চার্চের আধিপত্য বিস্তারের কারণ Reasons for Church Domination

খ্রিষ্ট জগতের ধর্মগুরু ও সর্বোচ্চ ক্ষমতার অধিকারী ছিলেন পোপ। ধর্মীয় ব্যাপারে তার সিদ্ধান্তই চূড়ান্ত ছিল। আবার রাজনৈতিক বিষয়েও পোপের প্রাধান্য প্রতিষ্ঠিত হয়। যাহোক চার্চের আধিপত্য বিস্তারের প্রধান কারণসমূহ নিচে আলোচনা করা হলো— ১. খ্রিষ্ট ধর্মের পতাকা সমুন্নতকরণ : রোমান চার্চ বা খ্রিষ্ট ধর্মের উপাসনালয় প্রতিষ্ঠা করেছিলেন যিশু খ্রিষ্টের প্রধান সহচর সেন্ট পিটার পিটারও রোমে তার পরবর্তী উত্তরাধিকারী বিশপগণ রোমান শাসক ও ইহুদিবাদের প্রচণ্ড অত্যাচার ও নির্যাতন সহ্য করেও রোমান খ্রিষ্টের পতাকা সমুন্নত রেখেছিলেন। এ কারণে রোম ও রোমান চার্চ খ্রিষ্ট জগতে বিশেষ গুরুত্ব পেয়েছিল। ২. রোমের সর্বাধিক গুরুত্ব : রোম ছিল রোমান সাম্রাজ্যের রাজধানী। তাছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্র ছিল রোম এবং তৎকালীন ইউরোপের বড় শহরও ছিল রোম। রোম ছিল নগর রাষ্ট্র। আর এর কারণেই রোম ও রোম চার্চ গির্জার গুরুত্ব ছিল সর্বাধিক।
৩. ক্ষমতার অধিকারী : রোমান সাম্রাজ্যের খ্রিষ্ট ধর্মের প্রচারের নেতৃত্ব গ্রহণ করেছিল রোমে অবস্থিত সেন্ট পিটার। তিনি ছিলেন যিশু খ্রিষ্টীয় প্রধান সহচর। এর কারণে রোম ইউরোপে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়। ফলে খ্রিষ্টধর্মের কেন্দ্র বিন্দুতেও পরিণত হয় রোম। তাছাড়া সেন্ট পিটার গির্জার প্রতিষ্ঠা ও যিশু খ্রিষ্টের প্রধান সহচর হিসেবে তিনি পাপ ও পুণ্যের শাস্তি দিতে পারতেন। এ ক্ষমতা দিয়েই তাকে স্বর্গের চাবি দেওয়া হয়েছিল।
৪. ধর্ম প্রচার : প্রথম গ্রেগরিসহ অধিকাংশ পোপ ও ধর্ম যাজক অত্যন্ত আন্তরিকতার সাথে গ্রামে গ্রামে গিয়ে মানুষের মধ্যে ধর্মের বাণী প্রচার করে। ফলে তারা খুব সহজেই মানুষের আত্মার সাথে মিশে যায়। মানুষ তাদের ক্রমাগত অনুসারী হলে পোপের প্রাধান্য ধীরে ধীরে বাড়তে থাকে ।
৫. ধর্ম বিস্তার : ক্রমাগত খ্রিষ্টীয় ধর্মের প্রতি মানুষের আসক্ত হবার ফলে অল্প সময়ে খ্রিষ্ট ধর্মের প্রচার ও প্রসার বেড়ে এর বিস্তৃতি ঘটতে থাকে। পোপের নেতৃত্বে মানুষ ঐক্যবদ্ধ হয়। যেকোনো সংকট মোকাবেলায় পোপের একটা ভাষণই যথেষ্ট ছিল। এ অবস্থায় সম্রাটকেও মানুষ অগ্রাহ্য করে। ফলে রোমান চার্চের প্রাধান্য বাড়তে থাকে।
পরিশেষে বলা যায় যে, মধ্যযুগে রোমান সম্রাটের দুর্বলতা, অদক্ষতা, বর্নর আক্রমণের হাত থেকে রক্ষা, জনগণের আশ্রয় দান, জান মালের নিরাপত্তা প্রদানে রোমান পোপরা প্রত্যক্ষভাবে অবদান রাখেন। ফলে তারা খুব দ্রুত জনগণের সমর্থন আদায়ে সমর্থ হন। তাছাড়া দক্ষ, বিজ্ঞ পোপ ও যাজক ধর্ম নেতার ছত্রছায়ায় পোপতা বিকাশ লাভ করে। এভাবেই পোপতা মধ্যযুগের ইউরোপকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]