“শাহজাহানের রাজত্বকাল মুঘল ইতিহাসের স্বর্ণযুগ ছিল।”- ব্যাখ্যা কর ।

ভূমিকা : মুঘল সাম্রাজ্যের ইতিহাসে সম্রাট শাহজাহানের রাজত্বকাল একটি বিশেষ যুগান্তকারী অধ্যায়। সাম্রাজ্যের বিস্তৃতি, শিল্পকলার উন্নতি, উন্নত শাসনব্যবস্থা প্রভৃতি সকল দিক দিয়ে শাহজাহানের রাজত্বকাল গৌরবোজ্জ্বল ছিল। তাঁর আমলে সাহিত্য, স্থাপত্য ও শিল্পকলার চরম উন্নতি সাধিত হয়েছিল। ঐতিহাসিক এডওয়ার্ড ও গ্যারেট শাহজাহানের রাজত্বকালকে মুঘল ইতিহাসের স্বর্ণযুগ বলে আখ্যায়িত করেছেন। স্মিথ বলেন, " Shah Jahan's reign marks the climax of the mughal dynesty and empire." স্বর্ণযুগ : যে সমস্ত কারণের পরিপ্রেক্ষিতে সম্রাট শাহজাহানের রাজত্বকাল স্বর্ণযুগ হিসেবে খ্যাত নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হল :
১. বিদ্রোহ দমন : সিংহাসনে আরোহণ করেই তিনি নানা বিপদের সম্মুখীন হলেন। প্রতিদ্বন্দ্বী শাহরিয়ারকে তিনি বন্দী ও অন্ধ করে ফেলেন। বুন্দেলখণ্ডের রাজা ঝুঝর সিংহ এবং দাক্ষিণাত্যের ভূতপূর্ব শাসনকর্তা খাঁন জাহান লোদী বিদ্রোহী হন। কিন্তু সম্রাট সহজেই সকল বিদ্রোহ দমন করেন। ২. পর্তুগীজ দমন : পর্তুগীজরা ১৫৭৯ খ্রিঃ হতে হুগলীতে কুঠি নির্মাণ করে বাণিজ্য করেছিল। তারা অনাথ হিন্দু ও মুসলমান শিশুদেরকে অপহরণ করে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করতো এবং ব্যবসার নামে এ দেশের লোকের উপর নানারূপ অত্যাচার করতো। শাহজাহানের আদেশে বাংলার সুবাদার কাসিম খান হুগলী দখল করেন এবং চার হাজার পর্তুগীজকে বন্দী করে আগ্রায় প্রেরণ করেন ৷
৩. রাজ্য বিস্তার : বাল্যকাল হতেই শাহজাহান দক্ষ সেনানীরূপে গড়ে উঠেন। সেনাবাহিনী পরিচালনা ও যুদ্ধবিগ্রহে তাঁর প্রভূত দক্ষতা ছিল। সিংহাসনে আরোহণ করে অভ্যন্তরীণ শত্রুদের দমন করে হৃত রাজ্য উদ্ধার ও সাম্রাজ্যের পরিসর বৃদ্ধির দিকে দৃষ্টি দেন । যেমন- কান্দাহার পুনরুদ্ধার : জাহাঙ্গীরের রাজত্বের শেষ ভাগে কান্দাহার মুঘলদের হস্তচ্যুত হয়ে যায়। কান্দাহারের শাসনকর্তা আলী মর্দান
