প্রগতি কি ? প্রগতির মূল প্রতিপাদ্য বিষয়টি উল্লেখ করুন।
সামাজিক বিবর্তনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো কি কি ?


সামাজিক পরিবর্তন

সামাজিক পরিবর্তন অত্যন্ত জটিল একটি প্রক্রিয়া, যার প্রকৃতি ও কারণ সম্পর্কে সমাজবিজ্ঞানীদের ধারণা
এখনও যথেষ্ট সীমাবদ্ধ। তবে সাধারণত: সামাজিক পরিবর্তন বলতে বোঝায় সমাজব্যবস্থা, সমাজ
কাঠামো বা সামাজিক আচরণে মৌলিক বা পুনরাবৃত্ত পরিবর্তন। সামাজিক পরিবর্তনকে বোঝার জন্য
প্রয়োজন প্রগতি, বিবর্তন ও উন্নয়নের অভিমত সম্পর্কে পরিচয় থাকা। সপ্তদশ শতাব্দীর ইউরোপে
প্রগতির ধারণার উদ্ভব হলেও এর পরিপূর্ণ রূপকে লক্ষ্য করা যায় পরবর্তী শতাব্দীতে। প্রগতির ধারণার
মূল বক্তব্য হল জ্ঞান, বুদ্ধি এবং মানব জীবনযাত্রার ক্রমাগত উৎকর্ষ ও সমাজে নিরন্তর অগ্রগতি সাধন।
ঊনবিংশ শতাব্দীর নৃবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীরা প্রগতির ধারণাকে পরিশীলিত করে ব্যবহার করলেন
‘বিবর্তন' নামক প্রত্যয়টির মাধ্যমে। এই বিবর্তনবাদের প্রবক্তা ছিলেন অগ্যুস্ত্ কঁৎ, হেনরী মেইন, হার্বাট
স্পেনসর, এমিল দুরক্যাঁ ও কার্ল মার্কস্ যারা মনে করতেন সমাজ অথবা সংস্কৃতির পরিবর্তন ঘটে
কয়েকটি পর্যায়ের ভিতর দিয়ে। শিল্প বিপ্লবের পর পূর্বের দু'টি ধাপের চেয়ে উন্নততর ‘উন্নয়ন' ধারণাটির
প্রচলন শুরু হয়। তৃতীয় বিশ্ব বা উন্নয়নশীল দেশের আর্থ-সামাজিক উন্নয়ন প্রসঙ্গে এ শব্দটির ব্যবহার হয়
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে।
সমাজ পরিবর্তনের তত্ত¡ তৈরির ইতিহাস খুব দীর্ঘ সময়ের নয়। আরব মনীষী ইবনে খলদুন ইতিহাসের
গভীর পর্যালোচনায় বলেন সমাজ ও সভ্যতার উদ্ভব, বিকাশ ও পতন ঘটে। আর এ পরিবর্তন হয়
চক্রাকারভাবে। পরিবর্তনের রূপের ক্ষেত্রে চক্রাকার ও একরৈখিক নামক দু'টি নক্শা লক্ষণীয়। খলদুন,
টয়েন্বি ও সরোকিন সমাজ পরিবর্তনে চক্রাকার ধারারই দিকপাল। সমাজ পরিবর্তনের এক রৈখিক
চিন্তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিবর্তনবাদী তত্ত¡। ঊনবিংশ শতাব্দীর প্রায় অধিকাংশ
সমাজবিজ্ঞানীই সমাজ পরিবর্তনকে বুঝতে চেয়েছিলেন বিবর্তনবাদের পরিসরে। এ ধারায় কার্ল মার্কস্
মনে করেন কোন একটি সমাজের উৎপাদন শক্তি বা উৎপাদনের বস্তুগত ভিত্তিÑ কাঁচামাল, হাতিয়ার,
