লিঙ্গ/ জেন্ডার অসমতা Gender Inequality লিঙ্গ/ জেন্ডার অসমতার কারণ Causes of Gender Inequality

ভিন্ন ভিন্ন শারীরিক বৈশিষ্ট্য নিয়ে নারী ও পুরুষ, নির্দিষ্ট সমাজ ও সাংস্কৃতিক পরিমণ্ডলে জন্মগ্রহণ করে। এরপর সে ক্রমশ অভ্যস্ত হয়ে পড়ে সমাজের বিভিন্ন নিয়ম-কানুন ও আচার ব্যবহারের দিকে। এক সময় তার নিজস্ব শারীরিক বৈশিষ্ট্য এর চাইতেও অনেক বেশি প্রকট হয়ে পড়ে তার সামাজিক আচরণ। নারী ও পুরুষের মাঝে লিঙ্গভিত্তিক অসমতা বলতে বিদ্যমান বৈষম্যকেই বুঝানো হয়। অর্থাৎ বিদ্যমান সমাজ ব্যবস্থায় নারী পুরুষ যে বৈষম্যমূলক আচরণ প্রকাশ পায় তাকে লিঙ্গভিত্তিক অসমতা বলা হয়। আর নারী-পুরুষেরা লিঙ্গভিত্তিক অসমতায় বিভিন্নভাবে মূল্যায়িত হয়ে এসেছে। অর্থাৎ নারী পুরুষের মাঝে সর্বক্ষেত্রেই বৈষম্য বিদ্যমান। এরূপ বৈষম্য বা অসমতাকেই লিঙ্গভিত্তিক অসমতা বলে ।
কলিন্স (Collins)-এর ভাষায়, “Men will generally be the sexual aggressors and women will be the sexual prizes for man.” লিঙ্গভিত্তিক অসমতা মূলত দু'টি বিষয়ের উপর প্রতিষ্ঠিত মর্মে সমাজবিজ্ঞানী কলিন্স মত দিয়েছেন। যেমন- ১. যৌন তৃপ্তির তাড়না মানুষের মাঝে বেশ প্রবল। যৌন তাড়না যদিও অন্যান্য প্রাণীর মধ্যে রয়েছে। তথাপি তা খুব অল্প
সময়ের জন্য। মানুষ যৌন আচরণের দিক থেকে সব জীবের মধ্যে অনন্য ও অনুপম ।
পুরুষেরা গড়পর্তা হিসেবে নারীর তুলনায় দৈহিক আকার আকৃতিতে বড় এবং তারাই অধিক শক্তিশালী। নারী দৈহিক দিক থেকে বেশ অরক্ষিত (Vulnerable) অবস্থায় থাকে, কারণ নারী গর্ভধারণ করে ও সন্তানের জন্ম দেয়। আর এ থেকে দেখা যায়, সকল সমাজে পুরুষেরা নারীর এ অরক্ষিত অবস্থার সুযোগ গ্রহণ করে। অর্থাৎ নারীর উপযুক্ত দুর্বলতার সুযোগ নেয় পুরুষেরা।
• পুরুষেরা এভাবেই নারীর উপর প্রভুত্ব করে এবং প্রভুত্ব বা খবরদারি করার মতো আদর্শ বা মূল্যবোধ তৈরি করে। বস্তুত লিঙ্গভিত্তিক এ অসমতার সৃষ্টি হয়েছে মূলত মানব সমাজের এ ধারণা থেকেই।
অতএব বলা যায় যে, সাধারণত নারী পুরুষের মাঝে বিদ্যমান এ বৈষম্যকেই লিঙ্গভিত্তিক অসমতা বলে। এদেশে সাধারণত পুরুষশাসিত সমাজব্যবস্থা লক্ষ করা যায়। আর এসব সমাজের দক্ষতা, শারীরিক ক্ষমতা, অর্থনৈতিক যোগ্যতা, মেধা প্রভৃতি দৃষ্টিভঙ্গির আলোকে, নারীদেরকে পুরুষের তুলনায় তুচ্ছ বা অক্ষম মনে করা হয়।

