বাংলাদেশে পরিবর্তনশীল বিবাহ সম্পর্কে আলোচনা

মুখ্য শব্দ পরিবার, বিবাহ, জ্ঞাতিসম্পর্ক, পরিবর্তনশীল।
বাংলাদেশের পরিবর্তনশীল পরিবার
আধুনিক শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ, প্রয়োগ ও প্রভাব; সামাজিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের নানা ধরনের
পরিবর্তন ও গতিশীলতা বাংলাদেশের পরিবার ব্যবস্থাকে প্রভাবিত করছে। সাম্প্রতিককালের আকাশ সংস্কৃতি, অর্থনৈতিক
উন্নয়ন, ব্যক্তি ও গোষ্ঠীগত সমৃদ্ধিও পরিবার ব্যবস্থায় পরিবর্তন সাধন করছে। বিশেষ করে ক্রমাগত শিল্পায়ন এবং
নগরায়নের ফলে বাংলাদেশের পারিবারিক কাঠামোতে পরিবর্তন এসেছে। বর্তমানে বাংলাদেশে পরিবার কাঠামোতে যে
পরিবর্তন এসেছে তাতে দেখা যাচ্ছে যে, এখানে শহরাঞ্চলে প্রধানত অণু পরিবারের প্রাধান্য রয়েছে। তবে গ্রামাঞ্চলে এর
সংখ্যা শহরের তুলনায় অনেকটা কম। একসময় বাংলাদেশের গ্রামাঞ্চলে যৌথ পরিবারের প্রাধান্য ছিল। কিন্তু জনসংখ্যা
বৃদ্ধি, শিক্ষার ব্যাপক প্রসার, সম্পদের স্বল্পতা, পেশার পরিবর্তন, ছেলেমেয়েদের পড়াশুনা, মানসিকতার পরিবর্তন,
পারিবারিক কলহের জের, ব্যক্তিস্বাতন্ত্র্যের বিকাশ ইত্যাদি কারণে যৌথ পরিবার ব্যবস্থা দ্রæত ভেঙ্গে যাচ্ছে। বর্তমানে
বাংলাদেশে একক বিবাহভিত্তিক পরিবার ব্যবস্থা বেশি লক্ষ করা যায়। সম্পত্তির উত্তরাধিকার তৈরি, বংশের ধারাবাহিকতা
রক্ষা, গৃহস্থালী কাজকর্ম পরিচালনার জন্য গ্রামীণ ধনী ও সম্ভ্রান্ত মুসলিম পরিবারে একাধিক বিবাহভিত্তিক পরিবারের অস্তিত্ব
এখনও রয়েছে। তবে তা অতি নগন্য। বাংলাদেশের শহরের বস্তি এলাকাগুলোতে এবং পোশাক শ্রমিক অধ্যুষিত
এলাকাগুলোতে কম-বেশি বহু-স্ত্রী বিবাহভিত্তিক পরিবার লক্ষ্যণীয়। পিতৃপ্রদান পরিবার বাংলাদেশের পরিবার ব্যবস্থার
প্রধান বৈশিষ্ট্য হলেও আধুনিক শিক্ষার প্রসার, নারীর ক্ষমতায়ন, ব্যক্তিস্বাতন্ত্রবোধের বিকাশ, উন্নয়ন কর্মকান্ডে নারীর সক্রিয়
অংশগ্রহণ ইত্যাদি কারণে উদার দৃষ্টিসম্পন্ন পরিবারে স্বামী-স্ত্রীর মধ্যে সমঝোতা ও অংশীদারিত্বের বৈশিষ্ট্য লক্ষ্যণীয়। ঠিক
একই কারণে পিতৃবাস এবং মাতৃবাসভিত্তিক পরিবার ব্যবস্থা ভেঙ্গে নয়াবাস পরিবার ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠছে। চাকরির
বদলিজনিত কারণ, মানুষের কর্মস্থলের সুবিধার্থে অথবা ক্যারিয়ারের জন্য, সন্তানদের পড়ালেখার জন্য বাংলাদেশে বর্তমানে
অনেকেই শহর ও শিল্প এলাকায় বিবাহোত্তর জীবনে নয়াবাস গড়ে তুলে। বর্তমানে বাংলাদেশের পরিবারসমূহে পিতা এবং
মাতা উভয় দিকের আত্মীয়দের সমান গুরুত্ব দেওয়া হয়। সাম্প্রতিককালে বাংলাদেশে বিভিন্ন কারণে পরিবারের বন্ধন দ্রæত
