১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচনের পটভূমি বা প্রেক্ষাপট বর্ণনা । (Discuss the Background of 1970s Election)

বাংলাদেশের তথা পাকিস্তানের জাতীয় রাজনীতির ইতিহাসে ১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচন একটি মাইলফলক অধ্যায়ের সূচনা করে। ১৯৭০ খ্রিষ্টাব্দের এ নির্বাচন অবিভক্ত পাকিস্তান রাষ্ট্রের প্রথম ও শেষ সাধারণ নির্বাচন ছিল। এ নির্বাচনের ফলাফল ছিল বাঙালির জাতীয় উত্থানের পরিচয়বাহী এবং এর মধ্য দিয়ে পশ্চিম পাকিস্তানিরা পূর্বাঞ্চলে শাসন করার বৈধতা হারায়। অপরপক্ষে, নির্বাচনে আওয়ামী লীগের বিজয় বাঙালি জাতীয়তাবাদকে আরো সুদৃঢ় করে। তবে পশ্চিমা শাসকবর্গ আওয়ামী লীগের বিজয়কে অস্বীকার করলে-এর বিরুদ্ধে শুরু হয় প্রতিবাদ, প্রতিরোধ তথা অসহযোগ আন্দোলন। ১৯৭১ খ্রিষ্টাব্দের ২৫ মার্চ 'অপারেশন সার্চলাইট' তথা নির্বিচারে গণহত্যা শুরু করলে স্বাধীনতার ঘোষণার মাধ্যমে পশ্চিম পাকিস্তানিদের বিরুদ্ধে স্বাধীনতাকামী বাঙালিরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। কঠিন আত্মত্যাগ, এক সাগর রক্তের বিনিময়ে আপামর বাঙালি কাঙ্ক্ষিত স্বাধীনতা লাভ করে । ফলে বিশ্বের বুকে জন্মলাভ করে ‘স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ'।
১৯৬৯ খ্রিষ্টাব্দের ২৫ মার্চ আইয়ুব খানের কাছ থেকে ক্ষমতা গ্রহণের পর ২৮ নভেম্বর ১৯৬৯ জেনারেল ইয়াহিয়া খান ঘোষণা করেন যে, যত শীঘ্র সম্ভব তিনি প্রাপ্তবয়স্কদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। এ নির্বাচিত প্রতিনিধিদের কাজ হবে দেশকে একটি গ্রহণযোগ্য শাসনতন্ত্র দেয়া এবং যেসব রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সমস্যা গণমনকে আলোড়িত করেছে তার একটা সমাধান বের করা। ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ার অংশ হিসেবে ইয়াহিয়া খান দুটি রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করেন ।
প্রথমত, তিনি পশ্চিম পাকিস্তানের এক ইউনিট ব্যবস্থা বাতিল করে সেখানে ৪টি নতুন প্রদেশ সৃষ্টি করেন। দ্বিতীয়ত, ‘এক ব্যক্তি এক ভোট'-এ নীতিতে ভোট হবে বলে ঘোষণা দেন ।
১৯৭০-এর নির্বাচন, অসহযোগ আন্দোলন ও বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান আরো কতকগুলো বিষয়কে 'স্থিরীকৃত' বলে ঘোষণা করেন। যেমন-
ফেডারেল পার্লামেন্টারি ধরনের সরকার ।
প্রাপ্তবয়স্ক ভোটাধিকারভিত্তিক প্রত্যক্ষ নির্বাচন।
নাগরিকদের মৌলিক অধিকার দান এবং আইন-আদালতের মাধ্যমে এ অধিকার রক্ষার নিশ্চয়তা বিধানের ব্যবস্থা
বিচার বিভাগের স্বাধীনতা এবং তাকে শাসনতন্ত্র রক্ষকের ভূমিকা দেয়া।
যে আদর্শের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠিত হয়েছে তা অক্ষুণ্ণ রাখার জন্য একটি ইসলামি ভাবাদর্শভিত্তিক শাসনতন্ত্র প্রণয়ন ।
১৯৭০ খ্রিষ্টাব্দের ৫ অক্টোবর জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আগস্ট মাসে পূর্ব পাকিস্তানের প্রবল বন্যার কথা বিবেচনা করে প্রেসিডেন্ট জাতীয় পরিষদের নির্বাচনের তারিখ ঠিক করেন ১৯৭০ খ্রিষ্টাব্দের ৭ ডিসেম্বর এবং প্রাদেশিক পরিষদের নির্বাচনের তারিখ ১৭ ডিসেম্বর। এ সময় ১৯৭০ খ্রিষ্টাব্দের ১২ নভেম্বর দক্ষিণ বাংলায় সংঘটিত এক ভয়াবহ ঘূর্ণিঝড় প্রায় ২ লক্ষ লোকের জীবন কেড়ে নেয়। অসংখ্য বাড়িঘর ঘূর্ণিঝড় আক্রান্ত হয়ে এক ধ্বংসযজ্ঞে পরিণত হয়। এ বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে প্রায় সকল দল নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি জানান ।
আওয়ামী লীগ তার দৃঢ় প্রতিবাদ করে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন :
If the polls are frustrated, the people of Bangladesh will own it to the million who have died to make the supreme sacrifice of another million lives, if need be, so that we can live as a free people and so that Bangladesh can be the master of its own destiny.' (Morning News. Nov. 27, 1970).
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাঙালিদের প্রতি পাকিস্তানি শাসকগোষ্ঠীর অবহেলা ও উপেক্ষার মনোভাব নতুন করে প্রমাণ করে তারা বাঙালির অধিকারের প্রতি উদাসীন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্গতদের প্রতি পাকিস্তান সরকারের অবজ্ঞা প্রদর্শনের কঠোর সমালোচনা করেন।
জাতীয় পরিষদে নির্বাচিত আওয়ামী লীগ সদস্যবৃন্দের শপথ গ্রহণ উপলক্ষে ১৯৭১ খ্রিষ্টাব্দের ৩ জানুয়ারি অনুষ্ঠিত এক র‍্যালি সমাবেশে আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন, ‘আমাদের অবস্থান পরিষ্কার। যদি পশ্চিম পাকিস্তান তার দলের ৬-দফা কর্মসূচি পুরোপুরি মেনে না নেয়, তাহলে তিনি একাই শাসনতন্ত্র প্রণয়ন করবেন। জনাব ভুট্টোর প্ররোচনায় ইয়াহিয়া খান ১ মার্চ, ১৯৭১ এক ঘোষণা জারির মাধ্যমে ৩ মার্চ (১৯৭১) অনুষ্ঠিতব্য জাতীয় সংসদের অধিবেশন স্থগিত ঘোষণা করে বলেন, 'পশ্চিম পাকিস্তানের প্রধান দলটি এবং অন্যান্য কয়েকটি রাজনৈতিক দল ১৯৭১ খ্রিষ্টাব্দের ৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় পরিষদের অধিবেশনের আহ্বানের তারিখ পিছিয়ে দেয়ার অনুরোধ করায় তা পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।'

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]