শ্রমশক্তি এবং কখনও শ্রম বিভাজনে বিকাশ লাভ করলে সমাজে পরিবর্তন ঘটে। আর এ উৎপাদন
শক্তির বিকাশ নির্ভর করে উৎপাদন সম্পর্কের ওপর। ক্রিয়াবাদী তত্তে¡ ব্যাখ্যা করা হয় সমাজ কিভাবে
টিকে থাকে এবং কিভাবে এর অংশগুলি একে অপরের সাথে পরিপূরক হিসেবে কাজ করে। ক্রিয়াবাদী
তাত্তি¡ক ট্যালকট পার্সনস্ ক্রিয়াবাদী তত্তে¡র সাথে বিবর্তনবাদকে সমনি¦ত করে প্রদান করেন সমাজ
পরিবর্তনের তত্ত¡।
নৃবিজ্ঞানে ব্যাপ্তিবাদ যা এক স্থান থেকে অন্য স্থানে সংস্কৃতির বিস্তার নিয়ে আলোচনা করে, সমাজবিজ্ঞান
সেখানে উন্নত বিশ্বের জ্ঞান, চিন্তা ও প্রযুক্তি কিভাবে অনুন্নত বিশ্বে ব্যাপ্ত হয় তা বিশ্লেষণ করে। অধুনা
সমাজবিজ্ঞানীরা ক্রমাগত আকর্ষিত হচ্ছেন নৈরাজ্য তত্তে¡র প্রতি যার প্রতিপাদ্য বিষয় হল সমাজ ব্যবস্থার
মধ্যে কোন এক বা একাধিক ইনপুট অস্থিতিশীলতা তৈরি করতে পারে যা হঠাৎ সমাজে ব্যাপক পরিবর্তন
সৃষ্টি করতে বা বিরাজমান ব্যবস্থার অবসান ঘটাতে পারে। আধুনিকায়ন হচ্ছে আধুনিক সমাজ সৃষ্টির
প্রক্রিয়া। আধুনিকায়ন তত্ত¡ সমাজ পরিবর্তনে বিজ্ঞানভিত্তিক প্রযুক্তির ব্যবহার, বাণিজ্যিক উৎপাদনের
বিস্তার, অজৈব শক্তির ব্যবহার ও নগর সমাজ জীবনের প্রতি গুরুত্ব আরোপ করে।
নির্ভরশীলতার তত্ত¡ তৃতীয় বিশ্বের দেশগুলি কেন অনুন্নত রয়েছে তার কারণ চিহ্নিত করে উন্নত বিশ্বের
ওপর এসব দেশের নির্ভরশীলতার মধ্যে।
বিশ্ব-ব্যবস্থা তত্ত¡ মনে করে গত পাঁচশ বছর ধরে ধনতান্ত্রিক বিশ্ব-ব্যবস্থা সারা বিশ্বে প্রসারিত হয়েছে যার
মাধ্যমে কেন্দ্রের শক্তিশালী দেশগুলি প্রান্ত বা উপপ্রান্তকে বা দুর্বল দেশগুলিকে শোষণ করছে।
এ সকল বিষয় নিয়েই এই ইউনিটে আলোচনা করা হয়েছে।

সামাজিক পরিবর্তন : প্রগতি, বিবর্তন ও উন্নয়ন
ঝড়পরধষ ঈযধহমব : ঊাড়ষঁধঃরড়হ, চৎড়মৎবংং ধহফ উবাবষড়ঢ়সবহঃ
উদ্দেশ্য
এই পাঠটি পড়ে আপনি জানতে পারবেন:
● সামাজিক পরিবর্তনের ধারণা
● সামাজিক পরিবর্তনের সংজ্ঞা
● প্রগতি, বিবর্তন ও উন্নয়নের ধারণা
ভ‚মিকা
আমরা বিশ্বায়নের যুগে বাস করছি। আমাদের চারিদিকের দৃশ্যপট দ্রুত ও বিস্ময়করভাবে
বদলে যাচ্ছে। শিল্পসমাজ থেকে আমরা সবে এক নতুন ধরনের সমাজে প্রবেশ করছি যাকে
বলা হচ্ছে তথ্যসমাজ বা উত্তর-আধুনিক সমাজ। সমাজবিজ্ঞান সমাজের পালা বদলকে বিশেষ
গুরুত্ব দিয়ে চর্চা করে। সামাজিক পরিবর্তন সমাজবিজ্ঞানের একটি মৌল বিষয়। সমাজ