খাঁনের সঙ্গে শাহজাহান এক লক্ষ টাকা পুরস্কারের বিনিময়ে কৌশলে তা পুনরুদ্ধার করেন । মধ্য এশিয়ায় সাম্রাজ্য বিস্তার : মধ্য এশিয়ায় পিতৃপুরুষের আবাসভূমি সমরখন্দের উপর শাহজাহানের লোভ ছিল। রাজপুত্র মুরাদ ১৬৪৭ খ্রিঃ বল্খ ও বাদাখশান দখল করেন। কিন্তু শীঘ্রই এ স্থানগুলো হস্তচ্যুত হয়ে যায়। মধ্য এশিয়ায় মুঘলদের অসাফল্যে উৎসাহিত হয়ে পারস্য রাজ্য কান্দাহারও কেড়ে নিলেন। পর পর তিনটি অভিযানে ব্যর্থ হয়ে শাহজাহান কান্দাহার জয়ের আশা পরিত্যাগ করেন।
অহোমদের বিরুদ্ধে অভিযান : শাহজাহানের রাজত্বকালে আসামের অহোমগণ কামরূপ আক্রমণ করে। শাহজাহানের আদেশে বাংলার সুবাদার দ্বিতীয় ইসলাম খান অহোমোদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে পুনরায় কামরূপ দখল করেন । দাক্ষিণাত্যে রাজ্য বিস্তার : ১৬৩৩ খ্রিঃ শাহজাহান আহম্মদনগর জয় করেন। অতঃপর তিনি বিজাপুর ও গোলকুণ্ডা জয় করবার জন্য স্বয়ং দাক্ষিণাত্যে গমন করেন। গোলকুণ্ডার সুলতান ভীত হয়ে বাৎসরিক কর দিতে বাধ্য হলেন। বিজাপুরের সুলতান যুদ্ধে পরাজিত হয়ে বশ্যতা স্বীকার করেন। শাহজাহান তার তৃতীয় পুত্র আওরঙ্গজেবকে দাক্ষিণাত্যের সুবাদার নিযুক্ত করেও পাঠান। আওরঙ্গজেব প্রথমবারে আট বছর দাক্ষিণাত্যের সুবাদার রূপে বিশেষ যোগ্যতার পরিচয় দেন। আওরঙ্গজেরকে দ্বিতীয়বার দাক্ষিণাত্যের সুবাদার নিযুক্ত করা হয়। এর আওরঙ্গজেব দাক্ষিণাত্যে রাজ্য বিস্তারে মনোনিবেশ করেন এবং গোলকুণ্ডা ও বিজাপুর রাজ্য আক্রমণ করেন। কিন্তু দারার পরামর্শে শাহজাহানের বিরোধিতায় তিনি রাজ্য দুটি জয় করতে ব্যর্থ হন। তথাপি তিনি উভয় রাজ্যের কিয়দংশ অধিকার করেন।
৪. সুষ্ঠু শাসনব্যবস্থাপক : শাহজাহান শুধু সাম্রাজ্যের বিস্তৃতি সাধন করেই ক্ষান্ত হননি, তিনি তাঁর বিশাল সাম্রাজ্য সুশাসনের ব্যবস্থা করে প্রজার অশেষ মঙ্গল সাধন করেছেন। ন্যায়বিচার ও বদান্যতার জন্য তিনি প্রশংসা অর্জন করেছেন । তারই আদেশে দেওয়ান মুর্শিদকুলী খান রাজা টোডরমলের রাজস্ব ব্যবস্থা চালু করে সাম্রাজ্যের ধনসম্পদ বহুগুণে বর্ধিত করেন। ফরাসি পরিব্রাজক টেভারনিয়ার বলেন, “শাহজাহান তাঁর প্রজাদেরকে সুলতান হিসেবে শাসন না করে পিতার ন্যায় প্রতিপালন করেছেন।”
৫. কৃষি ও বাণিজ্যের উন্নতি সাধনকারী : সম্রাট জাতির মেরুদণ্ড কৃষককূলকে সর্বপ্রকার সুযোগ-সুবিধা দান করেন। ব্যবসায়ীদের প্রতিও সম্রাট অত্যন্ত সহানুভূতিশীল ছিলেন। বি. পি. সাকসেনা বলেন, “শাহজাহানের রাজত্বকালে মুঘল সাম্রাজ্য সমৃদ্ধির এবং প্রাচুর্যের উচ্চ পর্যায়ে উন্নীত হয়েছিল।”
