গুগুল Google Analytics কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ওয়েবসাইট

গুগুল Analytics
গুগল এনালাইটিক্স হ‪েছ একটি ফ্রি ওয়েব স্ট্যাটিসটিক্স ওয়েব এ্যাপ্লিকেশন। যেখানে আপনি আপনার ওয়েবসাইটের ট্রাফিক ট্রাক (Track) করতে পারবেন । গুগল এ্যানালাইটিক্স ইউজ করার জন্য গুগুলের একটি ইউজার নেইম (জি মেইল একাউন্ট) দরকার। আর এজন্য আপনাকে যেতে হবে
www.google.com/analytics আপনার একটি জি-মেইল এড্রেস দ্বারা আপনি গুগল এনালাইটিক্স এ রেজিস্ট্রেশন করে নিবেন। তারপর গুগল এনালাইটিক্স এ লগইন করে আপনার ওয়েব সাইটের ট্রাফিকের বিভিন্ন ধরনের স্ট্যাটিসটিক্স দেখতে পারবেন। এখানে গুগল আপনাকে একটি কোড প্রদান করবে আর সেই কোডটি আপনি আপনার ওয়েবসাইটে এ্যাড করবেন। কোড সম্পর্কে কোন কিছু জানার জন্য লেখকের এইচ টি এম এল এবং ড্রিম ওয়েভার বইটি আপনাকে অনেক সাহায্য করবে।
সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ওয়েবসাইট ক্সতরিঃ
এটি খুবই গুর
ত্বপূর্ণ যে একটি ওয়েবসাইটকে এমনভাবে ক্সতরি করতে হবে যেন সেটি সার্চ ইঞ্জিন পড়তে
পারে এবং ইনডেক্স করতে পারে। তবে আপনাকে মনে রাখতে হবে কোন উদ্দ্যেশ্যে আপনি সাইট টি ডেভোলপ করবেন এবং সেটি যেন ইউজারদের পারপাস ও সার্ভ করতে পারে। একটি ওয়েবসাইটে কি
ধরনের প্রোডাক্ট সেল করবেন তার চেয়েও বেশি প্রয়োজন একটি ইউসফুল সাইট ক্সতরি করা। কারণ আপনার সাইট যত ইউসফুল বা ইউজার ফ্রেন্ডলি হবে ভিজিটরও তত বেশি আসবে। যেমন অসধুড়হব.পড়স এটি শুধু বই বিক্রি করছে না আরও অনেক কিছু। এটি একটি ইউসফুল (টংবভঁষ) ওয়েবসাইট। Amazone.com মূলত একটি ই-কমার্স ওয়েবসাইট যেখানে বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করা হয়।
মূলত এটি বই বিক্রির জন্য অনেক বিখ্যাত। অ্যামাজোন এ অনেকগুলো পেইজ আছে তার পরও
ইউজাররা এখানে এসে খুব সহজে খু ঁজে পায়। যেমন পেইজ ইড়ড়শ চধমব, এই পেইজে Book catagories, Besk Books, Amazon kindel এভাবে সাজনো আছে।
ইউজফুল সাইট ডেভোলপ করলে দুটি পারপাস সার্ভ হবে। একটি হল ওয়েবসাইটে ট্রাফিক বাড়বে। এবং অন্যটি হল সার্চ ইঞ্জিনে সাইট র‌্যাংক বাড়াতে সাহায্য করবে। আমি এখানে যা লিখবো তা হল Making your website সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি।
মাল্টিমিডিয়া এর ব্যবহার কমানো Limiting Multimedia)
অনেক বেশি গ্রাফিক্স এবং মাল্টিমিডিয়া ওয়েবসাইটে ইউস করা ঠিক নয়। এটি আসলে পয়েন্ট লেস। বিশ্বের বেশিরভাগ সফল ওয়েবসাইট মাল্টিমিডিয়া ব্যবহার করে না ব্যাতিক্রম কিছু ওয়েবসাইট ছাড়া। Flash, Animation,video ব্যবহার না করাই ভাল। যেমন Amazone.com I ওয়েবসাইটটি খুবই সিম্পল, সেখানে কোন এনিমেশন এবং ভিডিও ব্যবহার করা হয় নি। এমনকি ওয়েবসাইটটিতে কোন Flash, Animation,video ব্যবহার করা হয় নি।
অন্যদিকে লক্ষ্য কর
ন সুংঢ়ধপব.পড়স ওয়েবসাইটটি যেখানে অনেকবেশি মাল্টিমিডিয়া ব্যবহার করেছে। এ ধরনের ওয়েবসাইট খুব বেশি সার্চ ইঞ্জিন ফেন্ডলি না।
কিš‧ কিছু ওয়েবসাইট আছে যাদের এগুলো ইউজ করা দরকার কারণ তারা এ ধরনের সার্ভিস দিয়ে থাকে। যেমন-ু-yahoo, Google, cnn &rboh ইত্যাদি।
আপনি আপনার প্রয়োজনে কিছু মাল্টিমিডিয়া ইউজ করতে পারেন। তবে মোটামুটি ব্যবহার করে। কেউ ওয়েবসাইটে অনেক ব্যবহার করে। কোন ওয়েবসাইটে মাল্টিমিডিয়া বেশি ব্যবহার, এটি সার্চ ইঞ্জিন
পছন্দ করে না। অনেক সময় ওয়েব ডিজাইনার আপনাকে খুশি করার জন্যে অ্যানিমেশন ইউজ করতে
বলবে। তখন আপনার কিš‧ চিš‭া করতে হবে যে আপনি কাদের বেনিফিটের জন্য সাইট ক্সতরি করছেন।
গ্রাফিক্স নয় টেক্সট ব্যবহার করুন
অনেক ওয়েবসাইটে পেইজ টেক্সট দেওয়ার জন্য গ্রাফিক্স ব্যবহার করা হয়। নিম্নের ছবির
ওয়েবসাইটটিতে লক্ষ্য করবেন টেক্সটগুলো ইমেজ আকারে দেখানো হয়েছে। এই টেক্সটগুলো কিš‧
ইমেজ ছাড়াও দেখানো যেতে পারতো। প্রায় সময় ওয়েব ডিজাইনার ইমেজ দিয়ে টেক্সট দেখাতে চায়।
অনেকসময় সব ধরনের ফন্ট সব ব্রাউজারে ভালভাবে দেখায় না আর যদি টেক্সটগুলো ইমেজ এর মধ্যে থাকে তাহলে যেকোন ব্রাউজারেই ঠিক মত দেখায়।
কিš‧ সাইর্চ ইঞ্জিন ইমেজের মধ্যকার টেক্সট পড়তে পারে না । অনেক সময় আমরা আমাদের কিছু কি
ওয়ার্ড পেইজের টেক্সট এর মধ্যে রেখে দেই। যেহেতু সার্চ ইঞ্জিন সেগুলো পড়তে পারে। কিš‧ ইমেজের মধ্যে দিয়ে তো কোন লাভ নেই। পেইজের মধ্যে ইমেজ থাকলেও সেটি লোড হতে অনেক সময় লাগে। আপনার ক্সতরিকৃত ওয়েবসাইট যেন ইরোর এবং বাগ্স ফ্রি হয়। আপনি ওয়েব পেইজ ক্সতরি করার সময় যে ধরনের ওয়েব ডিজাইন টেকনোলজি এবং টুল্স ব্যবহার করবেন মনে রাখতে হবে ঐ ওয়েব পেইজ গুলো যেন সার্চ ইঞ্জিন রিড করতে পারে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]