহ ও আত্মার সমন্বয়ে গঠিত, তথাপি এখানে আত্মার প্রাধান্যই
বেশী। তাঁর মতে, আল্লাহ যেভাবে পৃথিবীকে প্রতিপালন করেন, মানুষের আত্মাও সেভাবে দেহকে
প্রতিপালিত করে। মানবাত্মার সাথে মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের এক নিবিড় ও অদ্ভ‚ত সম্পর্ক
রয়েছে। এই সম্পর্কের জন্যই মানুষের মধ্যে নানা রকম গুণ বা স্বভাব দেখা যায়। এই স্বভাবের মধ্যে
কোনোটি খুব ভাল যা তাকে সৌভাগ্যের সর্ব্বোচ্চ শিখরে নিয়ে যায়, আবার কিছু স্বভাব এতই মন্দ যে
তা তাকে ধ্বংসের পথে নিয়ে যায়। মতে, এই বিচিত্র স্বভাবকে মূলত চার ভাগে ভাগ করা যায় : (১)
ইতর প্রাণীর (শূকরের) স্বভাব (২) হিংস্র জীবের স্বভাব (৩) শয়তানের স্বভাব ও (৪) ফেরেশতার
স্বভাব। মানুষের মধ্যে বিভিন্ন রকমের ক্ষুধা ও লোভ আছে বলেই সে আহার ও বিহারের মত নি¤œ
ধরনের কাজে আনন্দ পায় ও মশগুল থাকে। ক্রোধ আছে বলেই সে কুকুর, বাঘ, সিংহ ইত্যাদি হিংস্র
জীবের মত মারামারি, ঝগড়া-বিবাদ, গালাগালি, খুন ইত্যাদি পাশবিক কাজে মত্ত হয়ে ওঠে।
কু-মনোবৃত্তির কারণেই মানুষ শয়তানের মত ছলনা, প্রতারণা, ছিনতাই, চুরি ইত্যাদি কাজে লিপ্ত
থাকে। আবার বুদ্ধি ও বিবেচনা ক্ষমতার কারণে মানুষ ফেরেশতার মত ভাল কাজ করে। তারা জ্ঞান
অর্জন করে, সৎ কাজ করে এবং অন্যকে সৎ কাজের জন্য উদ্বুদ্ধ করে। মন্দ কাজ থেকে নিজে দূরে
থাকে এবং অন্যকে দূরে থাকার পরামর্শ দেয়। অন্যের ভাল কামনা করে, অন্যের জন্য নিজেকে
বিলিয়ে দেয়, সকল কাজে এবং সকল অবস্থায় আল্লাহর সন্তুষ্টি কামনা করে।
গাযালির মতে, মানুষের মধ্যে এই সমস্ত কু-প্রবৃত্তিগুলি থাকা সত্তে¡ও যেহেতু মানুষের মধ্যে
ফেরেস্তাদের মত জ্ঞানের আলো আছে সেহেতু মানুষ ইচ্ছা করলেই সকল কু-প্রবৃত্তিগুলিকে দমন করে
জ্ঞানের আলো দ্বারা জীবন পরিচালনা করতে পারে। যার ফলে সে ইহলৌকিক ও পারলৌকিক জীবনে
শান্তি লাভ করতে পারে। মানুষের এই ইচ্ছাশক্তি খুবই শক্তিশালী। মানুষ যদি ইচ্ছা করে তাহলে সমস্ত
ভাল কাজ সে করতে পারে, ফলে জগতে নানাবিধ কল্যাণ সাধিত হয়। আবার এই ইচ্ছাশক্তিই যদি
ভাল কাজে না লাগিয়ে মন্দ কাজে লাগায় তাহলে সে পশুতুল্য হয়ে যায় এবং জগতে সব অনিষ্ট সাধন
করতে থাকে। জ্ঞান সব মানুষের মধ্যে সমানভাবে থাকে না। প্রতিটি মানুষই স্বতন্ত্র, কারণ তাদের আত্মার বিকাশের স্তর ভিন্ন ভিন্ন। যার আত্মার বিকাশ সর্বনি¤œ তাকে জগতের ইন্দ্রিয়গ্রাহ্য বস্তুর জ্ঞানেই
সীমাবদ্ধ থাকতে হয়। এই জাতীয় মানুষের পক্ষে গভীর জ্ঞানালোচনা করা সম্ভব নয়, কারণ তাতে
