অক্সাপ্রো® Oxapro® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

অক্সাপ্রো® Oxapro®
উপাদান: এস্সিটালোপ্রাম অক্সালেট আইএনএন। ৫ মি.গ্রা. এবং ১০ মি.গ্রা. ফিল্ম কোটেড ট্যাবলেট। নির্দেশনা:
মেজর ডিপ্রেসিভ ডিজঅর্ডার ডিপ্রেসন পূনরাবৃত্তি প্রতিরোধে। মাত্রা ও ব্যবহারবিধি: অক্সাপ্রো® (এস্সিটালোপ্রাম)
সাধারণত দিনে ১০ মি.গ্রা. দিয়ে মাত্রা শুরু করা হয়। অন্তত ১ সপ্তাহ পরে এ মাত্রা দিনে ২০ মি.গ্রা. করা যেতে পারে কিন্তু ২০ মি.গ্রা. এর চেয়ে বেশি অতিরিক্ত কার্যকরী বলে প্রমাণিত হয়নি। পূর্ণ বয়স্ক:
দিনে ১০ মি.গ্রা. একবার।
শিশু:
১৮ বছরের নিচে এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়।
সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: এস্সিটালোপ্রামের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটা প্রতিনির্দেশিত। মনো এ্যামাইনো অক্সিডেজ ইনহিবিটর গ্রহণকারীদের জন্য এটা প্রতিনির্দেশিত। ম্যানিক পর্যায়ে এস্সিটালোপ্রাম স্থগিত করা উচিত। ম্যানিয়া বা খিচুনি রোগীদের ক্ষেত্রে এস্সিটালোপ্রাম সতর্কতার সাথে প্রয়োগ করা উচিত। যকৃতের সমস্যা আছে এমন রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে সর্বনিম্ন মাত্রায় (১০ মি.গ্রা./দিনে) দেয়া যেতে পারে। ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে যারা ইনসুলিন বা অন্য কোন এ্যান্টিডায়াবেটিক ওষুধ গ্রহণ করছে তাদের ক্ষেত্রেও সতর্কতার সাথে এস্সিটালোপ্রাম দিতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া: অতিরিক্ত উত্তেজনা, অস্থিরতা, আচ্ছন্ন দৃষ্টি, ডায়রিয়া, বদহজম, বমিবমি ভাব,ক্ষুধামন্দা,ক্ষুধাবৃদ্ধি, অতিরিক্ত ঘাম, সেক্সুয়াল সমস্যা (ইচ্ছা কমে যাওয়া ও দেরীতে স্খলন), স্বাদ নষ্ট হওয়া, কাঁপুনি ও দৈহিক ওজন পরিবর্তন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে: গর্ভাবস্থা ও স্তন্যদানকালে এস্সিটালোপ্রাম ব্যবহার প্রতিষ্ঠিত নয়। এ অবস্থায় ঝুঁকির চেয়ে উপকারিতা বেশি হলেই কেবল ডাক্তারের পরামর্শে এস্সিটালোপ্রাম গ্রহণ করা যেতে পারে।
সরবরাহ: অক্সাপ্রো® ৫ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট । অক্সাপ্রো® ১০ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]