পিভালো Pivalo মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

পিভালো Pivalo
উপাদান:পিভালো ২: প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে পিটাভাসটেটিন ক্যালসিয়াম আইএনএন যা ২ মি.গ্রা. পিটাভাসটেটিন এর সমতুল্য।
রোগ নির্দেশনা:পিটাভাসটেটিন খাদ্যের সাথে সম্পূরক হিসেবে বর্ধিত টোটাল কোলেস্টেরল, এলডিএল কোলেস্টেরল, এ্যাপোলিপোপ্রোটিন বি, ট্রাইগি−সারাইড কমানোর জন্য এবং এইচডিএলসি বাড়ানোর জন্য প্রাইমারী হাইপারলিপিডিমিয়া ও মিক্সড ডিসলিপিডিমিয়া রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে।
মাত্রা ও ব্যবহার বিধি:পিটাভাসটেটিনের সহনশীল এবং কার্যকরী মাত্রা হচ্ছে ১-৪ মি.গ্রা. দিনে একবার, খাবারের সাথে অথবা খাবার ছাড়াই সেবন করা যায়। নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হচ্ছে ২ মি.গ্রা., যা ৪ মি.গ্রা. পর্যন্ত বাড়ানো যায়। পিটাভাসটেটিন ব্যবহার শুরুর ৪ সপ্তাহ পর এর মাত্রা লিপিড প্রোফাইল অনুযায়ী পুনঃনির্ধারণ করতে হয়।
বৃক্কের অকার্যকারিতায় মাত্রা :মাঝারী মাত্রার এবং শেষ পর্যায় এর বৃক্কের অকার্যকারিতার ক্ষেত্রে (যারা ডায়ালাইসিস গ্রহণ করছেন) পিটাভাসটেটিন এর প্রারম্ভিক মাত্রা ১ মি.গ্রা. দিনে একবার এবং সর্বোচ্চ মাত্রা ২ মি.গ্রা. দিনে একবার। যাদের মারাত্মক পর্যায় বৃক্কের অকার্যকারিতা আছে, তাদের ক্ষেত্রে পিটাভাসটেটিন ব্যবহার করা যাবে না।
প্রতিনির্দেশনা:পিটাভাসটেটিন বা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে এই ওষুধ প্রতিনির্দেশিত। অতিসংবেদনশীল প্রতিক্রিয়ার মধ্যে র‌্যাশ, প্র“রিটাস ও আর্টিকেরিয়া দেখা যেতে পারে। এছাড়া যাদের যকৃতের রোগ আছে বা এর সাথে যকৃতের ট্রান্সঅ্যামাইনেজ এনজাইমের পরিমান বেড়ে গেছে তাদের ক্ষেত্রে এই ওষুধ প্রতিনির্দেশিত। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগনেন্সি ক্যাটাগরি-ঢ। পিটাভাসটেটিন গর্ভাবস্থায় প্রতিনির্দেশিত। পিটাভাসটেটিন এর মাতৃদুগ্ধে নিঃসরনের পর্যাপ্ত কোন তথ্য পাওয়া যায়নি। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:সাইক্লোসপরিন: এই ওষুধের সাথে পিটাভাসটেটিন ব্যবহার করা যাবে না। ইরাইথ্রোমাইসিন: ইহা রক্তে পিটাভাসটেটিনের মাত্রা স্বাভাবিক থেকে বাড়িয়ে দেয়। তাই এই ওষুধের সাথে পিটাভাসটেটিন সর্বোচ্চ ১ মি.গ্রা. পর্যন্ত ব্যবহার করা যাবে।
রিফামপিন: ইহাও রক্তে পিটাভাসটেটিনের মাত্রা স্বাভাবিক থেকে বাড়িয়ে দেয়। এই ওষুধের সাথে পিটাভাসটেটিন সর্বোচ্চ ২ মি.গ্রা. পর্যন্ত ব্যবহার করা যায়।
ফাইব্রেটস: যেহেতু এইচ এম জি কোএ-ইনহিবিটর এর সাথে ফাইব্রেটস একত্রে ব্যবহার মায়োপ্যাথি হওয়ার ঝুঁকি বেড়ে যায়, তাই জেমফিব্রোজিল অথ বা অন্যান্য ফাইব্রেটস এর সাথে পিটাভাসটেটিন সাবধানতার সাথে ব্যবহার করতে হবে।
ওয়ারফারিন: পিটাভাসটেটিন এর সাথে ওয়ারফারিনের তেমন কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না।
পার্শ্ব প্রতিক্রিয়া:র‌্যাবডোমায়োলাইসিস, মায়োপ্যাথি ও লিভার এনজাইম এর অস্বাভাবিকতা।
সরবরাহ: পিভালো ২: প্রতি বাক্সে আছে ৩০টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]