ম্যানর প্রথার উদ্ভব ও বিকাশ The Emergence and Growth of the Manoria System

ম্যানর ব্যবস্থা Manorial System
সামস্ততন্ত্রের যুগে ভ্যাসালগণের কৃষি নির্ভরতার পথকে সুগম করতে গিয়ে ম্যানর প্রথার উদ্ভব ঘটে। বিশ্লেষকদের মতে প্রথা এমন একটি অর্থনৈতিক ব্যবস্থাপনা যেখানে একজন লর্ড অর্থাৎ প্রভুর প্রত্যক্ষ নিয়ন্ত্রণে আর অধীনেই বিভিন্ন এনজা সম্প্রদায়ের লোক তাদের জীবন জীবিকার প্রয়োজনে কর্মরত থাকত। এসব মানুষের কেন্দ্রস্থল ছিল গ্রাম। ম্যানরগুলো মুলত স্বনির্ভর আর স্বয়ংসম্পূর্ণ উৎপাদনমুখী প্রতিষ্ঠান হিসেবে সেকালে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হয়েছিল। বা মূলত ৪৭৬ খ্রিষ্টাব্দে রোম সাম্রাজ্যের পতনের মধ্যদিয়ে দাস নির্ভর অর্থনীতির কাঠামো ভেঙে গ্রামভিত্তিক স্বনির্ভর অ সূচনা হয়। ম্যানর প্রথার মূল চালিকা শক্তি ছিল কৃষক ও ভূমি দাস। অর্থাৎ কৃষিভিত্তিক গ্রাম সমাজ ছিল ম্যানর প্রথা। সামন্ততান্ত্রিক ভূমিব্যবস্থায় ভূ-স্বামী কর্তৃক শোষণের যে অবকাঠামো গড়ে উঠেছিল ম্যানর প্রথা ছিল তারই সাংগঠনিক ভর্তি।
ম্যানর প্রথা এমনই একটি অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থা যা বিকশিত হয়েছিল ম্যানর বা গ্রামকে কেন্দ্র করে। মধ্যযু কৃষিভিত্তিক অর্থনীতি পরিচালিত হতো সামন্তবাদকে কেন্দ্র করে। সামন্তবাদে কৃষিভিত্তিক অর্থনীতি ছিল গ্রাম ও স্বয়ংসম্পূর্ণ। আর এ স্বয়ংসম্পূর্ণ গ্রামীণ অর্থনীতিতে ম্যানর ছিল একটি স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা যেখানে জীবন ধারণের সবকিছু উৎপাদন হতো। উৎপাদন ব্যবস্থাকে অব্যাহত রাখার জন্য সমাজে নিম্ন স্তরের প্রভু ও তার অধীনস্ত প্রজার সম্পর্কের ওপর ভিত্তি করে সামন্তপ্রথার কাঠামোর মধ্যে যে প্রতিষ্ঠানটি গড়ে উঠেছিল তাই সামগ্রিকভাবে ম্যানর প্রথা নামে পরিচিত। ম্যানর প্রথার কেন্দ্রবিন্দু ছিল লর্ড, ম্যানর অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতার পাশাপাশি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক নিরাপত্তা ছিল। Karl Marx মনে করেন যে, ম্যানর অর্থনৈতিক ব্যবস্থা হচ্ছে স্বাধীনতাহীন শ্রমজীবী মানুষের দ্বারা বড় বড় ভূ-সম্পত্তিতে কৃষি শিল্পজাত দ্রব্য উৎপন্ন করার বন্দোবস্ত।

ম্যানর প্রথার উদ্ভব ও বিকাশ The Emergence and Growth of the Manoria System

রোমান ও জার্মানদের স্থানীয় সংগঠনসমূহের উপর ভিত্তি করে সামন্তবাদ প্রথার ন্যায় ম্যানর প্রথার উদ্ভব হয়েছে। রোমান ভিলা বা লাতিফানদিয়াম হতেই মধ্যযুগে ভূমিদাস প্রথার উদ্ভব হয়েছিল। রোমান সাম্রাজ্যে স্ট্রাক্স ব্যবস্থার সাথে লতিফানদিয়াম ব্যবস্থাও গড়ে উঠেছিল। লাতিফানদিয়াম ব্যবস্থায় যারা স্ট্রাক্স ও ঋণ পরিশোধ করতে পারত না, স্থানীয় লাতিফানদিয়ামে তারা তাদের জমি ও সম্পদ অর্পণ করত। বিনিময়ে লাতিফানদিয়াম ট্যাক্স পরিশোধ করত ও ঋণগ্রস্ত কলোনাসদেরকে রক্ষা করত। যারা ঋণ সময় মতো পরিশোধ করতে পারত না তাদেরকে কলোনাস বলা হতো। সেবা ও রক্ষার চুক্তি ছিল সামন্তবাদী ব্যবস্থার মূল একক। আর সেবা রক্ষার চুক্তিতে বেতন ভাতাদি পরিশোধ করা হতো ভূমির বিনিময়ে, বেতনের পরিবর্তে যে ভূমি সামন্তপ্রভুর সেবাদানকারীদেরকে প্রদান করত সেই ভূমির নাম ছিল ফিফ। তাই অনেকেই মনে করেন যে, কয়েকটি ফিফ নিয়ে রাজনৈতিক ব্যবস্থা হিসেবেই ম্যানর ব্যবস্থা বা প্রথার উদ্ভব হয়েছে। অর্থাৎ ম্যানর ব্যবস্থা রাজনৈতিক একক হিসেবেই উদ্ভব হয়েছে।
মধ্যযুগে মূলত ম্যানর ব্যবস্থা হলো অর্থনীতির চালিকা শক্তি হিসেবে রাজনৈতিক উদ্দেশ্য সাধনের হাতিয়ার। তাই এ ম্যানর ব্যবস্থায় সুনির্দিষ্ট কোনো আকার, আকৃতি বা আয়তন কোনোটাই নাই। স্থান-কাল-পাত্র ভেদে প্রয়োজন মোতাবেক বিভিন্ন আকার ও আয়তনের ম্যানরের উদ্ভব ও বিকাশ হয়েছিল। ভূমির পরিমাণের উপর ভিত্তি করেই পরিবারের সদস্যসংখ্যা ও ম্যানরগুলোর আয়তন নির্ধারণ করা হতো। একটি ম্যানরের ১২টির নিচে আবার ৫০ এর অধিক পরিবার থাকতে পারত না। প্রতিটি পরিবারকে প্রায় ৩০ একর করে ভূমি প্রদান করা হতো। রাজা বা মঠ দ্বারাই ম্যানরগুলো নিয়ন্ত্রিত হতো। অভিজাতদের হাতেই ছিল এই নিয়ন্ত্রণ ক্ষমতা। অর্থনৈতিক ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করার পাশাপাশি রাজনৈতিক কার্যকলাপকে নিয়ন্ত্রণ ব্যবস্থা হিসেবেই ম্যানর ব্যবস্থা প্রতিষ্ঠা লাভ করেছে। মধ্যযুগে অর্থনৈতিক প্রতিষ্ঠান হিসেবে ম্যানর ব্যবস্থা মধ্য ও পশ্চিম ইউরোপে উদ্ভব ঘটবে ও রাজনৈতিক ব্যবস্থা হিসেবে বিকাশ লাভ করেছে। জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, ডেনমার্ক ও ইতালি দেশসমূহে ম্যানর ব্যবস্থা বিকাশ লাভ করেছিল।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]