বিভ্রান্তি সৃষ্টি হওয়ার সম্ভবনাই বেশী থাকে। পূর্ণতার উচ্চতম পর্যায়ে মানুষ স্বজ্ঞাসঞ্জাত শক্তি অর্জন
করে। এই পর্যায়ে আত্মা অতীন্দ্রিয় জগতে প্রবেশ করে। বাস্তবসত্তা সম্পর্কে জানতে পারে। একমাত্র
নবী ও সুফীরাই এ পর্যায়ে উপনীত হতে পারেন।
এ পর্যায়ে তারা প্রকৃতির সব কিছুর মধ্যে ও নিজেদের আত্মায় আল্লাহর প্রতিফলন লক্ষ্য করেন।
আল্লাহর সাথে গভীর সংযোগ স্থাপনের ফলে আত্মা পরম আনন্দ লাভ করে। জ্ঞানের আলোকে
আলোকিত হতে পারলেই মানুষের আর শাস্তির ভয় বা পুরস্কারের লোভ থাকে না। সে পরিপূর্ণ মানুষে
পরিণত হতে পারে।
মানুষের দেহ হল আত্মার বাহনস্বরূপ। আর আত্মা হল দেহের পরিচালক। ক্রোধ ও লালসা দেহের
দুটি প্রধান খেতমদগার। ইন্দ্রিয়সমূহ বহন করার জন্যই দেহের সৃষ্টি। আর বুদ্ধি হল ইন্দ্রিয়সমূহের
পরিচালক। আবার ইন্দ্রিয়সমূহ হল বুদ্ধির সংবাদদাতা। বুদ্ধির সৃষ্টি আত্মাকে সৎ পরামর্শ দেওয়ার
জন্য। তাই বিবেক-বুদ্ধি আত্মার পক্ষে প্রদীপের মত কাজ করে। আত্মা এই প্রদীপের মাধ্যমে আল্লাহর
দর্শন লাভ করে। তাঁর মতে, আত্ম-অনুশীলনের মাধ্যমে যে কোন মানুষ আল্লাহর দর্শন লাভ করতে
পারে। আর এটাই হল মানুষের জন্য পরম পাওয়া।
মানুষের আত্মা স্বচ্ছ আয়নার মত উজ্জ্বল। পাপ ও অন্যায় এই স্বচ্ছ আয়নাকে অন্ধকারাচ্ছন্ন করে
তোলে। ফলে মানুষ আল্লাহর দর্শন থেকে বঞ্চিত হয়। অপরদিকে সৎ ও ভাল কাজের মাধ্যমে আত্মার স্বচ্ছতা ও সৌন্দর্য বৃদ্ধি পায় এবং মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে।
রচনামূলক প্রশ্ন
১। মানব প্রকৃতি সম্বন্ধে গাযালীর মতবাদ আলোচনা করুন।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। গাযালী মানুষের স্বভাবকে প্রধানত কত ভাগে ভাগ করেছেন তা বর্ণনা করুন।
২। মানব প্রকৃতি সম্বন্ধে গাযালীর মতবাদ সংক্ষেপে ব্যক্ত করুন।
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তর লিখুন।
১। গাযালী মানুষের স্বভাবকে মূলত ভাগ করেছেন
(ক) দু’ ভাগে (খ) তিন ভাগে
(গ) চার ভাগে (ঘ) পাঁচ ভাগে
২। মানুষ একে অপরের সাথে ঝগড়া-বিবাদ করে কারণ তার মধ্যে আছে
(ক) শূকরের স্বভাব (খ) হিংস্র প্রাণীর স্বভাব
(গ) শয়তানের স্বভাব (ঘ) ফেরেস্তার স্বভাব
৩। বুদ্ধির সংবাদদাতা হল
(ক) ইন্দ্রিয়সমূহ (খ) আত্মা
(গ) দেহ (ঘ) প্রকৃতি
৪। গাযালী মানবাত্মাকে তুলনা করেছেন
(ক) স্বচ্ছ পানির সাথে (খ) স্বচ্ছ জেলির সাথে
(গ) স্বচ্ছ আয়নার সাথে (ঘ) স্বচ্ছ মোমের সাথে
সঠিক উত্তর
১। গ ২। খ ৩। ক ৪। গ

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]