অক্সিফান® Oxifun® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

অক্সিফান® Oxifun®
উপাদান: অক্সিকোনাজোল। ১০ মি.গ্রা. ক্রীম এবং লোশন।
নির্দেশনা: অক্সিফান ক্রীম ও লোশন টিনিয়া পেডিস, টিনিয়া ক্রুরিস, টিনিয়া করপোরিসের ক্ষেত্রে নির্দেশিত যা ট্রাইকোফাইটন রুবরাম কোফাইটন মেন্টাগ্রোফাইটস, এপিডার্মোফাইটন ফোকোসাম দ্বারা হয়ে থাকে। ম্যালাসেজিয়া দ্বারা সংঘটিত টিনিয়া ভারসিকালার এর ক্ষেত্রেও নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি: টিনিয়া পেডিস, টিনিয়া ক্ররিস এবং টিনিয়া করপোরিসের ক্ষেত্রে অক্সিফান ক্রীম ও লোশন আক্রান্ত স্থানে দিনে দুই (২) যার ব্যবহার করতে হবে। পুনরায় সংক্রমণ রোধে টিনিয়া ভারসিকালার এর ক্ষেত্রে অক্সিফান ক্রীম দিনে একবার (১) ব্যবহার করতে হবে। টিনিয়া করপোরিস, টিনিয়া ক্ররিস এবং টিনিয়া ভারসিকালার এর ক্ষেত্রে দুই (২) সপ্তাহ এবং টিনিয়া পেডিস এর ক্ষেত্রে এক (১) মাস ব্যবহার করতে হবে।
সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যায় না: অক্সিকোনাজোলের প্রতি অতিসংবেদনশীলতা আছে এমন ক্ষেত্রে প্রতিনির্দেশিত।
অক্সিকোনাজোল ক্রীম ও লোশন চোখে বা ভ্যাজাইনাল পথে ব্যবহার উপযোগী নয়।
পার্শ্ব প্রতিক্রিয়া: চুলকানি, জ্বলুনি, প্রদাহ, অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিস, ফলিকুলাইটিস, ইরাইথেমা, প্যাপিউলস, ফিশ্চার, ম্যাসিরেশন, র‌্যাশ, স্টিনগিন এবং নডিউল।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: অক্সিকোনাজোলের সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়া নিরুপিত হয়নি। গর্ভকালীন ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহার: প্রেগনেন্সি ক্যাটাগরি বি
যেহেতু অক্সিকোনাজোল নাইট্রেট মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতা গ্রহণ করা উচিত।
সরবরাহ:
অক্সিফান® ১% ক্রীম: প্রতিটি লেমিনেটেড টিউবে আছে ১০ গ্রাম ক্রীম। অক্সিফান® ১% লোশন: প্রতিটি
বোতলে আছে ১৫ মি.লি. লোশন । অক্সিফিল সি আর ঙীরভুষ ঈজ উপাদান : পেনটক্সিফাইলিন ৪০০ মি.গ্রা. সি আর ট্যাবলেট।
নির্দেশনা : পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ-এর চিকিৎসায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ১ টি ট্যাবলেট (৪০০ মি.গ্রা.) দিনে ২-৩ বার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : সাম্প্রতিক মস্তিষ্কে বা রেটিনায় রক্তক্ষরণ হয়েছে এমন রোগীদের ক্ষেত্রে অথবা যে সমস্ত রোগী এই ওষুধটি কিংবা মিথাইলজ্যানথিন যেমন ক্যাফেইন, থিওফাইলিন এবং থিওব্রোমিন সহ্য করতে পারেন না তাঁদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : শ্বাসকষ্ট, ইডিমা, নিম্নচাপ, অরুচি, কোলেসিস্টাইটিস, কোষ্ঠকাঠিণ্য, মুখ ও গলা শুকিয়ে যাওয়া, দুশ্চিন্তা, মতিভ্রম, বিষন্নতা, খিঁচুনী, নাক দিয়ে রক্ত পড়া, ফ্লুর উপসর্গসমূহ, ল্যারিংস-এর প্রদাহ, নাকের কনজেশন, হাতের ভঙ্গুর আঙ্গুল, চুলকানি, ফুসকুড়ি, আর্টিকারিয়া, এনজিওইডিমা, ঝাঁপসা দৃষ্টি, কনজাংকটিভার প্রদাহ, কানে ব্যথা, স্কোটোমা, বিশ্রী স্বাদ, অতিরিক্ত লালা নিঃসরণ, লিউকোপেনিয়া, অসুস্থতাবোধ, গলায় ব্যথা/ঘাড়ের গ্রন্থি ফুলে যাওয়া, ওজনের পরিবর্তন ইত্যাদি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ওয়ারফারিন, থিওফাইলিন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রত্যাশিত সুফল ভ্র“নের উপর সম্ভাব্য আশংকার চেয়ে বেশী বিবেচিত হলে গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকারী মায়ের জন্য ওষুধটি কতখানি গুরুত্বপূর্ণ তা বিবেচনা করে স্তন্যদান থেকে বিরত থাকতে হবে না ওষুধ বন্ধ করতে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।
সরবরাহ : অক্সিফিল® সি আর ট্যাবলেট : ৩ ী ১০টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]