সমাজের সংজ্ঞা Definition of Society

অতি প্রাচীনকাল থেকেই মানব সম্প্রদায় নিজেদের বেঁচে থাকার তাগিদে যূথবদ্ধ সমাজের (Hord Society) মধ্য দিয়ে সমাজের বীজ বপন করে, যা সমাজবিকাশ ও কালের পরিক্রমার মধ্য দিয়ে এক পরিপূর্ণ পর্যায়ে উপনীত হয়ে আসছে। সমাজের এ বিবর্তন প্রক্রিয়ার মধ্যে অসংখ্য শ্রেণি বিভাজন বা বৈষম্য পরিলক্ষিত হয়। তাই বলা হয় সমাজ মানব সংগঠনের একটি চিরন্তন, শাশ্বত ও সার্বজনীন প্রক্রিয়া যা সামাজিক মানুষের পারস্পরিক সম্পর্ক, সহযোগিতা, পরিবর্তন, জটিলতা ও প্রতিযোগিতার মধ্য দিয়ে টিকে থাকে।
Hunde dquord) bas ni gidenofielos initos lo malezz
মানুষ আদিম ও বন্য যুগের সেই পর্যায় অর্থাৎ Hunting and Gathering সমাজব্যবস্থার মধ্য দিয়ে একটি বিশেষ জীবন প্রণালি গড়ে তুলেছিল আর এ ব্যবস্থাকে আর্থসামাজিক ব্যবস্থার প্রথম স্তর বলা যেতে পারে।
সমাজ কখনো ধীরগতিতে আবার কখনো ব্যাপক উচ্ছ্বাসপূর্ণ বিপ্লবের মধ্য দিয়ে মানব সমাজের বিকাশ ত্বরান্বিত করেছে। সমাজ বিকাশের বা বিবর্তনের এই পর্যায় থেকেই ধীরে ধীরে বা কালের ধারাবাহিকতায় মানুষ সমাজ গড়ে তুলেছে এবং তা উপনীত হয়েছে পূর্ণাঙ্গতার দিকে ।
Comvitantenos Isutus vocond vipicor slitte vedovitomob সুতরাং সমাজকে কেন্দ্র করেই মানুষের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক যাবতীয় কর্মকাণ্ড সম্পন্ন হয়ে আসছে এবং মানুষের সামগ্রিক প্রয়োজন মেটানো হচ্ছে। তাই বলা যায় যে, নদীর প্রবহমান স্রোতের মতোই সমাজ নিয়ত পরিবর্তনশীল।
সমাজের সংজ্ঞা Definition of Society
ইংরেজি Society শব্দের বাংলা পরিভাষা হলো সমাজ। 'Society' শব্দটি এসেছে ল্যাটিন শব্দ 'Socious' শব্দ থেকে। 'Socious' শব্দের অর্থ হলো বন্ধুত্ব বা গঙ্গ। সমাজ হচ্ছে সকল সামাজিক বিজ্ঞানের আলোচনার ক্ষেত্র। এটা মানুষের সাধারণ উদ্দেশ্য সাধনের কেন্দ্রস্থল। মানুষ সমাজে জন্মগ্রহণ করে সমাজেই পালিত-পালিত হয় এবং সমাজেই মানুষ মৃত্যুবরণ করে। আবার সামাজিক রীতিনীতি অনুযায়ীই তাকে মৃত্যু-পরবর্তী জীবনে পাঠানো হয়। তাই সমাজের সাথে মানুষের অবিচ্ছেদ্য সম্পর্ক। মানুষের সংঘবদ্ধ জীবনের অভিব্যক্তিই সমাজ। কোনো মানুষই নিঃসঙ্গ জীবন-যাপন করতে পারে না। পরস্পর মিলিত হয়ে বসবাস করাই সমাজের ধর্ম। সমাজের সাথে মানুষ ওতপ্রোতভাবে জড়িত। জন্মের পর থেকে সামাজিক পরিচয়ে মানুষ পরিচিত।
বিভিন্ন সমাজবিজ্ঞানীরা 'সমাজ' শব্দটি বিশ্লেষণ করে নিম্নোক্ত সমাজ সম্পর্কিত তিনটি ধারণা দেখতে পেয়েছেন-
ক. 'সমাজ' অর্থ কতক অনুভূতিক্ষম (Sentient) একই জাতীয় জীবের সমষ্টি। তাই সমাজ হচ্ছে (A group of sentient
beings) একই অনুভূতিক্ষম কতগুলো প্রাণীর সমষ্টি।
ব. সাধারণত 'সমাজ' বলতে আমরা অনেক সময় সংঘ বা সমিতিকে বুঝে থাকি। সংঘ বা সমিতি মানুষ গড়ে তোলে কোনো বিশেষ উদ্দেশ্যে। সে জন্য সমাজ অর্থ সমাজের কাজকেই বুঝায় ( Action of Society) ।
গ. আবার সমাজ বলতে সামাজিক জীবন বা সামাজিক কার্যাবলির সমষ্টিকে বুঝানো হয়ে থাকে। বিভিন্ন সমাজবিজ্ঞানীগণ সমাজের (Society) সংজ্ঞা দিতে গিয়ে বলেন- সমাজের সংজ্ঞা দিতে গিয়ে সমাজবিজ্ঞানী জিসবার্ট (Gisbert) বলেন, “Society in general consists in the complicated network of social relationship by which every human being is interconnected with his fellow men." অর্থাৎ সমাজ হলো সামাজিক সম্পর্কের একটি জটিল জাল, যে সম্পর্কের দ্বারা প্রত্যেক মানুষ তার সঙ্গীদের সাথে সম্পর্কযুক্ত।
অধ্যাপক জিসবার্ট (Gisbert) তাঁর "Fundamentals of Sociology" গ্রন্থে আরও উল্লেখ করেছেন যে, সমাজ হলো সামাজিক সম্পর্কের একটি জটিল বন্ধন, যার দ্বারা প্রত্যেকে পরস্পর পরস্পরের সঙ্গে যুক্ত থাকে ।