৬. শিল্প ও স্থাপত্যের উৎকর্ষ সাধনকারী : শাহজাহান এর ন্যায় সৌন্দর্য ও জাকজমকপূর্ণ নরপতি পৃথিবীর ইতিহাসে বিরল। স্থাপত্য শিল্পের দিক দিয়ে পৃথিবীর অপর কোন সম্রাটই এত গৌরব অর্জন করতে সক্ষম হননি। নিম্নে এ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হল :
ক. তাজমহল : আগ্রার যুমনা নদীর তীরে পত্নী মমতাজ মহলের স্মৃতিকে চির অম্লান করে রাখার উদ্দেশ্যে ‘তাজমহল' নির্মাণ করেন। পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম স্মৃতিসৌধ নির্মাণ করে শাহজাহান ইতিহাসে অমর হয়ে আছেন । পৃথিবীর বিভিন্ন অঞ্চল হতে হীরা, মতি, জহরত, পান্না, ফিরোজা, ইয়াকুত, আকিক প্রভৃতি মূল্যবান পাথর ব্যবহার করা হয়েছিল এ মহলে। এর সৌন্দর্য সম্পর্কে রবীঠাকুর বলেন-
এক বিন্দু চোখের জলে
কালের কোপলতলে শুভ্র সমুজ্জল
এ তাজমহল।
খ. মতি মসজিদ : শাহজাহান আগ্রা দুর্গের শ্বেত পাথরে নির্মিত মতি মসজিদটি নির্মাণ করে স্থাপত্য শিল্পে আরও একটি বিস্ময়কর অবদান সৃষ্টি করে গেছেন। সাদুল্লাহ খানের তত্ত্বাবধানে দশ লক্ষ টাকা ব্যয়ে এ মসজিদটির নির্মাণকার্য সম্পন্ন করা হয়। গ. লালকিল্লা : ১৬৩৯ খ্রিঃ সম্রাট শাহজাহান তাঁর রাজধানী আগ্রা হতে দিল্লীতে স্থানান্তরিত করে ১৬৪৮ খ্রিঃ - এর উদ্বোধন উৎসব উদযাপন করেন। এ নতুন রাজধানীতে নির্মিত লালকিল্লার অভ্যন্তরে 'সম্রাট মহল', 'দেওয়ান-ই- আম', 'দেওয়ান-ই-খাস' প্রভৃতি আকর্ষণীয় ও মনোমুগ্ধকর হর্ম্যরাজি নির্মাণ করে সুশোভিত করেন। দেওয়ান-ই- খাসের প্রবেশ দ্বারে ফারসি ভাষায় যে মূল্যবান শ্লোকটি লিপিবদ্ধ রয়েছে 'তাঁর বঙ্গানুবাদ উপস্থাপিত হল :
স্বর্গ যদি ধরা মাঝে থাকে কোন খানে
এই খানে, তাহা এইখানে, এইখানে ।
ঘ. দিল্লীর জামে মসজিদ : ভারতীয় উপমহাদেশের শ্রেষ্ঠ দিল্লীর জুমা মসজিদ লাল পাথরে নির্মিত হয়েছিল। এতদ্ব্যতীত নিযাম উদ্দিন আওলিয়ার সমাধি সৌধ, শিশমহল, রঙমহল ইত্যাদি নির্মাণ করা ছাড়াও লাহোরের শালিমার বাগ শিল্পরুচির পরিচয় ঘটে।
ঙ. ময়ূর সিংহাসন : শিল্পাধ্যক্ষ বেবাদিল খাঁ তত্ত্বাবধানে প্রায় আট বছরে আট কোটি টাকা ব্যয়ে ইহার নির্মাণকার্য সম্পন্ন হয়। ময়ূর সিংহাসনের চারটি পায়া স্বর্ণ দ্বারা নির্মিত। ১২টি মরকত মণির স্তম্ভের উপর নির্মিত। এর ভেতরের দিক চুন্নী-পান্নার দ্বারা একেবারে মুড়িয়ে দেওয়া হয়েছিল। প্রত্যেক স্তম্ভের মাথায় মণি-মাণিক্য খচিত এক জোড়া ময়ূর মুখোমুখি বসানো হয়েছিল। প্রতি জোড়া ময়ূরের মধ্যস্থলে এক একটি মণি মাণিক্য নির্মিত গাছ এমনভাবে স্থাপন করা হয়েছিল যেন ময়ূর ঠুকরে গাছের ফল খাচ্ছে।