পরিবর্তনশীল। ফলে সমাজবিজ্ঞানকে সামাজিক পরিবর্তনের উপর দৃষ্টি যোজনা করতে হয়।
সমাজবিজ্ঞান জন্ম নিয়েছিল এক বিশাল সামাজিক আলোড়ন এবং পরিবর্তনের ভিতর দিয়ে।
ফলে প্রথম দিকের সমাজবিজ্ঞানীরা সামাজিক পরিবর্তনের বিশ্লেষণের উপর প্রচন্ড গুরুত্ব
আরোপ করেছিলেন।তা সত্তে¡ও সামাজিক পরিবর্তনের প্রকৃতি ও কারণ সম্পর্কে
সমাজবিজ্ঞানীদের ধারণা এখনও যথেষ্ট সীমাবদ্ধ। কেননা সামাজিক পরিবর্তন অত্যন্ত জটিল
একটি প্রক্রিয়া। সামাজিক পরিবর্তনকে অনুধাবন, বিশ্লেষণ এবং ব্যাখ্যা করা খুব কঠিন কাজ।
সংজ্ঞা
সামাজিক পরিবর্তন বলতে বোঝায় সমাজ ব্যবস্থা, সামাজিক কাঠামো বা সামাজিক আচরণে
মৌলিক বা পুনরাবৃত্ত পরিবর্তন। এর অর্থ হচ্ছে সমাজে যে কোন পরিবর্তনকে আমরা
সামাজিক পরিবর্তন হিসাবে চিহ্নিত করিনা। বিপ্লব বা কৃষি সমাজ থেকে ধনতান্ত্রিক বা শিল্প
সমাজের উদ্ভবকে আমরা সমাজ পরিবর্তন বলে থাকি।
সামাজিক পরিবর্তন কি সব সময় প্রগতিশীল, সমাজ কি বিবর্তিত হয়, উন্নয়ন এবং পরিবর্তনের
মধ্যে সম্পর্ক কি এ নিয়ে সমাজবিজ্ঞানে বিভিন্ন সময়ে বিভিন্ন অভিমত সৃষ্টি হয়েছে। সামাজিক
পরিবর্তনকে বোঝার জন্য এসব অভিমতের সাথে পরিচয় থাকা প্রয়োজন।

প্রগতি
প্রগতির ধারণা সৃষ্টি হয়েছিল সপ্তদশ শতাব্দীর ইউরোপে। এর পরিপূর্ণ রূপকে আমরা দেখতে
পাই পরবর্তী শতাব্দীতে। সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে সাহিত্য এবং দর্শনে প্রাচীনপন্থী
এবং নতুনদের মধ্যে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছিল। প্রাচীনপন্থীরা জ্ঞান এবং পান্ডিত্যের চরম
উৎকর্ষ লক্ষ্য করেছিলেন অতীতের মধ্যে, বিশেষ করে গ্রীক সভ্যতার মধ্যে। অধুনাবাদী
নতুনরা দৃষ্টি প্রসারিত করেছিলেন ভবিষ্যতের দিকে। প্রকৃতি একই নিয়মে চলে। প্রতিভার জন্ম
সব যুগে সমান। জ্ঞান ক্রমশ: সঞ্চিত হতে থাকে। ফলে বর্তমানের জ্ঞান অতীত থেকে বেশি।
এই যুক্তিতে দার্শনিক দেকার্তে গ্রীক সভ্যতাকে জ্ঞানের কৈশোর বলে অভিহিত করেছিলেন।
অষ্টাদশ শতাব্দীতে ভলতেয়ার, তুর্গো, হার্ডার, ঊনবিংশ শতাব্দীতে অগ্যুস্ত্ কঁৎ এবং কার্ল মার্কস্
প্রগতির ধারণাকে তুলে ধরেছিলেন। প্রগতির ধারণার মূল প্রতিপাদ্য হচ্ছে জ্ঞান, বুদ্ধি এবং
মানব জীবনযাত্রার ক্রমাগত উৎকর্ষ ও সমাজে নিরন্তর অগ্রগতি সাধিত হবে।
