সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন এর কাজ কি

সার্চ ইঞ্জিন কি?
আপনি যখন কোন তথ্য (Information) জানার চেষ্টা করেন তখন আমরা কাউকে জিজ্ঞেস করি এমন অনেক কিছু আছে যেটি হয়তো আমার আশেপাশের কেউ জানে না। তখন জানার উপায় কি? আমরা যখন কোন তথ্য জানি না তখন আমরা সার্চ ইঞ্জিনে search engine খোঁজার চেষ্টা করি, যেমন ঃ গুগুল (Google), ইয়াহু (Yahoo) ইত্যাদি সার্চ ইঞ্জিনে আমরা সার্চ করি। আপনি একটি শব্দ (Word) অথবা ফেস (Phase) সার্চ বক্সে লিখে সার্চ বাটনে ক্লিক করেন। কয়েক সেকেন্ডে-এর মধ্যে কত গুলো (hundreds or thousends)) পেইজ দেখায়, রেফারেন্সসহ। এরপর ঐ লিংক-এ ক্লিক করলে আপনাকে কোন নির্দিষ্ট পেইজ এ নিয়ে যাবে।
সার্চ ইঞ্জিনকে ডিজাইন করা হয়েছে ইনফরমেশনকে সার্চ করার জন্য। এগুলো সাধারণত ওয়াল্ডে ওয়াইড ওয়েব (world wide web) এবং এফটিপি (FTP) সার্ভারে। সার্চ করার পর যে ইনফরমেশন পাই সেটি সাধারণত ওয়েব পেইজ, ইমেজ, তথ্য এবং অন্য যেকোন ফাইল। সার্চ ইঞ্জিন হ‪েছ একটি সফটওয়্যার প্রোগ্রাম (software program) অথবা টুল্স (Tools) যেটি সার্চ টিমের উপর ভিত্তি করে বিভিন্ন ওয়েব সাইট খু ঁজে বের করে দেয়। নিম্নে একটি চিত্রে আমি গুগল সার্চ ইঞ্জিনে লিখছি (Hotel Porjoton) কারণ আমি জানি না কক্সবাজারে কি হোটেল আছে। করে দেখতে পারি আমি যা চেয়েছিলাম তা কি এখানে পাওয়া যা‪েছ কিনা। আমি এখন ঐড়ঃবষং লিংকে টিতে ক্লিক করেছি। ক্লিক Hotel Porjoton এই ধরনের সার্চ রেজাল্টগুলো সবসময় এক রকম নাও থাকতে পারে।
১.২ সার্চ ইন্ডেক্স (Search Index)
র্সাচ ইঞ্জিন index collects, phrase & data store এবং সঠিক (actual)) ইনফরমেশন Retrivalএর জন্য। ইন্ডেক্সিং এর উদ্দেশ্য হল Speed এবং performance কে অপটিমাইজ করা। এর ফলে ইউজার যেটি জানতে চায় সে ধরনের তথ্য দেখায়। অনেক সময় দেখা যায় আপনি যেটি চা‪েছন ঠিক সঠিকভাবে ঐটি পা‪েছন না। এটি না পাওয়ার অন্যতম একটি কারণ হ‪েছ সঠিক ইন্ডেক্সিং। নিম্নের চিত্রে দেখা যা‪েছ, আমি জানতে চা‪িছ Hotel porjaton সেখানে হয়তো এর ওয়েব সাইট অথবা তথ্য দেখাবে, কিš‭ সেটা ঐভাবে নেই। বি:দ্রঃ আমরা যেভাবে Hotel porjaton চিত্রে দেখেছি এটি এরকম নাও থাকতে পারে, কারণ সার্চ ইঞ্জিন সবসময় পরিবর্তন হয়।
১.৩ সার্চ কোয়েরি (Search Query)
একজন ইউজার তার প্রয়োজনে যে তথ্য সার্চ করে অথবা ওয়েব সার্চ ইঞ্জিনে লিখে (type) সেটিই হ‪েছ সার্চ কোয়েরি। এখন আপনি যদি (online money earning) সম্পর্কে জানতে চান তাহলে নিম্নের চিত্রে আপনি লিখলেন online money earning আর এটিই হ‪েছ সার্চ কোয়েরি।
১.৪ কোয়েরি ইন্টারফেস (Query Interface)
কোয়েরি ইন্টারফেস বলতে সার্চ ইঞ্জিন বললে প্রথমে মানুষের মনে যে বিষয়টি আসে। কোয়েরি ইন্টারফেস হ‪েছ একটি পেইজ যেটি ইউজার দেখে যখন তারা এটিকে সার্চ ইঞ্জিনের সাথে হধারমধঃব করে।
সার্চ ইন্টারফেস (Search Interface) হ‪েছ একটি সিম্পল পেইজ যেখানে সার্চ ইনপুট এবং বাটন আছে। নিম্নে ুধযড়ড় এর সার্চ ইন্টারফেস দেখানো হলো ঃচিত্র ঃ ুধযড়ড় ছঁবৎু ওহঃবৎভধপব উপরের চিত্রে ইয়াহু পেইজ এ কোয়েরি বক্স ছাড়াও অনেকগুলি সুবিধা ইউজাকে দেওয়া হ‪েছ, যেমনঃফ্রি ই-মেইল একাউন্ট, ওয়েদার ইনফরমেশন, নিউজ, খেলা-ধুলা ইত্যাদি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]