সমাজবিজ্ঞানী এফ.এইচ গিডিংস (Giddings) বলেন, 'Society is a number of like minded individuals who know and enjoy their like mindness and therefore able to work together for common ends.” অর্থাৎ সমাজ হলো সমমনোভাবাপন্ন এমন একদল লোকের সমাবেশ, যার সদস্যরা তাদের অভিন্ন মানসিকতা সম্পর্কে জানে এবং সাধারণ লক্ষ্য অর্জনের জন্য পরস্পর পরস্পরকে সহযোগিতা করে।
অধ্যাপক মরিস জিন্সবার্গ তাঁর 'Sociology' নামক গ্রন্থে উল্লেখ করেছেন, “সমাজ হলো এমন একটি জনগোষ্ঠী যার কতিপয় সম্পর্ক বা আচরণ প্রক্রিয়া দ্বারা যুক্ত হয়েছে, আর তারা যে সকল লোকদের থেকে আলাদা যারা ঐ সকল বৈশিষ্ট্যের অধিকারী নয়।”
মার্কিন সমাজবিজ্ঞানী অধ্যাপক R. M. Maciver & C. II. Page তাঁদের Society গ্রন্থে উল্লেখ করেছেন, “Society is the system of social relationship in and through which we live." অর্থাৎ আমরা যেসব সামাজিক সম্পর্কের মাধ্যমে জীবন ধারণ করি তাদের সংগঠিত রূপই হলো সমাজ ।
সমাজ সম্পর্কে ম্যাকাইভারের আরও একটি ধারণা হলো, সমাজ অর্থ সহযোগিতা, সমাজজীবনের জন্য সহযোগিতাই কাম্য। কেননা অসহযোগিতা ধ্বংস ডেকে আনে ।
তাই ম্যাকাইভার বলেন, “Society means co-operation, society is the exact antithesis of war War means mutual destructiveness while society means mutual constructiveness."
অর্থাৎ সমাজ অর্থ সহযোগিতা, যুদ্ধ-বিগ্রহ সমাজ গড়নের অনুকূল নয়। যুদ্ধ-বিগ্রহের অর্থ পারস্পরিক ধ্বংস। আর সমাজ অর্থ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সৃষ্টি
ম্যাকাইভার আরও স্পষ্ট করে বলেন যে, "Society is a system of usages and procedures of authority and mutual aid many groupings and division, of control of human behaviour and of liberties. This ever changing complex system we call society. It is the web of social relationship." অর্থাৎ সমাজ হলো আচার এবং কার্যপ্রণালি কর্তৃত্ব ও পারস্পরিক সাহায্যে নানা রকমের সমবায় এবং বিভাগ, মানুষের আচরণের নিয়ন্ত্রণ এবং স্বাধীনতা এসব কিছুর দ্বারা গঠিত প্রথা। এ নিয়ত পরিবর্তনশীল জটিল প্রথাকেই আমরা সমাজ বলি।" এটাকে পারস্পরিক সামাজিক সম্পর্ক বলে।”
সমাজবিজ্ঞানী 'David Popenoe তাঁর 'Sociology' নামক গ্রন্থে উল্লেখ করেছেন, "সমাজ হচ্ছে এমন একটি ব্যাপক গোষ্ঠী যা মানবীয় মৌলিক প্রয়োজন মেটাতে পারে এমন সব সামাজিক অনুষ্ঠান প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করে।"
টমাস অ্যাকুইনাস বলেন, "Society is a stable moral union of rational beings co-operating to a common end." অর্থাৎ সমাজ হলো বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীবের একটি স্থায়ী নৈতিক সম্মেলন যেখানে মানুষ মিলিত হয় একই উদ্দেশ্য সাধনের জন্য।”
অধ্যাপক এফ.আর. খান সমাজের সংজ্ঞা দিতে গিয়ে যথার্থই বলেছেন, “A society is an organized collectivity of people living together in a common territory co-operating in groups to satisfy their basic needs. Subscribing to a common culture and functioning as a distinct social unit.” অর্থাৎ কোনো একটি সাধারণ ভূ-খণ্ডে বসবাসরত এবং নিজেদের মৌলিক চাহিদা পূরণের জন্য সমষ্টিগতভাবে সহযোগিতারত, একই সাধারণ সংস্কৃতির ধারক-বাহক এবং স্বতন্ত্র সামাজিক ইউনিট হিসেবে কার্যরত একটি সংগঠিত যূথবদ্ধ জনসংখ্যাকে সমাজ বলে।”
অতএব বলা যায় যে, কোনো একটি নির্দিষ্ট ভূ-খণ্ডে বসবাসরত এবং সামাজিক চাহিদা পূরণে একে অপরের সহযোগী হিসেবে কাজ করে এমন সংগঠিত জনসমষ্টিই হলো সমাজ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]