শিথিল হয়ে পড়লেও, পরিবারের মৌল কাঠামো এখনও শক্ত ভিত্তির উপর দাঁড়িয়ে আছে। আরেকটি বিষয় এখন খুব বেশি
লক্ষ্য করা যায় যে সীমিত আয়, জীবন যাত্রার অধিক ব্যয় ইত্যাদি কারণেও বাংলাদেশের পরিবার ব্যবস্থাতে পরিবর্তন
এসেছে। যৌথ পরিবার ব্যবস্থা ভাঙ্গনের মুখে পড়লেও জ্ঞাতিগোষ্ঠীর লোকজন পিতা-মাতা বা স্বামী বা স্ত্রীর পক্ষের
লোকজন শহরে অণু পরিবারগুলোতে বসবাস করাতে যৌথ পরিবারের একটা আমেজ লক্ষ্য লক্ষ্য করা যায়। শিল্পায়ন ও
নগরায়নের ব্যাপক প্রভাবে বাংলাদেশের পরিবারগুলোর দায়-দায়িত্বে কিছু কিছু পরিবর্তন এসেছে। যেমন- মানুষের
ব্যস্ততার কারণে অবসর যাপন, শিক্ষাদান, চিত্তবিনোদন, সন্তান-সন্ততি রক্ষাণাবেক্ষণ ইত্যাদি কাজ পরিবারের বাইরে অন্যান্য প্রতিষ্ঠানের উপর ন্যস্ত হচ্ছে।
বাংলাদেশের পরিবর্তনশীল বিবাহ
বর্তমানে বাংলাদেশে বিবাহের চুক্তিতে মা-বাবা বা অভিভাবকের নিয়ন্ত্রণ আগের তুলনায় হ্রাস পেয়েছে। ছেলে মেয়েরা
নিজেরা নিজেদের মধ্যে বোঝাপড়ার মাধ্যমে বিবাহ করছে। আধুনিককালে বিবাহের ক্ষেত্রে পিতা-মাতার নিয়ন্ত্রণ আগের
মতো নেই। পূর্বে গ্রামাঞ্চলে বহুস্ত্রী বিবাহের একটা প্রবণতা লক্ষ্য করা যেতো। বর্তমানে আধুনিক শিক্ষার প্রসার, নারীর
ক্ষমতায়ন, নারী শিক্ষার ব্যাপক প্রসার, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ইত্যাদি কারণে
বাংলাদেশে বহু বিবাহ ব্যবস্থা আগের মতো লক্ষ করা যায় না। বিবাহের ক্ষেত্রে পাত্র/পাত্রীর বয়সের ক্ষেত্রেও শিথিলতা
এসেছে। এখন অধিক বয়সের পার্থক্যে বিবাহের প্রবণতা কমে গেছে। গড় যৌক্তিক বয়সের দূরত্ব কম রেখে পাত্র/পাত্রী
নির্বাচিত হচ্ছে। বিয়েতে পাত্র/পাত্রীর মতামতকে সর্বোচ্চ গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে। বিবাহের ক্ষেত্রে বংশ পরিচয়,
বাবার পরিচয়ের চেয়ে পাত্র/পাত্রীয় নিজের যোগ্যতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। বাংলাদেশে শহুরে সমাজের বিয়েতে
বর্তমানে মা-বাবা কিংবা অভিভাবকের প্রভাব লক্ষ্যণীয়ভাবে হ্রাস পেয়েছে। রোমান্টিক তথা ভালোবাসাভিত্তিক বিবাহের
প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গ্রামীণ সমাজেও এর প্রভাব পড়ছে। তবে অধিকাংশ রোমান্টিক বিয়ে বাবা-মায়ের সম্মতিতে
সামাজিকভাবেই সম্পন্ন হচ্ছে। এটি বাংলাদেশের বিবাহের ক্ষেত্রে নতুন ধারার সূচনা করেছে।
বাংলাদেশের পরিবর্তনশীল জ্ঞাতিসম্পর্ক
বর্তমানে বাংলাদেশের জ্ঞাতিসম্পর্কে পরিবর্তন এসেছে। জ্ঞাতিসম্পর্কগুলোতে আগের মতো ‘আমরা বোধ’ নেই।
আধুনিকতা ও নগরায়নের প্রভাবে মানুষের সম্পর্কেও কৃত্রিমতা প্রবেশ করেছে। ব্যক্তিস্বাতন্ত্রবোধ বিকাশের ফলে মানুষ আর
আগের মতো আবেগের বশবর্তী হয়ে কারো বিপদ-আপদে অংশগ্রহণ করে না। রক্তসম্পর্কিত, বৈবাহিক ও অন্য ধরনের
