সামন্তবাদের সাথে ম্যানরের সম্পর্ক Relationship between Manor and Feudalism

মধ্যযুগে গড়ে ওঠা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠান ছিল ম্যানর। ইউরোপীয় সমাজের স্থানভারে জর্জরিত কৃষকদের রক্ষা করা, সমাজের অরাজকতা দূর করা এবং উৎপাদন ব্যবস্থার সংকট অবসানের মধ্য দিয়ে ম্যানর প্রথা গড়ে উঠেছিল। মানবীয় ব্যবস্থা এবং সামন্তবাদ পরস্পর নির্ভরশীল নয়, বরং একটি ব্যবস্থার সাথে আর একটি ব্যবস্থা ছিল সম্পর্কযুক্ত। নবম শতক শেষ হওয়ার পূর্বেই ম্যানর প্রতিষ্ঠিত হয়েছিল। আবার সামন্তবাদ চূড়ান্তরূপ লাভ করেছিল একাদশ শতকের পরে। ম্যানর প্রথা ইংল্যান্ডে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল ১২০০-১৩০০ খ্রিষ্টাব্দের মধ্যে। ১৫০০ খ্রিস্টাব্দের দিকে বিলুপ্তির দিকে এগিয়ে যায়। ম্যানর অপ্রয়োজনীয়ভাবে টিকে থাকে ১৫০০ খ্রিষ্টাব্দের পর
সামন্তবাদ সমাজের জন্য রক্ষা কবচের উপায়স্বরূপ এবং ম্যানর ঐ সমস্ত ব্যবস্থাটির প্রয়োজনীয় খাদ্য সরবরাহের প্রতিনিধি ওয়ালব্যাংক ও টেইলারের মতে, The feudal system was the means whereby protection was obtained for society.
the manor was the agency which provided the necessary food for members of both feudal and manoria groups." সামন্ততন্ত্রে জমির উপর উত্তরাধিকারের স্বীকৃত ছিল না। ম্যানর প্রথায় কৃষকগণ বংশপরম্পরায় নির্দিষ্ট জমি চাষ করার জন্য অধিকার লাভ করে ।
অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ ছিল ম্যানর : প্রয়োজনীয় সবকিছুই ম্যানরের জীবন মানের জন্য পাওয়া যেত, এখানে উল্লেখ করা যেতে পারে যে, এ ব্যবস্থায় লর্ডই ছিলেন মুখ্য শাসক। উৎপাদিত দ্রব্যসামগ্রীতে ভাগ বসানোই ছিল তার মূল লক্ষ্য। লর্ড অত্যাচারের পাশাপাশি, সামন্ত প্রভুরা দুর্গগুলোকে প্রেমগীত ও রোমান্টিক সাহিত্য হিসেবে গড়ে তুলতেন। ভ্রাম্যাচারণ কবিদের অভ্যর্থনায় লর্ড এবং তাদের দাক্ষিণ্য প্রদান করতেন। সামাজিক ও রাজনৈতিক নিরাপত্তা দিতেন ম্যানরবাসীকে। ম্যানরের মধ্যে নাচ-গান, খেলাধুলা করা এবং আনন্দ প্রকাশে লর্ডদের ভূমিকা ছিল। শাসন নিয়ন্ত্রণ ও ভ্যাসালদের দায়িত্ববোধের মধ্য দিয়ে যে ব্যবস্থার জন্ম হয় তা পরবর্তীকালে খুবই বৃহৎ রাষ্ট্র গঠনে ভূমিকা রাখে। সুতরাং বলা যায়, দায়িত্ববোধ, কর্তব্য, মধ্যযুগীয় সমাজ কাঠামোকে সেবা যুক্তির মধ্য দিয়ে সমাজ কাঠামোকে সামন্তবাদের সুদৃঢ় কাঠামো দান করা যায় ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]