বিবর্তন
প্রগতির চিন্তা তৈরী হয়েছিল দার্শনিকদের হাতে। ঊনবিংশ শতাব্দীর নৃবিজ্ঞানী এবং
সমাজবিজ্ঞানীরা প্রগতির ধারণাকে পরিশীলিত করে ব্যবহার করলেন বিবর্তন প্রত্যয়টি। এ
ক্ষেত্রে তাঁরা ডারউইনের বিবর্তনবাদী তত্তে¡র দ্বারা প্রভাবিত হয়েছিলেন। সমাজবিজ্ঞানী রবার্ট
নিসবেতের মতে বিবর্তনবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তিনটি। আর তা হলÑ
১. সমাজ অথবা সংস্কৃতি একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে অগ্রসর হয়।
২. সমাজ অথবা সংস্কৃতির পরিবর্তন কয়েকটি পর্যায়ের ভিতর দিয়ে ঘটে।
৩. পরিবর্তনের মাধ্যমে সমাজ বা সংস্কৃতির প্রগতি সূচিত হয়।
অগ্যুস্ত্ কঁৎ, হেনরী মেইন, হাবার্ট স্পেনসর, এমিল দুরক্যাঁ এবং কার্ল মার্কস্ বিবর্তনবাদের
প্রবক্তা ছিলেন। অগ্যুস্ত্ কঁৎ বিশ্বাস করতেন মানব সমাজের বিকাশ ঘটে তিনটি পর্যায়ের ভিতর
দিয়ে। এর প্রথমটি হচ্ছে ধর্মতাত্তি¡ক, দ্বিতীয়টি পরাদার্শনিক এবং তৃতীয়টি দৃষ্টবাদী। হেনরী
মেইনের মতে সমাজ বিবর্তনের দু'টি পর্যায় রয়েছে- অবস্থান ভিত্তিক এবং চুক্তিভিত্তিক।
স্পেনসরের চিন্তায় এ দু'টি পর্যায় ছিল যুদ্ধভিত্তিক এবং শিল্প সমাজভিত্তিক। দুরক্যাঁ তাঁর পর্যায়
দু'টির নাম দিয়েছিলেন যান্ত্রিক সংহতি এবং জৈবিক সংহতিভিত্তিক সমাজ। মার্কস্ -এর সমাজ
বিকাশের পর্যায়গুলো সুপরিচিত।
১৮৯০ এর দশক থেকে বিবর্তনবাদী তত্ত¡ ব্যাপক সমালোচনার বিষয়ে পরিণত হয়। কেনেথ
বকের মতে ১৯৩০ সালের দিকে বিবর্তনবাদী তত্ত¡ সমাজবিজ্ঞানে বলতে গেলে বর্জিত হয়।
১৯৬০ এবং ১৯৭০ এর দশকে বহুমুখী বিবর্তনবাদ গঁষঃরষরহবধৎ ঊাড়ষঁঃরড়হরংস নামে তত্ত¡
নির্মাণ করেছেন কোন কোন সমাজবিজ্ঞানী ও নৃবিজ্ঞানী। এটি ঊনবিংশ শতাব্দীর বিবর্তনবাদ
থেকে অনেক পরিশীলিত।

উন্নয়ন
উন্নয়ন প্রত্যয়টির ব্যবহার শিল্পবিপ্লবের (১৭৮০-১৮৫০) সময় থেকে। প্রগতি ও বিবর্তনের
ধারণা থেকে এ বিশ্বাস তৈরী হয়ে যায় যে, সমাজ বিবর্তনের পরবর্তী ধাপটি আগের ধাপের
চাইতে উন্নততর। সামন্ত সমাজ থেকে বুর্জোয়া সমাজ অনেক বেশি উন্নত ধাপ এবং সাম্যবাদী
সমাজ আরো বেশি উন্নত। মানব ইতিহাসের বিকাশ সিঁড়ির মতো ধাপে ধাপে, মানব ইতিহাস
বস্তুত: ক্রমোন্নতির ইতিহাস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শব্দটি ব্যবহার হয়েছে ‘তৃতীয় বিশ্ব' বা উন্নয়নশীল দেশের আর্থ-