জ্ঞাতিদের জন্যও এখন কেউ সচরাচর ত্যাগ স্বীকার করে না। এসব কারণে গ্রামাঞ্চলে যৌথ পরিবার ভেঙে অণু-পরিবারের
সৃষ্টি হচ্ছে। বর্তমানে অনেক সচ্ছল ও প্রভাবশালী ব্যক্তিবর্গ তাদের অনগ্রসর স্বজনদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে
আসেন না। বরং ব্যক্তিস্বার্থ এবং আর্থিক কিংবা অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণের মাধ্যমে জ্ঞাতির বাইরের লোকদের নানা
ধরনের সুবিধা প্রদান করে। ফলে জ্ঞাতিগোষ্ঠীর মধ্যে ঐক্যের বদলে অনৈক্যের সৃষ্টি হচ্ছে। সম্পর্ক শিথিল হয়ে জ্ঞাতিদের
মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে। জ্ঞাতিসম্পর্কের চেয়ে বর্তমানে রাজনৈতিক সম্পর্ককে আগের চেয়ে অনেক বেশি গুরুত্বের সাথে
দেখা হয়। তাই জ্ঞাতিদের মধ্যে এখন দল এবং উপদলের সৃষ্টি হচ্ছে। শিক্ষার প্রসার, সচেতনতা বৃদ্ধি, জীবনদর্শন,
আচার-আচরণ, মানসিকতার পরিবর্তন, মুল্যবোধ প্রভৃতি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনের ফলে জ্ঞাতিসম্পর্কের সদস্যদের
মধ্যে অনেক কিছুই অযৌক্তিক বলে মনে হচ্ছে। এখন শিক্ষা, পেশা তথা গুণগত যোগ্যতা সহজেই একজনকে মান-মর্যাদা,
ক্ষমতা ও কর্তৃত্বের অধিকারী করে দেয় এবং এ কারণে গ্রামীণ সমাজে বংশানুক্রমিক জ্ঞাতিসম্পর্ক ভিত্তিক ক্ষমতা
কাঠামোতে পরিবর্তন এসেছে। বর্তমানে আগের মতো গ্রামীণ জীবনে জ্ঞাতিরা নিকটজনদের আপদে-বিপদে পরস্পরের
পাশে এসে দাঁড়ায় না, এমনকি খোঁজ-খবর রাখে না।
পরিবর্তনশীল সামাজিক পরিস্থিতিতে বাংলাদেশের পরিবার, বিবাহ এবং জ্ঞাতিসম্পর্কে পরিবর্তন এসেছে। উপর্যুক্ত
আলোচনায় এটি প্রতীয়মান হয় যে, সকল সামাজিক সম্পর্ক সমাজ পরিবর্তনের সাথে সাথে ক্রমান্বয়ে পরিবর্তিত হয়।
সারসংক্ষেপ
পরিবার, বিবাহ এবং জ্ঞাতিসম্পর্ক গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান। কিন্তু সমাজ পরিবর্তনের সাথে এসব সাামাজিক
প্রতিষ্ঠানের বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন এসেছে। এ পরিবর্তন কোথাও দ্রæত গতির আবার কোথাও অপেক্ষাকৃত ধীর গতির।
এসব পরিবর্তনের পেছনে বিভিন্ন আর্থ-সামাজিক কারণ জড়িত। আর সে কারণেই পরিবার, বিবাহ এবং জ্ঞাতিসম্পর্ক
নামক সামাজিক প্রতিষ্ঠানগুলোতে পরিবর্তন এসেছে।
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন
১। নিচের কোনটি সামাজিক প্রতিষ্ঠান নয়?
(ক) ব্যাংক (খ) পরিবার
(গ) জ্ঞাতিসম্পর্ক (ঘ) বিবাহ
২। বাংলাদেশে বর্তমানে কোন ধরনের পরিবার বেশি দেখা যায়”
(ক) যৌথ পরিাবর (খ) একক বা অনু পরিবার
(গ) বর্ধিত পরিবার (ঘ) উপরের কোনটিই নয়।
৩। নিচের কোনটি বাংলাদেশের ব্যাপক জনপ্রিয় বিবাহ?
