পিউরোট্রল® Purotrol মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

পিউরোট্রল® Purotrol
উপাদান: লেভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড আইএনএন। ৫ মি.গ্রা. ফিল্ম কোটেড ট্যাবলেট এবং ২.৫ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ।
নির্দেশনা:
এলার্জিক অবস্থা যেমন, সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস ও ক্রণিক ইডিওপ্যাথিক আর্টিকারিয়ার উপসর্গসমূহ নিরাময়।
মাত্রা ও ব্যবহারবিধি:
পিউরোট্রল ট্যাবলেট
পূর্ণবয়স্ক এবং ৬ বছরের অধিক বয়স্ক শিশু: প্রতিদিন ১টি করে পিউরোট্রল ট্যাবলেট (লেভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড ৫ মি.গ্রা.)। পিউরোট্রল সিরাপ
পূর্ণবয়স্ক এবং ৬ বছরের অধিক বয়স্ক শিশু: প্রতিদিন ১০ মি.লি. (২ চামচ) সিরাপ।
যে সকল রোগীর বৃক্কের অসমকার্যকারিতা রয়েছে: মাঝারি ধরণের বৃক্কের অসমকার্যকারিতায় নির্দেশিত মাত্রা হচ্ছে প্রতি দুই দিনে একটি করে পিউরোট্রল ট্যাবলেট। মারাত্মক ধরণের বৃক্কের অসমকার্যকারিতা নির্দেশিত মাত্রা হচ্ছে প্রতি তিন দিনে একটি পিউরোট্রল ট্যাবলেট। যে সকল রোগীর শেষ পর্যায়ের বৃক্কীয় সমস্যা রয়েছে, তাদের লেভোসেটিরিজিন দেয়া উচিত নয়। ট্যাবলেট পানি সহযোগে সেব্য এবং এটা খাবারের সাথে বা কোন খাবার ব্যতীত গ্রহণ করা যায়।
সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: যে সকল রোগী ওষুধ বা এর যে কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদী, তাদের ক্ষেত্রে পিউরোট্রল প্রতিনির্দেশিত।
পার্শ্ব প্রতিক্রিয়া: সাধারণত লেভোসেটিরিজিন সুসহনীয়। তবে বিরলক্ষেত্রে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- মাথাব্যথা, মুখগহŸরের শুষ্কতা, অবসাদ ও চর্ম র‌্যাশ দেখা গেছে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে: গর্ভাবস্থায়: গর্ভাবস্থায় লেভোসেটিরিজিন নিরাপদ কিনা তা এখনো প্রতিষ্ঠিত হয়নি। তাই ভ্র“ণের ক্ষতির চেয়ে মায়ের উপকার বেশী বিবেচিত হলে, সতর্কতার সাথে গর্ভাবস্থায় লেভোসেটিরিজিন ব্যবহার করা উচিত।
স্তন্যদানকালে: লেভোসেটিরিজিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে লেভোসেটিরিজিন নির্দেশিত নয়। সরবরাহ:
পিউরোট্রল® ট্যাবলেট : প্রতি বাক্সে আছে ৫০ টি ট্যাবলেট। পিউরোট্রল® সিরাপ : প্রতি বোতলে আছে ৫০ মি.লি. সিরাপ এবং একটি মাত্রা পরিমাপক কাপ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]