সামাজিক উন্নয়ন প্রসঙ্গে। ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে এসব দেশ অর্থনৈতিক
উন্নয়নের দিকে অগ্রসর হবার চেষ্টা করছে। ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে সমাজবিজ্ঞানীরা
উন্নয়নশীল দেশের উন্নয়নকে দেখেছিলেন আধুনিকীকরণের পরিপ্রেক্ষিতে বা অধুনায়ন
গড়ফবৎহরুধঃরড়হ নামক তাত্তি¡ক দৃষ্টিকোণের পরিপ্রেক্ষিতে। এই পরিপ্রেক্ষিত থেকে মনে করা
হতো উন্নয়নশীল দেশগুলো সনাতনী ঞৎধফরঃরড়হধষ সংস্কৃতি এবং সামাজিক কাঠামোর মধ্যে
আবদ্ধ। সনাতনী সমাজ বা সংস্কৃতি পরিবর্তনশীল, অনড় এবং নিশ্চল। এই সনাতনী অবস্থার
মধ্যে পরিবর্তন সৃষ্টি হয় পশ্চিমের উন্নত দেশগুলোর প্রভাবের ফলে। এই প্রভাব এক সময়ে
উন্নয়নশীল দেশগুলোকে পশ্চিমের দেশগুলোর মত উন্নত অবস্থায় নিয়ে যাবে। উন্নয়নের এই
প্রক্রিয়া তিন বা তার চাইতে বেশি ধাপের ভেতর দিয়ে ঘটে। সাধারণত: ধাপগুলো হচ্ছে
সনাতনী, পরিবৃত্তিকাল ঞৎধহংরঃরড়হধষ এবং আধুনিক গড়ফবৎহ।
১৯৭০ এর দশক থেকে উন্নয়নের এই ধারণা বর্জিত হয়। অধুনায়নের তত্ত¡ বর্জিত হলেও,
উন্নয়নশীল বিশ্বের অধুনায়ন যে প্রয়োজন এবং এ সব দেশের উপর উন্নত বিশ্বের প্রভাব
বিশে ষণ যে জরুরী তা নতুন করে অনুভ‚ত হচ্ছে। -
সারাংশ
সামাজিক পরিবর্তন সমাজবিজ্ঞানের একটি মৌল বিষয়। কেননা সমাজবিজ্ঞানের উদ্ভব
সামাজিক পরিবর্তনের ভিতর দিয়ে। সামাজিক পরিবর্তন একটি জটিল প্রক্রিয়া বলে
সামাজিক পরিবর্তনের প্রকৃতি ও কারণ সম্পর্কে সমাজবিজ্ঞানীদের ধারণা যথেষ্ট
সীমাবদ্ধ। তা সত্তে¡ও সামাজিক পরিবর্তন হচ্ছে সমাজব্যবস্থা, সামাজিক কাঠামো বা
সামাজিক আচরণে মৌলিক বা পুনরাবৃত্ত পরিবর্তন। সামাজিক পরিবর্তনকে বুঝতে হলে
প্রগতি, বিবর্তন ও উন্নয়নের অভিমত সম্পর্কে ধারণা থাকা বাঞ্ছনীয়।
ইউরোপে সপ্তদশ শতাব্দীতে সৃষ্ট প্রগতির ধারণা নিয়ে সাহিত্য ও দর্শনে প্রাচীনপন্থী ও
নতুনদের মধ্যে বিতর্ক থাকলেও, এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে জ্ঞান, বুদ্ধি এবং মানব
জীবনযাত্রায় ক্রমাগত উৎকর্ষ ও সমাজে নিরন্তর অগ্রগতি সাধন। আর এই প্রগতির
ধারণাকে পরিশীলিত করে বিবর্তন প্রত্যয়টি ব্যবহার করেন ঊনবিংশ শতাব্দীর নৃবিজ্ঞানী
ও সমাজবিজ্ঞানীরা। অগ্যুস্ত্ কঁৎ, হেনরী মেইন, হাবার্ট স্পেনসর, এমিল দুরক্যাঁ ও কার্ল