(ক) একক বিবাহ (খ) বহুস্বামী বিবাহ
(গ) বহুস্ত্রী বিবাহ (ঘ) দলগত বিবাহ
উত্তরমালা :
পাঠোত্তর মূল্যায়ন- ৭.১ ঃ ১। ক ২। গ
পাঠোত্তর মূল্যায়ন- ৭.২ ঃ ১। ক ২। খ
পাঠোত্তর মূল্যায়ন- ৭.৩ ঃ ১। খ ২। ঘ
পাঠোত্তর মূল্যায়ন- ৭.৪ ঃ ১। গ ২। ক
পাঠোত্তর মূল্যায়ন- ৭.৫ ঃ ১। ক ২। খ ৩। ক
চ‚ড়ান্ত মূল্যায়ন ঃ ১। খ ২। গ ৩। গ ৪। ক ৫। ঘ
চূড়ান্ত মূল্যায়ন
ক. বহুনির্বাচনী প্রশ্ন (গঈছ)
১। বাসস্থানের ধরন অনুযায়ী পরিবার কয় প্রকার?
(ক) দুই প্রকার (খ) তিন প্রকার
(গ) চার প্রকার (ঘ) পাঁচ প্রকার
২। হিন্দু ও মুসলিম জ্ঞাতিসম্পর্কে অভিন্ন সম্বোধনরীতি কোনগুলো?
(ক) পিতা-মাতা (খ) ভাই-বোন
(গ) ভাইপো-ভাতিজি (ঘ) খালা-ফুফু
খ. বহুপদি সমাপ্তিসূচক বহুনির্বচনী প্রশ্ন
৩। বিবাহের মাধ্যমে সৃষ্ট জ্ঞাতিসম্পর্ক কোনগুলো?
(র) দেবর-ভাসুর
(রর) শ্বশুর-শাশুড়ি
(ররর) ভাই-বোন
(রা) স্বামী-স্ত্রী
সঠিক উত্তর কোনটি?
(ক) র ও রর (খ) রর ও ররর (গ) র, রর ও রা (ঘ) র, রর ও ররর
গ. নিচের উদ্দীপকটি পড়–ন এবং ৪ ও ৫ নং প্রশ্নের উত্তর দিন।
জ্ঞাতিসম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সামাজিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মাধ্যমে সামাজিক সম্পর্কযুক্ত মানুষের মধ্যে
সম্পর্ক আরও দৃঢ় হয়। বাংলাদেশের হিন্দু এবং মুসলিম সম্প্রদায়ের জ্ঞাতিসম্পর্কের রীতিনীতিগুলো মূলত এদেশের
সংস্কৃতিরই অংশ।
৪। জ্ঞাতিসম্পর্কেও প্রধান দু’টি ভিত্তি কী?
(ক) রক্তের সম্পর্ক ও বিবাহ (খ) সামাজিক সম্পর্ক
(গ) মৌখিক সম্পর্ক (ঘ) পেশাগত সম্পর্ক
৫। সাম্প্রাতিককালের বিবাহের ক্ষেত্রে কোন বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়?
(ক) অল্প বয়স (খ) চেহারা-সৌন্দর্য
(গ) বংশ মর্যাদা (ঘ) পাত্র-পাত্রীর যোগ্যতা
ঘ) সৃজনশীল (কাঠামোবদ্ধ) প্রশ্ন:
উদ্দীপকটি পড়–ন এব নিচের প্রশ্নগুলোর উত্তর দিন।
মৌমিতা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে পড়াশোনা করছে। ঈদের ছুটিতে বাড়িতে গিয়ে সে জানতে পারল, বাবা-মা তার
বিয়ের জন্য পাত্র খুঁজছে। মৌমিতা তার মা’কে বুঝিয়ে বলল, এখনই সে বিয়ের জন্য প্রস্তুত নয়। সে পড়াশোনা শেষ করে
চাকরি করবে। তারপর বিয়ে। তাছাড়া বিয়ের ব্যাপারে তার নিজের পছন্দ-অপছন্দ থাকতে পারে। বাবা-মা মৌমিতার কথা
মেনে নিলেন।
১) বিবাহের সংজ্ঞা দিন? ১
২) পরিবারের ধরনগুলো কি কি? ২
৩) উদ্দীপকের আলোকে বাংলাদেশের বিবাহের ক্ষেত্রে কি কি পরিবর্তন পরিলীক্ষত হয়, বর্ণনা করুন। ৩
৪) বাংলাদেশের পরিবার কাঠামোর সাম্প্রতিক প্রবণতা ব্যাখ্যা করুন। ৪

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]