লিঙ্গ/ জেন্ডার অসমতার কারণ Causes of Gender Inequality

লিঙ্গভেদে সামাজিক অসমতা মানুষের জন্ম দ্বারা নির্ধারিত হয়। এটাই হচ্ছে একজন মানুষের জন্মের পর প্রথম ও মৌলিক অসমতা। এর মূল কারণ হলো মহিলারা অপেক্ষাকৃত সহজ ও কম শক্তি ব্যয় হবে এমন কাজগুলো করবে। অর্থাৎ মহিলারা সন্তান উৎপাদন লালন-পালন ও গৃহস্থালির কাজগুলো করবে আর পুরুষেরা পরিশ্রমী ও কঠিন কাজগুলো করবে। এ লিঙ্গভিত্তিক অসমতার মূল কারণ হিসেবে বিভিন্ন সমাজবিজ্ঞানীগণ শারীরিক শক্তি ও সামর্থ্যের উপর গুরুত্ব দিয়েছেন। এ প্রসঙ্গে অধ্যাপক ড. মোহাম্মদ হাবিবুর রহমান উল্লেখ করেছেন যে, স্ত্রী-পুরুষভেদেই সামাজিক অসমতার সৃষ্টি হয়। এটার জন্য জৈবিক কারণ ছাড়াও সমাজ ও সংস্কৃতির কিছু নিয়মরীতি সংস্কার ও মূল্যবোধ কম-বেশি দায়ী থাকে। আমাদের দেশে পুরুষশাসিত সমাজব্যবস্থায় লিঙ্গভিত্তিক অসমতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যার ফলে নারীরা পুরুষের অর্ধেক হওয়া স্বত্ত্বেও উন্নয়নে তাদের কার্যকরী ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে। লিঙ্গভিত্তিক অসমতার কারণসমূহ নিচে আলোচনা করা হলো-
১. জৈবিক কারণ (Biological causes) : নারী-পুরুষ দৈহিক গঠনের কারণে জন্মগতভাবে একটা অসমভিত্তির উপর অবস্থান করে। যেখানে নারী পুরুষের বিভিন্ন জৈবিক পার্থক্য পরিলক্ষিত হয়। জন্মগত ও হরমোনগতভাবে নারী ও পুরুষ আলাদা অথচ পুরুষকে জৈবিক দিক থেকে আমাদের সমাজে শ্রেষ্ঠ মনে করা হয় ।
২. মানসিক কারণ (Merital cause) : নারীরা মানসিকভাবে নিজেদেরকে পুরুষের থেকে দুর্বল ভাবে। ফলে তারা নিজেরাই নিজেদেরকে পিছিয়ে রাখে এবং হীনমন্যতায় ভোগে। যা পুরুষকে মানসিক দিক দিয়ে সামনে নিয়ে যায় এবং বৈষম্যের মুখে ফেলে নারীদেরকে । মানসিকভাবে পিছিয়ে থাকার কারণে অসম মানসিক যন্ত্রণার শিকার হচ্ছে নারীরা ।
৩. সামাজিক কারণ (Social cause) : লিঙ্গভিত্তিক অসমতা সামাজিকভাবেই বিদ্যমান। কারণ পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা হওয়ার কারণে নারীর ইচ্ছাকে কোনো মূল্য দেওয়া হয় না। এ অবস্থায় অবহেলিত হয় নারী। যার ফলে সামাজিকভাবে নারী থাকে অনেক পিছিয়ে। যেখানে কোনো সামাজিক নিরাপত্তা থাকে না নারীর। এছাড়াও সামাজিকভাবে লিঙ্গভিত্তিক শ্রম বিভাজন হওয়ায় স্বাবলম্বী হতে পারে না নারীরা ।
৪. অর্থনৈতিক কারণ (Economical cause) : আমাদের দেশে পুরুষের হাতে সম্পত্তির মালিকানা থাকে। যার ফলে নারীর ভূমির উপর কোনো নিয়ন্ত্রণ থাকে না। এছাড়াও নারীকে গৃহস্থালির কাজে আটকে রাখা হয়। যার ফলে কোনো আয় করে না নারী। ফলে পারিবারিক সিদ্ধান্তে নারীর কোনো ভূমিকা থাকে না। তাই লিঙ্গভিত্তিক অসমতার প্রধান কারণ হলো অর্থনৈতিক কারণ।
৫. রাজনৈতিক কারণ ( Political causes) : রাজনৈতিক ব্যবস্থায়, রাজনৈতিক অস্থিতিশীলতা হিংসাত্মক কার্যকলাপ ও বিশৃঙ্খলার জন্ম দেয়। যার কারণে রাজনৈতিকভাবে লিঙ্গভিত্তিক অসমতার শিকার হয় নারীরা। এ ছাড়াও রাজনৈতিক সামাজিকীকরণ, স্বাধীন ভোট দানে বাধা, রাজনৈতিক প্রক্রিয়ায় নারীর অপ্রতুল অংশগ্রহণ ইত্যাদি এ অসমতার অন্যতম প্রধান কারণ।
পরিশেষে বলা যায় যে, সমগ্র বিশ্ব এগিয়ে যাচ্ছে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায়, যেখানে আমরা জাতি হিসেবে পিছিয়ে আছি মূলত লিঙ্গভিত্তিক অসমতার কারণে। তাই যদি আমরা কাঙ্ক্ষিত উন্নয়ন চাই তবে লিঙ্গভিত্তিক অসমতাকে অবশ্যই প্রতিহত করতে হবে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]