মার্কস্ ছিলেন বিবর্তনবাদের প্রধান প্রবক্তা। তাঁদের মতানুযায়ী সমাজের বিকাশ ঘটে
বিভিন্ন পর্যায়ের মধ্য দিয়ে। অগ্যুস্ত্ কোঁত যেখানে ধর্মতাত্তি¡ক, পরাদার্শনিক ও দৃষ্টবাদের
পর্যায়ে দেখেন সেখানে হেনরী মেইন বিবর্তনকে দেখেন অবস্থান ভিত্তিক ও চুক্তি ভিত্তিক
পর্যায় হিসাবে। স্পেনসর যুদ্ধভিত্তিক ও শিল্প সমাজ সংহতি ভিত্তিক পর্যায়ে আলোকপাত
করেন। ষাট ও সত্তরের দশকে সমাজবিজ্ঞানী ও নৃবিজ্ঞানীরা বহুমুখী বিবর্তনবাদের সূচনা
করেন।

উন্নয়ন ধারণাটির প্রচলন শুরু হয় শিল্প বিপ্লবের পর যা আগের দু'টি ধাপের চেয়ে উন্নতর।
সামন্ত সমাজের চেয়ে বুর্জোয়া এবং বুর্জোয়া সমাজের চেয়ে সাম্যবাদী সমাজ উন্নত।
বস্তুত: এ যেন মানব ইতিহাসের ক্রমোন্নতি। তৃতীয় বিশ্বের আর্থ-সামাজিক উন্নয়ন প্রসঙ্গে
এ শব্দটির ব্যবহার প্রচলন হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। সনাতনী, পরিবৃত্তিকাল ও আধুনিক
উন্নয়নের এ তিন ধাপের ভিতর দিয়ে তৃতীয় বিশ্বের পরিবর্তন হবে পশ্চিমের উন্নত
দেশগুলোর প্রভাবে। সত্তরের দশকে এ ধারণা বর্জিত হলেও উন্নয়নশীল বিশ্বের অধুনায়ন
যে প্রয়োজন তা আজ নতুন করে অনুভ‚ত হচ্ছে।
পাঠোত্তর মূল্যায়ন
নৈর্ব্যক্তিক প্রশ্ন
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন
১. প্রগতির ধারণা কখন সৃষ্টি হয়েছিল?
ক. ষোড়শ শতাব্দী খ. সপ্তদশ শতাব্দী
গ. অষ্টাদশ শতাব্দী ঘ. ঊনবিংশ শতাব্দী
২. “সমাজ অথবা সংস্কৃতির পরিবর্তন কয়েকটি পর্যায়ের ভিতর দিয়ে ঘটে।”-এটি নিচের
কোন ধারণাটির ক্ষেত্রে প্রযোজ্য?
ক. প্রগতি খ. বিবর্তন
গ. উন্নয়ন ঘ. সবগুলো
৩. স্পেনসরের সমাজ চিন্তায় বিবর্তনের পর্যায় ছিল কয়টি?
ক. ২টি খ. ৩টি
গ. ৪টি ঘ. ৫টি
৪. অধুনায়নের তত্ত¡ কখন বর্জিত হয়?
ক. ১৯৬০ এর দশক খ. ১৯৭০ এর দশক
গ. ১৯৮০ এর দশক ঘ. ১৯৫০ এর দশক
সংক্ষিপ্ত প্রশ্ন
১. প্রগতি কি ? প্রগতির মূল প্রতিপাদ্য বিষয়টি উল্লেখ করুন।
২. সামাজিক বিবর্তনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো কি কি ?
রচনামূলক প্রশ্ন
১. সামাজিক পরিবর্তন বলতে কি বোঝায়? বিস্তারিত আলোচনা করুন।
২. প্রগতি, বিবর্তন ও উন্নয়নের ধারণাগুলো সামাজিক পরিবর্তনের প্রেক্ষাপটে আলোচনা
করুন।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]