৭. শিক্ষা ও সংস্কৃতির উন্নতি সাধন : সম্রাট শাহজাহান ছিলেন শিক্ষা ও সংস্কৃতির পৃষ্ঠপোষক। তাঁর আমলে সাহিত্যের প্রভূত চর্চার সাধন হয়। 'বাদশাহ নামার' রচয়িতা আব্দুল হামিদ লাহোরী, 'শাহজাহান নামার' লেখক ইনায়েত খাঁন, 'আমলে সালিহ' গ্রন্থের রচয়িতা মুহাম্মদ সালেহ, আব্দুল কাসিম ইরানী ও মীর্জা গিয়াস উদ্দিনের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। শাহজাদারাও ঐ সময়ে 'সাবিনাতুল আউলিয়া', 'হাসনাতুল আরেফিন' ও 'রিসালাহ-ই-হকনামা' প্রভৃতি বিখ্যাত এবং আরও অনেকগুলো গ্রন্থ সংস্কৃত হতে ফারসি ভাষায় অনুবাদ করেছিলেন। এককথায় তাঁর রাজসভা ছিল কবি সাহিত্যিক ও পণ্ডিত ব্যক্তিদের কেন্দ্রস্থল।
৮. শাহজাহানের রাজত্বকালের গুরুত্ব : শাহজাহানের রাজত্বকাল বিভিন্ন কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময় মুঘল সাম্রাজ্য সর্বক্ষেত্রে উন্নতির চরম শিখরে উন্নীত হয়। দেশের ব্যবসা, বাণিজ্য, কৃষি, রাজস্ব সকল ক্ষেত্রে অপরিসীম উন্নতি ঘটে। তাঁর আমলে কাব্য-সাহিত্য ও শিল্পেরও অসাধারণ প্রগতি সাধিত হয়। দেশে নিরবচ্ছিন্ন শান্তি ও সমৃদ্ধি পরিলক্ষিত হয়। সর্বক্ষেত্রে এ অসাধারণ উন্নতির জন্য শাহজাহানের রাজত্বকালকে মুঘল ইতিহাসের স্বর্ণযুগ বলে অভিহিত করা হয়েছে। উপসংহার : অতএব বুঝা যায় যে, শাহজাহানের আমলে ভারতীয় উপমহাদেশের ঐশ্বর্য সম্ভার বহু বিদেশীর মন আকর্ষণ করেছিল। তাঁর স্থাপত্য কীর্তিগুলো তাঁর আমলের আর্থিক প্রাচুর্যের স্বাক্ষর বহন করে। তাঁর আমলেই মুঘল স্থাপত্য শিল্পের চরম উন্নতি সাধিত হয়। ঐতিহাসিক হান্টার বলেন, "The Mughal empire attained its highest union of strength and magnificence under Shahjahan. (শাহজাহানের শাসনামলে মুঘল সাম্রাজ্য শক্তি ও জাকজমকের চরম শিখরে আরোহণ করেছিল।) বস্তুত গৌরবময় বিজয়, সুদক্ষ শাসনব্যবস্থা, স্থাপত্যশিল্প ও সাহিত্যের চরম বিকাশ প্রভৃতির দিক দিয়ে শাহজাহানের রাজত্বকাল মুঘল ইতিহাসে চিরস্মরণীয় হয়ে রয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]